Site icon Trickbd.com

NFT কি বা কাকে বলে?

Unnamed

Hello ট্রিক বিডি বাসি কেমন আছেন আপনারা সবাই আশা করি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন আমিও ভাল আছি তো আবারো আজকে একটি নতুন আটিকে নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম আশা করি আপনারা আজকের আর্টিকেলটিও প্রতিবারের ন্যায় উপভোগ করবেন তাহলে চলুন কথা না বাড়ি আজকে আর্টিকেলটি শুরু করি।

আপনি যদি সোশ্যাল মিডিয়া ব্যবহার করে থাকেন তাহলে আপনারা হয়তো এন এফ টি সম্পর্কে কিছু না কিছু তথ্য জেনেছেন অনেকে হয়তো আজকেই এই ওয়ার্ডটি শুনছেন তো সবার ধারণা ক্লিয়ার করতে আজকে এই আর্টিকেলটি লেখা।

এই আর্টিকেলটি পরে আপনারা এনএফটি সম্পর্কে সম্পূর্ণ একটি ধারণা পেয়ে যাবেন এবং এটি কোন কোন কাজে ব্যবহার করা হয় সে সম্পর্কেও ধারণা পাবেন।

NFT কি বা কাকে বলে?


এনএফটি বা NFT এর পুরো অর্থ বা মানে হলো Non-Fungible Token. এটি হলো একটি ডিজিটাল অ্যাসেট বা সম্পদ।

Fungible বিষয়ে টি বোঝার চেষ্টা করি এখন। যেমন ধরুন, আপনার কাছে এক হাজার টাকা আছে, এখন আপনার বন্ধুর কাছেও ১০ টি ১০০ টাকার নোট আছে। আপনার টাকা আর বন্ধুর কাছে যে টাকা আছে তার মূল্য কি আলাদা? নিশ্চয় না। আর এটাই হচ্ছে fungible যা বিনিময় করা যায়।

অনেকেই হয়তো ভাবছেন এটা non fungible কেন।Non fungible বলারও কারণ আছে । NFT টোকেন এমন একটি টোকেন যেখানে প্রতিটি টোকেনের মধ্যে ইউনিক তথ্য জমা করে রাখা যায় তার স্মার্ট কন্ট্রাক্ট ব্যবহার করে। আর এই জন্য একটি NFT টোকেন থেকে অন্য আরেকটি NFT টোকেন আলাদা। যার কারনেই এটিকে বলা হয় নন-ফানজিবল টোকেন।

এনএফটি এর কাজ কি?

এনএফটির কিছু কিছু গুরুত্বপূর্ণ কাজ আছে এখন আমরা কি কাজগুলো সম্পর্কে কয়েকটি পয়েন্ট আপনাদের সাথে তুলে ধরবো।

এনএফটি ক্রয় করার পদ্ধতি

এন এফ টি ক্রয় করার পদ্ধতি একটু জটিল এটি ক্রয় করতে হলে আপনাকে কিছু প্রক্রিয়া মানতে হবে। যেমন সর্বপ্রথম আপনাকে একটু ওয়ালেট তৈরি করতে হবে।

এরপর Wallet -টি NFT মার্কেটপ্লেস এর সাথে কানেক্ট বা সংযোগ করতে হবে। এরপর আপনার ওয়ালেটের মধ্যে ফান্ড ট্রান্সফার করে আনতে হবে।

তারপর আপনি আপনার পছন্দমত এ নেটটি মার্কেটপ্লেস থেকে এনএফটি সার্চ করে ক্রয় করতে পারবেন।

আরো পড়ুনঃ Free Internet 2023

সল্পমূল্যের ডোমেইন ও হোস্টিং এর জন্য ভিজিট করুন

আজকের আর্টিকেলটি এ পর্যন্ত আশা করি আপনারা সবাই আজকে এনএফটি সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়েছে দেখা হবে নতুন কোনটিকে নিয়ে এসে পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।

Exit mobile version