• আসসালামুআলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। Trickbd এর সাথে সবাই নিয়মিত থাকবেন,যাতে সকল প্রকার আপডেট পেতে পারেন।

বাংলাদেশের রাজধানী ঢাকা, চাকুরি,ব্যাবসা,পড়াশুনা সহ নানা কর্মসংস্থান এর জন্য যায় অনেকে। এখানে বসবাস করে নানা রকমের মানুষ। প্রতিদিন শোনা যায় এই ঢাকাতে খুন,মারামারি, ছিনতাই এগুলো হয়েই চলছে।বাংলাদেশের আনাচে কানাচে নানা প্রান্ত থেকে লোকজন এই ঢাকাতে বসবাস করছেন। আপনি যদি ঢাকাতে যাবেন বা নতুন হয়ে থাকেন,তাহলে কিছু বিষয় মাথায় রেখে চলতে হবে। না হলে আপনি অনেক বড় বিপদের কবলে পড়ে যাবেন।আজকে আপনাদের জানাব,ঢাকাতে যে বিষয়গুলো না মেনে চললে, আপনি বিপদের কবলে পড়ে যাবেন।


জনবহুল এর অনেক ভির ও যানবাহন এর অনেক চাপ থাকে এই ঢাকা শহরে। আমরা অনেকে এখানে বসবাস করছি,আমাদের অনেক অভিজ্ঞতা হয়েছে, এই ঢাকা শহর সম্পর্কে। সকল শ্রেনীর লোকজন এখানে বসবাস করে থাকে। আমরা যারা গ্রামে বসবাস করি, তাদের এই অচেনা শহরে এসে টিকে থাকতে একটু সময় লাগবে। কিন্তু যখন আপনি অনেক দিন যাবত বসবাস করবেন তখন আপনার অভিজ্ঞতা হয়ে যাবে। আপনি যদি গ্রাম থেকে নতুন এসে থাকেন,তবে আপনি কখনো স্থানীয় লোকদের সাথে ঝগড়া করতে যাবেন না। কারন আপনি গ্রামের কিন্তু যে এই ঢাকাতে স্থানীয়ভাবে বসবাস করছে তাদের সাথে আপনি ঝগড়া করতে গেলে আপনি অনেক বেশি বিপদে পড়ে যাবেন। রাতে কখনো আপনি একা বের হবেন না। আপনি যদি রাতে একা একা শহরে বের হন, তাহলে আপনি ডাকাতের কবলে পড়তে পারেন। আপনার কাছে থাকা মোবাইল ফোন, টাকা এগুলো ছিনতাইকারী ও ডাকাত আপনার থেকে ছিনিয়ে নিতে পারে।আপনি যখন দীর্ঘদিন এই শহরে থাকবেন তখন আপনি সকল বিষয় বুঝে যাবেন। আসলে গ্রাম এর পরিবেশ এবং ঢাকার বা শহরের পরিবেশ কখনো এক হয় না। এই কথাটা আমাদের সকলের মাথায় রাখা উচিৎ। ঢাকা এমন একটি শহর যেখানে আপনি রাস্তায় বিপদে পড়লে ও কারো সাহায্য পাবেন না, একমাত্র পুলিশিং সাহায্য ছাড়া। অনেক সময় দেখা যাবে, আপনি যখন রাস্তায় বের হবেন,মারামারি হচ্ছে,আপনি কখনো মারামারি ঠেকাতে যাবেন না। আপনি যদি ঠেকাতে যান,তাহলে আপনি অনেক বড় বিপদে পড়ে যাবেন। আপনি যদি সতর্ক থাকেন,তাহলে আপনি কোনো বিপদে পড়বেন না৷ গ্রামে থেকে যারা ঢাকাতে প্রথম আসেন,আসলে আমাদের অনেক বিষয় অজানা থাকে। আপনি যদি নিজেকে সেভ ভাবে রাখেন, তাহলে আপনি বিপদে পড়বেন না কখনো। অনেক সময় দেখা যাবে,অচেনা কোনো সুন্দরী মেয়ে আপনার থেকে মোবাইল এর কথা বলে মোবাইল চাইবে।আপনি কখনো এরকম লোকদের মোবাইল দিয়ে সাহায্য করবেন না৷ এতে করে আপনি বিশাল বিপদে পড়ে যাবেন।ঢাকাতে থাকতে হলে, আপনি কখনো অচেনা মেয়ের ফাদে পা দিবেন না। আপনি যদি কোনো অচেনা মেয়ের ফাদে পা দেন,আপনি মহা বিপদে পড়ে যাবেন।ঢাকাতে অনেক সময় আমাদের পকেটে অনেক টাকা নিয়ে আমরা চলাচল করে থাকি। আমরা যখন গাড়ীতে চলাচল করি অনেক টাকা নিয়ে, আমরা সাবধানে চলাচল করব।কারন,ডাকাত আপনার পিছু নিতে পারে।আপনি যখন টাকা নিয়ে চলাচল করবেন তখন অনেক ছিনতাইকারী ও পিছু নিতে পারে। এজন্য অনেক গুলো টাকা আমাদের কাছে থাকতে হলে আমাদের কেডিট কার্ড এ রেখে চলাচল করাই উত্তম।আমরা যদি বাহিরে চলাচল এর ক্ষেত্রে স্মাটফোন সাবধানে রাখব৷ কারন দামি কোনো ফোন দেখলে ডাকাত পিছু লেগে থাকে। আমাদের মধ্য অনেকের ল্যাপটপ বা পিসি আছে। যারা লেখা-পড়া করার জন্য ঢাকাতে আসি। আমাদের ল্যাপটপ বা পিসি সাবধানে রাখতে হবে৷ কারন,চোর ডাকাত কিন্তু এই সব দিকে বেশি চোখ রাখে।

