আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

১০টি মাথা ঘুরিয়ে দেওয়া মতো আজব ফ্যাক্ট

আপনি জানেন কি এমন একটা সময় ছিল যখন আপনি কোন ধরনের লবণের স্বাদ পেতেনা। আপনারা কি কখনো ভেবে দেখেছেন Apple এর iPhone কেন অনন্য ফোনের তুলনায় এতো বেশি দামী। আপনি কখনো ভেবে দেখেছেন কি Dollars এর স্পিনিং যেখানে D দিয়ে শুরু হয় তাহলে কেন এর চিহ্ন $ D দিয়ে নয়।

আপনি কি জানেন গাছের নিচে কেন এমন সাদা রং করা হয়ে থাকে। কেন মোবাইল ফোনে ইনপুট করা আপনার নিজের শব্দ আপনার কাছে অপরিচিত লাগে। শুনতে একদম সিম্পল চিন্তা করলে উত্তর আপনি দিতে পারবেনা। এমনি সব অসাধারণ প্রশ্নের উত্তর রয়েছে আজকের এই আর্টিকেলে।

গাছের নিচে সাদা রং করা

আপনি জানেন কি গাছের নিচে দিকে কেন এমন সাদা রং করা হয়।আপনি অনেক রাস্তার পাশে গাছে বা বড় কোন প্রতিষ্ঠানের পাশের গাছের নিচে দিকে সাদা রং করা হয়।এমনটা এই জন্য করা হয়ে থাকে গাছের নিচে রং করা হলে নিচে দিকে পোকা মাকড় না ধরে।

আর গাছে পোকামাকড় আক্রমণ করলে গাছের নিচে দিকে নষ্ট হয়ে যায় বা ফেটে যায়। এই রং করার আর একটি অর্থ রয়েছে এটাকে একটি সংকেত হিসেবে ব্যবহার করা হয় আর এই সংকেত বলা হয় এই গাছ গুলো কোন অবস্থায় কাটা যাবেনা আর যদি কেউ গাছ গুলো কাটে তাহলে তাদেরকে আইনের আওতায় নিয়ে শাস্তি দেওয়া হয়।

আঙ্গুর কে মাইকোওয়েভ গরম করলে ব্লাস্ট হয় কেন?

আপনি জানেন কি আপনি যদি আঙ্গুরকে মাইকোওয়েভ ওপেনে গরম করেন তাহলে সেগুলো ব্লাস্ট হবে।বিজ্ঞানীরা গবেষণা করার জন্য একটি আঙ্গুরকে কেটে মাইকোওয়েভ দিয়ে গরম করেছিলেন সেই ক্ষেত্রে একইভাবে ব্লাস্ট হয়।

তারপর বিজ্ঞানীরা জানতে পারে আঙ্গুরের মধ্যে এমন একধরনের প্লাজমা থাকে যা তাপের সাথে Reaction করে ব্লাস্ট হয়ে যায়। আপনার আবার এই ধরনের কাজ করতে যাবেনা।

আপনি কত ধরনের চাল চিনেন

আপনার নিশ্চয়ই অনেক ধরনের চাল খেয়েছেন। যেমন বাসমতী বা চিনিগুড়া চাল। আপনি জানেন কি এই পৃথিবীতে কত ধরনের চাল রয়েছে। আপনি শুনে অবাক হয়ে যাবে আপনার মোট ১০ বছর প্রয়োজন পড়বে আপনি যদি প্রতিদিন একটি করে নতুন জাতের চাল খেতে চান। এই পৃথিবীতে প্রায় চার হাজারের ও অধিক জাতের ভিন্ন ধর্মী চাল পাওয়া যায়।

Dollars

আপনি কখনো ভেবে দেখেছেন Dollars এর স্পিনিং যখন D দিয়ে শুরু হয় তখন এর চিহ্ন কেন $ দিয়ে হয় D দিয়ে নয়।১৭১৭ সালে Dollar চিহ্ন United spanish Marches নিজের টেডে ব্যবহার করতো। তখন সেটিকে Peso নামে ডাকা হতো। যায় সিম্বল অনেকটা এই রকম ছিল।

