Site icon Trickbd.com

গুগল’র চেয়ে পছন্দে এগিয়ে ফেসবুক

Unnamed

গুগল’র চেয়ে পছন্দে এগিয়ে ফেসবুক

অনলাইনে তথ্যের আধার বা রাজ্যের কাজী হিসেবে পরিচিত হলেও গুগল এর চেয়ে বাংলাদেশীদের কাছে পছন্দে এগেয়ে আছে সামাজিক যোগাযোগ নেটওয়ার্ক ফেসবুক।

দেশব্যাপি ১,০০৮ জন ইন্টারনেট ব্যবহারকারীর ওপর মিলওয়ার্ড ব্রাউন পরিচালিত একটি জরিপ প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে।

জরিপে উত্তরদাতাদের কাছে সেই সব ওয়েবসাইটের কথা জানতে চাওয়া হয় যা তাদের পছন্দের ও বারবার ভিজিট করেন। এক্ষেত্রে ফেসবুক ও গুগল’র চেয়ে উত্তরদাতাদের কাছে স্থানীয় অথবা আন্তর্জাতিক সব শীর্ষ ইন্টারনেট সাইটের মধ্যে বিক্রয় ডট কম তৃতীয় অবস্থানে রয়েছে।

এতে গুগল বা ফেসবুক বিষয়ে বিস্তারিত কোনো পরিসংখ্যান না দেখানো হলেও বলা হয়েছে, স্থানীয় সকল অনলাইন কেনা-বেচার ওয়েবসাইটের মধ্যে বিক্রয় ডট কম সিংহভাগ মানুষের টপ অব মাইন্ডে রয়েছে। এটি অনলাইনে ৯০% মানুষের পছন্দের সাইট। ২০১৪ সালের ডিসেম্বর থেকে সাইটটির ভিজিটর গড়ে ১৪% বৃদ্ধি পেয়েছে।

জরিপটি বলছে, বিক্রয় ডট কম যে কোনো বেচা-কেনা অনলাইন সাইট যেমন এখানেই ডট কম থেকে অনেক এগিয়ে রয়েছে। অনান্য ব্র্যান্ডগুলো গ্রাহকদের রি-ভিজিটকৃত ওয়েবসাইট হিসেবে আকর্ষিত করতে এবং নিয়মিত ভিজিটর তৈরি করতে ব্যর্থ হয়েছে।

অন্যদিকে বিক্রয় ডট কম ভিজিটর ধরে রাখতে বেশ কার্যকরী হয়েছে। গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে গত মাসের মধ্যে ৫৯% উত্তারদাতা বিক্রয় ডট কম ভিজিট করেছিলেন যেখানে এখানেই ডট কমের ভিজিটর ৩১%।

জরিপ কর্তৃপক্ষের বিশ্লেষণ বলছে, অনলাইনে যেকোনো পণ্য কেনা-বেচার ক্ষেত্রে গ্রাহকদের মনে একটি স্পষ্ট বাধা কাজ করে। বিক্রয় ডট কমের ভিজিটরদের মধ্যে মাত্র ২১% বিক্রি করতে অথবা কিনতে সাইটটি ভিজিট করেন যা বেচা-কেনা অনলাইন সাইটের মধ্যে সবচেয়ে বেশি। এখানেই ডট কম দ্বিতীয় অবস্থানে রয়েছে, এর কেনাবেচার জন্য ভিজিট সংখ্যা ১১%।

মিলওয়ার্ড ব্রাউন- এর দাবি, বিক্রয় ডট কম ধারাবাহিকভাবে শীর্ষ স্থানে অবস্থান করছে। এর মধ্যে ৭৫% উত্তরদাতার প্রথম পছন্দ হচ্ছে ইলেকট্রনিক্স/সাধারণ ক্যাটাগরি, ৫২% এর প্রোপার্টি ক্যাটাগরি এবং ৫৪% যানবাহন ক্যাটাগরি পছন্দ করেন।

জরিপের তথ্য মতে, চাকরি ক্যাটাগরিতে বিডিজবস দীর্ঘদিন ধরে প্রথম অবস্থানে রয়েছে, ৬২% উত্তরদাতার এই সাইটটি পছন্দ করেন। এই ক্ষেত্রে বিক্রয় ডট কম দ্বিতীয় অবস্থানে রয়েছে, ১৫% উত্তরদাতা এই সাইটটি প্রথম সাইট হিসেবে পছন্দ করেন এবং ৪৮% উত্তরদাতা জব ক্যাটাগরির ক্ষেত্রে বিক্রয় ডট কমকে গুরুত্বপূর্ণ বিবেচনা করেন।

Exit mobile version