এছাড়া ও গাড়ীতে ভ্রমন করার সময়, অপরিচিত কোনো ব্যাক্তি যদি কিছু খেতে দেয় আপনি কখনো খাবেন না। কারন অন্যার কোনো কিছু খেলে আপনাকে অজ্ঞান করার জন্য কোনো মেডিসিন মিশ্রিত থাকতে পারে। আপনি যখন অজ্ঞান হবেন,আপনার পকেট থেকে মোবাইল ফোন,টাকা অজ্ঞানপার্টির লোকেরা নিয়ে যেতে পারে। ঢাকাতে কোনো হোটেল বা বাহিরে কোনো খাবার খাওয়া বা কেনার আগে দাম মিটিয়ে খাবেন বা কিনবেন। কারন ঢাকা এমন এক শহর যেখানে ১০ টাকার জিনিস ৫০০ টাকা রাখতে পারে। আমরা যদি দামাদামি না করে কোনো জিনিস কিনি তাহলে আমাদের ঠকাতে পারে। স্থানীয় কোনো লোকদের সাথে কথা বাড়াবেন না। আপনি চেস্টা করবেন সেখানের স্থানীয় লোকদের সাথে মিলেমিশে থাকার জন্য৷ সেখানের স্থানীয় লোকদের সুবিধার মনে না হলে, আপনি তাদের এড়িয়ে চলার চেস্টা করবেন৷ কখনো তাদের সাথে ঝগড়া হয় এমন কাজ করবেন না। আপনি যদি কখনো ডাকাত বা ছিনতাইকারীর কবলে পড়েই যান,তাহলে চেস্টা করবেন ৯৯৯ ফোন করে হেল্প চাওয়ার।

কিন্তু যদি কোনোভাবে না হয়,তাহলে ওদের কাছে সব দিয়ে দিবেন। কারন, জীবন হলো আগে।আপনি যদি জিনিসপত্র না দেন,আপনাকে খুন করতে পারে ওরা। কারন শহরে নানা শ্রেনীর লোক বসবাস করে থাকে। এজন্য আপনারা কয়েকজন মিলে বের হবেন,তাহলে ডাকাত,ছিনতাইকারীর কবল থেকে বাঁচবেন।আপনি যখন গাড়ীতে কোথাও যাবেন, অনেক ছিনতাইকারী আছে আপনাকে ডাকবে একদম কম রেটে নিয়ে যাবে। আপনি যদি তাদের কথা শুনে ভিতর যান,তাহলে আপনার কাছে থাকা সকল কিছু ছিনিয়ে নিতে পারে। আসল কথা হলো,যারা ঢাকাতে যাবেন, বা যাওয়ার কথা ভাবছেন, চাকুরি,পড়া-লেখা বা ব্যাবসা করার জন্য৷ আমাদের সকলের সাবধান থাকতে হবে। তাহলে আমরা কোনো বিপদে পড়ব না।

আজকে এপযন্ত, আবারো দেখা হবে নতুন কোনো আপডেট নিয়ে।
ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

যেকোন প্রয়োজনে,
ফেসবুকে আমিঃ-

Sk Shipon

  • ধন্যবাদ। 

8 thoughts on "বাংলাদেশের রাজধানী ঢাকাতে যে বিষয়গুলো না মেনে চললে বিপদের কবলে পড়তে পারেন, জেনে নিন।"

  1. vromonkal.com Contributor says:
    ধন্যবাদ এমন তথ্যবহুল পোষ্ট করা জন্য।
    1. Sk Shipon Author Post Creator says:
      ধন্যবাদ, আপনাকে।
  2. vromonkal.com Contributor says:
    ধন্যবাদ এমন তথ্যবহুল পোষ্ট করা জন্য। ইনফরমেটিভ পোষ্ট।
  3. MD Musabbir Kabir Ovi Author says:
    মোহাম্মদপুর এলাকা টা একটু বেশি বিপদজনক
    1. Sk Shipon Author Post Creator says:
      ঠিক বলেছেন ভাই♥️
    2. Astar TECH Author says:
      কেনো ভাই ?
    3. MD Musabbir Kabir Ovi Author says:
      কারণ দিনে দুপুরে ছিনতাই হয়

Leave a Reply