Site icon Trickbd.com

Udemy – এর বেস্ট সেলার কোর্সগুলি ফ্রী’তে ডাউনলোড করুন। [How to download Udemy paid courses for free]

download udemy paid course for free

আসসালামু আলাইকুম।
আশা করি সবাই ভালো আছেন। শীতের সকালে লিখতে বসে গেলাম। আশা করছি আজকে এই লেখা থেকে কিছু নতুন শিখবেন এবং আপনার উপকারে আসবে। আজকে আলোচনা করবো কিভাবে আপনারা Udemy – এর জনপ্রিয় কোর্সগুলো ফ্রী’তে ডাউনলোড করবেন। আসলে আমি দেখাবো কিভাবে আপনারা জনপ্রিয় পেইড কোর্সগুলোর ডাউনলোড লিংক খুঁজে বের করবেন। বকবক অনেক হয়ে গেলো, মূল আলোচনায় যাওয়া যাক।

Udemy কি?

Udemy – হচ্ছে একটি অনলাইন লার্নিং প্লাটফর্ম। এখানে রয়েছে বিভিন্ন ভাষার অসংখ্য কোর্স। এসব ভিডিও কোর্স এর মাধ্যমে একজন চাইলে নির্দিষ্ট বিষয়ে যোগ্যতা লাভ করতে পারে। নিয়মিত এই প্লাটফর্মে নতুন নতুন স্কিল নিয়ে কোর্স আপলোড হয়।
Udemy – বর্তমানে ভালোই জনপ্রিয় কারণ এখানে Web development, Graphic design, Digital marketing ইত্যাদি কোর্সসহ আত্নোন্নয়নমূলক অনেক কোর্স পাওয়া যায়। এসব কোর্সে থাকা গাইডলাইন ফলো করে প্র্যাক্টিস করলে সে বিষয়ে পারদর্শিতা অর্জন করা সম্ভব।

এমন অনেকই আছেন যারা Udemy – থেকে কোর্স করতে চান কিন্তু টাকার অভাবে কোর্স কিনতে পারেন না, তাদের জন্য আজকের এই পোস্ট। সকলের শেখার ইচ্ছে থাকলেও অনেকসময় টাকার কাছে হার মানতে হয় এবং এটা আমিও ফেস করেছি। তাই আজকে দেখাবো কিভাবে Udemy – এর জনপ্রিয় কোর্সগুলি না কিনে আপনারা ফ্রী’তে ডাউনলোড করবেন। টু-বি-অনেস্ট এটা পুরোপুরি ফ্রী হচ্ছে না, আপনাকে ডাউনলোড করতে হলে মেগাবাইট খরচ করতে হবে এবং অবশ্যই এটার জন্য আপনাকে পে করতে হয়।

কিভাবে Udemy তে থাকা জনপ্রিয় কোর্সগুলি ফ্রী’তে ডাউনলোড করবেন?

আমি আপনাদের মেথড দেখিয়ে দেবো। কোনো নির্দিষ্ট সাইটের লিস্ট দেবো না। যাতে করে আপনারা নিজেরাই নতুন নতুন সাইট খুঁজে বের করতে পারেন। তবে পোস্ট এর শেষে আমার খুঁজে পাওয়া কিছু সাইট এর লিংক যুক্ত করে দেবো যারা একটু অলস তাদের জন্য। যারা কোনো কিছু নিজে এক্সপ্লোর করতে ইচ্ছুক নন, শুধু ফলাফল চান তাদের জন্য উপকারে আসবে।

Lumendatabase.org

কোর্স খুঁজে পাওয়ার জন্য আমরা একটি ওয়েবসাইট এর সাহায্য নেবো। ওয়েবসাইট’টি হচ্ছে lumendatabase.org – এটি হচ্ছে একটি রিসার্চ প্রজেক্ট যারা ওয়েব থেকে কন্টেট রিমুভ করে থাকে। সহজ করে যদি বলি ধরেন আপনার একটি আর্টিকেল যদি অন্য কেউ কপি করে তার সাইটে পাবলিশ করে তখন আপনি lumendatabase – এর মাধ্যমে আপনার কন্টেন্ট রিমুভ করার জন্য কমপ্লেন করতে পারেন। আবেদন করার পর তারা আপনার কমপ্লেন অ্যানালাইজ করবে এবং সেটা সার্চ রেজাল্ট থেকে রিমুভ করে দিবে।

