বর্তমানে যুব সমাজের মধ্যে বেশিরভাগ মানুষই চায় ফ্রিল্যান্সিং করতে। আপনি অনেকগুলো বিষয়ের মধ্যে যেকোনো একটি বা একাধিক কাজ শিখে ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন।

আজকে আমি কথা বলব গ্রাফিক্স ডিজাইন নিয়ে। তাহলে চলুন জেনে আসি…

• গ্রাফিক্স ডিজাইন (Graphics Design) কি?
গ্রাফিক্স ডিজাইন হলো এমন একটি প্রক্রিয়া যেখানে আমরা আমাদের চিন্তা, দক্ষতা ও শিল্পকে কাজে লাগিয়ে বিভিন্ন ছবি, শব্দ, টেক্সট ইত্যাদি যুক্ত করে নতুন একটি ছবির ডিজাইন তৈরি করা।

টেক্সট, ছবি ও ধারণা থেকে তৈরি হওয়া ইমেজটি আমরা বিভিন্ন এডভেটাইস, ম্যাগাজিন, বই, ওয়েবসাইট এবং লোগো ইত্যাদিতে ব্যবহার করতে পারি।

• গ্রাফিক্স ডিজাইন শিখতে কতদিন লাগবে:
আপনি যদি গ্রাফিক্স ডিজাইনের উপরে স্নাতক ডিগ্রি অর্জন করতে চান, সেক্ষেত্রে আপনার ৩ থেকে ৪ বছর লাগবে।

আর যদি আপনি গ্রাফিক্স ডিজাইন এর উপরে ডিপ্লোমা করতে চান সেক্ষেত্রে আপনার ৬ থেকে ৮ মাস বা ১ বছর লাগতে পারে।

আর আপনি যদি কোন ধরনের ডিগ্রী অর্জন না করে শুধুমাত্র কাজ করার জন্য গ্রাফিক্স ডিজাইন শিখতে চান, সে ক্ষেত্রে আপনি বিভিন্ন কোচিং সেন্টারে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন। কোচিং সেন্টারে গ্রাফিক্স ডিজাইন কতদিনের শিখবেন সেটা সম্পূর্ণ আপনার নিজের উপরে নির্ভর করবে।

তবে আপনি যদি ভাল কোন কোচিং সেন্টারে যুক্ত হয়ে গ্রাফিক্স ডিজাইন শিখেন, সেক্ষেত্রে আপনি তাড়াতাড়ি গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন। ফালতু সব কোচিং সেন্টারের যুক্ত না হয়ে, ভালো কোচিং সেন্টারে যুক্ত হওয়ার চেষ্টা করবেন। ফালতু কোচিং সেন্টারের যুক্ত হলে আপনার শুধু টাকা এবং সময় দুইটাই নষ্ট হবে, কিন্তু আপনি সঠিক কাজ শিখতে পারবেন না।

• গ্রাফিক্স ডিজাইন শিখতে কি কি লাগে:

আমি আগেই বলে রাখি প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইন আপনি সাধারণ কোনো কম্পিউটার দিয়ে করতে পারবেন না। সাধারণ কম্পিউটার গুলো দিয়ে আপনি হয়তো সাধারণ কিছু গ্রাফিক্স ডিজাইনের কাজ করতে পারেন (যেমন: দোকানের ছবি এডিট করা)।

কিন্তু আপনি যদি এডভান্স লেভেলের গ্রাফিক ডিজাইন করতে চান, সেক্ষেত্রে আপনাকে অবশ্যই লেটেস্ট টেকনোলজি ও প্রযুক্তি দিয়ে পিসি বিল্ড আপ করতে হবে। এ বিষয়টা নিয়ে আমি পরবর্তী কোন একটি পোস্টে আলোচনা করার চেষ্টা করব।

• কি কি কাজে গ্রাফিক্স ডিজাইন ব্যবহার করা হয়:
১. কোম্পানির লোগো তৈরিতে।
২. প্রিন্টেড করা জিনিসে (যেমন: ম্যাগাজিন, বই, নিউজপেপার ইত্যাদি)
৩. বিজ্ঞাপনের ব্যানার ডিজাইন এর ক্ষেত্রে।
৪. অনলাইন এবং টিভিতে বিভিন্ন ডিজাইনের ক্ষেত্রে।
৫. বিভিন্ন গ্রিটিং কার্ড তৈরিতে।
৬. ইনভিটেশন কার্ড তৈরিতে (ইত্যাদি)

এছাড়া আরো অনেক কাজে গ্রাফিক্স ডিজাইন এর চাহিদা রয়েছে।

• গ্রাফিক্স ডিজাইন এর প্রয়োজনীয়তা:
বর্তমানে বেশিরভাগ কোম্পানি তাদের নিজস্ব গ্রাফিক্স ডিজাইনার নিয়োগ দেয়। এছাড়া এডভার্টাইজিং এবং লোগো ডিজাইন সেক্টর থেকে শুরু করে ভিডিও গ্রাফিক্স সেক্টর পর্যন্ত সকল ক্ষেত্রেই গ্রাফিক্স ডিজাইন এর গুরুত্ব অপরিসীম।

এছাড়া আপনি যদি কোম্পানিতে চাকরি নাও পান, সেক্ষেত্রেও আপনি ফ্রিল্যান্সিং করে প্রতিমাসে ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন। কারণ ফ্রীলান্সিং জগতে গ্রাফিক্স ডিজাইনে আলাদা একটি গুরুত্ব রয়েছে। আপনি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে (যেমন: ফাইবার, আপওয়ার্ক, freelancer.com ইত্যাদি) গিয়ে দেখতে পারেন গ্রাফিক্স ডিজাইন এর চাহিদা কতটুকু।

বর্তমানে গ্রাফিক্স ডিজাইন এর চাহিদা অনেক বেশি, এবং ভবিষ্যতে আরো বৃদ্ধি পাবে।

গ্রাফিক্স ডিজাইন নিয়ে অনেক কিছু লিখা যায়। কিন্তু আপনাদের বোঝানোর স্বার্থে আমি গ্রাফিক্স ডিজাইন নিয়ে কিছু সাধারণ ধারণা আপনাদের মাঝে উল্লেখ করলাম।

গ্রাফিক্স ডিজাইন সেক্টরে প্রবেশ করার আগে অবশ্যই গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে ভালোভাবে জেনে নেবেন। এতে করে পরবর্তীতে আপনি ঝামেলায় পড়বেন না।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

 

ব্যাংক ড্রাফট কিভাবে করতে হয় | How to make a bank draft

ভার্চুয়াল Ram (Virtual Ram) কি? ভার্চুয়াল Ram এর সুবিধা এবং অসুবিধা What is virtual Ram in Bangla

One thought on "গ্রাফিক্স ডিজাইন (Graphics Design) কি? গ্রাফিক্স ডিজাইন এর চাহিদা গুলো জেনে নিন"

  1. reaz101 Contributor says:
    শিখে বসে আছি

Leave a Reply