যখন একের অধিক peso ব্যবহার করা হতো তখন এর পাশে s লেখা হতো। সময় অতিক্রান্ত হওয়ার সাথে সাথেই সিম্বল আস্তে আস্তে এই রকম হতে থাকে। পরবর্তী ps কে সরিয়ে $ কে ব্যবহার করা হয়

।যখন এই ডলার আমেরিকাতে যায় তখন এই Abolition এমন ভাবে হয় $।

পোকামাকড়

আপনারা জানেন কি এই পৃথিবীতে ১০ কোয়াড্রিলিয়ন পোকামাকড় রয়েছে। ১ এর পাশে যদি ১৯ টি শূন্য লাগানো হয় ১০০০০০০০০০০০০০০০০০০০ যে সংখ্যা দাঁড়ায় সেই পরিমাণ পোকামাকড় এখনো এই পৃথিবীতে বেঁচে আছে।

যদি আমরা প্রত্যেকটি Microorganisms কে একের পর এক সাজিয়ে দেই তাহলে সেগুলো ২০০ আলোকবর্ষ পর্যন্ত দূরত্ব গিয়ে ঠেকবে। এখন আপনি চিন্তা করুন এই পৃথিবীতে কত প্রকার Microorganisms এর অস্তিত্ব রয়েছে।

নিজের আওয়াজ নিজের রেকর্ড করে শুনা

আপনি কি কখনো নিজের আওয়াজ নিজেই রেকর্ড করে শুনেছেন। আমি একদম নিশ্চয়ই আপনার কাছে তা কখনো ভালো লাগেনি। এমনটা এই জন্য হয়ে থাকে যে যখন আমরা কথা বলতে শুনি ঠিক তখনি শব্দটি ওয়েব আকারে আমাদের কানে পৌঁছায় আর সেই ওয়েবকে Brain আওয়াজে রুপান্তর করে।

যা দ্বারা আমরা বুঝতে পারি সামনের লোকটি কি বলছে। কিন্তু যখন আমরা নিজের শব্দ শুনি তখন এই আওয়াজ একটি পেসারের মাধ্যমে কানের সাথে সাথে আমাদের ভোকাল কর্ড পর্যন্ত পৌঁছায়। আর এই জন্য আমরা নিজেদের শব্দকে আলাদা আলাদা ওয়েবের মাধ্যম রিসিভ করি।একটি বাতাসের মাধ্যমে আরেকটি ভোকাল কর্ড থেকে ওয়েবের মাধ্যমে।

কিন্তু আমরা যখন রেকর্ড করা শব্দ শুনি তখন সে শব্দটি শুধু মাত্র একটি সোর্স থেকে আমাদের কানে পৌঁছায় এই জন্য সেই শব্দটি আমাদের কাছে অচেনা লাগে আর এই জন্য রেকর্ড করা শব্দ আর নেচারাল শুনা শব্দ একই রকম হয়ে থাকে। এমন পাথক্যের জন্য আমরা আমাদের নিজের আওয়াজকে পছন্দ তো দূরে থাক নিজেও চিনতে পারিনা।

পৃথিবীর বুকে সবচাইতে পুরনো জিনিস

আপনি জানেন কি এই পৃথিবীর বুকে সবচাইতে পুরনো জিনিস কোনটি। আজ থেকে ৫০ বছর আগে ১৯৬৯ সালে ২৮ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার নিকটবর্তী Victoria marches নামে একটি জায়গাতে একটি এস্টেরয়েড আকাশ থেকে পড়ে।

তখন বড় বড় বিজ্ঞানীরা গবেষণা শুরু করে তখন জানতে পারে এটির বয়স ৭ বিলিয়ন বছর থেকেও বেশি অর্থাৎ এই এস্টেরয়েডের বয়স আমাদের পৃথিবীর থেকেও বেশি।

