Site icon Trickbd.com

Proxy Server কি? কিভাবে ব্যবহার করবেন? সুবিধা ও অসুবিধা

Unnamed

আপনি কি সবসময় ইন্টারনেটে নিরাপত্তার কারণে চিন্তিত থাকেন, তাহলে প্রক্সি সার্ভার আপনার সমস্যার সমাধান করতে পারে। প্রক্সি সার্ভারের মাধ্যমে, আপনি আপনার কম্পিউটারের IP address হাইড করে নিরাপদে ইন্টারনেট ইউজ করতে পারেন ৷

আপনি যখনই ইন্টারনেটে কোনো ওয়েবসাইট ওপেন করেন, আপনার ইন্টারনেট ডিভাইসের আইপি এড্রেস সেই ওয়েবসাইটের সার্ভারে পৌঁছে যাবে। এই আইপি অ্যাড্রেসের মাধ্যমে সেই ওয়েবসাইটগুলি আপনার সম্পর্কে অনেক তথ্য পেয়ে যায়, যেমন আপনি সেই ওয়েবসাইটটি কোথা থেকে ভিজিট করছেন, আপনি কোন ডিভাইস ব্যবহার করছেন ইত্যাদি।

কিন্তু আপনি যদি একটি প্রক্সি সার্ভারের মাধ্যমে একই ওয়েবসাইট ভিজিট করেন, তাহলে এই প্রক্সি সার্ভারটি আপনার ডিভাইসের আইপি এড্রেস না দেখিয়ে আপনার অনুরোধ গ্রহণ করে সেই ওয়েবসাইটটি প্রক্সি এর aipi দেখায় ।

Proxy server সম্পর্কে সম্পূর্ণ তথ্য পেতে, শেষ পর্যন্ত পোস্টটি পড়ুন। চলুন আজকের এই লেখাটি শুরু করা যাক।

প্রক্সি কি (What is Proxy)

Proxy মানে অন্য কারো পক্ষে কাজ করা বা অন্য কারো প্রতিনিধিত্ব করা।

ইন্টারনেটে, আপনি যখন আপনার কম্পিউটারের আইপি থেকে ভিজিট না করে অন্য সার্ভারের আইপি ব্যবহার করে একটি ওয়েবসাইট ভিজিট করেন, তখন এমন একটি সার্ভারকে প্রক্সি সার্ভার বলে। এতে, প্রক্সি সার্ভার আপনার পক্ষ থেকে ইন্টারনেটে ওয়েবসাইটগুলি ভিজিট করে আপনাকে দেখায় । আরো সহজ ভাবে বোঝার জন্য বলা যেতে পারে , আপনি সিগারেট না কিনে কারোর মাধ্যমে সিগারেট কিনে আনার ব্যাপারটি মূলত প্রক্সি ।এখানে প্রক্সি আপনার পরিচয় গোপন রেখে ঐসব ওয়েব সাইটের থেকে যেগুলোতে আপনি ভিজিট করেছেন প্রক্সির সাহায্যে।

প্রক্সি সার্ভার কি ?

যখনই আপনি একটি প্রক্সি সার্ভার ব্যবহার করে ইন্টারনেটে কোনো ওয়েবসাইট ভিজিট করেন, তখন এই প্রক্সি সার্ভারটি আপনার রিকুয়েস্ট গ্রহণ করে সেই ওয়েবসাইটের সার্ভারের সাথে সংযোগ করে এবং তারপরে আপনি সেই ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন। এখানে প্রক্সি সার্ভার আপনার আইপি লুকিয়ে রাখে এবং পরিবর্তে তার আইপি ব্যবহার করে ওয়েবসাইট অ্যাক্সেস করে।

একটি প্রক্সি সার্ভার ব্যবহার করে, যে কোনও ইউজার তার পরিচয় গোপন করে ইন্টারনেট ইউজ করতে পারে। প্রক্সি সার্ভার একটি ফায়ারওয়ালের মতো কাজ করে এবং আপনার ডিভাইসকে হ্যাকার এবং ভাইরাস থেকে রক্ষা করে।

Proxy server কিভাবে কাজ করে?

