আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন । এই পর্বে আমি আলোচনা কররো কিভাবে স্কুল,কলেজ, সেন্টার বা জেলা ভিত্তিক ছাত্র ছাত্রীদের রেজাল্ট বের করবেন।

বর্তমান সময়ে আমরা অনেকেই অনেক কিছু জানি তারপরও কিছু জিনিস ওজানা থেকে যায়। আমরা সাধারনত রোল, রেজিঃ নম্বর ব্যবহার করে JSC, SSC, HSC/ALIM এবং অন্যান্য বেজাল্ট বের করে থাকি।

কখনও কি ভেবে দেখেছেন একটা কেন্দ্র বা জেলার সকল কলেজের রেজাল্ট একসাথে কিভাবে বের করা যায়? সত্যিই, শিক্ষা বোর্ড কর্তৃক একটি অসাধারণ ওয়েবসাইট যার মাধ্যমে সহজে সকল ছাত্র ছাত্রীদের রেজাল্ট একসাথে বের করা যায়।

অন্য বা আপনার পাশের কলেজ বা স্কুলের রেজাল্ট দেখতে চান?  WEB BASED RESULT PUBLICATION SYSTEM FOR EDUCATION BOARDS এই ওয়েবসাইটের সাহায্যে নিঃসন্দেহে দেখতে পারবেন।  এটি এমন একটি ওয়েবসাইট যার মাধ্যমে দ্রুত ছাত্র ছাত্রীদের আলাদা আলাদা বা অল-স্কুল/কলেজের রেজাল্ট বের করা যায়।

ওয়েবসাইটি কিভাবে পাবেন?

একদম সহজ! আপনি জাস্ট গুগলে যাবেন এন্ড search করবেন web base result.  খুবই সহজে এই ওয়েবসাইট – https://eboardresults.com/v2/home থেকে আপনার কাঙ্খিত রেজাল্ট বের করতে পারবেন । নিচের ছবিতে ভাল করে লক্ষ করুন।

ছাত্র ছাত্রীদের রেজাল্ট

ছাত্র ছাত্রীদের রেজাল্ট

প্রথমত, আপনি  চাইলে তাদের দেওয়া ইউজার গাইড পড়তে পারেন।

১ম বক্সঃ এই বক্সে কাঙ্খিত পরীক্ষার  নাম সিলেক্ট করুন। যেমন-  HSC এক সকল ছাত্র ছাত্রীদের রেজাল্ট দেখতে চাইলে  HSC/Alim Equivalent এটা সিলেক্ট করবেন।

২য় বক্সঃ এখানে পরীক্ষার বছর (সাল) সিলেক্ট করুন।

৩য় বক্সঃ কাঙ্খিত বোর্ড সিলেক্ট করুন।

৪র্থ বক্সঃ এখানে কাঙ্কিত অপশন সিলেক্ট করুন। যদি আপনি একক রেজাল্ট দেখতে চান তাহলে Individual Result সিলেক্ট করুন। আর যদি অল-কলেজের সমস্ত ছাত্র ছাত্রীদের রেজাল্ট দেখতে চান তাহলে Institution Result সিলেক্ট করুন। অল-কলেজের রেজাল্ট দেখতে কলেজের  EIIN নম্বর দরকার হবে। এটি কলেজের নাম গুগলে সার্চ করে সহজে বের করে নিতে পারেন।

সেন্টারের রেজাল্ট দেখতে চাইলে Center Result সিলেক্ট করুন। জেলার রেজাল্ট দেখতে চাইলে District Result সিলেক্ট করুন।

৫ম ধাপে শুধু একটা কাজ বাকি। লক্ষ করুন Security Key (4 digits) এটাকে পাশের বক্সে বসিয়ে দিন তার পর Get Result-এ ক্লিক করুন এবং আপনার কাঙ্খিত রেজাল্ট দেখুন।

প্রিয় বন্ধুগন আশা করি আমার পোষ্টটি আপনার ভাল লেগেছে এবং কিছুটা হলেও উপকৃত হয়েছেন। ভালো লাগলে কমেন্ট করে আপনার মন্তব্য জানাবেন।  এই ধরনের টিপ্স পেতে ট্রিকবিডির সাথেই থাকুন। এবং পাশাপাশি আরো এ ধরনের পোষ্ট পেতে আমার ওয়েবপেজটি দেখে আসতে পারেন। ইনসাআল্লাহ আবার দেখা হবে পরবর্তী অন্য কোন পোষ্ট এ। ভাল থাকবেন সবসময়। ধন্যবাদ।

3 thoughts on "স্কুল,কলেজ, সেন্টার বা জেলা ভিত্তিক ছাত্র ছাত্রীদের রেজাল্ট দেখার নিয়ম"

  1. md_rokib_1997 Contributor says:
    যদিও বিষয়টি সম্পর্কে জানা ছিল । সুন্দর ভাবে উপস্থাপন করেছেন 👌👌
  2. engr.alamin Author Post Creator says:
    Thanks a lot!

Leave a Reply