English grammar guide: tag question রুলস অতিরিক্ত জ্ঞান অর্জনের জন্য?

English grammar tag question নিশ্চায় নাম শুনে থাকতে পারেন। কারণ এটি সাধারণত ইংলিশ গ্রামারের খুবই গুরুত্বপূর্ণ, তথ্যবহুল একটি অংশ। যদিও ইংলিশ গ্রামার ট্যাগ কোশ্চেন নিয়ে আগে আর্টিকেল পাবলিশ করা হয়েছিল। সেখানে আমরা ট্যাগ কোশ্চেন সম্পর্কে বেসিক ধারণ বিস্তারিত ভাবে দেওয়ার চেষ্টা করেছিলাম।

আর্টিকেলটি পড়লে ট্যাগ কোশ্চেন সম্পর্কে আরো অনেক কিছু জানতে পারবেন। সুতরাং আজকেরে আর্টিকেলে সাধারণত আমরা, ইংরেজি গ্রামারের, tag question অংশের কিছু রুলস সম্পর্কে জানব। যেগুলো একটু কঠিন হতে পারে তবে, অতিরিক্ত জ্ঞান অর্জনের জন্য খুবই কার্য কর হবে। চলুন এখন আমরা ইংলিশ গ্রামারের, ট্যাগ কোশ্চেন এর অতিরিক্ত জ্ঞান অর্জনের কিছু নিয়ম-নীতি রুল সম্পর্কে জেনে আসি।

ট্যাগ কোশ্চেন ইংলিশ গ্রামারের অতিরিক্ত জ্ঞান অর্জনের জন্য সাধারণ কিছু রুলস?

ট্যাগ কোশ্চেনঃ যদিও রুল সম্পর্কে ধারণা দিলে, হাজার হাজার রুলস চলে আসবে। সুতরাং আমরা সাধারণত শর্টকার্ট করে 11 টি রুলস নিয়ে আলোচনা করব। যেগুলো খুবই গুরুত্বপূর্ণ এবং তথ্যবহুল। চলুন এখন এই 11 টি রুলস নিয়ে বিস্তারিত জানার চেষ্টা করি।

1. সাধারণত কমপ্লেক্স কম্পাউন্ড সেন্টেন্স এর ক্ষেত্রে মূল অংশ হতে প্রশ্ন করতে হয়।

যেমন উদাহরণ হিসেবেঃ

*** If you tried there, you would get, would not you?

2. ন্যারেশন আকারের সাধারণত আসলে রিপোর্টিং ভার্ব থেকে প্রশ্ন করতে হয়।

যেমন উদাহরণ হিসেবেঃ

*** He said to me, ” I am too excited” , did not he?

3. যদি কখনো and দ্বারা দুটি সাবজেক্ট থাকে তবে we কিংবা they হবে। আর যদি বাক্যে I থাকে তাহলে we বসাতে হবে, কিন্তু যদি I না থাকে তাহলে, they বসবে।

যেমন উদাহরণ হিসেবেঃ

*** I and the old man can fild out the paper, can’t they?

4. And দ্বারা দুটি পদ্ধতি থাকলে, আর্টিকেল এর গুনে সাবজেক্ট বসবে।

যেমন উদাহরণ হিসেবেঃ

***D police officer and chief guest cannot tolerate this, can he?

5. I, he, you, Dipu ইত্যাদি এই জাতীয় সাবজেক্ট থাকলে উত্তরের সাধারণত, it দিতে হবে।

যেমন উদাহরণ হিসেবেঃ

*** ‘You’ is a subject, isn’t it? ‘Dipu’ is a name, is not it?

6. That দ্বারা কোন বাক্য শুরু হলে, প্রথম বড় অংশই সাবজেক্ট হয় এবং তার উত্তরে সাধারনত, it হবে।

যেমন উদাহরণ হিসেবেঃ

***That he was honest is proved now, is not it?

7. subject-verb বিহীন কোন বাক্য থাকলে, তার উত্তর সাধারণত হবে, isn’t it?

