আসসালা মুয়ালাইকুম বন্ধুরা কেমন আছেন সবাই? আশাকরি ভালো আছেন। আপনি যদি জানতে চান অনুপস্থিতির জন্য ছুটির আবেদন বা দরখাস্ত কিভাবে করতে হয়। এবং কিভাবে আবেদন করলে সহজেই অনুপস্থিতির জন্য ছুটি মঞ্জুর হবে । তাহলে আপনি ঠিক যাইগায় আসছেন।এইয পোষ্টের ভিতরে আমি এসকল বিষয় নিয়ে আলোচনা করেছি।

 

স্কুলে ছুটি মঞ্জুর করার জন্য আবেদন কিভাবে করবেন

 

অনুপস্থিতির জন্য ছুটির দরখাস্ত করার কয়েকটি উপায় রয়েছে।‌ আজকে আমি আপনাদের কে সবচেয়ে সহজ এবং কার্যকর একটি আবেদন ফর্ম বা চিঠি তথা দরখাস্ত দিবো যার মাধ্যমে আপনি সহজেই অনুপস্থিতির জন্য ছুটি মঞ্জুর করতে পারবেন।

 

অনুপস্থিতির জন্য ছুটির দরখাস্ত করার নিয়ম

 

আমরা যেকোনো সময়ে ,ও যেকোনো কারনেই অনুপস্থিত হতে পারি কেননা আমাদের শরীর সব সময় সুস্থ থাকে না। যদি কিনা আমার নির্দিষ্ট কিছু পদ্ধতি অবলম্বন করে জীবন যাপন করতে পারি । আপনি যদি যানতে চান কিভাবে আপনি সুস্থ থাকতে পারেন তাহলে এখানে ক্লিক করুন।

 

যাইহোক আমাদের মেইন টপিকে আশাযাক। প্রথমত আপনি যদি ছুটি মঞ্জুর করার জন্য আবেদন বা দরখাস্ত করতে চান তাহলে অবশ্যই আপনাকে সত্য কথা লিখতে হবে। আপনি কোন ভাবেই মিথ্যা কিছু লিখবেন না। কেননা যেকোন প্রতিষ্ঠান ই মিথ্যা আবেদন পছন্দ করে না। হোক সেটি শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি প্রতিষ্ঠান অথবা বেসরকারি কোন প্রতিষ্ঠান কিন্তু সবার ই নিয়ম একি থাকে।

 

অনুপস্থিতির জন্য ছুটির আবেদন করবেন যেভাবে

 

আপনাকে একটি খাম কিনতে হবে (চিঠি বা দরখাস্ত বহন করার জন্য)

খামের শুরুর দিকে আপনাকে তারিখ ও বরাবর লিখতে হবে

বরাবর এর নিচে আপনাকে যার নিকটে দরখাস্ত করতে চান তার নাম লিখতে হবে (নোটঃ প্রধান শিক্ষক এর নিকট আবেদন বা দরখাস্ত করলে, শুধুমাত্র “প্রধান শিক্ষক” লিখলেই হবে।

তারপর আপনার ঠিকানা এবং যেখানে দরখাস্ত করবেন তার ঠিকানা (নিজের ঠিকানা বা পরিচয় নিচের অংশে দিলে বেশি ভালো হয়)

তারপর বিষয় লিখবেন (বিষয় লিখবেন সহজ ভাষায়)

এর সালাম বা স্রদ্ধা বিনিময় (আপনার সংক্ষিপ্ত পরিচিতি উল্লেখ করবেন) করে আপনার অনুপস্থিতির তারিখ উল্লেখ করবেন।

পরের অংশে আপনাকে এই অনুপস্থিত হওয়ার কারণ গুলো উল্লেখ করতে হবে। যদি চিকিৎসাধিন হন তাহলে ডাক্টারের রিপোর্ট যোগ করবেন। (আপনি চাইলে এটিও শেষ অংশে ব্যবহার করতে পারেন)

তারপর মূল বক্তব্য লিখবেন, অর্থাৎ আবেদন লিখবেন

নিজের বিস্তারিত পরিচয় তুলে ধরবেন।

অবশিষ্ট দরকারি জিনিস, ( ডাক্তারের রিপোর্ট এবং অন্যান্য প্রমান)

 

ব্যাস কাজ শেষ, এই নিয়ম গুলো ফলো করে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন বা দরখাস্ত করলে সহজেই সেটি মঞ্জুর হয়ে যাবে।

 

নোটঃ কোন ভাবেই মিথ্যা তথ্য দিবেন না, যদি প্রথম বার মঞ্জুর হয়েও ও যায় , তারপরও সমস্যা কেননা আপনার শিক্ষক বা অফিসের বস যদি কোন ভাবে জানতে পারে আপনি মিথ্যা বলছেন। তাহলে পরবর্তী সময়ে আপনি সত্যি কথা বললেও তিনি বিশ্বাস করবেন না।

 

অনুপস্থিতির জন্য ছুটির আবেদন করার নিয়ম

 

