বাংলাদেশের অধিকাংশ শিক্ষার্থী সরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে ডিগ্রি, অনার্স, মাস্টার্স এবং আরও অন্যান্য ডিগ্রি বা বিষয়ের উপর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিনস্থ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ে থাকে। একজন শিক্ষার্থীকে উক্ত প্রতিষ্ঠানগুলি থেকে বিভিন্ন ডিগ্রি নেওয়ার পরপরই সাময়িক একটি সনদ বা সার্টিফিকেট প্রদান করা হয়। তারপর পরবর্তীতে একজন শিক্ষার্থী তার মূল সনদ বা সার্টিফিকেটের জন্য আবেদন করে তার মূল সার্টিফিকেটটি পেয়ে থাকে। আর তা করতে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হয়। এতোদিন যাবৎ অনলাইন আবেদন পদ্ধতিটি একটু ভিন্নতর ছিল। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের নোটিশ বা বিজ্ঞপ্তি সেকশনে গত ০৪/০১/২০২৩ইং তারিখে ০৩/০১/২০২৩ইং তারিখ স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তি প্রকাশ হয়। বিজ্ঞপ্তির বিষয়বস্তু ছিলো মূল সনদের আবেদন করার নতুন পদ্ধতি নিয়ে। নিচে উক্ত বিজ্ঞপ্তির সরাসরি লিংক এবং স্ক্রিনশট দেওয়া হলো। উক্ত বিজ্ঞপ্তিটি ভালো করে পড়ে নিবেন। তাহলে অনেক কিছু বুঝতে পারবেন।

https://www.nu.ac.bd/uploads/notices/center_list_1st_yr_hons_2021_pub_date_05012023.pdf

নতুন নিয়মে আবেদন করার পদ্ধতিঃ
আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিনস্থ কোনো কলেজ বা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হয়ে থাকেন এবং কোনো বিষয় বা ডিগ্রি ইতিমধ্যে সম্পন্ন করে থাকেন। আর এখন চাচ্ছেন যে, উক্ত ডিগ্রির মূল সনদ বা সার্টিফিকেটটি সংগ্রহ করার জন্য। তাহলে আপনাকে নতুন নিয়মানুযায়ী আবেদন করতে হবে।

নতুন নিয়মে আবেদন করার জন্য আপনাকে এই http://103.113.200.36/PAMS/ServiceLogin.aspx লিংকে ক্লিক করতে হবে। করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মতো আসবে। এখানে প্রথমত আপনাকে আপনার একটি ইমেইল অ্যাড্রেস অথবা মোবাইল নম্বর দিতে হবে। ডিফল্টভাবে ইমেইল অ্যাড্রেসের ঘর রয়েছে এখানে আপনার যদি ইমেইল অ্যাড্রেস থাকে তাহলে সেটি বসিয়ে দিন এবং Next বাটনে ক্লিক করুন। আর যদি আপনি মোবাইল নম্বর দিয়ে করতে চান সেক্ষেত্রে Switch to Mobile Number লেখাটিতে ক্লিক করুন এবং আপনার মোবাইল নম্বর দিয়ে নেক্সট বাটনে ক্লিক করুন।

তারপর দেখুন উপরের স্ক্রিনশটের মতো এসেছে। এখানে আপনাকে আপনার ইমেইল অ্যাড্রেসে বা মোবাইল নম্বরে একটি সিকিউরিটি কোড গিয়েছে সেটি ভেরিফিকেশনের ঘরে টাইপ করে Next বাটনে ক্লিক করুন

তারপর দেখুন উপরের স্ক্রিনশটের মতো এসেছে। এখান থেকে যেহেতু আমরা আমাদের মূল সার্টিফিকেটের জন্য আবেদন করব সেহেতু ডান পাশ থেকে Original Certificate Application লেখাটিতে ক্লিক করব।