যেমন উদাহরণ হিসেবেঃ

*** What a la pity, isn’t it? Good morning, isn’t it?

8. Verb+ ing / to + verb দ্বারা কোন বাক্য শুরু হলে উত্তরে সাধারণত সাবজেক্ট it হয়।

যেমন উদাহরণ হিসেবেঃ

*** Walking is a good exercise, isn’t it ? To err is human, isn’t it?

9. Or দ্বারা দুটি সাবজেক্ট থাকলে শেষের উত্তরে বসবে, সেটি উদাহরণ হিসেবে নিচে দেওয়া হল।

*** I or his brother was there, wasn’t he?

10. Everybody, nobody, everyone, no one, samebody, sameone ইত্যাদি দ্বারা বাক্য শুরু হলে উত্তর সাধারণত, does হয়না। তার পরিবর্তে সাধারণত দিতে হয় do . Is এর পরিবর্তে সাধারনত, are হব। অন্যদিকে was এর পরিবর্তে, were বসবে। আর এদিকে আবার has এর পরিবর্তে have বসাতে হয়।

যেমন উদাহরণ হিসেবেঃ

***Everyone is there, aren’t they? Nobody believes a liar, do they?

11. Sub’d/ Sub’s যদি থাকে তাহলে, d এর ক্ষেত্রে সাধারণত, would v¹/ had v³ এবং s এর ক্ষেত্রে is /was/v-ing+/has v³ বসাতে হবে। তবে তা ক্রিয়া দেখে বসানো উচিত।

যেমন উদাহরণ হিসেবেঃ

*** He’d make the best use of time, wouldn’t he?

প্রিয় বন্ধুরা উপরোক্ত, রুলস বা নিয়ম-নীতিগুলো খুবই গুরুত্বপূর্ণ, বিশেষ করে ট্যাগ কোশ্চেন অংশের অতিরিক্ত জ্ঞান অর্জনের ক্ষেত্রে। সুতরাং আশা করবো তোমরা উপরোক্ত নিয়ম নীতি গুলো অবশ্যই শেখা কিংবা জ্ঞান অর্জনের জন্য, নিয়ম-নীতিগুলো সংরক্ষণ করার চেষ্টা করবেন। ট্যাগ কোশ্চেন লেখা কিংবা এই সম্পর্কে জানার জন্য, আমাদের আগের আর্টিকেলটি এবং এই আর্টিকেলটি মন দিয়ে শেষ পর্যন্ত পড়লে,

অবশ্যই আপনারাও ইংলিশ গ্রামারের ট্যাগ কোশ্চেন, অংশটি পুরোপুরি বিস্তারিত বুঝতে পারবা। সুতরাং আশা করব নিয়ম-নীতিগুলো অবশ্যই তোমরা সেভ করে রাখবা। যদি ইংলিশ সম্পর্কে আরো কিছু জানার থাকে, তা হলেও সেটি কমেন্ট করবা অবশ্যই তোমাদেরকে যথা সম্ভবত হেল্প করার চেষ্টা করব।

ট্যাগ কোশ্চেন সম্পর্কে জানা জরুরী কতটুকু?

ট্যাগ কোশ্চেনঃ ইংলিশ গ্রামারের খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ হল ট্যাগ কোশ্চেন। এমনকি প্রত্যেক পরীক্ষায় এই ট্যাগ কোশ্চেন অংশটি পরীক্ষায় প্রশ্ন হিসেবে আসে। এবং উত্তর দেওয়ার জন্য বেশ ভালই নম্বর দিয়ে থাকে এই অংশে। এই নম্বর টুকরো উদ্ধার করার জন্য, এবং ইংরেজি গ্রামার সম্পর্কে সঠিক জ্ঞান অর্জন করার ক্ষেত্রে।

অবশ্যই আমাদের ট্যাগ কোশ্চেন সম্পর্কে জানা জরুরী। যদিও ট্যাগ কোশ্চেন সম্পর্কে কতটুকু জানা জরুরী সেটা নিশ্চয়ই তুমি নিজে বুঝতে পেরেছে। যদি ট্যাগ কোশ্চেন সম্পর্কে আর কোন প্রশ্ন থেকে থাকে, তাহলে অবশ্যই সেটা কমেন্ট করতে একদমই ভুলবেন না। অবশ্যই আমরা ইংলিশ গ্রামার সম্পর্কে তোমাদের সঠিক নলেজ শর্টকাট হলেও বিস্তারিত জানানোর চেষ্টা করব। আর্টিকেলটি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Leave a Reply