Site icon Trickbd.com

আর নয় cracked কোর্স। coursera থেকে এখন ফ্রিতেই করুন আপনার স্কিল ডেভলপমেন্ট ( with official certificate)। বিস্তারিত পোস্ট এ।

যারা অনলাইনে বিভিন্ন রকম স্কিল ডেভেলপমেন্টের জন্য কোর্স করতে চান , তাদের মধ্যে অনেকেই coursera থেকে কোর্স করতে ইচ্ছুক হন । কিন্তু এখানকার বেশিরভাগ কোর্স পেমেন্ট দিয়ে কিনতে হয় । আজকে আমি আমার এই পোস্টে দেখাবো কিভাবে আপনি বিভিন্ন কোর্স (ফিন্যান্সিয়াল এইড (যদি থাকে)) ব্যবহার করে ফ্রিতে coursera থেকে  করতে পারবেন । চলুন তাহলে মূল পোস্টে চলে যাওয়া যাক।

 

কোর্স করার জন্য অন্যান্য সকল ওয়েবসাইটের মত আপনাকে অবশ্যই এই ওয়েবসাইটেও একটি একাউন্ট করে নিতে হবে এবং এই ক্ষেত্রে আমার পরামর্শ থাকবে অবশ্যই আপনার পূর্ণ নাম ব্যবহার করার জন্য, যাতে আপনার সার্টিফিকেটে সেটি আর পরিবর্তন করতে না হয় । যদিও কোর্স চলাকালীন সময়ে আপনার নাম আরেকবার চাওয়া হতে পারে, তারপরেও প্রথমবারই আপনার সম্পূর্ণ নাম ব্যবহার করে কোর্সের একাউন্ট টা খুলে ফেলা একটা ভালো উদ্যোগ হতে পারে ।

যাই হোক , অ্যাকাউন্ট খুলে নেওয়ার পর , আপনি যে কোর্সটা করতে চান , সেই কোর্স টা প্রথমে আপনাকে খুঁজে বের করতে হবে । এর জন্য আপনি সার্চ করে অথবা কোর্স এর লিংক থেকে করছে ঢুকতে পারেন । যেমন আমি এই কোর্সটা নিয়ে দেখাবো আপনাকে।

https://www.coursera.org/specializations/python

এখন এনরোল বাটনটার নিচে যদি আপনি ফিনান্সিয়াল এইড এই লিখা দেখতে পান তাহলে আপনি বুঝতে পারবেন এই কোর্সটা আপনি ফ্রিতে পেতে পারবেন। তাহলে কোর্সটি করার জন্য আপনি এবার এই বাটনটিতে ক্লিক করবেন ।

এবার আপনাকে এই রকম একটা পেইজে নিয়ে যাবে । এইবার এইখান থেকে এই স্পেশালাইজেশনের পাঁচটা কোর্সের মধ্যে আপনি যে কোর্সটার জন্য আবেদন করতে চান, সেই কোর্সটা সিলেক্ট করে নিবেন । তারপর নেক্সট বাটনে ক্লিক করবেন।

এবার এই বাটনে ক্লিক করুন .

এইবার এইখানে আপনার এডুকেশন, এনুয়াল ইনকাম এইগুলা দিয়ে দিবেন, আমি যেভাবে দিয়েছি ঠিক সেইভাবে । এখন এখানে এইড এর জন্য এপ্রুভ হওয়ার জন্য একটা অ্যাপ্লিকেশন দিতে হয়, যে কি কারনে আপনি এইডটি চাচ্ছেন এবং আপনি এই এটা পেলে কিভাবে উপকৃত হবেন । আমি এইখানে একটি লেখা আপনাদের দিয়ে দিচ্ছি, আপনারা এই লেখা টি হুবহু না বসিয়ে একটু এডিট করে তারপর এই জায়গায় বসিয়ে দিবেন। ( আপনার নিজের মত করে )

reason for applying for aid:

I’m a student from Bangladesh and want to learn Python language. I think it will be beneficial for me to get into a good firm as an intern . But I’ve no job of my own to carry the expanses to pay for the certificate of this course. I live only for my scholarship to continue my study. In this circumstance, it is very much difficult for me to gather such amount of money for the certificate. Financial Aid will help me take this course without any adverse impact on my monthly essential needs. Receiving this Financial Aid will help me a lot in future for getting a job by preparing a proper CV. So I’m badly in need of this financial aid. Sir we are three brothers and we all are at learning stage and it becomes a lot difficult for the family members to pay the whole amount for all the three of us and if I add up my course it will make even harder for them to pay. Sir, I need this course very badly for my CV and for increasing my knowledge about the language. I am requesting you to consider it.

