আজকে আমি আপনাদের সামনে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার জন্য টেলিটক, ডাচ বাংলা ব্যাংক (রকেট) ও শিওরক্যাশের মাধ্যমে ভর্তির নিশ্চায়ন ফি সহজে কীভাবে জমা দিবেন বা পেমেন্ট করবেন সে বিষয়ের পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকের এই পোস্টটি যারা কম্পিউটার অপারেটর আছেন। অথবা যারা একাদশ শ্রেণিতে ভর্তিপ্রার্থী তাদের জন্য গুরুত্বপূর্ণ পোস্ট। আমার মনে হয় আপনারা সকলেই জানেন, অর্থাৎ যারা এর আগে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার জন্য অনলাইনের মাধ্যমে বা ম্যাসেজের মাধ্যমে বিভিন্ন কলেজ সিলেক্ট করে আবেদন করেছিলেন। তাদের মোবাইল নাম্বারে গত ১১/০৬/২০১৮ইং তারিখে একটি ম্যাসেজ এসেছে। যাতে উল্লেখ রয়েছে আপনি কোন কলেজের জন্য সিলেক্ট হয়েছেন এবং আপনি যদি ঐ কলেজে ভর্তি হতে চান, তাহলে ১৮৫/- টাকা ফি দিয়ে ভর্তির নিশ্চায়ন করুন। আর ভর্তি আগ্রহীদের ১১/০৬/২০১৮ইং হতে ১৮/০৬/২০১৮ইং তারিখের মধ্যে ফি প্রদান করতে হবে। তো আপনি যদি ঐ কলেজে ভর্তি হতে চান, তাহলে ১৮৫/- টাকা ফি প্রদান করতে হবে আপনাকে উপরোল্লিখিত তিনটি মাধ্যমের যেকোন একটি মাধ্যমে সেটা আপনার ইচ্ছা। অর্থাৎ যার যে মাধ্যমে সুবিধা হবে সে সেই মাধ্যমটি ব্যবহার করবেন। তাই আমি আপনাদের সামনে উপরোল্লিখিত তিনটি মাধ্যমেই সহজে কীভাবে পেমেন্ট করবেন তা এই পোস্টের মাধ্যমে জানানোর জন্য এসেছি। তাই তিনটি মাধ্যমেই টাকা পাঠানোর সিস্টেমটা ভালো করে বুঝতে নিচের স্ক্রিনশটগুলোসহ লেখাগুলো ভালো করে ফলো করুন।

তিনটি মাধ্যমের যেকোন একটি মাধ্যমে পেমেন্ট করতে গেলে আবেদনকারীর শিক্ষা বোর্ডের নাম উল্লেখ করতে হবে। তবে পুরো নাম না, শুধু বোর্ডের প্রথম তিন অক্ষর। যেমন : DHA (Dhaka Board). প্রত্যেকটি বোর্ডের প্রথম তিন অক্ষর হলো – DHA (Dhaka Board), COM (Comilla Board), RAJ (Rajshahi Board), JES (Jessore Board), CHI (Chittagong Board), BAR (Barisal Board), SYL (Sylhet Board), DIN (Dinajpur Board), MAD (Madrasha Board), TEC (Technical Board), BOU (Bangladesh Open University) এখান থেকে আপনার যে বোর্ড আপনি সেই বোর্ডের প্রথম তিন অক্ষর উল্লেখ করবেন।

প্রথমে আমরা টেলিটক সিমের মাধ্যমে কীভাবে ফি প্রদান করতে হবে তা জানবো। টেলিটক সিমের মাধ্যমে ফি প্রদান করতে ১৮৫/- টাকা ফি’সহ মোট ১৯৯.৮০ টাকা চার্জ কাটা হবে। যার জন্য সিমে আপনাকে কমপক্ষে ২০০/- টাকা ব্যালেন্স রাখতে হবে।

সিমে কমপক্ষে ২০০/- টাকা রাখার পর মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করুন CAD স্পেস Board স্পেস Roll স্পেস Year লিখে সেন্ড করুন ১৬২২২ নাম্বারে। (উদাহরণ : CAD DHA 103431 2018) অর্থাৎ বোর্ডের জায়গায় আপনি যে বোর্ড থেকে এসএসসি পরীক্ষা দিয়েছেন, সেই বোর্ডের প্রথম তিন অক্ষর। রোল এর জায়গায় আপনার এসএসসি রোল নাম্বার এবং ইয়ার/বছরের জায়গায় আপনি যে সালে এসএসসি দিয়েছেন মানে এসএসসি পাশ করেছেন।

