প্রথমেই আমি অনলাইনে নরসিংদী মডেল থানায় একটি হারানো জিডি করি।অনলাইনে কীভাবে জিডি করতে হয় না জানলে ইউটিউবে দেখে নিবেন একদম সোজা।এক্ষেত্রে জিডি করার সময় রোল আর রেজিস্ট্রেশন নাম্বার অবশ্যই দিতে হবে।বাকি কোন তথ্য না জানা থাকলে ফাকা রাখবেন।জিডি আবেদন করার দুই ঘন্টা পরেই একজন পুলিশ কর্মকর্তা সেটা গ্রহন করে আমাকে জিডির একটি অনলাইন পিডিএফ কপি পাঠিয়ে দেয়।

দ্বিতীয়ধাপে আমি Procharok ডট কম সাইটে গিয়ে নয়া দিগন্ত পত্রিকায় 650 টাকা দিয়ে একটি হারানোর বিজ্ঞপ্তি প্রকাশ করি।বিজ্ঞপ্তিতে আমার রোল রেজি: ও জিডির নাম্বার দেয়া ছিল।ওই সাইটে গেলেই সব বুঝে যাবেন কীভাবে পত্রিকায় বিজ্ঞপ্তি দিতে হয় তার বিভিন্ন নমুনা দেয়া থাকে।

অতপর দোকান থেকে পত্রিকা সংরক্ষন করে ওই পত্রিকার যে অংশে আমার বিজ্ঞপ্তিটি ছিল ওই অংশটির একটি ছবি তুলে পিডিএফ ফাইলে কনভার্ট করে নিয়েছিলাম।

তারপর dhakaeducation ডট gov ডট bd সাইটে গিয়ে দ্বি নকল সনদ উত্তোলনের আবেদন করেছিলাম।সেখানে গিয়ে আপনাকে শুধু থানার জিডি আর পত্রিকার পিডিএফ ফাইলটা আপলোড করতে হবে।বিকাশে 503 টাকা পে করতে হয়েছিল আবেদনের জন্য।আর আবেদন করার সময় পিসি তে Firefox browser ব্যবহার করবেন নয়তো স্লিপটি ডাউনলোডের অপশন আসবে না।আর স্লিপ না পেলে সার্টিফিকেট উত্তোলন করতে পারবেন না।

তিনদিন পর আমার মোবাইলে মেসেজ আসে কালকে গিয়ে ঢাকা বোর্ড থেকে সনদ সংরক্ষণ করুন।

ঢাকা শিক্ষা বোর্ডে গিয়ে চার নাম্বার ভবনের পাচ তলায় যাবেন।ওখানে লিফট আছে সাথে।লিফট দেখে কনফিউজ হবেন না।লিফটে না চড়তে পারলে সাথে সিড়িও আছে।অতপর পাচতলায় গিয়ে ডান সাইডে একটি কাউন্টার আছে।কাউন্টারের গিয়ে আবেদনের সময় আমাকে একটি স্লিপ দেয়া হয়েছিল যেটি আমি দোকান থেকে পনেরো টাকায় প্রিন্ট করে নিয়েছিলাম ওই কাগজটি দেখানোর সাথে সাথেই সার্টিফিকেট দিয়ে দিল।কোন ধরনের সিগনেচার বা আলাদা কোন ঝামেলাই হয়নি।

অনেক ব্যস্ত সময় পার করছি।তাই পোস্টটি হয়তো তেমন একটা গুছিয়ে করতে পারিনি।স্ক্যিনসট এড কযরে হয়তো আপনাদের বুঝতে সুবিধা হতো।এজন্য দুঃখিত।কোন প্রশ্ন থাকরে কমেন্টে জানাবেন।

