২০২২ সালের পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০২২ সালের নির্ধারিত পুনর্বিন্যাসকৃত অর্থাত সংক্ষিপ্ত সিলেবাসেই ২০২৩ সালের বিজ্ঞান বিভাগের এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়া হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের পরিকল্পনা অনুযায়ী, ২০২৩ সালে শিক্ষা কার্যক্রম এর এইচোএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে যেহেতু হবে তাই তার জন্য শিক্ষাবোড সংক্ষিপ্ত সিলেবাস ইতিমধ্যে প্রদান করছে। অর্থাত ফেব্রুয়ারিতে এসএসসি এবং এপ্রিলে এইচএসসি পরীক্ষা হওয়ার কথা ছিলো। তবে করোনার কারণে নির্ধারিত ক্লাস সূচিতে সম্পূর্ণ সিলেবাস শেষ হবে না বলে জানান শিক্ষকরা। আর এজন্যই ২০২৩ এ সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়া হবে বলে তবে ভয়ের কোন কারন নাই ২০২২ সালের সংক্ষিপ্ত সিলেবাসেই নেওয়া হবে ২০২৩ এর সকল পরীক্ষা

২০২৩ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা ২০২২ সালের মতো সংক্ষিপ্ত সিলেবাসেই নেয়া হবে। আগামী বছর এসএসসি পরীক্ষা হবে এপ্রিলে আর এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে জুনে।

আসুন দেখে নেই কোন কোন বিষয়ের উপর পরীক্ষা নেওয়া হবে- বোডের সিধান্ত অনুসারে সকল বিভাগের সব বিষয়ের উপর নেওয়া হবে এই পরীক্ষা তবে প্রশ্ন হবে সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী। আসুন দেখে নেই কোন কোন বিষয়ের উপর নেওয়া হবে পরীক্ষা এবংসংক্ষিপ্ত সিলেবাস কি কি আছে।

এইচএসসি পরীক্ষা-২০২৩ বিজ্ঞানের সংক্ষিপ্ত সিলেবাসে

Download

আজকে আমরা চেষ্টা করলাম এইচএসসি পরীক্ষা 2023 সালের বিজ্ঞানের সংক্ষিপ্ত আপনাদের মাঝে দেওয়া পরবর্তীতে বাকি দুই গ্রুপের সিলেবাস আমরা আপনাদেরকে দেওয়ার চেষ্টা করব। সিলেবাস ডাউনলোড করতে কারো কোন সমস্যা হলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন।

আরো পড়ুনঃ কিভাবে গুগল ম্যাপে ঠিকানা যোগ করব

কালকে পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন ট্রিকবিডির সঙ্গেই থাকুন আল্লাহ হাফেজ।

One thought on "এইচএসসি পরীক্ষা-২০২৩ সালের বিজ্ঞানের সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করুন!"

Leave a Reply