আপনি হয়তো জানেন যে, ইন্টারনেটের সাথে যুক্ত প্রতিটি ডিভাইসের নিজস্ব আইপি এড্রেস থাকে, যার মাধ্যমে সেই ডিভাইসটি ইন্টারনেটে ইউজ করা হয়।

আইপি অ্যাড্রেসের মাধ্যমে, ইন্টারনেটের যেকোনো ওয়েবসাইট কোন ডিভাইস থেকে এবং কোন জায়গা থেকে সেই ওয়েবসাইটটি ভিজিট করা হচ্ছে তা জানতে পারে, তবে একটি প্রক্সি ব্যবহার করে, আপনি আপনার ডিভাইসের আইপি হাইড করে রাখতে পারেন। প্রক্সি সার্ভারের নিজস্ব অনন্য আইপি ঠিকানাও রয়েছে।

প্রক্সি সার্ভারের সুবিধা

প্রক্সি সার্ভার ব্যবহারের অনেক সুবিধা রয়েছে যেমন-

প্রক্সি সার্ভারের অসুবিধা

যদিও প্রক্সি সার্ভারগুলি আপনাকে অনেক সুবিধা আছে, কিন্তু আপনি যদি একটি নিরাপদ প্রক্সি সার্ভার ব্যবহার না করেন তবে এটি আপনার ডিভাইসের জন্যও ক্ষতিকারক হতে পারে কারণ প্রক্সি সার্ভারে আপনার সমস্ত তথ্য থাকে।

কিভাবে প্রক্সি সার্ভার ব্যবহার করতে হয়

এই পর্যন্ত ব্লগ পোস্টটি পড়ে, আপনি অবশ্যই প্রক্সি সার্ভার কি খুব ভালভাবে বুঝতে পেরেছেন, কিভাবে আপনি আপনার ডিভাইসে প্রক্সি সার্ভার ব্যবহার করে আপনার পরিচয় গোপন করে ওয়েব ব্রাউজিং করতে পারেন।

আপনি দুটি উপায়ে প্রক্সি সার্ভার ব্যবহার করতে পারেন, একটি ওয়েব ভিত্তিক এবং অন্যটি ব্রাউজার।  বলেছি।

web base proxy

ওয়েব ভিত্তিক proxy তে আপনি একটি সার্চ বার পাবেন যেখানে আপনি যে ওয়েবসাইটটি তে ব্রাউজ করতে চান তার এড্রেস লিখুন । আপনি নীচের স্ক্রিনশট দেখতে পারেন।

নিচে কিছু প্রক্সি ওয়েবসাইট দেওয়া হল-

কিভাবে ক্রোম ব্রাউজারে প্রক্সি ব্যবহার করবেন?

বিদ্র: ব্রাউজারের জন্য প্রক্সি গুলো সাধারণত কিনে ইউজ করতে হয় ।

Vpn এবং proxy এর মধ্যে পার্থক্য ?

যাইহোক, ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) এবং প্রক্সির মধ্যে খুব বেশি পার্থক্য নেই, উভয়ের কাজ একই করে। আপনি এই দুটির মাধ্যমে সেইফ ভাবে ইন্টারনেট ব্রাউজ করতে পারেন এবং আপনার এলাকা বা কান্ট্রি ব্লক করা ওয়েবসাইটগুলিও ভিজিট করতে পারেন৷

প্রক্সি সাধারণত একজন ইউজারের প্রাইভেট নেটওয়ার্কের জন্য ব্যবহৃত হয় যেখানে VPN বড় প্রতিষ্ঠানে বা বড় ভাবে ইউজ হয়। 

উপসংহার,
এই ব্লগ পোস্টে, আমি আপনাকে প্রক্সি সার্ভার কী এবং প্রক্সি সার্ভারের সুবিধা ও অসুবিধা সম্পর্কে সম্পূর্ণ বলেছি ।

Exit mobile version