উপরোল্লিখত সিস্টেমে যদি সফলভাবে ম্যাসেজটি পাঠাতে পারেন তাহলে ফিরতি একটা ম্যাসেজ আসবে। যাতে লেখা থাকবে আপনার অর্থাৎ আবেদনকারীর নাম, শিক্ষা বোর্ড, পাশের সন এবং রোল নাম্বারসহ রেজিস্ট্রেশন নাম্বার ও ফি বাবদ কেটে নেওয়া ১৯৯.৮০ টাকার কথা সাথে পিন নাম্বার। এখন ফি প্রদান করতে আবারো আপনার ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করুন CAD স্পেস Yes স্পেস Pin স্পেস Contact Number তারপর সেন্ড করুন ১৬২২২ নাম্বারে। মনে রাখবেন প্রথমে আবেদনের সময় যেই কন্টাক্ট নাম্বারটি ব্যবহার করেছেন সেটি দিবেন। উপরোল্লিখিত সিস্টেমে যদি সঠিকভাবে ফি জমা দিতে পারেন, তাহলে আপনার কন্টাক্ট নাম্বার Transaction ID সহ একটি ম্যাসেজ যাবে। (উদাহরণ : CAD YES 123456 01858**2898)

এতক্ষণতো টেলিটক সিমের মাধ্যমে কীভাবে টাকা পাঠাতে হয় তা জানলাম। এইবার আমরা জানবো ডাচ বাংলা ব্যাংক (রকেট) এর মাধ্যমে কীভাবে টাকা পাঠাতে হয়। ডাচ বাংলা ব্যাংকের মাধ্যমে টাকা পাঠাতে আপনার ডাচ বাংলা অ্যাকাউন্টে কমপক্ষে ১৯০/- টাকা থাকতে হবে। কেননা ১৮৫/- টাকার সাথে আরো অতিরিক্ত ৩ টাকা চার্জ কাটা হবে। তো প্রথমে মোবাইলের ডায়াল অপশনে গিয়ে *৩২২# লিখে ডায়াল করুন। তারপর নিচের স্ক্রিনশটটি ভালো করে ফলো করুন।

প্রথম ধাপ : *৩২২# ডায়াল করার পর (Screen-1) মত একটা মেনুবার আসবে। দ্বিতীয় ধাপ : Bill pay এখানে 1 প্রেস করুন (Screen-2)। তৃতীয় ধাপ : নিজের অ্যাকাউন্ট থেকে পেমেন্ট করতে চাইলে Self এখানে 1 প্রেস করুন। আর যদি অন্যের অ্যাকাউন্ট দিয়ে পেমেন্ট করতে চান, তাহলে Other এখানে 2 প্রেস করুন (Screen-3)। তারপর (Screen-4) Enter Mobile Number এর জায়গায় যেই মোবাইল নাম্বার দিয়ে এর আগে আবেদন করেছেন সেই মোবাইল নাম্বারটি দিন। চতুর্থ ধাপ : Enter Biller ID এর জায়গায় ৬২৬ প্রেস করতে হবে (Screen-5)। পঞ্চম ধাপ : Enter Bill Number এর জায়গায় BoardYearRool দিতে হবে এখানে কোনো স্পেস দেওয়া লাগবে না (Screen-6)। উদাহরণ – DHA2018103431. ষষ্ঠ ধাপ : Enter Amount এর জায়গায় ১৮৫/- টাকা প্রেস করুন (Screen-7)। সপ্তম ধাপ : তারপর রকেট অ্যাকাউন্টটির গোপন পিন নাম্বার প্রেস করুন (Screen-8)। অষ্টম ধাপ : যদি উপরোল্লিখিত সিস্টেমে সফলভাবে সম্পাদন করতে পারেন তাহলে Transaction ID সহ একটা ম্যাসেজ আসবে (Successful sms)।

