• আসসালামুআলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। Trickbd এর সাথে সবাই নিয়মিত থাকবেন,যাতে সকল প্রকার আপডেট পেতে পারেন।

চাকুরি আসলে সবার ভাগ্যে থাকে না। চাকুরি ছাড়াও নিজের ক্যারিয়ার অনেক ভালভাবে গঠন করা যায়।চাকুরির পিছে না ছুটে নিজেই উদ্যোগতা হয়ে নিজের ক্যারিয়ার গঠন করা যায়। ইচ্ছাএবং মনোবল থাকলে নিজের ক্যারিয়ার নিজেই গঠন করা যায়। অনেকে আছে চাকুরির পিছে ছুটতে ছুটতে জীবন থেকে অর্ধেক বয়স চলে গেছে৷ তবুও ভাল কোনো চাকুরি কপালে জোটে না।আজকে আপনাদের জানাব, চাকুরি ছাড়া নিজে নিজেই নিজের সুন্দর ক্যারিয়ার কিভাবে গঠন করা যায়। আশা করি সম্পন্ন আর্টিক্যালটি মনোযোগ সহকারে পড়বেন।

আমাদের এই বাংলাদেশে বেশিরভাগ যুবক দেখা যায় বেকার। লেখা-পড়া শেষ করে তারা কোনো চাকুরি বাকুরি পায় না। যে কারনে বেকার ঘুরে বেড়ায় তারা। ইচ্ছা করলে চাকুরির পিছে না ঘুরে নিজেই উদ্যোগতা হয়ে মাসে অনেক টাকা আয় করা যায়। আসলে অনেকে সংকোচ বোধ করে যে লেখা পড়া করে চাকুরি না নিয়ে এই এমনি একটা কাজ করা কেমন। আসলে দেখা যায় সরকারি চাকুরিতে লোক নিবে ১০০ জন। এখানে আবেদন করে বসে আছে লক্ষ লক্ষ জন৷ আবার বাংলাদেশে তো অনেক দুর্নীতি, অনেকের মেধা দিয়ে চাকুরি পায় না। এজন্য যাদের লেখা-পড়া শেষ তাদের উচিৎ চাকুরি না হলে নিজেই কিছু করা।নিজের কাছে কিছু টাকা থাকলে সে টাকা দিয়ে লাখ লাখ টাকা বানানো যাবে। যদি ইচ্ছা এবং মনোবল অটুট থাকে। আসলে নিজের কাজ নিজে করলে মান যায় না, বরং সম্মান আরো বৃদ্ধি পায়। বিভিন্ন উপজেলা ও থানাতে যুব উন্নয়ন প্রশিক্ষণ দেয়া হয় যুবকদের। যুবকরা যদি ফ্রিতে প্রশিক্ষণ নিয়ে, সে অনুযায়ী কাজ করে। তাহলে বেকার যুবকরা তাদের কর্মসংস্থান করতে পারবে। এছাড়াও ক্ষুদ্রপরিসরে ঋণ দেওয়া হয় বেকার যুবকদের। সরকারি চাকুরি আসলে সবার কপালে থাকে না। এজন্য পড়ালেখা শেষ করে যুবকদের উচিৎ ভাল নিজেই উদ্যোগতা হওয়া। সরকারি বা যেকোন চাকুরির ক্ষেত্রে চাপ দেয়ার লোক থাকে। কিন্তু নিজে উদ্যোগতা হলে কোনো চাপ দেয়ার লোক থাকে না।নিজের ইচ্ছামতো সকল কাজ পরিচালনা করা যায়। এছাড়া ও বেকার না থেকে যদি কোনো ব্যাবসা বানিজ্য করা যায়, তাহলে ও অনেক ভাল হয়। এছাড়া ও কোনো খামার দিলেও অনেক আয় করা সম্ভব। আসল কথা সরকারি চাকুরির আশায় বসে থেকে বয়স শেষ করলে পরে পস্তাতে হবে। এমন অনেক রেকর্ড পাওয়া যাবে, যে অনেক শিক্ষিত বেকার যুবক খাবার,বা ফলের বাগান দিয়ে লক্ষ লক্ষ টাকা মাসে আয় করছে। এজন্য আসলে লেখা-পড়ার পর বেকার জীবন অভিশপ্ত। আসলে চাকুরি করলে অনেক টাকা বেতন না পাওয়া গেলে ও, সরকারি চাকুরি করলে এককালীন টাকা পাওয়া যায়৷ কিন্তু আপনি যখন নিজেই উদ্যোগতা হবেন,তখন আপনি অনায়াসে অনেক টাকা আয় করতে পারবেন। কিন্তু হাজার হাজার বেকার যুবক, দেখতে পাবেন যখন দেখবেন সরকারি কোনো নিয়োগ হচ্ছে সেখানে। খোজ নিয়ে দেখেন এদের মধ্য কেউ নিজের ক্যারিয়ার নিজেই গঠন করতে ইচ্ছুক নয়।

