Site icon Trickbd.com

আপনার ফেসবুক অ্যাকাউন্টটি যেভাবে ভাইরাস মুক্ত রাখতে পারেন

Unnamed

ইদনীং ফেসবুকের ইনবক্সে পরিচিত অপরিচিত বন্ধুদের অ্যাকাউন্ট থেকে প্রায়ই ভিডিও শেয়ার করতে দেখা যায়। যা সাধারণত ভাইরাসের লিঙ্ক হিসেবেই পরিচিত। না জেনে এবং না বুঝে এসব লিংকে ক্লিক করলেই ঘটতে পারে বিপদ। নিজের ডিভাইস থেকে তথ্য হাতিয়ে নেয়ার পাশাপাশি ছড়িয়ে পড়তে পারে মারাত্বক সব ভাইরাস।

ভিডিও লিংকের মাধ্যমে ছড়িয়ে পড়া এইসব ভাইরাসকে বলা হচ্ছে ‘প্লেগ’ভাইরাস। যা ফেসবুকে থাকা বন্ধুদের নানা রঙ মাখানো বার্তার মাধ্যমে এক একাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে ছড়াচ্ছে। এ সমস্ত ভাইরাসগুলোতে ইংরেজিতে একটি বার্তা লেখার পাশাপাশি ভিডিও দেখার জন্য অনুরোধ করা হয়ে থাকে।

সাধারণত ইনবক্সে এ ধরনের লিংকের সঙ্গে অ্যাকাউন্টধারীর প্রোফাইল ছবি ও নাম যুক্ত থাকে। ফলে সহজেই প্রতারনার শিকার হয় ব্যবহারকারীরা।

নিজের নাম ও ছবি চমকপ্রদ লিংকে দেখে অনেকেই ভুল করে ক্লিক করে বসেন লিংকের ওই ভিডিওতে। আর এতে ভাইরাসটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধু তালিকায় থাকা সব বন্ধুদের কাছে ছড়িয়ে পড়ে। ফলে ওই লিংকটিতে ক্লিক বা প্রবেশ না করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

ভাইরাসটি কিভাবে দূর করবেন:

তবে ইতোমধ্যে যারা এই লিংক পেয়েছেন তারা মনে রাখবেন, এই ভাইরাসটি কোনো সফটওয়্যার প্রোগ্রাম নয়। এটি শুধু মাত্র একটি স্ক্রিপ্ট। ভাইরাসটি দূর করতে অনেকের ক্ষেত্রেই পুরো ব্রাউজার ডিলিট করে দিতে দেখা যায়। আপনি এটি না করলেও পারেন। ভাইরাস দূর করতে শুধু ব্রাউজারের এক্সটেনশন পরিস্কার করলেই যথেষ্ট।

এ ছাড়াও ব্রাউজারের টেম্পোরারি ফাইল, কুকিস মুছে দিলেও ভাইরাসটি নিজে নিজেই ডিলিট হয়ে যাবে। আর যদি এক্সটেনশন মুছতে সমর্থ না হন তাহলে ব্রাউজার ডিলিট করে আবার রিইনস্টল করতে পারেন। পাশাপাশি ট্রেন্ড মাইক্রো অ্যান্টিভাইরাস দিয়ে কম্পিউটার স্ক্যান করেও এই ভাইরাস দূর করে নিতে পারেন।

ধন্যবাদ ট্রিকবিডির সাথেই থাকুন

সময় পেলে আমাদের Piyarbd.com সাইটে আসবেন
Exit mobile version