তো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন? আশা করি আল্লাহ রহমতে ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং আল্লাহর রহমতে অনেক ভাল আছি। আজকে লিখতে বসলাম একটা অন্য বিষয় নিয়ে। হ্যাঁ বন্ধুরা আজকে আমি Nuvia নিয়ে আলোচনা করব। তাহলে বন্ধুরা, আরো দেরি কিসের? তাহলে বন্ধুরা আজকের পোস্ট শুরু করা যাক :-

Qualcomm কোম্পানিটি Nuvia কে 2021 সালে কিনে নেয় । আর 2023 সালে কোম্পানিটি custom CPU প্রযুক্তি ,Snapdragon chipsets এর মধ্য দিয়ে প্রকাশ করা হবে। কিন্তু দেখা যাচ্ছে যে অন্য আরেকটি বড় কোম্পানি ফরমটি কিনার জন্য আলোচনা করতেছে।

The Information reports (h/t: 9to5Google)

Nuvia কে কেনার জন্য কথা বলছিল Google, Intel, and Microsoft । কিন্তু তার আগে Qualcomm $1.4 বিলিয়ন ডলারের বিনিময়ে ফার্মটিকে কিনে নেয় ।

Nuvia কিভাবে তৈরি হয়?

তাহলে বন্ধুরা প্রথমেই জেনে নেওয়া যাক Nuvia কিভাবে তৈরি হয়, Nuvia তৈরি হয় appal কোম্পানির প্রাক্তন ইঞ্জিনিয়ারদের দ্বারা। আর কোম্পানিটি দাবি করেছে যে তাদের custom Phoenix CPU টি Apple A13, Snapdragon 865, and AMD Ryzen 4700U Zen 2 processor এর মতন উচ্চতর single-core পারফরম্যান্স করবে। কোয়ালকম তখন থেকে জোর দিয়ে বলেছে যে তার আসন্ন Nuvia-based Oryon CPU একটি “new level of performance” কেনার জন্য অফার করবে।

 

 

Google/nuvia দেখতে কেমন হবে?

এটি দেখতে অনেক সুন্দর এবং চমকপ্রদ হবে। কারণ গুগল তার Tensor line of processor এর জন্য startup এর custom CPU ব্যবহার করবে। এটি সম্ভবত Tensor series এর জন্য cutting-edge হতে পারে।কারণ সাম্প্রতিক Tensor 2 দিয়ে চলতেছে Arm’s older, off-the-shelf Cortex-X1, Cortex-A78, and Cortex-A55 CPU cores.

কিন্তু গুগলের কাছে nuvia অনেক প্রশ্ন তুলছে। তার মধ্যে একটি হলো, তাদের তথ্য গোপনীয়তা সম্পর্কে।

Google বর্তমানে তার টেনসর চিপ ডিজাইন ও তৈরি করতে Samsung LSI ব্যবহার করে । এই প্রসেসরগুলি Samsung এর Exynos SoCs এর সাথে প্রচুর পরিমাণে DNA শেয়ার করে। আর custom CPU cores এর সাথে custom TPU যুক্ত করলে চিপ আরো আপডেট হবে।

এক কথায় বলা যায় ,গুগলের টেনসর চিপসেটগুলিতে custom CPU , TPU, an Arm GPU আর Samsung modem এগুলো সবই থাকবে।

 

 

Nuvia under Google

ownership raises plenty of

questions, but it’s tough to

argue that Qualcomm isn’t

the more suitable owner.

 

♦ কি ভাবছেন ওপরের বাক্যটা ইংরেজি দিয়ে লিখেছি কেন? কারণ এটা গুগল জোর দিয়ে বলেছে। আর তখন আরো বলে, আপনাকে ভালো করে ভাবতে হবে, তারা স্যামসাং কে চুক্তিবদ্ধভাবে লাইসেন্স দিবে কিনা। সম্ভবত এই বাক্যটা Nuvia কে উদ্দেশ্য করে বলা হয়েছে। আমাদের এখানে কাজ নেই। কিন্তু Google আরো বলে , নুভিয়ার মালিকানাধীনের জন্য কোয়ালকমের দেওয়া 1.4 বিলিয়ন ডলারের চেয়েও বেশি হতে পারে।

Mountain View company কে CPUs and chipsets অপ্টিমাইজ এবং ডেভেলআপ করার জন্য প্রচুর টাকা এবং লোক লাগবে। তখন একটি কোম্পানি, ধরেন সেটা হচ্ছে Qualcomm কে আরো অনেক ইঞ্জিনিয়ার কে নিযুক্ত করতে হবে। যেখানে অনেক টাকার খরচা পরে যায় । তাই এই বারতি টাকা খরচ না করে গুগল বর্তমানে চিপ ডিজাইন এবং ডেভেলপমেন্টের জন্য স্যামসাং-এর উপর নির্ভর করে।

সোর্স: androidauthority

তো বন্ধুরা এই ছিল আজকের জন্য পোস্টটা। ভালো থাকবেন সুস্থ থাকবেন trickbd এর সাথেই থাকবেন ধন্যবাদ।

12 thoughts on "Qualcomm আসার আগেই CPU startup Nuvia কে কেনার জন্য আলোচনায় ছিল google !"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    Nice not so bad,, but you need to upgrade your post
    1. Ultimatix LiMoN ミNLミ Author Post Creator says:
      কোন স্টেপটা?
    2. MD Musabbir Kabir Ovi Author says:
      মানে আমি বলতে চাচ্ছিলাম আরো কিছু এড করা দরকার ছিল
  2. Zein Ahmed Author says:
    যেসব আলোচনা করছেন সেটা আপনি নিজে বুঝেছেন তো? বুঝলে আরও সহজ ভাষায় এক্সপ্লেইন করতেন?
    1. Ultimatix LiMoN ミNLミ Author Post Creator says:
      Nuvia কে কেনার জন্য আগে থেকেই আলোচনা করেছিল গুগল ইন্টেল এবং মাইক্রোসফট। কিন্তু তার আগেই কলকম গিয়ে সেটা কিনি নেয়। “মূল কথা হচ্ছে এটাই”
  3. TAHER Author says:
    টাইটেলে কিছু বুঝা যায় না
  4. Levi Author says:
    আপনার বোঝানোর ধরন টা একটু পরিবর্তন করা উচিত।পোস্ট তো পড়লাম,কিন্তু তেমন কিছুই বুঝিনি।শুধু এটা বুঝলাম যে , Nuvia কে গুগল কিনতে চেয়েছিলো,কিন্তু কোয়ালকম কিনে নিয়েছে।
    1. MD Musabbir Kabir Ovi Author says:
      হ্যা,এই নিয়ে একটা আর্টিকেল দেখলাম
    2. Levi Author says:
      কত আগের কমেন্টের রিপ্লাই দিলেন ভাই!!
  5. ভালো পোষ্ট।

Leave a Reply