আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন এবং ট্রিকবিডির সাথেই আছেন। এই পর্বে আমি আলোচনা কররো কিভাবে বাংলা ভাষায় ইংরেজি শিখা যায়।

আমি বিশ্বাস করি- ভাষা, সাহিত্য এবং ব্যাকরণ এক একটি ভাষার তিনটি আঙ্গীনা। ভাষার আঙ্গীনায় সকলের যাতায়াত, সাহিত্যের আঙ্গীনা কেবলমাত্র বিশারদদের জন্য সংরক্ষিত। আর ব্যাকরণের আঙ্গীনা শুধুমাত্র পন্ডিতদের জন্য।

তাহলে আমরা যেভাবে আমাদের ছাত্র/ছাত্রীদের ইংরেজি শেখাই তার মানে দাঁড়ায়- একজন সুস্থ, স্বাভাবিক, সাধারণ মানুষ না হবার আগেই তাদেরকে পন্ডিত বানানোর চেষ্টা করা হয়। এটা এক ধরনের পাগলামী যা শুরুতেই একজন শিক্ষার্থীর উপর চাপানো হয়।

তাই বলছি মাতৃ ভাষাকে সবার আগে মূল্যায়ন করুন ও বাংলা ভাষায় ইংরেজি শিখুন। Grammar আগে শিখে কোন ভাষা শেখা খুব কঠিন। তাই প্রচলিত পদ্ধতির ন্যায় কিছু নিয়ম শিখুন ইংরেজি শেখার জন্য।

Rule: I  ‘do’ = আমি করি

আমরা সবাই এই ছোট বাক্যের সাথে পরিচিত। তয় আমি এটকে অন্য ভাবে বলি যে এটি একটি সূত্র। দেখুন আপনি অংক করতে সুত্র ব্যবহার করেন। তাই একই নিয়মে অনেক অংক করতে পারেন শুধুমাত্র একটি নির্দিষ্ট সূত্র ব্যবহার করে।

এখানে do টা হচ্ছে  base verb/ V1 । এই base verb/ V1 পরিবর্তন  করে ছোট ছোট অনেক শব্দ তৈরি করতে পারবেন। যেমন:  I go – আমি যাই ।     I come- আমি আসি।   I see- আমি দেখে ।  I drink- আমি পান করি ইত্যাদি।

নিচের টেবিল দেখে দেখে Practice করার চেষ্টা করুন।

বাংলা ভাষায় ইংরেজি শিখুন

বাংলা ভাষায় ইংরেজি শিখুন

Rule: To + Verb – নিয়ে কিছু কথা

আমরা প্রায় সাবাই Verb-এর V1, V2, V3 কি তা জানি। Verb-এর  V1 বা base verb এর আগে  to বসালে:-  To do = করতে। আরো কিছু উদাহরণ যেমন: To come= আসতে  To see= দেখতে,  To drink= পান করতে ইত্যাদি।

বাংলা বাক্যের মাঝে কোন কাজ করতে এই রকম উচ্চরন হলে Verb-এর  V1 বা base verb এর আগে to বসাতে হয়।

সহজ বাংলা ভাষায় ইংরেজি শিখুন এই কথাটা মাথায় রেখে উপরের দুটি নিয়মকে সূত্র ধরি। এই দুটি সূত্রের আলোকে কিছু উদাহরণ নিচে দেওয়া হলো। দেখুন ইংরেজি Grammar ছাড়া বাক্য তৈরি করার ম্যাজিক।

I  ‘do’ + to + Verb

কিছু বাক্য বাংলায় চিন্তা করা যাক। যেমন:

আমি গ্রামার ছাড়া ইংরেজি শিখতে এখানে আসি। – I come here + to learn English + without grammar.

তুমি প্রতি সপ্তাহে তোমার বন্ধুর সাথে দেখা করতে চাও। – You want + to meet + your friend +every week.

সে তার লেসনগুলো তৈরি করতে অনেক সময় নেয়।– He takes much time + to prepare his lessons.

বি:দ্র: বোঝার সুবিধার জন্য আমি ইংরেজি বাক্যের মাঝে প্লাস চিহ্ন ব্যবহার করছি। আপনারা নিয়ম অনুসরণ করে শব্দ তৈরি করার চেষ্ট করুন। কোন প্রশ্ন থাকলে কমেন্টে জানাতে পারেন।

এই আর্টিকেলে বাংলা ভাষায় ইংরেজি শিখুন কথায় উপর ভিত্তি করে আমি দুটি ইংরেজি শেখার সূত্র ব্যবহার করেছি। এগুলো ব্যবহার করে অনেক বাক্য তৈরি করা সম্ভব। বিস্তারিত জানতে এখানে ভিজিট করতে পারেন। ট্রিকবিডির সাথেই থাকুন- দেখা হবে আবার নতুন কোন টপিক নিয়ে। ধন্যবাদ।

3 thoughts on "বাংলা ভাষায় ইংরেজি শিখুন"

  1. engr.alamin Contributor Post Creator says:
    Thanks
  2. MD Shakib Hasan Author says:
    অনেক সুন্দর লিখেছেন ?

Leave a Reply