আপনাকে ইন্টারভিউয়ের জন্য ডাকা হচ্ছে না, কেন আপনাকে ইন্টারভিউয়ের নেওয়া হয়নি। বা চাকরী না পাওয়ার কারণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে এই ব্লগ পোস্টে ।

আপনি অনেক কোম্পানিতে চাকরির জন্য আবেদন করেছেন, অনেক কোম্পানিতে আপনার সিভি পাঠিয়েছেন, এখনও আপনি কোথাও থেকে ইন্টারভিউয়ের জন্য ডাক পাচ্ছেন না । আপনাকে কোনো কোম্পানিতে ইন্টারভিউয়ের জন্য ডাকা হচ্ছে না । যদিও আপনি মনে করেন যে আপনি একটি খুব ভাল সিভি তৈরি করেছেন।

এই ধরনের ব্যাপার একজন ব্যক্তিকে হতাশ করে তোলে। কিন্তু আপনি কি কখনও এই বিষয়ে গুরুত্ব সহকারে চিন্তা করেছেন, বা আপনি কি কখনও গভীরে গিয়ে জানতে চেষ্টা করেছেন কেন আপনি ইন্টারভিউ e ডাকা হচ্ছে না?

যখন কোম্পানি একটি চাকরির জন্য বিজ্ঞাপন দেয়, তখন এটি তার প্রয়োজনীয়তার একটি তালিকা তৈরি করে যে প্রার্থীর কী যোগ্যতা, দক্ষতা প্রয়োজন৷

আপনি যদি চাকরির জন্য আবেদন করেন এবং সেই চাকরি থেকে রিজেক্ট হন, তাহলে এর মানে হল যে আপনি সেই চাকরির জন্য উপযুক্ত প্রার্থী নন। 

আজ আমি আপনাকে এমন কিছু কারণ বলছি যার কারণে আপনার আবেদন বারবার রিজেক্ট করা হচ্ছে।

১. শিক্ষাগত প্রয়োজনীয়তার উপর সংক্ষিপ্ত

যখন একটি কোম্পানি একটি চাকরির জন্য বিজ্ঞাপন দেয়, তখন এটি সেই চাকরির জন্য প্রয়োজনীয় প্রয়োজনীয়তার শিক্ষার কথাও উল্লেখ করে। যেমন – চাকরির জন্য ন্যূনতম যোগ্যতা – ১০ম, স্নাতক, এমবিএ, ইত্যাদি। আপনি যদি আবেদন করার সময় সেই শিক্ষাগত প্রয়োজনীয়তা পূরণ না করেন তবে আপনার আবেদন প্রত্যাখ্যান করা হবে এবং আপনাকে ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে না।

২. কাজের অভিজ্ঞতার অভাব

কিছু ক্ষেত্রে সব শূন্য পদের জন্য ন্যূনতম কাজের অভিজ্ঞতা প্রয়োজন। যেমন ২ বছর, ৪ বছর ইত্যাদি। আপনার যদি প্রয়োজনীয় কাজের অভিজ্ঞতা না থাকে এবং আপনি চাকরির জন্য আবেদন করেন তাহলে আপনি ইন্টারভিউ কল পাবেন না এবং আপনার আবেদন রিজেক্ট করা হবে।

৩. প্রয়োজনীয় দক্ষতার অভাব

প্রতিটি শূন্য পদের জন্য, কোম্পানি একজন উপযুক্ত প্রার্থী খুঁজে পায় যার সেই পদের জন্য সঠিক দক্ষতা রয়েছে। উদাহরণস্বরূপ, একজন সফ্টওয়্যার ডেভলপার জন্য প্রয়োজনীয় দক্ষতা হল প্রোগ্রামিং ভাষা যেমন C, C++, JAVA, JAVA Script ইত্যাদি। অতএব, একটি পোস্টের জন্য আবেদন করার আগে, আপনার সেই পদের জন্য প্রয়োজনীয় দক্ষতা রয়েছে কিনা তা পরীক্ষা করা উচিত। আপনার প্রয়োজনীয় দক্ষতা থাকলেই আবেদন করুন, অন্যথায় আপনার আবেদন বাতিল করা হবে।

৪.চাকরির ভুল আবেদন

ভুল পোস্টে আবেদন , উদাহরণস্বরূপ, মার্কেটিং এর পরিবর্তে একাউন্টিং বিভাগে চাকরির জন্য আবেদন করেছেন। মানে এমন একটি চাকরির জন্য আবেদন করা, যেখানে না আপনার দক্ষতা, না আপনার শিক্ষা, না আপনার কাজের অভিজ্ঞতা । কোম্পানি অবিলম্বে এই ধরনের একটি আবেদন রিজেক্ট করবে .