লেখাটিতে ক্লিক করার পর আবেদন করার কিছু নিয়মনীতির পয়েন্ট আকারে পেজ বা পাতা চলে আসবে। যা আমরা পূর্বে বিজ্ঞপ্তি থেকে জেনে নিয়েছি। আর যদি না জেনে থাকেন তাহলে উক্ত নিয়মনীতিগুলি ভালো করে পড়ে নিন। তারপর নিচের দিকে স্ক্রল করে Next বাটনে ক্লিক করুন।

তারপর আবেদন করার প্রথম ধাপ আপনার কাছে আসবে। এখানে প্রথমত আপনাকে যার নামে আবেদন করবেন অর্থাৎ যার সার্টিফিকেট তুলবেন ধরেন আপনারই। Registration No এর ঘরে আপনার রেজিস্ট্রেশন নম্বরটি লিখুন তারপর Search Applicant Info বাটনটিতে ক্লিক করুন। আর দেখুন সাথে সাথে আপনার সকল তথ্য বা ইনফরমেশন চলে এসেছে। এইবার এখানে আপনার কাজ হচ্ছে আপনার মোবাইল নম্বর এবং ইমেইল অ্যাড্রেস বসিয়ে কি কারনে উক্ত মূল সনদটি নিতে চাচ্ছেন বা পেতে চাচ্ছেন তা Reason of Application এর ঘরে উল্লেখ করে Save & Next বাটনে ক্লিক করুন। উল্লেখ্য মোবাইল, ইমেইল এবং সনদ তোলার কারণ এই তিনটি কিন্তু বাধ্যতামূলক আপনাকে পূরণ করতেই হবে।

তারপর যে পেজটি আসবে সেটিতে আপনাকে কিছু পিডিএফ ফাইল আপলোড করে দিতে হবে। সেগুলো হলো যদি আপনি ২০০১ সালের পরবর্তীতে কোনো ডিগ্রি সম্পন্ন করে থাকেন তাহলে সেক্ষেত্রে শুধুমাত্র আপনাকে প্রদান করা সাময়িক সার্টিফিকেট (Provisional Certificate) এর স্ক্যান কপি পিডিএফ আকারে সংরক্ষণ করে সেটি এখানে আপলোড করে দিতে হবে। আর কোনো ধরনের ফাইল বা কপির প্রয়োজন নেই। তবে আপনি যদি ২০০১ সালের পূর্বে কোনো ডিগ্রি সম্পন্ন করে থাকেন সেক্ষেত্রে রেজিস্ট্রেশন কার্ড, প্রবেশপত্র এবং সাময়িক সনদ সবকিছুরই স্ক্যান কপি পিডিএফ আকারে সংরক্ষণ করে এখানে আপলোড করে দিতে হবে। তারপর Save & Next বাটনে ক্লিক করুন।

এইবার আপনার সামনে ফি পরিশোধের অপশন আসবে। জেনে রাখা ভালো এই আবেদনের জন্য ফি ধার্য্য করা হয়েছে ৫০০/- (পাঁচশত) টাকা। বিভিন্ন উপায়ে পরিশোধের ক্ষেত্রে ৫-৬ টাকা চার্জ প্রযোজ্য। আপনি এখানে দুইটি পদ্ধতিতে ফি পরিশোধ করার অপশন দেখতে পাবেন। একটি হচ্ছে পে স্লিপ ডাউনলোড করে সোনালী ব্যাংকে টাকা জমাদান। আরেকটি হচ্ছে বিভিন্ন অনলাইন পদ্ধতি যেমন মোবাইল ব্যাংকিং সিস্টেম (বিকাশ, রকেট, নগদ) সহ বিভিন্ন ব্যাংক কার্ডের মার্ধমেও এই আবেদনের ফি পরিশোধ করতে পারবেন। তো আপনি যে পদ্ধতিতে আবেদনের ফি পরিশোধ করতে চান সে পদ্ধতিতে ক্লিক করুন। বিশেষভাবে উল্লেখ্য যে এখানে লক্ষ্য করুন একটি ট্রানজেকশন আইডি দেখাচ্ছে এটি যেকোনো পদ্ধতি ব্যবহার করে নোট করে রাখুন। কারণ আপনি যখন আপনার মূল সনদটি সরাসরি সংগ্রহ করতে যাবেন তখন কিন্তু এই ট্রানজেকশন নম্বরটি আপনাকে দেখাতে হাবে। অন্যথায় আপনি আপনার মূল সনদ বা সার্টিফিকেটটি পাবেন না।

