আসসালামু আলাইকুম,

কেমন আছেন সবাই? আশা করি মহান আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ ভালোই আছেন। এই আর্টিকেলে আমি কথা বলবো এমন ৫ টি গেমস নিয়ে যেগুলো বাংলাদেশে তৈরি এবং প্রত্যেকটি গেমই খুব সুন্দরভাবে ডেভেলপ করা হয়েছে যা আপনাকে মুগ্ধ করতে করবেই। শুরুতেই বলে রাখি, এই পোস্টটি দেখার পর অনেকেই বলতে পারে তারা প্রত্যেকটি গেমস সম্পর্কেই জানে। আমি আবারো বলছি যারা জানে না তাদের জন্যেই পোস্ট লিখি আমি আর এই পোস্টের ক্ষেত্রেও ব্যতিক্রম নয়। যাই হোক, এবার মূল টপিকে চলে যাই।

?৫) Game Name : Mukti Camp

Link – Playstore

 

যারা Clash Of Clans গেমটি খেলেছেন তাদের কাছে এই গেমটি ভালো লাগবে বলে আশা করছি।

এই গেমটি তৈরি করা হয়েছে ১৯৭১ সালের বাংলাদেশের ইতিহাসকে ঘিরে। এই গেমটির মাধ্যমে আপনারা ১৯৭১ সালের মুক্তিবাহিনীদের যুদ্ধ সম্পর্কে খুব সুন্দর ধারনা পাবেন। ১৯৭১ সালের যুদ্ধ চলাকালীন বাংলাদেশ মুক্তিবাহিনীরা কিভাবে তাদের ক্যাম্প বানিয়েছিলো, কিভাবে গেরিলাদের প্রশিক্ষন দিয়েছিল, কিভাবে শত্রুদের ক্যাম্পগুলো ধ্বংস করেছিল সবকিছু নিয়েই সুস্পষ্ট ধারনা আপনারা পাবেন এই গেমটি খেলার মাধ্যমে।

গেমটিতে আপনি আপনার Base বানিয়ে মুক্তিবাহিনীদের ট্রেইন করবেন এবং আপনার Base কে upgrade করার মাধ্যমে আরো শক্তিশালী করে তুলবেন এবং শত্রুপক্ষের Base এ Attack করবেন। এভাবেই আপনি গেমটিকে খেলবেন।

গেমটিতে আছে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসকে ঘিরে ৩০ টি লেভেল, ৩০ টি Customizable ক্যারেক্টার, ১৫ টি ভিন্ন ধরনের Buildings, ২০ ধরনের অস্ত্র ও tools। গেমটিতে Multiplayer mode আসবে শিঘ্রই (ডেভেলপাররা জানিয়েছেন)।

গেমটি Playstore এ Launch করা হয়েছিল ১৫ ডিসেম্বর, ২০১৭ সালে। এখন পর্যন্ত গেমটি ৫ লক্ষাধিক ডাউনলোড করা হয়েছে। গেমটির সাইজ 97 Mb। গেমটি নিয়মিত আপডেট করা হচ্ছে ও ভবিষ্যতে আরো ডেভেলপ করা হবে বলে আশা করছি।

আমার মনে আছে যখন এই গেমটি Release হয়, তখন অনেক সাড়া ফেলেছিল। যারা Strategic Type Games পছন্দ করেন তারা অবশ্যই এই গেমটিকে খেলে দেখবেন আশা করি।

গেমটির কিছু স্ক্রিনশটসঃ

?৪) Game Name : Bus Simulator Bangladesh 

Link : Playstore

আমাদের দেশে Simulatior Games ভালোবাসে এমন অনেক মানুষ আছে। আমি এ কথা কেন বলছি? আপনারা ফেসবুকের বিভিন্ন বাংলাদেশি গেমিং গ্রুপগুলোতে গেলেই বুঝতে পারবেন। যাই হোক, যারা সিমুলেটর গেমসগুলো ভালোবাসেন তারা বাংলাদেশে তৈরি এই গেমটি খেলে দেখতে পারেন। এখানে বাস থেকে শুরু করে আশেপাশের জায়গাসহ, দোকানপাট বিল্ডিং যা আছে সবকিছু বাংলাদেশের চিরপরিচিত দৃশ্য ও প্রেক্ষাপট নিয়ে তৈরি। আপনারা বাসের নাম থেকে শুরু করে দোকানের নাম পর্যন্ত সবকিছুই বাংলা ভাষায় দেখতে পাবেন। আমি জানি আপনারা অন্যান্য দেশের সিমুলেটর গেমসগুলো খেলেছেন। কিন্তু একবার হলেও এই গেমটি খেলে দেখুন। ডেভেলপাররা অনেক কষ্ট করেই গেমটি বানিয়েছে আপনাদের একটু বিনোদন দেওয়ার জন্যে।

