Site icon Trickbd.com

UNESCO কি? – বাংলায় ইউনেস্কো সম্পর্কে জানুন

Unnamed

আমরা যদি পুরো বিশ্বের কথা বলি, তাহলে এমন অনেক বিশ্ব ঐতিহ্যবাহী স্থান রয়েছে যেগুলো ঐতিহাসিক পাশাপাশি অত্যন্ত আকর্ষণীয়, কিন্তু আপনি কি জানেন এই বিশ্ব ঐতিহ্যবাহী স্থানগুলোর সঠিক পরিচর্যার অভাবে সেগুলো বিলুপ্ত বা ধ্বংস হয়ে যাচ্ছে। যার ফলে এমন একটি সংস্থা তৈরি করা হয়েছিল যার নাম ছিল ইউনেস্কো। আপনি যদি UNESCO কি (What Is UNESCO in ), UNESCO সম্পর্কে ভালভাবে জানতে চান, তাহলে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

ইউনেস্কো কি

UNESCO জাতিসংঘের সংস্থার একটি অংশ যার কাজ শিক্ষা, সংস্কৃতি, প্রকৃতি এবং সামাজিক বিজ্ঞানের মাধ্যমে বিশ্বে শান্তি বজায় রাখা। এটা ১৯৪২ সালের কথা, যখন যুদ্ধের কারণে পৃথিবী দুই ভাগে বিভক্ত, তখন যুক্তরাজ্যে কয়েকটি দেশের শিক্ষামন্ত্রীরা মিটিং মিনিস্টারস অব এডুকেশন নামে একটি বৈঠক করেন।

এর উদ্দেশ্য ছিল যুদ্ধের ফলে সৃষ্ট ধ্বংসযজ্ঞ রোধ করা, যার জন্য এমন একটি সংস্থা তৈরি করা হয়েছিল যাতে বিশ্বে শান্তি ও শান্তি বজায় রাখা যায়, তাই এই বৈঠকে একটি সংস্থা গঠনের প্রস্তাব করা হয়েছিল যেটি শিক্ষা এবং কাজ করবে। সাংস্কৃতিক কাজ।অনেক দেশ এই ধারণা পছন্দ করেছে এবং এই সংস্থা গঠনে আগ্রহ দেখিয়েছে।

এই কারণে, 1945 সালে জাতিসংঘে একটি বৈঠক ডাকা হয়েছিল, যাতে 44টি দেশ অংশগ্রহণ করে। এই সংগঠন প্রতিষ্ঠার জন্য, যাকে বলা হয় শান্তির প্রতীক, যাতে আগামী সময়ে বিশ্বযুদ্ধ হলে তা বন্ধ করা যায়। বৈঠকের পর, 37টি দেশ একসাথে ’16 নভেম্বর 1945′ তারিখে ইউনেস্কোর সংবিধানে স্বাক্ষর করে এবং এটি 4 নভেম্বর 1946-এ কার্যকর হয়।

তাই এই ছিল বাংলায় ইউনেস্কো সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য, আসুন ইউনেস্কোর পূর্ণাঙ্গ রূপের সাথে এগিয়ে যাই অর্থাৎ UNESCO পুরো নাম কী? আর UNESCO কার্যাবলী সম্পর্কে জানি ।

ইউনেস্কোর পূর্ণাঙ্গ রূপ

UNESCO এর পূর্ণরূপ হল ‘United Nations Educational Scientific and Cultural Organization’

প্রতিযোগিতামূলক, ভর্তি বা বিসিএস পরীক্ষায় ইউনেস্কো সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত কিছু প্রশ্ন নিম্নরূপ:

ইউনেস্কোর কার্যাবলী

এখন আমরা আপনাকে ইউনেস্কোর কাজ সম্পর্কে বলতে যাচ্ছি, যা সম্পর্কে আপনার অবশ্যই জানা উচিত।

তাই এখন আপনি নিশ্চয়ই ইউনেস্কো সম্পর্কে আপনার প্রশ্নের উত্তর পেয়ে গেছেন এবং এখন নিশ্চয়ই এর কাজ কী তা আপনি ভালোভাবে বুঝতে পেরেছেন।

বাংলাদেশে ইউনেস্কো কর্তৃক স্বীকৃতি

ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট

এর পরে, আমরা আপনাকে ইউনেস্কোর অন্তর্ভুক্ত কিছু বিখ্যাত বিশ্বের ঐতিহ্য সম্পর্কে বলছি।

ভারত

আমেরিকা

ফ্রান্স

রাশিয়া

স্পেন

তথ্য উইকিপিডিয়া

উপসংহার

ইউনেস্কো এমন একটি সংস্থা যা পৃথিবীর সমস্ত ঐতিহাসিক, প্রাকৃতিক, মনুষ্যসৃষ্ট ইত্যাদি জিনিসকে রক্ষা করে , আমরা আপনাকে খুব সহজ ভাষায় UNESCO সম্পূর্ণ তথ্য প্রদান করেছি। আপনি যদি আমাদের পোস্টটি পছন্দ করেন, তাহলে এটি যতটা সম্ভব শেয়ার করুন, যাতে অন্যরা এই বিশ্ব ঐতিহ্যবাহী স্থানগুলি সম্পর্কে জানতে পারে এবং তারাও সেগুলি সংরক্ষণে অবদান রাখতে পারে, ধন্যবাদ!

আমার সাথে যোগাযোগের মাধ্যম ? ফেসবুক

Exit mobile version