হ্যালো বন্ধুরা,, আপনারা সবাই কেমন আছেন? আশাকরি ভাল আছেন। আমিও ভাল আছি। আজকে আমি যে বিষয়ে পোস্ট করতে চলেছি সেটা আপনারা পোস্টের টাইটেল দেখেই বুঝে গেছেন। হ্যাঁ, বন্ধুরা এটা খুব সহজ আপনি আপনার ফেসবুক একাউন্ট কিভাবে ডিলিট করবেন।

বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় একটি সোশ্যাল মিডিয়া। যার ব্যবহারকারী বিশ্বের এক – তৃতীয়াংশ মানুষ, বলা চলে কয়েক কোটি ইউজার। আমাদের অনেকের একের অধিক দুইটি বা তিনটি ফেসবুক আইডি আছে। বিভিন্ন প্রয়োজনে অনেকেই ফেসবুক আইডি খুলে থাকেন ফেসবুক আইডি খোলা যতটা সহজ এবং সরল ডিলিট করা বা ডিএক্টিভ করা কিন্তু অনেক কঠিন। কিছুটা কষ্ট করে বা প্রোগ্রাম ঘাটাঘাটি করে অল্পসংখ্যক লোকের দারা পার্মানেন্টলি ডিলিট করা সম্ভব। কিন্তু পার্মানেন্টলি ডিলিট করা এটা খুব কম মানুষই জানে আর এই ফিচারটি ফেসবুক কর্তৃপক্ষ অনেকটা লুকিয়ে রেখেছে বলা চলে। আমার আজকের এই আর্টিকেল লেখার উদ্দেশ্য ফেসবুক আইডি কিভাবে পার্মানেন্টলি ডিলিট করবেন সেটি সহজভাবে তুলে ধরা। এবং চেষ্টা করব স্টেপ বাই স্টেপ বুঝিয়ে দেয়ার।

কিভাবে আপনার ফেসবুক আইডি পার্মানেন্টলি ডিলিট করবেন।

আপনি চাইলে একটি স্মার্টফোন অথবা কম্পিউটার দুটি অপারেটিং সিস্টেমেই করতে পারবেন। আমরা সবাই যেহেতু আমাদের মোবাইল থেকেই ফেসবুক ইউজ করে থাকি সে ক্ষেত্রে ফেসবুক অ্যাপ থেকে ডিলিট করার অপশন টা দেখাচ্ছি।
আপনার ফেসবুক অ্যাপসটি ওপেন করুন। ওপেন করার পর থ্রি ডট লাইনে ক্লিক করুন

থ্রি ডট লাইনে ক্লিক করার পর আপনারা সমানে একটি পেজ ওপেন হবে।

তারপর নিচে স্ক্রল করলে দেখতে পারবেন Settings & Privacy নামের একটি অপশন আছে সেখানে ক্লিক করুন।

Setting And Privacy অপশনটিতে ক্লিক কার পর নতুন একটি পেজ খুলবে আপনার সামনে। পেজটির একদম উপরের লাইনে লেখা থাকবে Personal And Account Information.

Personal And Account Information অপশনটিতে ক্লিক করলে আপনি আরেকটি পেইজ দেখতে পাবেন। সেখানে লেখা থাকবে.

Name
Contact Info
Identity confirmation
Account Ownership And Control

আপনি একাউন্ট ওনারশিপ এন্ড কন্ট্রোল অপশনটিতে ক্লিক করুন।

অ্যাকাউন্ট ওনারশিপ এন্ড কন্ট্রোল অপশনটিতে ক্লিক করার পর নতুন একটি পেজ খুলবে আপনার সামনে সেটিতে দুটি অপশন দেয়া থাকবে। প্রথমটি হচ্ছে আপনি চাইলে আপনার অ্যাকাউন্টটি সাময়িক সময়ের জন্য ডিএক্টিভ করে রাখতে পারবেন আর দ্বিতীয়টি হচ্ছে আপনি আপনার একাউন্টি স্থায়ীভাবে ডিলিট করতে পারবেন।