কেউ যখন lumendatabase – সাইটে কমপ্লেন করে তখন ওয়েবসাইট সে তথ্যগুলো তাদের ডাটাবেইজে সেভ করে রাখে। একটি উদাহরণ দিচ্ছি – মনে করুন Udemy – এর জনপ্রিয় একটি কোর্স আপনি আপনার ওয়েবসাইটে পাবলিশ করলেন। এখন আপনার পাবলিশ করা কোর্স এর নাম লিখে গুগলে সার্চ দিলে Udemy – এর অরিজিনাল কোর্স এর পরেই আপনার সাইটের রেজাল্ট আসে। এখন Udemy – করলো কি আপনার কন্টেন্ট রিমুভ করার জন্য lumendatabase – সাইটে রিকোয়েস্ট পাঠালো। তারা সেটা পর্যবেক্ষণ করে আপনার কন্টেন্ট টি রিমুভ করে দিলেন। এখন যদি কেউ সার্চ করে ঐ কোর্স এর নাম লিখে তখন শুধু Udemy – এর অরিজিনাল কোর্স এর রেজাল্ট ই শো করবে, আপনারটা করবে না।

এখন কোন কোর্স বা কন্টেন্টটি কবে, কোন সাইট থেকে এবং কাদের মাধ্যমে সার্চ রেজাল্ট থেকে রিমুভ করা হয়েছে এসকল তথ্য lumendatabase – ওয়েবসাইটে সংরক্ষিত থাকে। আমরা এটারই ফায়দা নেবো।
যে সাইটগুলো কোর্স আপলোড করার জন্য সার্চ রেজাল্ট থেকে গায়েব হয়ে গেছে ঐগুলা খুঁজে বের করে আমাদের কাঙ্খিত কোর্স ডাউনলোড করবো। আশা করছি বুঝতে পেরেছেন পুরো প্রক্রিয়াটা কিভাবে কাজ করবে। চলুন এবার প্র্যাক্টিক্যালি দেখা যাক।

ফ্রী’তে পেইড কোর্স যেভাবে ডাউনলোড করবেন (How to download Udemy paid course for free.)

১. প্রথমে যে কোর্সটি ডাউনলোড করতে চান সেটার পুরো নাম কপি করে নিন। আমি Udemy – এর 100 Days of Code: The Complete Python Pro Bootcamp – কোর্সটি ডাউনলোড করবো। আপনারা আপনাদের পছন্দমতো কোর্স এর নাম কপি করুন।

download udemy paid course for free

২. এবার lumendatabase.org – ওয়েবসাইটে প্রবেশ করুন। সার্চ বক্সে আপনার কোর্স এর নাম পেস্ট করে দিন। তারপর ডানপাশে থাকা Go – তে ক্লিক করুন। ক্যাপচা আসবে ঐটা পূরণ করে Submit – ক্লিক দিবেন।
নিচের স্ক্রিনশট লক্ষ্য করুনঃ

৩. ক্যাপচা পূরণ করে Submit – ক্লিক করার পর আপনাদের সামনে নিচে দেওয়া স্ক্রিনশট এর মতো রেজাল্ট আসবে। লক্ষ্য করুন আমি যে Udemy – কোর্সটি খুঁজতেছি সেটা তিন নাম্বার সিরিয়ালে আছে। এর মানে হচ্ছে আমার ঐ কোর্সটি নিচের তিন নাম্বার ওয়েবসাইট থেকে পাবলিশ করা হয়েছিলো যেটা রিমুভ করা হয়েছে। এরকমভাবে নিচে আরো অনেক ওয়েবসাইট রেজাল্টে দেখতে পারবেন যেখানে কোর্স’টি পাবলিশ করা হয়েছিলো। এখন আপনাকে খুঁজতে হবে ঐ সাইটে গিয়ে কোর্সটি এখনো আছে কিনা। এর জন্য আমার কোর্সটি যেহেতু তিন নাম্বার সিরিয়ালে আছে তাই আমি নিচ থেকে তিন নাম্বার ওয়েবসাইটে প্রবেশ করবো।
নিচের স্ক্রিনশট লক্ষ্য করুনঃ

৪. ওয়েবসাইটে প্রবেশ করার পর সার্চ বক্সে আমি আমার নির্দিষ্ট কোর্স এর নাম দিয়ে সার্চ করবো।
নিচের স্ক্রিনশট লক্ষ্য করুনঃ

