বন্ধুরা, আপনি কি আপনার ব্র্যান্ড বা ব্যবসার প্রচারের জন্য একটি প্ল্যাটফর্ম খুঁজছেন, যাতে মার্কেটিং করে ভাল ফলাফল পাওয়া যাবে, তাহলে Quora আপনার জন্য একটি ভাল প্ল্যাটফর্ম। Quora-এর সাহায্যে, আপনি সম্পূর্ণ ফ্রি আপনার ব্যবসার প্রচার করতে পারেন।

আজকের ব্লগপোস্ট, আমরা আপনাকে Quora মার্কেটিং কি এবং কিভাবে Quora মার্কেটিং করতে হয় সে সম্পর্কে তথ্য দেব , সেইসাথে এই পোস্টে আপনি জানতে পারবেন কিভাবে মার্কেটিংয়ের জন্য Quora ব্যবহার করা হয়।

আপনি যদি Quora দিয়ে আপনার ব্যবসার প্রচার করতে চান, তাহলে এই পোষ্ট শেষ পর্যন্ত পড়ুন। তো চলুন সময় নষ্ট না করে এই লেখাটি শুরু করি।

Quora মার্কেটিং কি

Quora মার্কেটিং মানে Quora এর মাধ্যমে আপনার ব্যবসার মার্কেটিং করা। যখন কোন ব্যক্তি, কোম্পানী বা প্রতিষ্ঠান Quora-তে তাদের ব্যবসার প্রচার করে বা Quora-এ তাদের ব্যবসার প্রচার করে, তখন তাকে Quora মার্কেটিং বলে।

Quora হল বিশ্বের বৃহত্তম ফোরাম ওয়েবসাইট যেখানে 300 মিলিয়নেরও বেশি মাসিক একটিভ ইউজার রয়েছে। প্রতি মাসে অনেক ইউজার থাকার কারণে, Quora-এ একটি ভাল মার্কেটিংয়ের সুযোগ হয়েছে। Quora-তে আপনি খুব সহজেই আপনার টার্গেট অডিয়েন্সের কাছে পৌঁছাতে পারেন।

Quora মার্কেটিং কিভাবে করবেন?

Quora এ মার্কেটিং করার জন্য আপনার অবশ্যই একটি সঠিক কৌশল থাকতে হবে, তবেই আপনি Quora মার্কেটিং এর মাধ্যমে আপনার মার্কেটিং উদ্দেশ্য পূরণ করতে পারবেন। 

#১ Quora তে একটি অ্যাকাউন্ট তৈরি করু

প্রথমত, আপনি Quora-এ একটি অ্যাকাউন্ট তৈরি করুন, আপনি Google, Facebook বা ইমেলের মাধ্যমে Quora-এ একটি অ্যাকাউন্ট তৈরি করতে পারেন।

#। আপনার ভাষা নির্বাচন করুন

আপনি যে ভাষায় Quora মার্কেটিং করবেন সেটি সিলেক্ট করুন। আপনি Quora-তে বিভিন্ন ভাষার জন্য বিভিন্ন প্রোফাইল তৈরি করতে পারেন। আপনার টার্গেট অডিয়েন্স Quora ব্যবহার করে এমন ভাষা  বেছে নিন।

#৩ আপনার ব্যবসার সাথে সম্পর্কিত একটি বিষয় সিলেক্ট করুন

Quora এ একটি অ্যাকাউন্ট তৈরি করার পরে, আপনার ব্যবসার সাথে সম্পর্কিত বিষয় নির্বাচন করুন, Quora আপনাকে শুধুমাত্র আপনার ব্যবসা সম্পর্কিত প্রশ্ন, উত্তর এবং পোস্টগুলি দেখাবে।

#৪ প্রোফাইল অপ্টিমাইজ করুন

Quora মার্কেটিং এর জন্য আপনার Quora প্রোফাইল অপ্টিমাইজ করা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। Quora-এ প্রোফাইল অপ্টিমাইজ করতে, আপনাকে প্রোফাইল ছবিতে ব্যবসার লোগো লাগাতে হবে, আপনার ব্যবসার সাথে সম্পর্কিত আকর্ষণীয় বায়ো লিখতে হবে, বর্ণনায় ব্যবসা সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ লিখতে হবে।

আপনি যদি নিজের ব্র্যান্ডিং এর জন্য Quora মার্কেটিং করতে চান, তাহলে আপনার প্রফেশনাল প্রোফাইল পিকচার দিন, বর্ণনায় আপনার পেশা সম্পর্কে লিখুন।

