Site icon Trickbd.com

TCL RayNeo X2 স্মার্ট চশমা। বিশ্ব কি এবার প্রস্তুত?

 

আপনারা সবাই কেমন আছেন? আশা করি অনেক ভাল আছেন। আমি আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে অনেক ভালোআছি। আবার আসতেছে এই গুগল গ্লাস। আসতেছেন নতুন কিছু ফিউচার নিয়ে, বিশ্বকে চমকে দিতে। তাহলে বন্ধুরা আর দেরি কিসের? আজকের পর শুরু করা যাক:-

প্রথমে শুরু থেকেই শুরু করি। এই স্মার্ট গ্লাস সর্বপ্রথম গুগল নিয়ে এসেছিল। দশ বছর আগে সম্ভবত ১২ সালের এপ্রিল মাসে Google গ্লাস নামে একটি নতুন হার্ডওয়্যার ঘোষণা করেছিল। আর এটি ভয়েস কমান্ড এর মাধ্যমে পরিচালনা করা যেত। আর এই ক্লাসটি ভয়েস কমান্ড এর মাধ্যমেই ভিডিও ক্যাপচার, দিকনির্দেশনা এবং নোটিফিকেশন দেখা সহ অনেক কিছু করতে পারতো।

গুগল গ্লাস ঘোষণা করার সাথে সাথেই সমালোচনা শুরু হয়। কারণ গুগল গ্লাস কি আমাদের গোপনীয়তা নষ্ট করবে? এই প্রশ্নটা আসার মূল কারণ হচ্ছে, আমরা চোখ দিয়ে আমাদের সব কাজে করি। ইন্টারনেট জগতের পিন পাসওয়ার্ড থেকে শুরু করে বাহ্যিক জীবনের সবকিছু। কিন্তু google ক্লাসে কি এসব রেকর্ড করা থাকে? অথবা আমাদের তথ্য কি গুগল পেতে পারে?

এরকম বিভিন্ন প্রশ্নের সম্মুখীন হয়ে ২০১৫ সালে গুগল গ্লাসটি বন্ধ করে দেওয়া হয়। কিন্তু বর্তমানে গ্লাস এন্টারপ্রাইজ সেক্টরে এটি রয়েছে। আরেকটির সর্বশেষ সংস্করণ হচ্ছে “Google Glass Enterprise Edition 2” ৪ ২০১৯ সালে ল্যান্ড করা হয়েছিল।

কিন্তু ১৫ সালের পর থেকে জিনিসগুলো পরিবর্তন হয়েছে, এখন আরো অনেক কোম্পানি ব্যক্তিগতভাবে স্মার্ট গ্লাস তৈরি করতেছে। আর বর্তমানে TCL কোম্পানিতে তার নিজস্ব TCL RayNeo X2 স্মার্ট গ্লাসটি উন্মোচন করেছে।

কিন্তু কথা হচ্ছে এই স্মার্ট গ্লাসটি কি আদৌ সফল হতে পারবে? যেখানে গুগলই পারেনি!

TCL RayNeo X2 কী? এটি কি কি করতে পারে?

এটি google গ্লাসের মৌলিক বিষয়গুলো পরিমার্জিত করে নতুন ভাবে তৈরি করা হয়েছে। যদি বলি এটা কি কি করতে পারে? তাহলে সেটা অনেক আসবে। তার মধ্যে একটি হচ্ছে, ধরেন আপনি একজন অন্য দেশের মানুষের সঙ্গে কথা বলতেছেন। সে নিজের ভাষায় কথা বলতেছে। যদি আপনি এই গ্লাসটি পড়ে থাকেন, তাহলে আপনি আপনার ডিসপ্লে তে ইংরেজি দেখতে পাবেন। এটা হচ্ছে রিয়াল টাইম, মানে হচ্ছে সরাসরি কথা বলার সময় আপনি সাবটাইটেল দেখতে পাবেন। তাছাড়া এটির মাধ্যমে আপনি গান শুনতে পারবেন , ফটো এবং ভিডিও করতে পারবেন, আরো অনেক ফিউচার রয়েছে।

RayNeo X2 কোন চিপ দিয়ে তৈরি?


আপনাদের মনে হতে পারে এরকম একটা ইউনিক গ্লাস কোন কোম্পানির চিপ ব্যবহার করতে পারে? হ্যাঁ, এর ভিতরে রয়েছে Qualcomm এর Snapdragon XR2 চিপ। আর এ চিপ টি ,গুগল গ্লাস যেটি পরিচালনা করেছিল তার চেয়ে অনেক দ্রুত প্রসেসিং সম্পাদন করে।
এবং এখানে উচ্চমানের ব্যাটারিও আছে। তাই উচ্চমানের চিপ এবং ব্যাটারি থাকার কারণে ভালো মানের পারফরম্যান্স দিবে বলে আশা করা যায়।
২০১২ সালের মতো,

এবার বিশ্ব কি প্রস্তুত?


২০১২ সালে গুগল সাকসেস না হওয়ার কারণ হলো বিশ্ব এটির জন্য প্রস্তুত ছিল না। এবার মনে হয় আগের চেয়ে একটু আলাদা হতে চলেছে। কারণ বর্তমান যুগে আধুনিকতার অনেক ছোঁয়া এসে গেছে। এই চশমাটি সর্বপ্রথম চীনে লঞ্চ করা হবে। আর এটি হলে সারা পৃথিবীতে আমদানি করা সহজ হয়ে যাবে। TCL কোম্পানির এটি সারা বিশ্বে বিতরণ করার জন্য অস্বীকার করে না কিন্তু এর দাম সম্পর্কেও কিছু বলে না।?

তাহলে বন্ধুরা আজকে এ পর্যন্তই, দেখা হবে পরবর্তী পোস্টে। সে পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন trickbd এর সাথেই থাকুন।

Exit mobile version