আসসাামুআলাইকুম বন্ধুরা। কেমন আছেন সবাই। আশাকরি মহান আল্লাহর অশেষ রহমতে সকলে বেশ ভালো আছেন।

আজকে আমি আপনাদের সামনে নিয়ে এলাম ফেসবুক এর নতুন যে আপডেট টি এসেছে সেটি নিয়ে। এবং এই আপডেট এর প্রেরিপেক্ষিতে কিছু টা পূর্বের ইতিহাস এবং কিছু তিতা ও সত্য কথা লিখে পোস্ট করা।







ফেসবুকে আসলে দেখা যাচ্ছে যে ফেইসবুক ধীরে ধীরে তার আগের রূপে ফিরে যাওয়ার চেষ্টা করছে। কারন ফেসবুক এ ধীরে ধীরে ইউজার কমতে থাকা শুরু করতেছে।







যাঁরা নতুন ইউজার তারা হয়তো খুবই ছটফট করে Facebook I’d খুলছে আর ইউজ করছে। কিন্তু যাঁরা পুরাতন তাদের মধ্যে বেশির ভাগই ফেইসবুক চালানো ছেড়ে দিচ্ছে।







আর এর কারন টাও হয়তো বুঝিয়ে বলা লাগবেনা। আপনারা সকলেই হয়তো জানেন আজকাল ফেসবুক এ কী অবস্থা।







যাই হোক এখন আপডেট টা জেনে নেওয়া যাক। Facebook এ আগে ছিল নিউজ ফীড বা হোম বাটন। কিন্ত এখন হোম আর ফীড দুটো আলাদা হয়ে গেছে।

ফীড এর মধ্যেও হয়তো দেখতে পাচ্ছেন আলাদা আলাদা ক্যাটাগরি আছে। এর যথেষ্ট কারন ও আছে বটে।







আজকাল ফেইসবুক থেকে মহিলা ইউজার এর সংখ্যা বেশিরভাগ ক্ষেত্রেই কমে যাচ্ছে। বাংলাদেশ ইন্ডিয়া সহ পুরো পৃথিবী তেই নারী ইউজার কমে যাচ্ছে।







তারা এখন আর ফেসবুক কে নিরাপদ মনে করছে না। কারন ফেসবুক এ অনেক জায়গায় মহিলাদের প্রাইভেসি নষ্ট হচ্ছে। এবং তাঁরা স্প্যামিং এর শিকার হচ্ছে।







ফেইসবুক এর যাত্রা শুরু প্রায় 20 বছর পূর্বে মানুষ যেনো একজন অপরজনকে অনলাইনে ইন্টারনেট এ যোগাযোগ করতে পারে সেই উদ্দেশ্যে।






এটা ছিল এক রকমের কলেজ প্রজেক্ট যার মাধ্যমে কলেজ ও বিশ্ববিদ্যালয় এর ছাত্রছাত্রী রা একজনে অপরজনের সাথে যোগাযোগ করতে পারে।







পরবর্তি তে এটাকে গ্লোবালি করা হয়। এর পর থেকে যেনো পুরো পৃথিবী এর লোকজন ইহার সাথে কানেক্ট হতে পারে সেই উদ্দেশ্যে।এতে ফেসবুক কর্তপক্ষ সফল ও হয়।







ফেইসবুক লঞ্চ হয় আর লোকেরা প্রোফাইল ক্রিট করা শুরু করে। তখন ফেইসবুক টাইমলাইন ও ছিলো না। পরবর্তি তে টাইমলাইন যুক্ত করা হয়।







এরপর ফেসবুক পুরো দুনিয়ার ছড়িয়ে পড়ে। পরিণত হয় কোম্পানি তে। অন্য সফটওয়ার গুলো কেনার পর ইহা পরিণত হয় গ্রুপ অব কোম্পানি তে। এরপর মেটাতে।







তাছারা পেজ খোলা গ্রুপ খোলা সহ শত শত ফিচার তো আছেই। একটা ওয়েবপেজ থেকে শুরু করে পৃথিবীর বড়ো বড়ো টেক কোম্পানি গুলোর মধ্য একটি হচ্ছে ফেসবুক।