এতক্ষণতো টেলিটক এবং রকেটের মাধ্যমে কীভাবে পেমেন্ট করতে হয় তা জানলাম। এইবার আমরা জানবো পেমেন্ট করার তৃতীয় মাধ্যম শিওরক্যাশ নিয়ে। রকেটের মত শিওরক্যাশেও অতিরিক্ত ৩ টাকা চার্জ কাটা হবে। তাই শিওরক্যাশ ব্যালেন্স কমপক্ষে ১৯০/- টাকা রাখতে হবে। প্রথমে আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে *৪৯৫# ডায়াল করুন। তারপর নিচের স্ক্রিনশটটি ফলো করুন।

প্রথম ধাপ : *৪৯৫# ডায়াল করার পর দেখুন (1) স্ক্রিনশটের মত মেনুবার এসেছে। এখান থেকে Payment মানে 2 প্রেস করুন। দ্বিতীয় ধাপ : (2) স্ক্রিনশটেরর মত Payee Account of keyword এর জায়গায় CADR প্রেস করুন। তৃতীয় ধাপ : (3) স্ক্রিনশটের মত Student ID এর জায়গায় BoardYearRoll প্রেস করতে হবে এখানে স্পেস দেওয়া লাগবে না। উদাহরণ – DHA2018103431. চতুর্থ ধাপ : (4) স্ক্রিনশটের মত Student Mobile Number এর জায়গায় কন্টাক্ট নাম্বারটি দিবেন। অবশ্যই প্রথমে আবেদন করার সময় যে মোবাইল নাম্বারটি দিয়েছেন সেটি। পঞ্চম ধাপ : (5) স্ক্রিনশটের মত আবেদনকারীর নাম, মোবাইল নাম্বার, আবেদনের সার্ভিস চার্জ ১৮৫/- টাকাসহ টেক্সট ভেসে উঠবে। এখানে শিওরক্যাশের পিন নাম্বারটি দিন। ষষ্ঠ ধাপ : আপনি যদি উপরোল্লিখিত সিস্টেমটি সফলভাবে সম্পাদন করতে পারেন তাহলে (SMS) স্ক্রিনশটের মত Payment Successful ম্যাসেজ আসবে।

বিঃ দ্রঃ উপরে উল্লেখিত তিনটি মাধ্যমের আপনি যেকোন একটি মাধ্যমে পেমেন্ট করার পর একটি Transaction ID পাবেন। ঐ Transaction ID টি সংরক্ষণে রাখুন, যা পরে আপনার ভর্তি ইচ্ছুক কলেজে ভর্তি হওয়ার সময় প্রয়োজন হতে পারে। আর মনে রাখবেন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির তারিখ ২৭/০৬/২০১৮ ইং হতে ৩০/০৬/২০১৮ ইং পর্যন্ত।

আমরা আজকের পোস্টের প্রায় শেষ প্রান্তে চলে এসেছি। যার মাধ্যমে আমি আপনাদেরকে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার নিশ্চায়ন ফি জমা দেওয়ার জন্য তিনটি মাধ্যমই সহজভাবে বুঝিয়েছি। আশা করি সকলেই ভালো করে বুঝতে পেরেছেন। তারপরও যদি কোনো সমস্যা হয় বা জিজ্ঞাসা থাকে তাহলে কমেন্ট করতে পারেন অতি তাড়াতাড়ি উত্তর দেওয়ার চেষ্টা করব।

সৌজন্যে – আমার তৈরি করা সকল পোস্ট ও অন্যান্য দরকারি পোস্ট পেতে আমার ব্লগ সাইটে – www.OwnTips.ml ভিজিট করুন। এছাড়াও বাংলাদেশি ডেভেলপারদের তৈরি করা সফটওয়্যার ও গেমস সম্পর্কে জানতে এই – www.BanglarApps.ml সাইটে ভিজিট করুন।

37 thoughts on "একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার জন্য টেলিটক, ডাচ বাংলা ব্যাংক ও শিওরক্যাশের মাধ্যমে ভর্তির নিশ্চায়ন ফি যেইভাবে জমা দিবেন দেখে নিন!"

