আসসালামুয়ালাইকুম প্রিয় ট্রিকবিডি এর সকল সদস্যগণ, কেমন আছেন সবাই আশা করি আল্লাহর রহমতে ভালো আছেন আমিও আল্লাহর রহমতে ভালো আছি বলে আবারো হাজির হলাম আপনাদের মাঝে শেয়ার করতে নতুন কিছু। তো সময় নষ্ট না করে টপিক এ চলে যাওয়া যাক।

বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যম এর সব থেকে বড় মাধ্যম হলো মেটা ইন কর্পোরেশন এর প্রতিষ্ঠান ফেসবুক। আমাদের জানা মতে ২০০৫ বা এই রকম কোনো এক সময় এই ফেসবুক এর সূচনা হয়। যা আজ আমাদের সকলের কাছে এক অতি পরিচিত এক নাম। কিশোর থেকে বৃদ্ধ প্রায় সবারই কোনো না কোনো ফেসবুক একাউন্ট রয়েছে।

ফেসবুক আমাদের যোগাযোগ ব্যবস্থা এর জন্য এক গুরুত্তপূর্ণ মাধ্যম হয়ে কাজ করছে। দূর দূরান্ত থেকে একে অপরের সাথে যোগাযোগ করা যাচ্ছে। নিজের মতামত প্রকাশ করা যাচ্ছে, প্রায় সব কিছুই করা সম্ভব হচ্ছে। ফেসবুক তার গ্রাহকদের বিনোদন দিতে প্রায় সময়ই বিভিন্ন ফিচার অ্যাড করেছে। তার মধ্যে একটি হলো ভিডিও ফিচার। ফেসবুক এর প্রায় ৭৫ শতাংশ মানুষ ভিডিও দেখে থাকেন ফেসবুক অ্যাপ এ।

কিন্তু অনেক সময় দেখা যায় আমরা কোনো ভিডিও দেখছি যেটা অনেক ভালো লাগছে আমাদের কিন্তু হুট করে মোবাইলে কোনো কল আসলো বা ডাটা বন্ধ হয়ে গেলো তখন অনেক সময় সেই ভিডিও পেজ টা হারিয়ে যায় এবং আবার ডাটা চালু হলে সরাসরি ফেসবুক হোম পেজে নিয়ে আসে। এটি অনেক বিরক্তিকর হয়ে দাঁড়ায় আমাদের প্রায় অনেকের কাছে।

আজ আমি এক ট্রিক বলবো যার মাধ্যমে খুব সহজেই ফেসবুক এ যেকোনো ভিডিও আমরা যেগুলো দেখছি বা দেখেছি সেগুলো হারিয়ে গেলে ইনস্ট্যান্ট খুঁজে পাবেন কিছু নিয়ম ফলো করে। তো চলুন জেনে নেই কিভাবে কি করবেন।

আমার সাজেশন থাকলো আপনারা ফেসবুক এর অফিসিয়াল বড় ফেসবুক অ্যাপ সেটি ব্যাবহার করবেন। মোবাইল স্ক্রিন থেকে ফেসবুক অ্যাপটি ওপেন করুন।

এইবার ওই থ্রি ডট আইকন আছে সেইখানে আপনি ক্লিক করুন।

এইবার এইখানে ভিডিও অপশন এ ক্লিক করুন।

ওপরে প্রোফাইল এর মত একটা আইকন পাবেন সেটাই ক্লিক করুন।

এইবার আপনি history তে ক্লিক করুন।

এই দেখুন আপনি যেইসব ভিডিও গুলো দেখেছেন সেইগুলো সব এইখানে একে একে সাজানো আছে।

এইবার কোনো সমস্যা ছাড়াই আপনি ফেসবুক এ আপনার হারিয়ে যাওয়া ভিডিও গুলো কে দেখতে পারবেন। তো এই ছিল বিস্তারিত ধন্যবাদ সবাইকে কষ্ট করে পড়ার জন্য। লিখার মধ্যে অনেক ক্ষেত্রে টাইপিং মিসটেক হয়ে যায় অনুগ্রহপূর্বক বিষয়টি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। Trickbd এর সাথেই থাকুন।

3 thoughts on "ফেসবুকে যেকোনো ভিডিও দেখতে গিয়ে ভিডিও হারিয়ে গেলে যেভাবে খুজে পাবেন!! জেনে নিন"

  1. Md Solaiman Islam Sobuz Contributor says:
    ফেসবুক লাইট এ দেখান
  2. xinli Contributor says:
    Is it work in web facebook ?

Leave a Reply