#৫ Quora-এ প্রশ্নের উত্তর দিন

এখন আপনার Quora প্রোফাইল অপ্টিমাইজ করা হয়েছে, তারপরে আপনার ব্যবসার সাথে সম্পর্কিত প্রশ্নের উত্তর লিখুন এবং উত্তরে আপনার ব্যবসা সম্পর্কেও বলুন। এবং Quora-তে আপনার ব্যবসার সাথে সম্পর্কিত প্রশ্নগুলিও জিজ্ঞাসা করুন যাতে আপনি জানতে পারেন যে লোকেরা কী সমস্যার সম্মুখীন হচ্ছে।

# Quora Space এ যোগ দিন

Quora Space হল একটি গ্রুপ যেখানে অনেক মানুষ নিজেদের মধ্যে একটি বিষয় নিয়ে আলোচনা করে। আপনি আপনার ব্যবসার সাথে সম্পর্কিত Quora Space এ যোগ দিন, এতে আপনি সম্ভাব্য কাস্টমার পাবেন।

#৭ প্রতিদিন একটিভ থাকুন

প্রতিদিন Quora এ একটিভ থাকুন, প্রতিদিন কমপক্ষে ১০টি প্রশ্নের উত্তর দিতে হবে।

#৮। কম্পেইন এড দিতে পারেন

আপনি যদি ১ মাস পর্যন্ত Quora-এ সক্রিয় থাকেন, তাহলে আপনি একজন খুব ভালো ফলোয়ার পাবেন এবং আরও মানুষ আপনার ব্যবসা সম্পর্কে জানতে পারবে।

আপনি Quora-তে আপনার ব্যবসার প্রচারের জন্য টাকার মাধ্যমে বিজ্ঞাপনও চালাতে পারেন। এতে আপনি কম সময়ে আরও গ্রাহকের কাছে পৌঁছাতে পারেন ।

এইভাবে আপনি Quora মার্কেটিং করতে পারেন এবং আপনার ব্যবসা বাড়াতে পারেন।

মার্কেটিং এর জন্য Quora কিভাবে ব্যবহার করবেন

উইকিপিডিয়া অনুযায়ী , Quora-এর 300 মিলিয়নেরও বেশি মাসিক একটিভ ব্যবহারকারী রয়েছে এবং Quora-এ 3 লাখেরও বেশি বিভিন্ন বিষয় আলোচনা করা হয়েছে।

Quora সহজেই মার্কেটিংয়ের জন্য ইউজ করা যেতে পারে। Quora-এর মাধ্যমে, আপনি কম সময়ে আপনার ব্যবসাকে আরও বেশি লোকের কাছে পৌঁছে দিতে পারেন। 

মার্কেটিংয়ের জন্য কিছু কার্যক্রম জা করা উচিত :-

#1 বাজার গবেষণা করতে

যখন কোন কোম্পানি বাজারে একটি নতুন পণ্য বা সেবা চালু করার কৌশল তৈরি করে, তখন তাদের প্রথমে বাজার গবেষণা করতে হবে। বাজার গবেষণায়, কোম্পানিগুলি তাদের পণ্যের প্রয়োজনীয়তা, ভবিষ্যতের চাহিদা ইত্যাদি সম্পর্কে জানতে জনগণের মতামত নেয়।

Quora বাজার গবেষণা করার জন্য একটি ভাল প্ল্যাটফর্ম। আপনি Quora-তে আপনার পণ্য সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন করতে পারেন যাতে আপনি মানুষের মতামত জানতে পারেন।

#2। প্রচারের জন্য

আপনার পণ্য বা সেবার জন্য সম্ভাব্য গ্রাহক পেতে আপনার প্রচার প্রয়োজন। প্রচারের মাধ্যমে, আপনি আপনার পণ্য সম্পর্কে আরও লোকেদের বলতে পারেন।

Quora ব্যবসা প্রচারের জন্য একটি ভাল প্ল্যাটফর্ম। Quora-এর মাধ্যমে, আপনি আপনার টার্গেটেড অডিয়েন্সের কাছে আপনার ব্যবসা পৌঁছে দিতে পারেন। 

Quora-তে, আপনি আপনার ব্যবসা সম্পর্কিত প্রশ্নের উত্তর দিতে পারেন এবং উত্তরে আপনার পণ্য/সেবা সম্পর্কেও বলতে পারেন, কীভাবে আপনার পণ্য মানুষের সমস্যার সমাধান করতে পারে।

আপনি যদি নিয়মিত Quora এ একটিভ থাকেন এবং প্রশ্নের উত্তর দিয়ে আপনার ব্যবসার প্রচার করেন, তাহলে খুব অল্প সময়ের মধ্যে আপনার ব্যবসা সম্পর্কে অনেক মানুষ জানতে পারবে।