দেশে শিক্ষিত লোকের সংখ্যা অনেক অনেক বেশি। এত শিক্ষত লোকদের চাকুরি কিভাবে সম্ভব। এজন্য বেকার বসে না থেকে, যেকোন একটা কিছু নিজেই করা উচিৎ। আমাদের দেশের যুবকেরা তাদের আশা শুধু সরকারি চাকুরি পাওয়ার। কিন্তু এটা কেউ কল্পনা করে না,চাকুরি ছাড়াও নিজেই কিছু করা যায়। আপনি বেকার আপনাকে কেউ দেখতে পারবে না।কিন্তু আপনি যখন টাকা ইনকাম করবেন, তখন সবাই আপনাকে মুল্য দিবে। টাকা হলে এখন সকল কিছু সম্ভব। তাই, চাকুরির পিছে না ছুটে নিজেই উদ্যোগতা হওয়ার চেস্টা করা উচিৎ। যেকোন কিছু করতে হয়তো ঝুকি আসবে। কিন্তু ঝুকি মোকাবেলা করে এগিয়ে গেলে সফল হওয়া যাবে। আপনি যেকোন চাকুরি করেন না কেন, তাদের পারমিশন ছাড়া আপনি কোনো কিছু করতে পারবেন না। ধরুন, আপনার খারাপ লাগছে,কিন্তু তাদের পারমিশন ছাড়া আপনি বাসায় যেতে পারবেন না। কিন্তু,আপনি যখন নিজেই উদ্যোগতা হবেন।তখন আপনি আপনার ইচ্ছামত পরিচালনা করতে পারবেন। আপনি যা বলবেন তাই হবে৷ সরকারি চাকুরি পেলে একটি জিনিস সুবিধা তা হলো যে কোন মেয়ের পরিবার আপনার সাথে তার মেয়ে বিয়ে দেয়ার জন্য পাগল হয়ে যাবে৷ তাছাড়া আপনি সুখে থাকতে পারবেন না। আসলে ছোট থেকেই একজন অনেক বড় হয়।আপনি হয়তো কম মুলধন নিয়ে শুরু করলেন,কিন্তু একসময় আসবে আপনি অনেক বড় হয়ে যাবেন। আসলে চেস্টা করলে সব ই সম্ভব। বেকার ঘুরে বসে থেকে কোনো লাভ নেই। বেকার যুবকদের উচিৎ নিজের ক্যারিয়ার নিজেই গঠন করা। কারন, ধরুন আপনি চাকুরি খুজতে খুজতে কোনো চাকুরি পেলেন না,শেষে কি করবেন। আপনি যদি নিজেই কিছু করেন, দেখবেন আপনাকে পিছু ফিরে তাকাতে হবে না। কে কি বল্লো এটি কখনো ভাবা যাবে না। আপনি যদি কারো কথায় কান দেন,তাহলে কখনো সফল হতে পারবেন না। যারা অনেক বড় ব্যাবসা করে বা নিজের ক্যারিয়ার নিজেই গঠন করছেন। তাদের খবর নিয়ে দেখেন,তাদের জীবনের গল্প দেখেন। তারা ছোট থেকে এত বড় পর্যায়ে গেছেন। আসলে পরিশেষে যুবকদের একটি কথা,সরকারি চাকুরির পিছে এত না ছুটে, নিজেই নিজের ক্যারিয়ার গঠন করা উচিৎ। 
তাহলে দেখবেন,একদিন আপনি ও সফলতার দুয়ারে চলে যাবেন।

আজকে এপযন্ত, আবারো দেখা হবে নতুন কোনো আপডেট নিয়ে।
ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

যেকোন প্রয়োজনে,
ফেসবুকে আমিঃ-

Sk Shipon

  • ধন্যবাদ। 





5 thoughts on "চাকুরি নয়,নিজেই উদ্যোগতা হোন এবং নিজের ক্যারিয়ার নিজেই গঠন করুন।"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    বেশ ভালো লাগলো কথা গুলো বাস্তব সম্মত
    1. Sk Shipon Author Post Creator says:
      অনেক অনেক ধন্যবাদ আপনাকে।
    2. MD Musabbir Kabir Ovi Author says:
      আপনাকেও অনেক ধন্যবাদ
  2. SutonnyMJ Contributor says:
    আপনার প্রতিষ্ঠানটার নাম কী ভাইজান?
    বাবা-মাকে বোঝাতে পারছি না!
    প্র্যাকটিক্যাল উদাহরণ দেখাতাম!
  3. Md Khalid Author says:
    অনেক সুন্দর অসাধারণ একটা পোস্ট। আমাদের দেশের সবাই প্রায় চাকর হতে পছন্দ করে। এটা একটা জাতি কত মানসিক রোগ বলে আমি মনে করছি। যদিও আমি নিজে এখন যা করি করছি একটু বেসরকারি প্রতিষ্ঠানে, কিন্তু এখানে ব্যক্তির স্বাধীনতা আছে, ধর্মের স্বাধীনতা আছে।
    কিন্তু চাকরি পাওয়ার ঠিক আগ মুহূর্তে আমি নিজেই আপনার এই পোষ্টের মত কোন একটা পেশার ব্যবসায় ঢুকতে চেষ্টা করেছিলাম।। এখন হয়ে যাওয়া চাকরি তো ফেলে না যাওয়াটাই ভালো। এই আর কি।

    যা হোক আপনার পোষ্ট যাতে মানুষ বোঝে সেই দোয়া করি এবং আপনিও এরকম আরো সুন্দর সুন্দর ব্যবহারিক পোস্ট দিবেন সেই আশা রাখি।

Leave a Reply