আসসালামুআলাইকুম

হ্যালো গাইজ,আশা করি সকলেই ভালো আছেন ।আলহামদুলিল্লা, আপনাদের মাঝে আবারো উপস্থিত হলাম আরো একটি পোষ্ট নিয়ে ।যাই হক পোষ্ট এর টপিক আপনারা টাইটেল দেখে জেনে গেছেন ।
আমরা বিভিন্ন কাজে বিভিন্ন ধরনের লেখা লিখে থাকি ।কারো লেখা সুন্দর আবার কারো লেখা খারাপ ।আর আপনার লেখা যদি খারাপ হয় ,তাহলে আপনি সটা যে কারো সামনে প্রদর্শন করতে লজ্জিতবোধ করবেন সেটাই স্বভাবিক ।
তাই হাতের লেখা সুন্দর করা অতি জরুরি । না হলে আপনাকে অনেক ক্ষেত্রে লজ্জার সম্মুখীন হতে হবে ।
তাছারা,যারা স্টুডেন্ট তাদের হাতের লেখা সুন্দর করাটা খুবি জরুরি ।কারন সুন্দর হাতের লেখা পরিক্ষায় অধিক নাম্বার পেতে সহায়তা করে ।আর কথাই আছে, যার হাতের লেখা সুন্দর,তার স্তীও নাকি সুন্দর ।
সুন্দর হাতের লেখা দেহ ও মনে প্রশান্তি নিয়ে আসে । ধরুন আপনি খুব পড়লেন বা আপনি এমন ভাবে পড়লেন যে পরিক্ষায় A+ পাবেন ।কিন্তু, আপনার লেখা খুবি খারাপ ।সেক্ষেত্রে আপনার মনে একটা দুশ্চিন্তা থেকেই যায় A+ পাবো কি পাবো না । তাই ভালো ফলাফলের জন্য আপনাকে হাতের লেখা সুন্দর করতে হবে ।
আপনি উপরের শ্রেণিতে পরেন ।আপনার হাতের লেখা খারাপ ।আপনি হয়তো এখন ভাবতেছেন, আপনার হাতের লেখা ভালো করা আর সম্ভব না ।আসলে তা ভুল ধারনা ।আপনার লেখা অবশ্যই সুন্দর করা সম্ভব । সেটা সম্পূর্ণ নির্ভর করে আপনার মনমানসিকতার উপর । প্রবাদ আছে “ধঐর্য্যই সাফল্যের মুল “। সুতরাং ধর্য ধারন করে নিয়মিত অনুশীলন করলে অবশ্যই আপনার হাতের লেখা সুন্দর হবে ।
নিচের টিপসগুলো অনুসরন করুন ।

ভালো মানের কলম নির্বাচন করুন

সুন্দর হাতের লেখার জন্ম ভালো মানের কলম নির্বাচন করা প্রয়োজন ।সাধারণত দুই ধরনের কলম আমরা বেশি ব্যবহার করি বল পেন এবং জেল পেন ।আপনি যদি ধীরগতিতে লিখতে চান তাহলে জেল পেন ব্যাবহার করুন ।জেলপেন এর লেখাগুলো অনেকটা গাড় হয় ।তবে পরিক্ষার খাতায় লেখার জন্য আমি জেলপেন না ব্যাবহার করতে বলব । কেনোনা, জেলপেন পেজ এর উপরে শুধু রেখে দিলেও অনর্গল কালি বের হতে থাকে ।এতে পেজ নষ্ট হওয়ার আশংকা থাকে ।দ্রুততর গতিতে লেখার জন্য বলপয়েন্ট দিয় লিখুন । কলম সঠিকভাবে ধরুন ।একদম আগারদিকে না ধরে সামান্য উপরে ধরুন ।কলম নির্বাচনের সময় অপেক্ষাকৃত কম ওজনের কলম নির্বাচন করুন ।কলম হলকা ভাবে ধরার চেষ্টা করুন ।কলম যদি শক্ত করে ধরেন তাশলে একটু লিখলেই হাত ব্যাথা হয়ে যেতে পারে ।তাই হালকাভাবে ধরুন ।