আগেই বলছি কোন মিথ্যা কথা লিখবেন না এবং কেন লিখবেন না তাও উল্লেখ করেছি । অবশ্যই সত্য বললে একদিন আপনার অফিসের বস বা আপনার শিক্ষকের নিকট আপনি বিশ্বস্ত হয়ে যাবেন এবং যার ফলে একটা সময় কোন প্রকার দরখাস্ত না লিখেও আপনি ছুটি পেতে পারেন।

 

এখন আপনাকে উপরের উল্লেখ করা নিয়ম গুলো প্রাকটিক্যাল করে দেখাবো । অবশ্যই সৃজনশীলতার পরিচয় দিবেন অর্থাৎ আমার লেখা হবহু নকল করা বোকামি ছাড়া অন্য কিছু নয়। সুতরাং আমার এই লেখাটি হলো নমুনা মাত্র।

 

অনলাইনে ছুটির জন্য দরখাস্ত করবেন যেভাবে

 

৭ই জানুয়ারী, ২০২৩

বরাবর

প্রধান শিক্ষক/আপনার অফিসের বসের নাম

নগরকান্দি সপ্তপল্লি মাধ্যমিক বিদ্যালয় (আপনার স্কুলের বা প্রতিষ্ঠানের নাম)

মোল্লাহাট , বাগেরহাট (আপনার জেলা ও উপজেলা)

বিষয়ঃ অনুপস্থিতির জন্য ছুটি মঞ্জুর এর জন্য আবেদন

 

প্রিয় স্যার / ম্যাডাম

 

আসসালা মুয়ালাইকুম, কেমন আছেন আপনি আশাকরি আল্লাহর রহমতে ভালো আছেন।আমি আপনার স্কুলের দশম শ্রেণীর একজন ছাত্র নাম হৃদয় হুসাইন। অন্তত দুঃখের সঙ্গে জানাচ্ছি যে আমি গত ২৫ শে ডিসেম্বর ২০২২ থেকে ৭ই জানুয়ারী ২০২৩ তারিখ পর্যন্ত স্কুলে অনুপস্থিত ছিলাম । এবং নিম্নে এর কারণ গুলো উল্লেখ করা হয়েছে।

 

মূলত ২৪শে ডিসেম্বর ২০২২ থেকে ই আমার শরীর ভালো ছিল না। সেদিন আমি স্কুল থেকে আসার পর আমার পেটে প্রচন্ড ব্যথা অনুভব হয় এবং আমি দ্রুত হাসপাতালে ভর্তি হয়। চিকিৎসক বলেছেন আমাকে ৭ই জানুয়ারী পর্যন্ত হাসপাতালে থাকতে হবে। আপনে চাইলে নিচের বক্সে ডাক্তারের রিপোর্ট দেখতে পারেন। বিশেষ করে আমার নিজের খুব খারাপ লেগেছে, যে আমি স্কুলে ক্লাস করতে পারিনি।

 

যাইহোক অবশেষে আপনার কাছে আমার অনুরোধ আমার দরখাস্ত টি মন্জুর করার । ইনশাআল্লাহ ভবিষ্যতে এরুপ আর হবে না।

 

নিবেদক এর ঠিকানা

 

নামঃ হৃদয় হুসাইন

শ্রেনিঃদশম(পরিক্ষার্থী ২০২৩)

রোলঃ০৪

বিভাগঃ বিজ্ঞান

শিক্ষার্থী আইডি নংঃ ৩৮২৭১০৪৬৯

 

অবশিষ্ট প্রমাণ গুলো এখানে দেওয়া হলো।

 

আপনার অনুপস্থিতি থাকার কারণ গুলোর সাধারণ প্রমান। এখানে আপনি কেন অনুপস্থিত ছিলেন তার প্রমাণ স্বরুপ কিছু ডকুমেন্টস পেশ করতে পারেন। এতে করে আপনার ছুটির দরখাস্ত মঞ্জুর হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

 

অনুপস্থিত থাকার জন্য ছুটির আবেদন সম্পর্কে টিপস

 

আজকের এই ব্লগে আলোচনা করেছি অনুপস্থিতির জন্য ছুটির আবেদন বা দরখাস্ত করার নিয়ম সম্পর্কে।আমি যথা সম্ভব চেষ্টা করেছি সহজে আপনাদের কে বোঝানোর জন্য। তারপর কোথাও বুঝতে অসুবিধা হলে অথবা আমার কোথাও ভুল থাকলে নিচের কমেন্ট বক্সে বলতে পারেন।

 

আমি যথাসম্ভব চেষ্টা করবো দ্রুত ভুল গুলো সংশোধন করার জন্য। আজকের মত এই পর্যন্তই সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন খোদা হাফেজ।

7 thoughts on "অনুপস্থিতির জন্য দরখাস্ত । অনুপস্থিতির জন্য ছুটির আবেদন বা দরখাস্ত লেখার নিয়ম"

    1. HM HRIDOY Contributor Post Creator says:
      Thanks Brother
    1. HM HRIDOY Contributor Post Creator says:
      Thanks Brother Stay With TrickBD
    1. HM HRIDOY Contributor Post Creator says:
      Love You. Brother Stay With TrickBD

Leave a Reply