বাজেটের মাঝে সেরা ক্যামেরা খুঁজছেন? কিন্তু কোন ক্যামেরাটি কিনবেন বুঝতে পারছেন না? আজকের এই পোস্টে আপনাদের সাথে বাজেটের মাঝে সেরা সনি এ৭সি ক্যামেরা নিয়ে আলোচনা করবো। Sony Alpha A7c ক্যামেরার স্পেসিফিকেশন, দাম এবং এই ক্যামেরা সম্পর্কে আরও কিছু বিস্তারিত তথ্য আপনাদের সাথে শেয়ার করবো।

ফটোগ্রাফি অনেকের শখ, আবার কেউ ফটোগ্রাফিকে পেশা হিসেবেই বেঁছে নিয়েছেন। আপনিও যদি তাদের মাঝে একজন হয়ে থাকেন, তবে নিশ্চয়ই একটি জিনিসের অভাব বোধ করেছেন। এটি হচ্ছে, একটি ভালো ক্যামেরা। একটি ভালো ক্যামেরাই পারে একজন ফটোগ্রাফারের দক্ষতাকে ফুটিয়ে তুলতে। কিন্তু, ফটোগ্রাফি করার শুরুর দিকে অনেক বেশি বাজেট থাকে না অনেকেই। তাই তো সবাই কম বাজেটে ভালো ক্যামেরা খুঁজে থাকেন।

ফটোগ্রাফি কিংবা ভিডিওগ্রাফি করার জন্য সেরা ক্যামেরা কিনতে চাইলে সনি আলফা এ৭সি ক্যামেরাটি কিনতে পারেন। তো চলুন, এই ক্যামেরার স্পেসিফিকেশনগুলো জেনে নেয়া যাক।

সনি এ৭সি ক্যামেরায় যা যা থাকছে

সনি A7C ক্যামেরা

সনি A7C ক্যামেরা

সনি A7C ক্যামেরায় 24.2MP সেন্সর, BIONZ X ইমেজ প্রসেসর, 4K30p ভিডিও রেকর্ডিং সুবিধা, ব্লুটুথ এবং ওয়াইফাই কানেক্টিভিটি সহ আরও অনেক ফিচার পাবেন। ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফি করার জন্য সেরা একটি ক্যামেরা। এছাড়াও, এই ক্যামেরায় আরও যা যা ফিচার থাকছে, তার একটি তালিকা নিচে উল্লেখ করে দিয়েছি।

  • 24.2MP Full-Frame Exmor R BSI Sensor
  • BIONZ X Image Processor
  • UHD 4K30p Video with HLG & S-Log3 Gammas
  • 693-Point Hybrid AF System
  • 2.36m-Dot OLED Electronic Viewfinder
  • 3.0″ 921.6k-Dot Vari-Angle Touchscreen
  • 5-Axis In-Body Image Stabilization
  • Shooting Up to 10 fps, ISO 50-204800
  • Bluetooth and Wi-Fi Connectivity

এছাড়াও, এই ক্যামেরাটিতে আরও অনেক ফিচার রয়েছে। ফুল হাইব্রিড অটোফোকাস সহ ওয়্যারলেস কানেক্টিভিটি রয়েছে। এতে করে, ক্যামেরা থেকে তোলা ছবি এবং ভিডিও সহজেই আপনার কম্পিউটার বা মোবাইলে নিতে পারবেন। এছাড়াও, এই ক্যামেরার সাথে থাকছে টাইপ সি ক্যাবল। যা দিয়ে আপনি ক্যামেরা থেকে যেকোনো ডিভাইসে ছবি এবং ভিডিও আদান-প্রদান করতে পারবেন। টাইপ-সি ক্যাবল কানেক্ট থাকা অবস্থায় ক্যামেরা চার্জও হবে।

হাই কোয়ালিটির অডিও রেকর্ড করার জন্য ক্যামেরার সাথে 3.5mm microphone রয়েছে। এছাড়াও, পাশাপাশি আরও একটি হেডফোন পোর্ট রয়েছে। ফাস্ট ট্রান্সফার এর জন্য রয়েছে এসডি কার্ডের স্লট। ক্যামেরাটি একবার চার্জ করে নিলে ৬৮০ থেকে ৭৪০ টি শট ক্যাপচার করতে পারবেন।

শুধু ছবি তোলার জন্যই নয়, এই ক্যামেরাটি দিয়ে 4K 30fps অব্দি ভিডিও রেকর্ড করতে পারবেন। ফটোগ্রাফি এবং ভিডিওগ্রাফির জন্য সেরা একটি ক্যামেরা সনি এ৭সি। এছাড়াও, 120fps  এ 1080p অব্দি ভিডিও রেকর্ড করতে পারবেন Sony A7C ক্যামেরাটি দিয়ে।

ক্যামেরাটিতে রয়েছে Image Stabilization ফিচার। এই ফিচার এর কারণে ছবি তোলা কিংবা ভিডিও রেকর্ড করার সময় যদি ক্যামেরা শেক করে, অর্থাৎ নড়াচড়া করে, তবে ইমেজ বা ভিডিও কোয়ালিটি খারাপ হবে না। মুভিং সাবজেক্ট এর ছবি বা ভিডিও ক্যাপচার করার জন্য এই ফিচারটি অনেক গুরুত্বপূর্ণ।

Sony A7C ক্যামেরাটিতে রয়েছে অটো ফোকাস সিস্টেম। ক্যামেরার সামনে থাকা সাবজেক্ট যদি মুভ করে, তবে সাবজেক্ট এর সঙ্গে ফোকাস সিস্টেম ও মুভ করে উক্ত সাবজেক্টকে ফোকাস করবে। এছাড়াও, ডিস্প্লেতে টাচ করে ফোকাস করা যাবে ম্যানুয়ালি। পোট্রেইট তোলার সময় মানুষ এবং অন্য প্রাণীর ক্ষেত্রে আলাদা করে শার্পনেস অ্যাড করে দিবে ক্যামেরাটি।

সনি এ৭সি ক্যামেরার দাম বাংলাদেশে

সনি এ৭সি ক্যামেরাটি বাংলাদেশের যেকোনো ক্যামেরা দোকান থেকে ক্রয় করতে পারবেন। এই ক্যামেরাটির দাম বাংলাদেশে ১,৮৫,০০০ টাকা। যেকোনো ক্যামেরার শো রুম থেকে ক্যামেরাটী ১,৮৫,০০০ টাকার মাঝেই পেয়ে যাবেন। এছাড়াও, স্টোর থেকে ক্যাশব্যাক অফার সহ আরও কোনো অফার থাকলে আরও কমে ক্যামেরাটি ক্রয় করতে পারবেন।

Read more – Gopro 11 price in Bangladesh

শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে সনি এ৭সি ক্যামেরা নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। পোস্টে Sony A7C ক্যামেরার স্পেসিফিকেশন, ক্যামেরাটির দাম বাংলাদেশে কত টাকা সহ আরও কিছু বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি, পোস্টটি সম্পূর্ণ পড়েছেন। ক্যামেরাটি সম্পর্কে যেকোনো প্রশ্ন থাকলে অবশ্যই মন্তব্য করবেন।

One thought on "২০২৩ সালে কেন সনি এ৭সি ক্যামেরা বেছে নেওয়া উচিত জেনে নিন"

  1. Fayed1122 Contributor says:
    Logged into my TrickBD account after 5 years.
    Nice post BTW

Leave a Reply