লবণ

এবার আমি আপনাদের লবণ এবং মানুষের সাথে জড়িত আশ্চর্য ফ্যাক্ট জানাবো। নতুন জন্ম নেওয়া বাচ্চারা প্রায় চারমাস বয়স পর্যন্ত কোন ধরনের লবণের স্বাদ গ্রহন করতে পারেনা। কারণ তখনো পর্যন্ত লবণের স্বাদ গ্রহন করার ক্ষমতা তৈরি হয়না।

YouTube

এখন আমি Youtube সম্পর্কে একটি আশ্চর্য খবর বলছি। যদি আপনারা Google সম্পর্কে একটু হলেও জেনে থাকেন। তাহলে অবশ্যই জানেন Google কে সর্ব প্রথম ল্যারি পেজ এবং সার্গেই ব্রিন একসাথে একটি গ্যারেজে শুরু করেছিলেন। আপনি জানেন কি যে মহিলা সেই গ্যারেজটি তাদের বাড়া দিয়েছিল পরবর্তীে সেই মহিলার YouTube এর CEO হয়েছিলেন।

IPhone

আপনি কখনো ভেবে দেখেছেন কি Apple এর IPhone অনন্য ফোনের তুলনায় এতো বেশি কেন দাম হয়। এ ব্যাপারে আমি আপনাদের কিছুটা ধারণা দিচ্ছি। IPhone এতো দাম হওয়ার পিছনে অনেক গুলো কারণ রয়েছে। তবে প্রধান কারণ রয়েছে মোট চারটি। প্রথমতো এর Super Retina XDR Display যা অনন্য ফোনের তুলনায় Pixel সংখ্যা অনেক বেশি হয়ে থাকে। এর ধারা Apple ভালো ছবি দেওয়ার সাথে সাথে চোখকেও সুরক্ষিত রাখে।দ্বিতীয় কারণ হচ্ছে এর Camera কোয়ালিটি বানাতে ৮০০ ইন্জিনিয়ারের ২০০ Camera নিয়ে Hard work করে থাকেন।

তৃতীয় কারণ হচ্ছে এর possessor যা সর্বাদিক গুরুত্বপূর্ণ আপনি কি কখনো শুনেছেন iPhone হ্যাং করে থাকে এর প্রধান কারণ হচ্ছে iPhone কখনো thwart party possessor ব্যবহার করেনা বরং নিজেরাই নিজেদের High quality possessor বানিয়ে থাকে। চতুর্থ কারণ হচ্ছে এর operating system পৃথিবীর সবথেকে নিরাপদ operating system বলে মনে করা হয়।

আশা করি সবাই সবকিছু বুঝতে পেরেছেন। কোথাও সমস্যা হলে কমেন্ট করে জানাবেন অথবা ফেসবুকে জানাতে পারেন ফেসবুকে আমি

3 thoughts on "গাছের নিচে সাদা রং দেয় কেন? পৃথিবীর বুকে সবচাইতে পুরনো জিনিস কোনটি? এইরকম ১০টি মাথা ঘুরিয়ে দেওয়া মতো আজব ফ্যাক্ট যা আপনাকে হতভম্ব করে দেবে"

  1. YASIR-YCS Author says:
    Youtube এর ceo এর জায়গায় seo দিয়েছেন। পৃথিবীতে যদি ৪ হাজারের অধিক চাল থাকে তবে ৪০০০÷৩৬৫= ১০ বছরের মত কিছু আসে কিন্তু আপনি বলেছেন প্রতিদিন ১ টি করে চাল ট্রাই করলে ১০৯ বছর লাগবে?
  2. Al Amin Rimon Contributor says:
    Full copy from Taza News

    লিংক:- https://youtu.be/Bxj5imZF8kA

    1. Md Al-Amin Contributor says:
      আপনি জানেন কি! না দেখলে মিস, এই সিক্রেট আপনার বন্ধুও আপনাকে বলবেনা, সবাইকে অবাক করে দিন, না দেখলে মিস,, এসব শব্দ দেখলে এমনেই বোঝা যায় যে এগুলা ইউটিউব থেকে কপি করা।

Leave a Reply