  1. Mehedi Zuel Mehedi Zuel Contributor says:
    helpful post….thanks….and go ahead
  2. Md Jahid Md Jahid Contributor says:
    Vai jara jei college select hoyche oitai jodi vorti na hote chai tobe ki korte hobe …noton kore ki abar application korte hobe na ki.ai matter niye ekta post kotla valo hoto….jai hok sondor post korchr bro..
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      eirokom kono sujog nei. sudhu jara folafol punonirikhokhon korecen, tader jonno ei sujog royece. dhonnobad.
    2. SK SHARIF SK SHARIF Author says:
      ভাই আপনার কলেজ পছন্দ না হলে চুপচাপ বসে থাকুনন দ্বিতীয় ধাপ ৩য় ধাপ অনেক সুযোগ পাবেন। মানে আবার আবেদন করতে পারবেন।
      1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
        হুম আমি পরে আবার বিষয়টা ভালো করে জেনেছি। কলেজ পরিবর্তন করা যাবে।
  3. SK SHARIF SK SHARIF Author says:
    ভাল! তবে সিউর ক্যাশ এর ডায়াল কোড অপারেটর ভেদে ভিন্ন হয়! উল্লেখ করুন।
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      তাই নাকি! আসলে সেটা আমার জানা নাই। এটা আবার কোন সিস্টেম অপারেটর ভেদে ভিন্ন। গ্রাহককে হয়রানি করার রাস্তা।
      1. SK SHARIF SK SHARIF Author says:
        কথাটা কাকে বললেন? আমাকে? বিশ্বাস না হলে এয়ারটেল থেকে আপনারটা ডায়াল করে দেখুন তো?
        1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
          আরে ভাই আমি আপনাকে বলি নাই, শিওরক্যাশের পরিচালকদের বলেছি। কারণ তারা এটার মাধ্যমে গ্রাহকদের একটা হয়রানির মধ্যে ফেলল না। আর আমি পরবর্তীতে বিষয়টি জেনেছি। তবে তা উল্লেখ করি নাই এই কারণে, কারণটি হলো যারা শিওরক্যাশ ইউজার তারা অপারেটররই হন না কেন, অবশ্যই এটি সম্পর্কে তাদের ধারনা আছে।
        2. Md Jahid Md Jahid Contributor says:
          ধন্যবাদ ভাই।
          1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
            স্বাগতম
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      thanks
  4. MohammedRuman Contributor says:
    সুন্দর একটি পোস্ট উপহার দেওয়ার জন্য।
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      Thanks
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      thankyou
  5. Rakibulislam Contributor says:
    Transaction ID are Txin id ki aki na alada
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      hmm etai
  6. Rakibulislam Contributor says:
    ans plzz
    Transaction ID are Txin id ki aki na alada
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      hmm alada. seta lekha thakbe “Transaction ID” ota jei maddhome tk pathaben sekhaneo paben or apnar mobile numbere message er maddhome paben. jemon – “CCRAWFORD”. thik eirokom hobe.
  7. Mosiurr Mosiurr Contributor says:
    আমি অন্য ১টা নাম্বার দিয়া কলেজের ভর্তি চয়েস দিছি কিন্তু আমি পেমেন্ট করতে চাইতেছি আরেকটা অন্য নাম্বার দিয়া। তাহলে আমি এখামে self দিব নাকি other দিব.?
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      আসলে আবেদনের সময় যেই নাম্বার দিয়েছেন সেটিই এখন দিতে হবে। তানাহলে আপনার পেমেন্ট নিশ্চায়ন কার্যকর হবে না।
      1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
        আর যেই self & other এর কথা এখানে উল্লেখ করেছি। সেটা হলো যেই নাম্বারে আপনি আবেদন করেছেন এখন যদি সেই সিমের মাধ্যমে টাকা পাঠান অর্থাৎ এই সিমে যদি ডাচ বাংলা বা সিওরক্যাশ থাকে তাহলে এটা দিযে টাকা পাঠাতে গেলে self দিবেন। আর যদি অন্য কোনো নাম্বারের ডাচ বাংলা বা শিওরক্যাশ দিয়ে টাকা পাঠান তাহলে সেখানে other দিবেন এবং আপনার আবেদনের সময় দিয়েছেন সেটা দিবেন। আর নাম্বার বদলানোর সিস্টেম আরেকটা। আশা করি বুঝতে পেরেছেন।
        1. Mosiurr Mosiurr Contributor says:
          ধন্যবাদ সুন্দর ভাবে বুঝানোর জন্য
          1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
            হুম স্বাগতম আপনাকে।

Leave a Reply