যদি আপনার অ্যাকাউন্টটি পার্মানেন্টলি ডিলিট করতে চান। Delete Account অপশনটিতে ক্লিক করুন। ডিলিট অ্যাকাউন্ট অপশনটিতে ক্লিক করার পর আপনার সামনে আরেকটি নতুন পেজ খুলবে।

এই পেজটিতে আপনাকে কত গুলো অপশন দেয়া হবে যে কী কারণে আপনি আপনার অ্যাকাউন্ট ডিলিট করতে চাচ্ছেন সেই কারণ দেখাতে বলা হবে। আপনি এখান থেকে যেকোন একটি অপশন সিলেক্ট করে

Continue to Account Deletion

অপশনে ক্লিক করুন। অপশনটিতে ক্লিক করার পর, এখানে আপনাকে কন্টিনিউ টু একাউন্ট ডিলেট অপশনটিতে ক্লিক করতে হবে এরপর নতুন একটি পেজ ওপেন হবে।

এখানে আপনি যে অ্যাকাউন্ট ডিলিট করতে চাচ্ছেন সে অ্যাকাউন্টের পাসওয়ার্ডটি লিখে Continue বাটনে ক্লিক করুন। কন্টিনিউ বাটনে ক্লিক করার পর নতুন আরেকটি পেইজ সামনে ওপেন হবে এবং সেটি হচ্ছে চূড়ান্ত ডিলিট অপশন। এখানে আপনাকে বলা হবে আপনি যে অ্যাকাউন্ট ডিলিট করছেন সেটি চাইলে 30 দিনের মধ্যে আবার একটিভ করতে পারবেন বা পুনরায় সেটি সক্রিয় করতে পারবেন কিন্তু 30 দিন পর এটি আর সক্রিয় করা সম্ভব হবে না। যদি আপনি 30 দিনের মধ্যে অ্যাকাউন্টটি পুনরায় চালু করতে চান তাহলে সেটিকে আবার লগইন করে সক্রিয় করতে পারবেন।

অপশনটিতে ক্লিক করে আপনার একাউন্টটি সম্পূর্ণভাবে ডিলিট করুন।
আপনার অ্যাকাউন্টটি সম্পূর্ণভাবে ডিলিট হওয়ার পর অটোমেটিকলি লগ আউট হয়ে যাবে।

শেষ কথা
এই আর্টিকেলটি পড়ে আপনার যদি কোন উপকার হয় তাহলে একটা (লাইক) 👍দিন , এবং ট্রিকবিডির সাথেই থাকুন।

নমস্কার।

6 thoughts on "ফেইসবুক একাউন্ট পার্মানেন্ট ডিলিট করতে পারছেন না.?? তাহলে এই পোস্টটি পড়ুন, (ফেইসবুক একাউন্ট ডিলিট করার সম্পুর্ন গাইডলাইন)। ✅"

    1. Mr.Juel Author Post Creator says:
      ধন্যবাদ 🥀
  1. reaz101 Contributor says:
    এগুলাও কি পোস্ট দিতে হয় এগুলা বাচ্চা ছেলেরাও পারে মানে ট্রিকবিডি আর আগের মতো নাই এটা এখন বাচ্চাদের সাইট
  2. HQ Shakib Author says:
    ভাই ট্রিকবিডিতে হয়ত নতুন আপনি । যে পোষ্টটা আপনি করবেন সেটা লিখে আগে সার্চ দিবেন পোষ্টটা এই সাইটে আছে কিনা । আর এগুলো কমন পোষ্ট ২/৩ বছর আগেই করা হয়ে গেছে ।
  3. বাচ্চাদের পোষ্ট
  4. mdimam hossein Contributor says:
    ধুর ভাই ” এগুলো কি ধরনের আর্টিকেল? বাচ্চা পোলাপানের মত আর্টিকেল দেয়,

Leave a Reply