Site icon Trickbd.com

পড়াশুনায় মনোযোগী হওয়ার ৫ টি Scientific উপায়

পড়াশুনায় মনোযোগী হওয়ার ৫ টি Scientific উপায়

পড়তে বসার কিছুক্ষণের মধ্যেই কি আপনি আপনার ফোকাস হারিয়ে ফেলেন পড়তে বসলে কি আপনার পেন্ডিং কাজ গুলো মনে পড়ে যায়। পড়তে বসলেই কি আপনি অভার্থিনকিং করতে শুরু করে। তাহলে ধৈর্য্য নিয়ে এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন। কারণ আজকের এই আর্টিকেলটি আপনার জন্য।তো আজকের এই আর্টিকেলটিতে এমনই পাঁচটি স্মার্ট আইডিয়া শেয়ার করব যে আইডিয়াগুলো আপনাকে আপনার কন্সেন্ট্রেশন পাওয়ার কিংবা বলতে পারি না আপনাকে পড়াশুনার প্রতি ফোকাস করতে একান্ত ভাবে সাহায্য করবে। শুরুতেই বলে রাখি এখানে আপনি একা নন আপনার মত হাজার হাজার মানুষের এই সমস্যার মুখোমুখি। তাহলে চলুন এই সমস্যার সমাধান দেখে নেওয়া যাক।

1.Complete Your Pending Works

পড়তে বসার আগে নিজের সমস্ত পেন্ডিং কাজ করে তারপর পড়তে বসা। যার ফলে পড়তে বসার পর আপনারই পেন্ডিং কাজের কথা মনে করে আপনার লক্ষ্য যাতে ভঙ্গ না হয়। এরপরেও যদি কোন কাজ পড়তে বসার সময় মনে পড়ে তবে সেটা একটা পেজে লিখে রাখুন এবং পড়া শেষে সেই কাজটি নিশ্চিত ভাবে করুন। যাতে পরের বার যখন আপনি পড়তে বসবেন ঠিক তখন আপনার মনে না হয় যে এখনি যদি আপনি কাজটি না করেন তাহলে পরে আর করা হবে না।

2. Start With Small Steps

দীর্ঘদিন অনঅভ্যাস থাকার পর আপনি যদি হঠাৎ স্থির করে আপনি রোজ ৮ ঘণ্টা করে পড়বে বা একবার বসেই আপনি চারটি সাবজেক্ট পড়ে ফেলবে তাহলে আপনার ক্যালকুলেশন ভুল। আপনাকে সময় এবং পড়ার কোয়ান্টিটি দুটোই ধীরে ধীরে বাড়াতে হবে। হয়তো প্রথমে আপনাকে 30 মিনিট থেকে শুরু করতে হতে পারে। ধরুন প্রথম দিন আপনি 30 মিনিট ধৈর্য্য নিয়ে পড়তে পারলে না সে ক্ষেত্রে তাও আপনি বইটা নিয়ে বসে থাকুন। কিন্তু হঠাৎ করেই বই ফেলে রেখে অন্য কাজে চলে যাবেন না এতেও কিন্তু আপনার পড়ার প্রতি ধৈর্য ধীরে ধীরে বাড়বে।

3. Switch it Off

পড়ার সময় ধরুন আপনার ফোনের একটা নোটিফিকেশন আপনার মনকে ডাইভার্ট করে দিতে পারি যার ফলে আপনার কন্সেন্ট্রেশন পাওয়ার ব্রিক হতে পারে। সে ক্ষেত্রে আপনি সেই নোটিফিকেশন বার ফোন কল কিভাবে পড়ার সময়টুকু অ্যাভয়েড করতে পারেন সেই দিকে বিশেষ দৃষ্টি দেয়া উচিত। আমার মতে যাষ্ট পড়ার সময় টুকু ফোনটা সুইচ অফ করে নেওয়াই ভালো যাতে কোনো নোটিফিকেশন কোন কল কোন মেসেজ আপনার কন্সেন্ট্রেশন পাওয়ার ব্রেক না করতে পারে। এটা আমি নিজেও করে দেখেছি সত্যিই অনেকটাই ইফেক্টিভ। এটি আপনি নিজেও ট্রাই করে দেখতে পারেন।

4. Take A Break After Every Two Hours

একটানা পড়বেন না। এতে এমনি পড়ার ইচ্ছে একেবারেই চলে যায়। ধরুন আপনি ঠিক করলেন 4 ঘন্টা পড়বে তাহলে সেই চার ঘণ্টায় অন্তত দুই থেকে চার বার ব্রেক নিন সেই সময় আপনি কিছু খেতে পারেন কিংবা আপনার extra-curricular কিছু থেকে থাকলে সেগুলোও করতে পারেন এই সাময়িক বিরতির পর আবার নতুন করে এনআরজি তৈরি হবে এবং পুরো ব্যাপারটা খুব বোরিং লাগবে না।

5. Do Meditation Regularly

দিনের কোন একটা সময় মেডিটেশন করুন সাইন্টিফিক রিসার্চ দেখা গেছে মেডিটেশন আপনার কন্সেন্ট্রেশন পাওয়ার বাড়াতে অনেকখানি সাহায্য করে। এই ছিল কন্সেন্ট্রেশন পাওয়ার বাড়ানোর কয়েকটি সহজ স্টেপ আপনারা এগুলো ফলো করে দেখতে পারেন।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং Trickbd এর সাথেই থাকবেন।

পড়াশুনা রিলেটেড আমার একটা গ্রুপ আছে চাইলে আপনারা ঘুরে আসতে পারেন Education Light House

 

ধন্যবাদ সবাইকে।