Site icon Trickbd.com

Maladaptive daydreaming কি? জেনে নিন গুরুত্বপূর্ণ কিছু তথ্য!

আসসালামু আলাইকুম কেমন আছেন? আপনি কি দিনের বেলায় স্বপ্ন দেখে থাকেন নানারকম পর্ব সাজান এক এর পরে এক।? আজকে দিবা স্বপ্ন সম্পর্কে একটি ছোট আর্টিকেলে জেনে নিন এর ক্ষতিকারক দিক এবং কাকে বলে দিবা স্বপ্ন।

Maladaptive daydreaming কি?

Maladaptive daydreaming এর বাংলা হলো দিবাস্বপ্ন। যে ভাবনা গুলো কোনোদিন সম্ভব হবে না, বা হলেও পসিবিলিটি খুবই কম, তবুও আমরা নাটকীয়ভাবে অনেক প্লট সাজাই, অনেক ঘটনা সামনে আনি। জেগে জেগেই এসব না হওয়া ঘটনাকে দিবাস্বপ্ন বলা হয়।

উদাহরণস্বরূপ বলা যেতে পারে আপনি সিনেমায় নানা রকম ফাইটিং এর দৃশ্য দেখলেন এবং পরবর্তীতে আপনি এই অবাস্তব ফাইটিং সম্পর্কে ভাবতে থাকলেন এবং নানা রকম দৃশ্য সাজালেন মনে মনে তখন এটাকে দিবা স্বপ্ন বলা যেতে পারে।

যাইহোক আমিও একজন দিবাস্বপ্ন প্রেমী! ?

Maladaptive daydreaming কি কোনো রোগ?

অনেক মনোবিজ্ঞানী এটাকে একটি রোগ বলে অভিহিত করেছেন অবাস্তব বিষয় সম্পর্কে ভাবনা এবং তা নিয়ে দিনের অনেক সময় ব্যয় করা একটি রোগের সমতুল্য অনেক মানুষের ক্ষেত্রে এটি করতে ভালো লাগে জড়িপ হতে দেখা যায় প্রায় ৮০% এরও উর্ধ্বে পৃথিবীর মানুষ দিবা স্বপ্ন দেখছেন। তবে এর পরিমাণ যখন বেশি হয়ে দাঁড়ায় তখন সেটি রোগী পরিবর্তন হয়

এর ক্ষতিকারক দিক

এই দিবা স্বপ্ন রোগের কিছু ক্ষতিকারক দিক রয়েছে তা অবশ্যই আপনার জানা উচিতঃ

মূলত এরকম ক্ষতিকারক দিক রয়েছে এই রোগটি এ থেকে বাঁচার চিকিৎসা এখন পর্যন্ত খুঁজে পাওয়া যায়নি তবে আপনি আপনার মনকে নিজের কন্ট্রোলে আনতে পারলে এরকম রোগ থেকে নিজেই মুক্তি পাবেন।

আরো পড়ুনঃ ফিফা বিশ্বকাপ লাইভ

আরো পড়ুনঃ FIFA World Cup 2022 Live Streaming

তো আজকে এ পর্যন্ত দেখা হবে নতুন কোনো আর্টিকেল সে পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন আমাদের সঙ্গেই থাকুন।

Exit mobile version