Be a Trainer! Share your knowledge.
Home » Education » Bangla Cv Format | বাংলা সিভি ফরম্যাট ডাউনলোড করেনিন

Bangla Cv Format | বাংলা সিভি ফরম্যাট ডাউনলোড করেনিন

সিভি বা Curriculum Vitae হচ্ছে একজনের জীবন বৃত্তান্তের পূর্ণাঙ্গ বা বিশদ বিবরণ। সিভিতে একজনের শিক্ষাগত বিষয়গুলো,গবেষণা,কাজের অভিজ্ঞতা বিস্তারিত ভাবে লেখা থাকে। একজনের সিভি কয়েক পৃষ্ঠার হতে পারে। সিভি বা Curriculum Vitae তে সম্মানিত ব্যাক্তিদের রেফারেন্স উল্লেখ থাকে। উচ্চস্তরের চাকুরি অথবা ফেলোশীপের জন্য সিভি লিখতে হয়।

বাংলা সিভি (Bangla CV)

আপনি কোথায় বা কীসের জন্য আপনার জীবন বৃত্তান্ত লিখবেন সেটার উপর নির্ভর করবে আপনার জীবন বৃত্তান্তটি CV হবে না Resume হবে। বাংলাদেশের প্রেক্ষাপটে নিম্নস্তরের চাকরির আবেদনের ক্ষেত্রে সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত জমা দিতে হয় যাতে চাকরিদাতা একজন চাকরি প্রার্থীর সম্পর্কে বেসিক বা সাধারণ ধারণা পেতে পারেন। বেশিরভাগ ক্ষেত্রে জীবন বৃত্তান্ত বাংলায় লিখতে হয়। বাংলা সিভি (Bangla CV) লিখতে খুবই সাধারণ কিছু তথ্য দিতে হয়।

বাংলা সিভি ফরম্যাট (Bangla CV Format)

ইংরেজিতে সিভি (Curriculum Vitae) বা রেজ্যুমে (Resume) তৈরি করার অনেক ফরম্যাট ও মাধ্যম রয়েছে। CV Maker বা Resume Builder ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় কিছু সহজে যে কেউ তাঁর জীবন বৃতান্ত বানাতে পারেন। কিন্তু আমাদের দেশের সাধারণ চাকরির ক্ষেত্রে প্রচলিত যে এক পৃষ্টার জীবন বৃতান্ত (Single Page Resume) প্রয়োজন হয় তা গতানুগতিক ফরম্যাটেই বানাতে হয়।
সাধারণত সরকারি চাকরি তে মন্ত্রণালয় বা অধিদপ্তর বা প্রতিষ্ঠানের এর ওয়েবসাইটেই নির্ধারিত সিভি ফরম্যাট দেয়া থেকে। যদি সংশ্লিষ্ট চাকরিদাতা কোন ফরম্যাট উল্লেখ না করেন তাহলে আপনাকে সাধারণ পদের জন্য গতানুগতিক বা প্রচলিত সিভি ফরম্যাট ব্যবহার করতে হবে।

বাংলা সিভি ফরম্যাট (Bangla CV Format) ডাউনলোড

Bangla Cv Format Docx

Bangla Cv Format Pdf

উপরের বাংলা সিভি ফরম্যাট (Bangla CV Format) টি আপনি চাইলে ডাউনলোড করতে পারবেন। CV Bangla ফরম্যাটটি .DOC ও PDF আকারে দেয়া আছে। .DOC ফাইলটি ডাউনলোড করে Microsoft Word এ প্রয়োজনমত এডিট করতে পারবেন। এটি অভ্র দিয়ে ইউনিকোড ফরম্যাটে লেখা। আর PDF ফাইলটি ডাউনলোড করে সরাসরি প্রিন্ট দেয়া যাবে।

শেষকথাঃ

আপনার প্রয়োজন অনুসারে জীবন বৃত্তান্ত এর ফরম্যাট নির্ধারণ করুন। বাংলায় সিভি (CV Bangla) লেখার সময় অবশ্যই সঠিক তথ্য প্রদান করবেন। কারণ, চাকরিদাতা বা প্রতিষ্ঠান আপনার জীবন বৃত্তান্ত (CV) দেখেই আপনার সম্পর্কে প্রথমিক ধারণা পাবেন। সাধারণ বা বেসিক সিভিতে কী কী তথ্য উল্লেখ করবেন তা সম্পর্কে উপরে বর্ণিত ফরম্যাটে ধারণা দেয়া হয়েছে।
আশাকরি বুঝতে পারছেন |
“প্রতিনিয়ত সবার আগে Technology রিলেটেড ভিডিও পেতে চাইলে আমার ইউটিউব চ্যানেল BD TRICK SH সাবসক্রাইব করবেন,ইউটিউবে BD TRICK SH লিখে সার্চ দিলে চ্যানেলটি পেয়ে যাবেন।

★আমার আগের পোষ্ট যারা মিস করেছেন নিচে ক্লিক করে দেখেনিনঃ

বাংলালিংক সিমে ১ জিবি ইন্টারনেট সম্পূর্ণ ফ্রিতে নিয়েনিন
★★প্রতিনিয়ত এরকম টেকনোলজি বিষয়ক পোস্ট সবার আগে দেখতে ভিজিট করুন আমার ওয়েবসাইট𝘄𝘄𝘄.𝘀𝘁𝗲𝗰𝗵𝘁𝘂𝗻𝗲.𝗯𝗹𝗼𝗴𝘀𝗽𝗼𝘁.𝗰𝗼𝗺
★কোনো প্রয়োজনে আমার সাথে যোগাযোগ করতে ফেসবুক পেজ BD TRICK SH এ মেসেজ দিনBDTRICKSH

সকলে ভালো থাকুন,সুস্থ থাকুন {{খোদাহাফেজ}}

3 months ago (Feb 09, 2024)

About Author (168)

Mdshakilhasan
author

Trickbd Official Telegram

6 responses to “Bangla Cv Format | বাংলা সিভি ফরম্যাট ডাউনলোড করেনিন”

  1. Loading Contributor says:

    English er pdf file hbe??

  2. Code-x Author says:

    English ta den vai

  3. Asadul Islam Contributor says:

    ভাই বায়োডাটা আর সিভি দুইটা ভিন্ন জিনিস।
    আপনি বায়োডাটাকে সিভি বলছেন।

  4. mdmamunrahman Contributor says:

    Bro English er try koren bises kore Italian effect

  5. aslam Contributor says:

    2 page english cv template Lagbe Bro…

  6. Rabbi Hasan Bappy Contributor says:

    এটা কোনো সিভি হইলো

Leave a Reply

Switch To Desktop Version