আর এই ছিলো মূলত জাতীয় বিশ্ববিদ্যালয়ের যেকোনো ডিগ্রির মূল সনদপত্র বা সার্টিফিকেট পাওয়ার জন্য নতুন নিয়মে আবেদন করার পদ্ধতি। আবেদন করার পর আপনার সার্টিফিকেট কপিটি প্রস্তুত বা রেডি হওয়ার পর আপনাকে আপনার মেইল অ্যাড্রেসে মেইল এবং মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এছাড়াও আপনি চাইলে সরাসরি উপরের নিয়মানুযায়ী লিংকে গিয়ে আপনার আবেদনের স্ট্যাটস দেখে নিতে পারবেন। এর জন্য Check Verification Status অপশনে ক্লিক করে জেনে নিতে হবে। বলে রাখা ভালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে আপনার যদি একাধিক ডিগ্রি থেকে থাকে এবং আপনি প্রতিটি ডিগ্রির মূল সার্টিফিকেট উত্তোলন করতে চান তাহলে আপনাকে প্রতিটির জন্য আলাদা আলাদাভাবে আবেদন করতে হবে। যেমন ডিগ্রি, অনার্স, মাস্টার্স এবং অন্যান্য।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

13 thoughts on "জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল সনদ বা সার্টিফিকেট উত্তোলন করতে নতুন নিয়মে অনলাইনে আবেদন করার পদ্ধতি।"

  1. Kawwa Kader Contributor says:
    অবশেষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফালতু সিস্টেমের অবসান হলো।।
    অসংখ্য ধন্যবাদ আপনাকে সুন্দর ভাবে সবকিছু উপস্থাপন করার জন্য।।
  2. Kawwa Kader Contributor says:
    অবশেষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফা-ল-তো সিস্টেমের অবসান হলো।।

    অসংখ্য ধন্যবাদ আপনাকে সুন্দর ভাবে সবকিছু উপস্থাপন করার জন্য।।

  3. অসাধারণ পোষ্ট।
  4. Shahadat Contributor says:
    Very informative Post carry on bro……………………..
  5. MD Musabbir Kabir Ovi Author says:
    অনেক অনেক ধন্যবাদ
  6. MD Shakib Hasan Author says:
    ব্রো লিংক গুলো এমনভাবে দিছেন কেন। লিংক কেমনে দেয় জানেন না কি
    1. MD Musabbir Kabir Ovi Author says:
      উনি হয়তো তাড়াহুড়া করে দিয়েছেন
    2. MD Shakib Hasan Author says:
      তাড়াহুড়ো নয় উনার সব পোস্টে লিংক এভাবেই দেয়
  7. Darkweb Contributor says:
    Ai apply ki sara bosor e chole? Mone koren ami 4th year sesh korsi agei. sudu 1st year akta falil silo oita aibar exam dilam. tahole amar ki abar 1bosor wait korete hobe naki 1st year result dilei ami amar ta tulte parbo?
  8. TAHER Author says:
    অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পোস্ট ❤️
  9. Bappy Khan Contributor says:
    ভাই দ্বি নকল প্রবেশ পত্র এর আবেদন কিভাবে করতে হয়? যদি একটু বলতেন । খুবি উপকার হতো
  10. Levi Author says:
    গুরুত্বপূর্ণ পোস্ট।
  11. abdur razzak1999 Contributor says:
    অসংখ্য ধন্যবাদ আপনাকে সুন্দর ভাবে সবকিছু উপস্থাপন করার জন্য

Leave a Reply