৫. ওয়েবসাইটে আমার কোর্স এর নাম দিয়ে সার্চ করার পর সেটা পাওয়া গেছে এবং আমি চাইলে এটা এখন সম্পূর্ণ ফ্রী’তে ডাউনলোড করতে পারবো।
নিচের স্ক্রিনশট লক্ষ্য করুনঃ

এখানে একটি কথা আছে। আপনার কোর্স এর সিরিয়াল এবং নাম ধরে ঐ ওয়েবসাইটে গিয়ে সার্চ করলেই যে আপনার সেই কোর্সটি আসবে তেমন কিন্তু না। কারণ হচ্ছে অনেকসময় ওয়েবসাইটের মালিক ওয়ার্নিং পাওয়ার পর সেটা ডিলেট করে দেন। সেক্ষেত্রে আপনাকে পরের রেজাল্ট ব্লকে থাকা অন্য একটি ওয়েবসাইটে খুঁজতে হবে। সেটা তে না পেলে পরবর্তী রেজাল্ট ব্লক এর ওয়েবসাইটে দেখবেন। এভাবে আপনাকে খুঁজতে হবে। আমি নিজেও আমার ঐ কোর্সটা ৪-৫ রেজাল্ট ব্লক এর ওয়েবসাইট খুঁজে তারপর পেয়েছি।

৬. এখন কোর্সটি ডাউনলোড করার জন্য আপনারা সেটার ওপর ক্লিক করবেন। তারপর নিচের দিকে স্ক্রল করে আসলে আপনারা ডাউনলোড লিংক দেখতে পাবেন।
নিচের স্ক্রিনশট লক্ষ্য করুনঃ

৭. তারপর দেখবেন কোর্সগুলো কয়েকটি পার্ট এ আলাদা করে আপলোড করা থাকে। আপনারা সমস্ত পার্টগুলি একটি একটি করে ডাউনলোড করে নিবেন।
নিচের স্ক্রিনশট লক্ষ্য করুনঃ

এতক্ষণে যারা পুরো পোস্ট’টি পড়েছেন তাদের মধ্যে অনেকেই হয়তো মনে মনে বলতেছেন “ধুরু মিয়া! এতো ভেজাল কে করতে যাবে?” আপনি যদি এদের মধ্যে একজন হোন তাহলে আমি বলবো চিন্তার কারণ নাই। আমি কয়েকটি সাইট এর তালিকা দিচ্ছি যেখানে গেলে আপনার নির্দিষ্ট কোর্সটি পেয়েও যেতে পারেন। আপনার কোর্সটি যদি ভীষণ জনপ্রিয়/বেস্টসেলার হয়ে থাকে তাহলে খুঁজে পাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

ওয়েবসাইটগুলি হচ্ছেঃ

https://tutsnode.org
https://downloadly.ir
https://freecoursesite.com

বিঃদ্রঃ লেখাটি সম্পুর্ণ আপনাদের শেখানোর উদ্দেশ্যে লেখা। এর মাধ্যমে কারো ক্ষতিসাধন করলে সেটার দ্বায় আমার নয়।

কোর্স ডাউনলোড নিয়ে আরো কিছু কথা বলে নেই। অনেকসময় কোর্স ডাউনলোড করতে গেলে দেখবেন শর্টলিংক এর মাধ্যমে লিংক দেওয়া থাকবে। তাই কিভাবে শর্টলিংক বাইপাস করতে হয় এটা আপনাকে জানতে হবে। আবার কিছু সাইটে গেলে দেখবেন সাইটের ল্যাংগুয়েজ আরবি অথবা অন্য কোনো দেশের ল্যাংগুয়েজ থাকবে। সেক্ষেত্রে ব্রাউজারে গুগল ট্রান্সলেটর এক্সটেনশন ব্যবহার করবেন।

আজকে এ পর্যন্তই। ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন এই আশায় বিদায় নিচ্ছি। লেখাটি ভালো লাগলে অবশ্যই লাইক অথবা কমেন্ট করবেন। শেয়ার করবেন আপনাদের বন্ধু/কাছের মানুষদের সাথে। বুঝতে কোনো সমস্যা হলে কমেন্ট বক্সে জানাবেন। আমি সমাধান দেওয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ। ট্রিকবিডি’র সাথে থাকুন; শিখুন নতুন কিছু।

আমাদের টেলিগ্রাম চ্যানেলে চাইলে জয়েন হতে পারেন। চ্যানেল লিংক নিচে দেওয়া আছে।

Telegram – Premium Resources

Exit mobile version