Site icon Trickbd.com

নিয়নবাতি [পর্ব-৫৮] :: ঘরে বসেই অল্প টাকাতে তৈরী করুন মিনি এয়ার-কন্ডিশন!!!

গরীবের আবার এয়ার কন্ডিশন??!!
ধনী বলুন আর গরীব বলুন আমাদের সবার ভেতরেই সৃষ্টিকর্তা একটি কমন ইলিমেন্ট দিয়ে পৃথিবীতে পাঠিয়েছেন সেটি হলো ব্রেইন, এই ব্রেইনটাকে ব্রাইট করতে পারলেই আপনি লাইফে সফল হতে পারবেন।
যাই হউক আজ এমন একটা ইলেকট্রনিক্স প্রজেক্ট নিয়ে কথা বলবো যাতে আপনি ঘরে বসেই অল্প টাকাতে একটা মিনি এয়ার কন্ডিশনার বানাতে পারবেন ইনশাল্লাহ।

উপাদান:
(১) এয়ার কন্ডিশনার ফ্রেম বক্স ( এটা প্লাস্টিকের একটি চারকোনা কনটেইনার বক্স কেটে তৈরী করতে পারেন আবার চাইলে হার্ডবোড ব্যবহার করতে পারেন)
(২) পেল্টিয়ার মডিউল
(৩) কপার হিটসিংক ( কপার হিটসিংক হলে ভালো হয় তবে অগত্যা বাজারের সিলভার কালারের হিটসিংকও ব্যবহার করতে পারেন)
(৪) কুলিং ফ্যান ( সাধরণত পিসির সিপিইউতে এমন ডিসি ফ্যান লাগানো থাকে, আপনি কম্পিউটার এক্সেসরিজ এর দোকানে এমন ফ্যান পেতে পারেন)
(৫) ব্যাটারি/ পাওয়ার সোর্স।
(৬) আনুসাঙ্গিক উপাদান

কর্মপদ্ধতি:
পেল্টিয়ার হলো এমন একটি তাপ-তড়িৎ ইলেকট্রনিক্স (থার্মোইলেকট্রিক) ইলিমেন্ট যাতে বিদ্যুৎ প্রবাহিত করলে এর একদিক ঠান্ডা হয় এবং অপদিক উত্তপ্ত হয়। এটি ইলেকট্রনিক্স কম্পোনেন্ট বিক্রির দোকানে পেতে পারেন, সাধারন সর্বনিম্ন দাম ২০০ টাকা এর মতো হতে পারে।
চিত্রে পেল্টিয়ার মডিউল:

এবার আপনি বিদ্যুৎ প্রবাহে পেল্টিয়ারের যেই দিকটি উত্তপ্ত হয় তাতে তাপ পরিবাহী আঠা (হিট সিংকের জন্য স্পেসিফিক গ্লু বাজারে পাবেন) দিয়ে হিট সিংক যুক্ত করুন; হিট সিংকের অপর পাশে যুক্ত করুন কুলিং ফ্যান যাতে হিটসিংক হতে পেল্টিয়ার আপাত ঠান্ডা হতে পারে নচেৎ পেল্টিয়ার মডিউল পুড়ে যেতে পারে।
কুলিং ফ্যান এমন করে যুক্ত করুন যাতে বাইরের থেকে বাতাস হিটসিংক অভিমুখে বাতাস ফ্লো করে।
চিত্র:

এবার এয়ার কন্ডিশনের জন্য বানানো বক্সটির পেছনের দিকটা পেল্টিয়ারের সমান আকার করে কেটে নিন এবং পুরো সেট (পেল্টিয়ার+হিটসিংক+কুলিং ফ্যান) যুক্ত করুন। খেয়ার করুন পেল্টিয়ারের ঠান্ডা দিকটা যেন বক্সের ভেতর অভিমুখে রয়েছে।
এবার এয়ার কন্ডিশনার বক্সের সামনের দিকটাতে একটি কুলিং ফ্যান যুক্ত করে বক্সটি বন্ধ করে দিন এবং পাওয়ার সোর্সের সাথে (দুইটি কুলিং ফ্যান এবং পেল্টিয়ার সমান্তরাল সার্কিট; অর্থাৎ সকল পজেটিভ ওয়্যার ব্যাটারির পজেটিভ প্রান্তে এবং সকল নেগেটিভ ওয়্যার ব্যাটারির নেগেটিভ প্রান্তে) যুক্ত করুন [উপরের ২য় চিত্রে বিষয়টি যেমন দেখানো দেখানো হয়েছে]।
আপনি পাওয়ার সোর্স হিসেবে স্পেসিফিক রিচার্জেবল ব্যাটারি ( যেমন ১২ ভোল্ট ৩ এম্পিয়ার) ব্যবহার করতে পারেন নয়তো একটি ট্রান্সফরমার ও রেকটিফায়ার ব্রীজ এবং পোলারিক ক্যাপাসিটার( নয়েজ দূর করে পিউর ডিসি পেতে) ব্যবহার করেও সরাসরি AC লাইনকে ব্যবহার করতে পারেন।

যদিওবা মুখের কথাতে বিষয়টা বুঝতে একটু কঠিন তাই ভিডিওতে বিষয়টা আরও সহজে বুঝতে পারবেন আশা করি (সংগৃহীত ভিডিও):

এই মিনি এয়ার কন্ডিশনার’টি আপনি আপনার জানালার সাথে যুক্ত করে ঘরের ভেতরে গরমের দিনে কিঞ্চিৎ ঠান্ডা বাতাস উপভোগ করতে পারেন। আরও বড় সাইজের করতে চাইলে আপনি একাধিক পেল্টিয়ার ব্যবহার করতে পারেন তবে পাওয়ার সোর্স (Required Voltage & Ampere), হিটসিংক এবং কুলিং ফ্যান ইত্যাদি বিষয়গুলো মাথাতে রাখবেন।

এমন মিনি সাইজ এয়ার কন্ডিশনার হয়তো আপনার পুরো ঘরটিকে বরফের মতোন হিমশীতল করতে পারবে না সত্য তবে অত্যাধিক গরমে একটু স্বস্তি আর শীতলতা নিশ্চয়ই আপনার মনটাকে প্রশান্ত করবে ; আর নিজের হাতের তৈরী এয়ার কন্ডিশনার মানেই তো একটা আলাদা স্যাটিসফেকশন।

আজ এতোটুকুই; ভালো থাকুন আর ভালো রাখুন আপনার ভালোবাসার মানুষটিকে সেই শুভকামনা রইলো।
ফেসবুকে আমি→ নিশান আহম্মেদ নিয়ন

আল্লাহ হাফেজ

Exit mobile version