যার জন্য অবশ্যই সাধনা করতে হয়েছে ফেসবুক কে। সকল ধরনের কনটেন্ট। সকল ধরনের অডিও ভিডিও পিকচার। ব্যাবহার করার সুযোগ করে দিতে হয়েছে ইউজার দের কে।







Meme থেকে শুরু করে সকল ধরনের রাজনৈতিক, ব্যাবসায়িক, কৌতুক, ছবি বা নাটকের ছোটো অংশ, ইসলামিক ও অন্যান্য ধর্মীয় ভিডিও, TikTok video, হ্যাকিং, প্রোগ্রামিং, কী নেই এই ফেসবুক এ?







কিন্ত এখন বেপার টা এমন হয়ে গেছে যে, ফেইসবুক এ এই সব কিছু মিলিয়ে এক পাতিল খিচুড়ি রান্না হয়ে গেছে। এখন যার ই সময় কাটেনা। সে কিছুক্ষন ফেইসবুক এ ঢুকে খিচুড়ি খেয়ে আসে।






এই বেপার টির জন্যেই এখন ফেইসবুক এ আপডেট নিয়ে আসা হয়েছে। এখন ফ্রেন্ড দের পোস্ট, গ্রুপের পোস্ট, পেজ এর পোস্ট সবকিছুঁই আলাদা আলদাভাবে দেখতে পারবেন ফীড এ।







ইহা ছাড়াও ফেইসবুক এ আরো কিছু বিষয়ে গুরুত্ব দেওয়া দরকার। যেগুলো আপডেট এনে ঠিক করা দরকার। যা আমি নিচে উল্লেখ করলাম।







এই ফেসবুক যদিও আমাদের কে প্রাইভেসী অপশন টি দিয়ে রেখেছে। তবুও এখনো 60% ইউজার ফেইসবুক এ প্রাইভেসি অপশন টি ব্যাবহার করতে পারেন।







আর এর থেকেও বড় সমস্যা হচ্ছে Deafult ভাবে সমস্ত প্রাইভেসি পাবলিক ও ফ্রেন্ডস করা থাকে। ফেসবুক এর উচিত এখানে আপডেট এনে ডিফল্ট ভাবে সমস্ত প্রাইভেসী প্রাইভেট করে দেওয়া। এবং সকলের প্রোফাইল লক করে দেওয়া।







অন্য একটি হচ্ছে আমাকে কে লাইক কমেন্ট করে সেটা আমি আমার অ্যাকটিভিটি লগ এ দেখতে পাই। কিন্তু কে আমার ছবি গুলো ডাউনলোড করছে এবং কোথায় ব্যাবহার করছে সেটা আমরা কখনো জানতে পারিনা।







এইখানে এমন টা করা উচিত যে কেউ যেনো অনুমতি ছাড়া কোনো প্রকারের ছবি ডাউনলোড করতে না পারে স্ক্রীন shot দিতেও না পারে।







আজ তাহলে এই পর্যন্তই থাক। আপনারা সকলেই ভাল থাকুন। সুস্থ থাকুন। আর কোনো সমস্যা হলে আমাকে জানান। আর আমার পরবর্তী পোস্ট টি কিসের উপর চান সেটি আমাকে জনিয়ে দিন কমেন্টে, জিমেইল এ, অথবা টুইটারে।
জিমেইল: [email protected]
Twitter: 1215maruf

4 thoughts on "ফেসবুক এর নতুন আপডেট সহ কিছু তিতা ও সত্য কথা।"

  1. Prakash24 Contributor says:
    Hlw EveryBody Help Me???
    1. marufvai Author Post Creator says:
      কি হেল্প প্রয়োজন আমাদের কে জানান
    2. Nishat Contributor says:
      Ki rokom help lagbe janan amader
  2. Subhankar95 Contributor says:
    ভাই আমার ফেসবুক এই রকম হয়ে গেছে। ?
    হঠাৎ দেখি নতুনের মতো সব কিছু পরিবর্তন হয়ে যায়। ??

Leave a Reply