ভালো পেজ নির্বাচন করুন

ভালো লেখার জন্য ভালো পেজ নির্বাচন করাটাও জরুরি ।উন্নত মানের পৃষ্ঠা ব্যাবহার করার চেষ্টা করুন ।প্রথমদিকে লেখার জন্য আপনি দাগ দেয়া যে খাতাগুলো পাওয়া যায় সেগুলোতে লিখতে পারেন ।সাদা খাতায় লেখার জন্য লাইন যেন সোজা হয় সেদিকে দৃষ্টিপাত করুন । লাইন সোজা করার জন্য লিখা যায় না এমন কলম দিয়ে রুলার দ্বারা দাগ টানুন ।তারপর লিখুন । আরামদায়ক জায়গায় বসে লিখুন বা আপনি পারফেক্ট মনে করেন এমন জায়গায় বসে লিখুন ।লেখার সময় পূর্ণ দৃষ্টিপাত লেখার উপর দিন ।
প্রথমে দিকে লেখার জন্য বড় বড় করে লিখুন এবং ধীরে ধীরে লেখার চেষ্টা করুন । প্থমে প্রতিটি অক্ষর ঠিক করুন ।তারপর একটি করে শব্দ লিখুন ।তারপর একটি করে বাক্য লিখুন ।প্রতিটি লাইন থেকে লাইন এর মাঝে নুণ্যতম দূরুত্ব বজায় রাখূন ।

যে কোন এক জনের লেখা অনুসরন করুন

ভালো ও সুন্দর করে লিখতে পারে এমন একজন বন্ধুর লেখা অনুসরন করুন । এটি হাতের লেখা সুন্দর করার খুবি ভালো একটি উপায় ।আপনার যেই সহপাঠীর হাতের লেখা সুন্দর তার সাথে সখ্যতা গড়ে তুলুন ।তার লেখা গভীরভাবে পর্যবেক্ষন করুন । সে জখন লিখে তখন তার লেখার দিকে গভীরভাবে দৃষ্টিগোচর করুন । তার লেখার ধরন,স্টাইল,গতি সবকিছু আলোকপাত করুন । তার কলম ধরার স্টাইল দেখুন ।সে কোন জায়গায় এবং কিভাবে কলম ধরে তা লক্ষ্য করুন ।সে কিভাবে অক্ষর গুলো লিখে তা দেখুন ।একটা অক্ষর থেকে আরেকটা অক্ষর লেখার জন্য কতটুকু দূরুত্ব রাখে এবং এক লাইন থেকে আরেক লাইন এর দূরুত্ব কতটুকু এ সমস্ত বিষয় পর্যবেক্ষন করুন ।তারপর আপনিও তার মতো লেখার চেষ্টা করুন ।প্রয়োজনবোধে আপনি তার থেকে লেখা নিন ।

বেশি থকে বেশি প্রাকটিস করুন

হাতের লেখা সুন্দর করার জন্য প্রাকটিস এর কোন বিকল্প নেই ।আপনি যত বেশি লিখবেন আপনার হাতের লেখা তত বেশি সুন্দর হবে ।আপনার পড়ালেখার পাশাপাশি নির্ধারিত একটা সময় বের করুন হাতের লেখার জন্য । ঐ সময়ের উপর যদি মেহনত চালিয়ে যান তাহলে একটা সময় অবশ্যই আপনার হাতের লেখা সুন্দর হবে ।সকাল এবং রাত এই দুই সময় হাতের লেখা ঠিক করার জন্য বেটার হবে । সকালে লেখলে হাত চালু এবং সোজা হবে ।
তো এই ছিল আজকের পোষ্ট । পোষ্ট টি পড়ার জন্য আপনাকে ধন্নবাদ জানাই ।ভালো থাকবেন ।




9 thoughts on "হাতের লেখা কিভাবে সুন্দর করবেন? দেখুন হাতের লেখা সুন্দর করার কিছু টিপস"

  1. viperbox Contributor says:
    Lekhar space akar r line soja rakhlei hoy
  2. অবুজ ছেলে Contributor says:
    nayeem vai akta problem hoyse help koren plez
    1. Nayeem24 Author Post Creator says:
      Ki problem?
  3. Nayeem24 Author Post Creator says:
    Post ti kono jaiga theke copy kora hoy ni.Sompurno post ami nije likhsi
  4. অবুজ ছেলে Contributor says:
    apner drimles id ta akta bisoya helpe chayse inbox cek koran
    1. Nayeem24 Author Post Creator says:
      Ki help seta to bln ni
  5. Nayeem24 Author Post Creator says:
    Hah. Apni online income post er link diya bltesen copy post.
  6. Refat333 Subscriber says:
    Nah Vai, Apni Apnar Post Er Title Search Din
  7. অবুজ ছেলে Contributor says:
    ami java phon diya app bana sektase apner deya post gula daka .
    to ami maja akgula problem a atka jay segula akmatro apne paben tay help cayse.
    jodi koren tahola upoker hoto ami sikta pertam . j2me sdk jar app ta diya

Leave a Reply