৫. অতিরিক্ত যোগ্য হতে হবে

যদি কোম্পানির প্রয়োজন ২ বছরের অভিজ্ঞতা সহ একজন প্রার্থী হয় এবং আপনার অভিজ্ঞতা ৪ বছর বা ১০ বছর হবে, নয়তো আপনার আবেদন প্রত্যাখ্যান করা হবে। অথবা , মিনিমাম গ্রেড জিপিএ ৩ হয় তবে জিপিএ ৪ থাকা ব্যাক্তিরা অগ্রাধিকার পাবে ।

৬. চাকরির আবেদনে ভুল করা

চাকরির জন্য আবেদন করার সময় আপনি যদি কোনো ভুল করে থাকেন বা আপনি আপনার আবেদনে প্রয়োজনীয় তথ্য না দিয়ে থাকেন বা কোনো ভুল তথ্য দিয়ে থাকেন তাহলেও আপনার আবেদন বাতিল করা হতে পারে। ভুল তথ্য দেওয়া বা প্রয়োজনীয় তথ্য না দেওয়া বা চাকরির নির্দেশনা অনুসরণ না করা এটাই প্রমাণিত হয় যে আপনি চাকরির ব্যাপারে সিরিয়াস নন।

৭. জীবনবৃত্তান্ত বা কভার লেটারে বানান বা ব্যাকরণগত ভুল

আপনার জীবনবৃত্তান্ত (সিভি) বা কভার লেটারে কোনো ব্যাকরণগত বা বানান ভুলও আপনার আবেদন প্রত্যাখ্যান করতে পারে।

৮. সিভি সহ কভার লেটার পাঠাননি

বেশিরভাগ বড় কোম্পানি সিভি সাথে একটি কভার লেটার চায় । আপনার জীবনবৃত্তান্ত আপনার কভার লেটার দেখার পরেই পড়া হয় । কভার লেটার ছাড়া সিভি পাঠানো শৃঙ্খলাহীনতা দেখায়। আপনি যদি আপনার জীবনবৃত্তান্ত সহ কভার লেটার না পাঠিয়ে থাকেন, তাহলে আপনার সিভি খোলা নাও হতে পারে। এবং সিভি না দেখে, আপনার আবেদন বাতিল হয়ে যায়। সেজন্য অবশ্যই সিভি সহ কভার লেটার পাঠান।

৯. কভার লেটার বা সিভি চাকরির সাথে সম্পর্কিত নয়

বেশিরভাগ প্রার্থী ভুল করে যে তারা প্রতিটি চাকরির আবেদন এবং প্রতিটি কোম্পানিতে একই কভার লেটার বা একই জীবনবৃত্তান্ত পাঠাতে থাকে। যার কারণে তাদের আবেদন খারিজ হয়ে যায়। মনে রাখবেন যে আপনার কভার লেটার এবং জীবনবৃত্তান্ত কাজের নির্দিষ্ট হওয়া উচিত। এবং তাদের কাজের প্রয়োজন অনুসারে তৈরি করা উচিত।

১০. সোশ্যাল মিডিয়া না ব্যাবহার করা

যদি সোশ্যাল মিডিয়াতে আপনার উপস্থিতি (যেমন – ফেসবুক, টুইটার বা লিঙ্কডইন) অপ্রফেশনাল হয় – আপনি হাস্যকর পোস্ট বা ছবি পোস্ট করেন বা শেয়ার করেন, ধর্ম বা দেশের বিরুদ্ধে কিছু লেখেন বা শেয়ার করেন, মহিলাদের প্রতি আপনার আচরণ ঠিক নয় হ্যাঁ, আপনি যদি পোস্ট করতে থাকেন অকেজো মন্তব্য বা পোস্ট বা অশ্লীল মন্তব্য শেয়ার, তাহলে আপনার আবেদন বাতিল করা যেতে পারে. মনে রাখবেন কোম্পানির HR আপনাকে গুগল এবং সোশ্যাল মিডিয়াতে সার্চ করে। এজন্য আপনার সোশ্যাল প্রোফাইল সঠিকভাবে পরিচালনা করুন।

তো বন্ধুরা, আজ আমি আপনাদের এমন ১০টি কারণ বলেছি যার কারণে আপনার আবেদন বাতিল হয়ে যেতে পারে। তাই যেকোনো কোম্পানিতে চাকরির আবেদন করার আগে নিচের বিষয়গুলো মাথায় রাখুন।

১. চাকরির প্রয়োজনীয়তা মনোযোগ সহকারে পড়ার পরেই চাকরির জন্য আবেদন করুন।
২. আবেদন করার সময় কোনো অসম্পূর্ণ বা ভুল তথ্য দেবেন না।
৩. আবেদন বানান ভুল করবেন না।
৪. জীবনবৃত্তান্ত সহ কভার লেটার পাঠাতে হবে।
৫. কাজের প্রয়োজন অনুযায়ী কভার লেটার এবং জীবনবৃত্তান্ত প্রস্তুত করুন।
৬. আপনি চাকরির সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করলেই আবেদন করুন৷
৭. সোশ্যাল মিডিয়াতে শিক্ষা বা প্রেরণা সম্পর্কিত পোস্ট। অপ্রয়োজনীয়, অশ্লীল বা উত্তেজক পোস্ট করবেন না বা অন্যদের সাথে শেয়ার করবেন না।







3 thoughts on "চাকরির ইন্টারভিউয়ের জন্য না ডাকার ১০টি কারণ"

  1. MD Hasan Xhmed Contributor says:
    ভালো পোষ্ট।
  2. Asif Contributor says:
    সুন্দর পোস্ট

Leave a Reply