আসসালামুয়ালাইকুম প্রিয় trickbd এর সকল সদস্যগণ, কেমন আছেন সবাই আশা করছি মহান আল্লাহ এর অশেষ রহমতে ভালো আছেন সবাই। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি বলে আবারো হাজির হলাম আপনাদের মাঝে। কিছুদিন বিরতি এর পর আবারো হাজির হয়ে গেলাম আপনাদের মাঝে। চেষ্টা করবো নিয়মিত গুরুত্বপূর্ন তথ্য নিয়ে আসতে।

সামাজিক যোগাযোগ মাধ্যমের সব থেকে গুরুত্তপূর্ণ এক মাধ্যম হিসেবে আমাদের সকলের কাছে পরিচিত এক নাম হলো ফেসবুক, সচারাচর কিশোর থেকে বৃদ্ধ প্রায় সবাই আমরা একে অপরের সাথে যোগাযোগ রক্ষা এর জন্য আমরা ফেসবুক ব্যাবহার করে থাকি। বিশেষ করে যারা দূরে বসবাস করে তাদের সাথে যোগাযোগ এর সংযোগ করেছে ফেসবুক।

আমরা আমাদের ফেসবুক আইডি তে বন্ধু হিসেবে অনেককেই রেখে থাকি এর মধ্যে আমাদের মা বাবা, আত্নীয় স্বজন পাড়া প্রতিবেশী সহ অনেকেই থাকেন। যাদের কে আমাদের নিজেদের প্রয়োজনেই ফ্রেন্ডলিস্ট হিসেবে রাখতে হয়। আমাদের মধ্যে অনেকেই আছেন যে প্রায় সময় ফেসবুক এ বিভিন্ন ভালো মন্দ মনের কথা পোস্ট করে থাকেন। এর জন্য অনেক ক্ষেত্রে পরিবার এর সদস্য সহ অন্য সকলের কাছে মাঝে মাঝে অনেকেই বকুনি খেয়েছেন নিশ্চই??

আমি নিজেও এই সমস্যা এর সম্মুখীন হয়েছি, আপনারা যাতে এই সমস্যায় না পড়েন সেই জন্যই নিয়ে এনেছি সমাধান। এইবার আপনি চাইলে কাউকে আপনার ফ্রেন্ড লিস্ট থেকে বাদ না দিয়ে তাকে রেখেই নিজের মনের কথা আবেগ সব পোস্ট এর মাধ্যমে প্রকাশ করতে পারবেন কিন্তু সেই ব্যাক্তি জানতেও পারবে না। তো বেশি কথা না বলে কিভাবে করবেন চলুন জেনে নেই।

প্রথমেই ফেসবুক এর অফিসিয়াল বড় যেই ফেসবুক অ্যাপ রয়েছে সেটি ওপেন করুন, ফেসবুক লাইট ব্যাবহার করবেন না। এইবার এইখানে সার্চ অপশন এ যাবেন।

এইবার আপনি যাকে আপনার পোস্ট গুলোকে দেখাতে চান না তার ফেসবুক আইডি এর নামটি সার্চ বারে লিখুন। সেই আইডি পেয়ে যাবেন।

এইবার তার ফেসবুক আইডি এর প্রোফাইল এ যাবেন, Friend লিখা আছে সেইখানে ক্লিক করবেন। এইখানে “Edit Friend list” নামে একটি অপশন খুঁজে পাবেন। সেখানে ক্লিক করবেন।

এইবার এইখানে সবার নিচে দেখতে পারবেন Restricted নামে একটি লিখা আছে সেখানে ক্লিক করবেন।

ক্লিক করার পর যদি দেখতে পারেন টিক চিহ্ন এর মত আসে তাহলে আপনার কাজ হয়ে যাবে।

যদি আপনি এইভাবে Restricted করে রাখেন তাহলে আপনার ফেসবুক ফেন্ড লিস্ট এর সেই ব্যাক্তি আপনার আইডি থেকে করা কোনো পোস্ট সামনে দেখতে পারবে না। আর আপনিও ঝামেলা থেকে মুক্তি পাবেন। আর টেনশন মুক্ত ফেসবুক ব্যাবহার করতে পারবেন।

তো এই ছিল বিস্তারিত ধন্যবাদ সবাইকে কষ্ট করে এতক্ষণ পড়ার জন্য। অনেক সময় লিখালিখি এর সময় টাইপিং মিসটেক এর কারণে কিছু বানান ভুল হয়ে যায় অনুগ্রহপূর্বক ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। যদি ভুল থাকে ধরিয়ে দিবেন ঠিক করে নিবো। সবাই trickbd এর সাথেই থাকুন। দেখা হচ্ছে খুব জলদি নতুন কিছু নিয়ে । আল্লাহ হাফেজ সবাইকে

4 thoughts on "ফেইসবুকে ফ্রেন্ড থাকার পরেও আপনার পোস্ট দেখতে পারবে না, জেনে নিন কিভাবে করবেন!!"

  1. Ashraful11223 Contributor says:
    amr id te jodi visit kora tao ki post dekbte parbe nah? Mne kono post e dekhte parbe na?
  2. Limon Sarkar Contributor says:
    অসাধারণ পোস্ট ছিল ভাই ?
  3. Limon Sarkar Contributor says:
    কিভাবে ১ ক্লিকে ফেসবুকের সকল ফ্রেন্ডদের আনফ্রেন্ড করা যায় এই বিষয়ে আপডেট পোস্ট দিয়েন ভাই।
    ওয়েবসাইটের মাধ্যমে যদি এই কাজ করা সম্ভব অয় তাইলে ওয়েবসাইটের লিংক ও দিয়েন।

Leave a Reply