আজকে আমি আপনাদের সামনে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য কোন কলেজে কত সিট বা আসন রয়েছে তা কীভাবে নিজে নিজে জেনে নিবেন সে বিষয়ের উপর এই পোস্টটি নিয়ে হাজির হয়েছি। এই বিষয়টি আমার আরো আগে জানানো উচিত ছিল। যদিও এখনো কেউই ভর্তি হন নাই, তাহলে এই সুযোগে জেনে নিতে পারেন কোন কলেজের আসন সংখ্যা কত। এর মাধ্যমে আপনি জানতে পারবেন একটি কলেজের গ্রুপ ভেদে আসন সংখ্যা কত। যেমন বিজ্ঞান বিভাগের জন্য কত, ব্যবসা বিভাগের জন্য কত এবং সাধারণ বিভাগের জন্য কত। এছাড়াও আপনি এর মাধ্যমে জানতে পারবেন কলেজটি কোন লিঙ্গের জন্য অন্তর্ভুক্ত এবং তারা নুন্যতম কত গ্রেড চায়। তো আসন সংখ্যা জানতে আপনাকে প্রথমে www.xiclassadmission.gov.bd সাইটে ভিজিট করতে হবে। সাইটটিতে ভিজিট করার পর কীভাবে কী করতে হবে তা জানতে নিচের স্ক্রিনশটগুলোসহ লেখাগুলো ভালো করে ফলো করুন।

উপরের স্ক্রিনশটের ডান পাশে দেখুন একাধারে সকল শিক্ষা বোর্ডের নাম দেওয়া আছে। এখান থেকে আপনার যেই বোর্ড অথবা আপনি এখন যে বোর্ডের আওতা ভুক্ত কলেজে ভর্তি হতে চান, ঐ বোর্ডের নামের উপর ক্লিক করুন। যেমন আমি “Comilla” বোর্ডের উপর ক্লিক করলাম। তারপর দেখবেন আপনার ব্রাউজারের নতুন একটা ট্যাব ওপেন হয়ে অটোমেটিক একটি পিডিএফ ফাইল ডাউনলোড হবে। পিডিএফটি ডাউনলোড হওয়ার পর কম্পিউটার অথবা মোবাইলে পিডিএফ রিডারের মাধ্যমে তা ওপেন করুন।

পিডিএফটি ওপেন করার পর উপরের স্ক্রিনশটের মত দেখুন উক্ত বোর্ডের (কুমিল্লা) আওতা ভুক্ত জেলা ভিত্তিক তারপরে থানা ভিত্তিক তারপরে কলেজের ইন কোড তারপরে কলেজের নাম এইভাবে নুন্যতম জিপিএ, লিঙ্গ ও সিট বা আসন সংখ্যা দেওয়া আছে।

যেমন উপরের স্ক্রিনশটে চাঁদপুর জেলার চাঁদপুর সদর উপজেলার আল-আমিন অ্যাকাডেমির বিজ্ঞান বিভাগের জন্য নুন্যতম জিপিএ ৪.২৫, উভয় লিঙ্গ এবং আসন সংখ্যা ১৫০। ব্যবসা বিভাগের জন্য নুন্যতম জিপিএ ৩.২৫, উভয় লিঙ্গ এবং আসন সংখ্যা ১৫০। আর সাধারণ বিভাগের জন্য নুন্যতম জিপিএ ৩.০০, উভয় লিঙ্গ এবং আসন সংখ্যা ১৫০।

ঠিক উপরোল্লিখিত পদ্ধতিতে আপনি যে কলেজে ভর্তি হতে ইচ্ছুক বা বর্তমানে যে কলেজের জন্য সিলেক্ট হয়েছেন তার বেসিক তথ্যগুলো এইভাবে জেনে নিতে পারেন। তো আজকের মত আমার পোস্টটি এখানে শেষ করলাম। শেষ কথায় বলতে চাই, আজকের বিষয়ের উপর পোস্টটি আমি আপনাদের ভালো করে বুঝানোর চেষ্টা করেছি আশা করি সকলেই বিষয়টি বুঝতে পেরেছেন।

সৌজন্যে – আমার তৈরি করা সকল পোস্ট ও অন্যান্য দরকারি পোস্ট পেতে আমার ব্লগ সাইটে – www.OwnTips.ml ভিজিট করতে পারেন এবং বাংলাদেশি ডেভেলপারদের তৈরি করা সফটওয়্যার ও গেমস সম্পর্কে জানতে এই www.BanglarApps.ml সাইটে ভিজিট করতে পারেন।

17 thoughts on "একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার আগে জেনে নিন কোন কলেজে কত সিট বা আসন রয়েছে!"

  1. ⓂⒶⒽⒷⓊⒷ Mahbub Author says:
    ভাই একটা কলেজ এ এখনো পর্যন্ত কত জন প্রাথমিক নিশ্চায়ন করছে সেটা দেখব কিভাবে?
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      সেটাও ভর্তি চালু হওয়ার পর মনে হয় উপরোল্লিখিত তথ্যগুলো আপডেট করবে তখন জানতে পারবেন।
  2. 444mdzahid 444mdzahid Contributor says:
    আচ্ছা ভাই আপনি চাঁদপুরের??
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      কেন? ব্রো
  3. 444mdzahid 444mdzahid Contributor says:
    আচ্ছা ভাই আপনি চাঁদপুরের??
  4. 444mdzahid 444mdzahid Contributor says:
    আচ্ছা ভাই আপনি চাঁদপুরের??
  5. 444mdzahid 444mdzahid Contributor says:
    ব্রো আমিও চাঁদপুরের বাসিন্দা
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      ও আচ্ছা, কোন জায়গায় আপনার বাড়ি?
  6. 444mdzahid 444mdzahid Contributor says:
    ব্রো আমিও চাঁদপুরের বাসিন্দা
  7. 444mdzahid 444mdzahid Contributor says:
    ব্রো আমিও চাঁদপুরের বাসিন্দা
  8. 444mdzahid 444mdzahid Contributor says:
    ব্রো আমিও চাঁদপুরের বাসিন্দা
  9. 444mdzahid 444mdzahid Contributor says:
    ব্রো আমিও চাঁদপুরের বাসিন্দা
  10. 444mdzahid 444mdzahid Contributor says:
    ব্রো আমিও চাঁদপুরের বাসিন্দা
  11. 444mdzahid 444mdzahid Contributor says:
    আপনি?
  12. 444mdzahid 444mdzahid Contributor says:
    আপনি?

Leave a Reply