এইবার এইখানে জিরো ডলার করে দিবেন, এবং আপনি কোর্সটা পেলে কিভাবে উপকৃত হবেন সেই সম্পর্কে কয়েকটা লাইন আপনার নিজের মত করে লিখে দিবেন ।

course goal:
I want to take this course as I want to learn Python. I want to complete the course due to my curiosity and also that I can put a good CV to a get applied to a job. This Course will boost my job prospects after graduation from my institute. It will give me an edge over my competitors. A verified certificate will attach credibility to the certificate I receive from this course. This will also help me to find an internship in a good firm. I plan to complete all assignments on or before time as I have done in previous Signature Track Courses. Also I intend to participate in Discussion Forums, which I have found to supplement my learning immensely in the other online courses I have taken on Coursera. I also plan to grade assignments which are to peer reviewed which I believe will an invaluable learning opportunity.

এবার সকল কন্ডিশনে টিক মার্ক করে দিবেন । এবার ক্যাপচা পূরণ করে রিভিউ এর জন্য সাবমিট করে দিবেন ।

 

 

ব্যাস , আপনার কাজ শেষ । এবার ১৬ দিনের মধ্যে আপনি মোটামুটি কনফার্ম থাকতে পারেন, যে এই কোর্সটি আপনি ফ্রিতে পেয়ে যাবেন ।

 

এবার ১৬-১৭ দিন পর আপনার ইমেইলে একটা মেইল আসবে যে আপনার অ্যাপ্লিকেশনটি এপ্রুভ করা হয়েছে । এবং আপনি এখন কোর্সটি করতে পারবেন । সাধারণত এইসব ফিনান্সিয়াল এইড ছয় মাসের জন্য কার্যকর হয়। সুতরাং আপনি course নেওয়ার ৬ মাসের মধ্যে চেষ্টা করবেন এটা কমপ্লিট করে ফেলার জন্য l না হলে আপনি হয়তো বা সার্টিফিকেটটি ফ্রিতে পাবেন না l তাই সবার কাছে আমার একটাই পরামর্শ, অনেকগুলো কোর্স একসাথে না কিনে , একটা একটি করে কোর্স নিন এবং আপনি এগুলোকে কমপ্লিট করার পর নতুন আরেকটা কোর্স নিন l

প্রুফ হিসেবে আমি এখানে কোর্সেরাতে করা আমার আগের একটি কোর্সের স্ক্রিনশট দেখালাম l এইখানে কোর্স কমপ্লিট করে আমি এই সার্টিফিকেটটি অর্জন করেছি , যা আমি linkdin সহ অন্যান্য যেকোনো ওয়েবসাইট পাবলিশ করতে পারব l এবং যে কোন কর্পোরেট জব এর ক্ষেত্রে এসব সার্টিফিকেট বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে l

স্পেশালি যারা ইঞ্জিনিয়ারিং অথবা বিজনেস ম্যানেজমেন্ট এর যেকোনো সেক্টরে কর্পোরেট জব করতে চান , ওইসব ক্ষেত্রে আপনার সিভিতে কিছু স্কিল এড করতে হয় l যাতে কোন কোম্পানির এইচআর রা আপনাকে অন্য সব এপ্লিকেন্ট দের থেকে আলাদা করতে পারে l ওইসব জায়গায় যদি আপনি এসব সার্টিফাইড কোর্সের নাম অ্যাড করে দেন এবং আপনার লিংকডিন প্রোফাইল এর লিঙ্ক ওই সিভিতে দিয়ে দেন তাহলে আপনার জব পাওয়ার অপরচুনিটি আরেকটু বেড়ে যাবে l সুতরাং , আশা করি আমার এই পোস্টটা অনেকের জন্যই উপকারী হবে l

তাহলে আজ এ পর্যন্তই | পোস্টটি যদি আপনার ভালো লাগে, তাহলে লাইক এবং কমেন্ট করে আমাকে আরো উৎসাহ দেওয়ার অনুরোধ রইলো এবং ভবিষ্যতে টেক রিলেটেড কি ধরনের কনটেন্ট চান সেটাও নিচে কমেন্ট করে জানিয়ে দিতে পারেন | আমি চেষ্টা করব যদি আমার জ্ঞানের মধ্যে থাকে তাহলে ওই রিলেটেড পোস্ট করার জন্য | তাহলে সবাইকে ট্রিকবিডি সাথে থাকার আমন্ত্রণ জানিয়ে আমার আজকের পোস্ট এখানেই শেষ করলাম | বিদায় |