24 thoughts on "যেভাবে আমি আমার এসএসসি পরীক্ষার হারিয়ে যাওয়া সনদ পত্র পুনরায় বোর্ডে আবেদন করে উত্তোলন করলাম-"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    পোস্ট এত ছোট কেনো? যদি পোস্ট লিখতেই হয় গুছিয়ে লিখার চেষ্টা করুন
  2. Levi Author says:
    জীবনমুখী পোস্ট।👍
  3. SaDik10 Contributor says:
    আমার ও দাখিল সার্টিফিকেট হারিয়ে গেছে এখন কিভাবে পাবো? আমার তো মাদ্রাসা বোর্ড। সেক্ষেত্রে আবেদন কোথায় করতে হবে?
    একটু জানালে উপকৃত হতাম।
  4. Mk Sabbir Rahman Contributor says:
    Post short hoilew.
    Jar bujhar se eikhan theke onek kisui bujhe nise.
  5. rustom12 Contributor says:
    Amar SSC Marksheet er apply korte parbo?
    1. Ferdous Ahmed Author Post Creator says:
      জ্বি পারবেন।একই প্রসেস
  6. TAHER Author says:
    ভালো করেছেন।
    অনেকেই এইসব বিষয়ে জানতে পারবে।
    তবে পোস্ট গোছানো হয়নি।
    1. Ferdous Ahmed Author Post Creator says:
      ব্যস্ততার জন্য গুছিয়ে লিখতে পারিনি।আর পোস্টটি মূলত ফেসবুকের জন্ লিখেছিলাম।পরে ভাবলাম ট্রিকবিডিতেও শেয়ার করে দেই অনেকের উপকার হবে
    2. TAHER Author says:
      আচ্ছা।
      তারপরও চেষ্টা করিয়েন হালকা সাজানোর ❤️
  7. Ferdous Ahmed Author Post Creator says:
    ইউটিউবে গেলে হয়তো এই টপিকের উপর অনেক ভিডিও পেয়ে যাবেন।কিন্তু কোন ইউটিউবারই সার্টিফিকেট তুলে না।তারা শুধু কীভাবে আবেদন করতে হয় এতটুকুই মুখস্থ বিদ্যা আউরিয়ে দেয়।আমি সম্পূর্ন নিজের বাস্তব অভিজ্ঞতা থেকে পোস্টটি করেছি।ফলে আবেদন এর পরের বিষয়গুলোও আপনারা জেনে গেলেন।
  8. MD Shakib Hasan Author says:
    আপনার লেখাটা সম্পন্ন বাস্তবমুখী। যাদের সাটিফিকেট হারিয়ে গেছে কমেন্ট করেছে তাদের সাহায্য করেন তাদের অনেক উপকার হবে। লেখাটা অনেক ভালো লিখেছেন।
  9. Háßîß Contributor says:
    abedon korar koidin por সাটিফিকেট peyecilen ??? janaben plz….
    1. Ferdous Ahmed Author Post Creator says:
      4দিন
    2. Ferdous Ahmed Author Post Creator says:
      চার দিন
  10. Zisan Islam Contributor says:
    এস এস সি এর সার্টিফিকেট এর নাম পরিবর্তনের প্রক্রিয়া কি একই নাকি ভিন্ন ?
    1. Ferdous Ahmed Author Post Creator says:
      নাম পরিবর্তনের কোন অভিজ্ঞতা আমার নেই।তবে এক্ষেত্রে আপনাকে পত্রিকায় হারানো বিজ্ঞপ্তির বদলে একটি এফিডেভিড পাঠাতে হবে।তারপরের প্রক্রিয়া আমার জানা নেই।
  11. Háßîß Contributor says:
    বিজ্ঞাপন ফরম এর নিচে ফাইল আপলোডের অপশন আছে ওখানে কি জিডি এর file আপলোড করতে হয়? নাকি হারানো সার্টিফিকেট এর ছবি থাকলে সেটা ?
    আবেদন করার কতদিন পর সার্টিফিকেট পেয়েছিলেন ?
    1. Ferdous Ahmed Author Post Creator says:
      বিজ্ঞাপনের সময় নিচের দিকে একটা অপশন থাকবে সেখানে জিডির পিডিএফ ফাইল আপলোড করবেন।আবেদন করার চারদিন পর সার্টিফিকেট পেয়েছি
  12. Ferdous Ahmed Author Post Creator says:
    কারো সার্টিফিকেট হারিয়ে গেলে আমার সাথে যোগাযোগ করতে পারেন। [email protected] এই ইমেইলে কিছু জানার থাকলে মেইল পাঠাবেন।ফেসবুক একাউন্ট আপাতত ডিজেবল অবস্থায় আছে।সাহায্যের বিনিময়ে কোন টাকা দিতে হবে না।তাই ফ্রি মাইন্ডে মেইল করতে পারেন🥰
  13. vromonkal.com Contributor says:
    আবেদন করার সময় পিসি তে Firefox browser ব্যবহার করবেন নয়তো স্লিপটি ডাউনলোডের অপশন আসবে না।আর স্লিপ না পেলে সার্টিফিকেট উত্তোলন করতে পারবেন না। এটা বুঝতে পারলাম না, এমন কেন, সবাই তো আর Firefox browser ব্যবহার করে না। আর এ সিস্টেম টা সবার জানা নাও থাকতে পারে।
  14. MD Sharif Mia Contributor says:
    Narsingdi😍😍😍
  15. Háßîß Contributor says:
    বোর্ড থেকে সনদ উত্তলন এর মেসেজ আসলে ওই দিন ই যেতে হবে নাকি ১ দিন পরে গেলে ও হবে? আপনার জানা আছে কি?
    1. Ferdous Ahmed Author Post Creator says:
      মেসেজে লেখা থাকে কোনদিন যেতে হবে।আমার মেসেজে লেখা ছিল Your document (Application ID: 4*******) is ready, please collect your document from dhaka education board tomorrow 11.00 AM

Leave a Reply