#3 আপনার দর্শক তৈরি করতে

Quora তে ফেসবুকের মত গ্রুপ তৈরি করা যায় যা Quora Space নামে পরিচিত। আপনি Quora-এ আপনার ব্যবসার সাথে সম্পর্কিত একটি গ্রুপ তৈরি করতে পারেন এবং তারপর গ্রুপে নিয়মিত পোস্ট, প্রশ্ন, উত্তর দিয়ে, আপনি আপনার ব্যবসায় আগ্রহী ব্যক্তিদের গ্রুপে যুক্ত করে আপনার গ্রুপ গড়ে তুলতে পারেন।

আপনার গ্রুপে দ্রুত সদস্য বাড়াতে, আপনি কনটেন্ট মার্কেটিংয়ের মাধ্যমে আপনার ব্যবসার সাথে সম্পর্কিত অন্যান্য গ্রুপের দর্শকদের টার্গেট করতে পারেন ।

#4। ব্লগ/ওয়েবসাইটে ট্রাফিক বাড়াতে

আপনি যদি এমন একটি ব্লগ বা ওয়েবসাইট চালান যা আপনি বিভিন্ন উপায়ে মনিটাইজ করেছেন, তাহলে Quora মার্কেটিং এর সাহায্যে আপনি আপনার ব্লগ/ওয়েবসাইটের ট্রাফিক বাড়াতে পারেন, এতে আপনার আয় বাড়বে।

Quora-এর মাধ্যমে ব্লগ, ওয়েবসাইটে ট্রাফিক বাড়াতে, আপনার ওয়েবসাইটের Niche সম্পর্কিত প্রশ্নের উত্তর লিখুন এবং আপনার ওয়েবসাইটে একটি লিঙ্ক যোগ করুন।

এটির মাধ্যমে, সমস্ত ইউজার যারা আপনার উত্তর পড়বেন, তাদের মধ্যে কেউ কেউ লিঙ্কে ক্লিক করে আপনার ব্লগে আসবেন। এইভাবে, Quora এর সাহায্যে, আপনি আপনার ব্লগ/ওয়েবসাইটে ট্রাফিক বাড়াতে পারেন।

৫ বিক্রয় বৃদ্ধি করতে

Quora-এর মাধ্যমে, আপনি আপনার পণ্য এবং পরিষেবার বিক্রয় বাড়াতে পারেন। Quora-এ আপনি সহজেই আপনার পণ্যের জন্য গ্রাহক এবং পরিষেবার জন্য ক্লায়েন্টদের খুঁজে পাবেন। আপনাকে যা করতে হবে তা হল সম্পূর্ণ বিবরণ সহ আপনার পণ্য পরিষেবা সম্পর্কে লোকেদের জানাতে হবে৷

উদাহরণ স্বরূপ, ধরুন আপনি কন্টেন্ট রাইটিং সার্ভিস প্রদান করেন , তাহলে Quora তে আপনি অনেক লোককে পাবেন যারা প্রশ্ন করেন কিভাবে কন্টেন্ট রাইটিং করবেন? কিভাবে একটি ব্লগ লেখা হয়? ইত্যাদি। তখন আপনি এই ধরনের প্রশ্নের উত্তরে আপনার সেবা সম্পর্কে ভালভাবে বলতে পারেন যাতে আপনি  ক্লায়েন্ট পাবেন।

উপসংহার: 

বন্ধুরা, এই ব্লগ পোস্টে, আমরা আপনাকে Quora মার্কেটিং কি এবং এটি কিভাবে করতে হবে সে সম্পর্কে  তথ্য দিয়েছি। আপনিও এই পোস্টে উল্লেখিত নিয়ম মেনে Quora মার্কেটিং করতে পারেন এবং আপনার ব্যবসা বাড়াতে পারেন।

আশা করি বন্ধুরা আমার এই লেখাটি আপনার ভালো লেগেছে। আপনি এই পোস্ট সম্পর্কিত আপনার চিন্তাভাবনা এবং প্রশ্নগুলি কমেন্ট বক্সে লিখে আমাদের জানাতে পারেন। 

3 thoughts on "Quora মার্কেটিং কি? Quora ব্যবহার করে আয় ও প্রচারণা"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    এত কিছু জানতাম না তো ধন্যবাদ আপনাকে
  2. Shakib Expert Author says:
    amazon affiliate marketting kora jay quora teh
    1. Shahin Alam Author Post Creator says:
      Hmm possible

Leave a Reply