আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

চ্যাটবোট কি..?

আমরা অনেকেই চ্যাটবোট দেখেছি এবং চ্যাটবোট সম্পর্কে জানি। আসলে চ্যাটবোট ব্যবহার করা হয় বড় কোন কোম্পানি তাদের Product কেনা বেচার জন্য। যাতে করে কাস্টমার তাদের সাথে খুব তারাতাড়ি কথা বলতে পারে। এবং তাদের product সম্পর্কে জানতে পারে।

চ্যাটবোট কিঃ চ্যাটবোট হচ্ছে এমন একটি মেসেঞ্জার বোট যেই বোটটি আপনার অবর্তমানে আপনার কাজ করবে।যেমন ধরুন আপনি ফেসবুক পেইজের ওনার আপনাকে কেউ মেসেজে দিলো হাই আপনি উত্তর দিলেন hlw কেউ আপনার কাছে জানতে চাইলো এই product এর দাম কত আপনি লিখলেন এতো টাকা। এবং সে যখন জিজ্ঞেস করলো আপনার নাম্বারটা দিন তখন আপনি নাম্বারটা টাইপ করলেন এইযে যত কাজ করলেন সকল কাজ আপনার অবর্তমানে আপনার চ্যাটবোট করে দিবে।

আপনি হয়তোবা কেউ আপনাকে মেসেজ দিলে রিপ্লে দিতে ৫ থেকে ১০ মিনিট সময় লাগতে পারে। কিন্তু চ্যাটবোটের ক্ষেত্রে দেখা যায় যে চ্যাটবোট instantly রিপ্লে দিচ্ছে So আপনার যে কাস্টমার আপনার কাছে আসলো তার বিরক্ত বোধ করছেনা বা অন্য কোথাও চলে যাচ্ছে না। বর্তমানে যে পরিমাণে কম্পিটিশনে যোগ আপনি যদি একটা মেসেজ রিপ্লে দিতে ১ঘন্টা লেট করেন তাহলে সে আরেক জনের কাস্টমার ঐ মুহুর্তে হয়ে যাবে।

তো সেই ক্ষেত্রে চ্যাটবোট সম্ভববনা এবং গুরুত্ব বাড়ছে। আমি একটু পরে দেখাবো কিভাবে চ্যাটবোট এমনভাবে সবকিছু সেট করবেন। অন্য কেউ বুঝতেই পারবেনা যে এটি একটি বোট।সবাই ভাববে একটি Real Person সকল কিছু উত্তর দিচ্ছে । পরবর্তীতে আমরা কথা বলবো চ্যাটবোট শিখে বা এই চ্যাটবোট marketing শিখে কিভাবে ইনকাম করতে পারবেন। Service provider হোক নিজের বিজনেস হোক বা Freelancing হোক বা এমন আমরা কিছু বিজনেস plan দেখানো চেষ্টা করবো যে করে আপনি ইনকাম করতে পারবেন।

তো এখন চলুন দেখে আসি চ্যাটবোটটি কিভাবে কাজ করে বা চ্যাটবোটটা কি পরবর্তীতে আমরা স্টেপ বাই স্টেপ আলোচনা করবো চ্যাটবোট সম্পর্কে।

আপনি প্রায় বাংলাদেশ বেশির ভাগ বড় বড় ফেসবুক পেইজ দেখতে পারেন তারা চ্যাটবোট ব্যবহার করছে। তেমনি আমরা এখন কথা বলবো Robi নিয়ে।

প্রথমে আমি Robi Get Started এ ক্লিক করি তাহলে দেখেন তারা কি দিচ্ছে।

নতুন বছরের offer সম্পর্কে জানাচ্ছে এবং আমি বাংলা না ইংরেজিতে কথা বলবো তা জানতে চাচ্ছে।

বাংলা মেনু Select করার পর তারা চ্যাটবোটটি কিভাবে সহযোগিতা করতে পারে সেই বিষয় গুলো একে একে দিয়ে দিলো


বন্ধ সিমের অফার জানতে চাইলে চ্যাটবোট বন্ধ সিমের অফার গুলো দিয়ে দিল।


বিস্তারিত ক্লিক করলে অফার সম্পর্কে সবকিছু দেখারো কত টাকা কতদিন মেয়াদ ইত্যাদি।

মাই অফার ক্লিক করলে চ্যাটবোট আপনার ফোন নাম্বার চাচ্ছে আপনি ফোন নাম্বার দিলে আপনার মাই অফার চ্যাটবোট দেখাবে কি কি অফার আপনার সিমে আছে।

যাক মোটামুটি আপনি বুঝতে পেরেছেন চ্যাটবোট কিভাবে কাজ করে বা চ্যাটবোট বিষয়টা কি। পরবর্তী পোস্টে আমরা আলোচনা করার চেষ্টা করবো চ্যাটবোটের সুবিধাসমূহ, চ্যাটবোট কাদের জন্য প্রয়োজন,আপনি চ্যাটবোট শিখে কিভাবে ইনকাম করতে পারবেন তার একটা দিকনির্দেশনা।

তো এখন কমেন্ট করে জানান আপনি চ্যাটবোট শিখতে আগ্রহী কিনা যদি আমরা বুঝে থাকি আপনি চ্যাটবোট সম্পর্কে জানতে আগ্রহী তাহলে আমরা পরবর্তী পোস্টে গুলো করবো।

আশা করি সবাই সবকিছু বুঝতে পেরেছেন। কোথাও সমস্যা হলে কমেন্ট করে জানাবেন অথবা ফেসবুকে জানাতে পারেন ফেসবুকে আমি

4 thoughts on "চ্যাটবোট কি..? Messenger Chatbot Marketing Bangla Course 01 Advance Bangla Tutorial"

    1. MD Shakib Hasan Author Post Creator says:
      Hmmm ?
  1. Tech Inventor Author says:
    Better luck for you!
    Ar hm vai, tech related post korle odik valo hoy.
    Islamic post koren,but, chahida onujayee.
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      Ok ?

Leave a Reply