গেমটি Playstore এ Publish করে হয়েছিল ২৭ আগস্ট ২০২১ সালে। যেহেতু নতুন গেম তাই Bugs যে নেই এ কথা বলা যাবে না। সেগুলো আস্তে আস্তে ঠিক করা হচ্ছে। ডেভেলপাররা আশা করি গেমটিকে ভালোভাবে Optimize করবে ভবিষ্যতে। গেমটির সাইজ 153 Mb। গেমটি এ পর্যন্ত ১ লক্ষাধিক বারেরও বেশিবার ডাউনলোড করা হয়েছে। শুধু বাংলাদেশ নয় বড় বড় ভারতীয় ও অন্য দেশের ইউটিউবাররাও এই গেমটি নিয়ে অনেক Hype তৈরি করেছিল গেমটির Release হওয়ার পূর্বে। অধীর আগ্রহে এই গেমটির অপেক্ষায় অনেক গেমারসই বসেছিল। যে Expectations ছিল সেটা fulfill হয়েছে কি না সেটা নিয়ে কিছুই বলবো না। শুধু এটা বলবো, দেশীয় ডেভেলপারদের তৈরি গেম। আমাদের উচিত একটু হলেও সাপোর্ট করা। তবেই তো ভবিষ্যতে আরো ভালো ভালো গেমস তৈরি করতে তারা উৎসাহ পাবে।

গেমটির কিছু স্ক্রিনশটসঃ

?৩) Game Name : Meena 

Link : Playstore

এ গেমটি নিয়ে জানে না এমন মানুষ খুব কমই আছে। 2D Game হিসেবে অনেক ভালোভাবেই গেমটিকে তৈরি করা হয়েছে। বাংলাদেশী কার্টুন মীনার কথা জানে না এমন বাংলাদেশীও কমই পাওয়া যাবে মনে হয়। তবে ভবিষ্যতে এই কার্টুনের কথা ভুলে যাবে এমন লোকের সংখ্যা পাওয়া যাবে অবশ্যই। কেননা বিদেশী কার্টুনের প্রভাবে দেশীয় মানুষেরা দেশীয় কার্টুনের কথা ভুলে যেতে বলেছে। কার্টুনের কথা বাদই দিলাম। বিদেশী সংস্কৃতি থেকে শুরু করে সবকিছুই এ দেশের মানুষেরা এমনভাবে কপি করা শুরু করেছে যে ভবিষ্যতের বাংলাদেশী বাঙ্গালীদের কথা নিয়ে চিন্তা হওয়াটাই স্বাভাবিক।

যাই হোক, এটি একটি 2D Running Game। গেমটি Playstore এ Launch হয়েছিল ১০ ডিসেম্বর ২০১৬ সালে। গেমটি এ পর্যন্ত ১০ লক্ষাধিক বারেরও বেশি ডাউনলোড করা হয়েছে। গেমটির সাইজ 27 Mb। এত কম সাইজের মধ্যেও গেমটিকে অনেক সুন্দরভাবে ডিজাইন করা হয়েছে। আমি মনে করি বাচ্চাদের জন্য এ গেমটি পারফেক্ট। বাচ্চাদেরকে এমন ধরনের গেমসগুলো খেলতে দেওয়া উচিত যেখানে কোনো Violence নেই। বর্তমান সমাজের বাচ্চারা যেভাবে Violence Games খেলতে খেলতে Violence প্রেমী হয়ে যাচ্ছে ভবিষ্যতে যে কি হবে তা বলা মুশকিল। বাচ্চা বলতে আমি ১০ বছর বয়সী কোনো মানুষকে বোঝাইনি। আর কিছু বলবো না। বাকীটা তো আপনারা জানেনই। তবুও গেমটির কিছু স্ক্রিনশটস দিয়ে দিচ্ছিঃ

?২) Game Name : Meena Game 2 

Link – Playstore

যারা পূর্বের Meena Game টি খেলেছেন তাদের কাছে এই গেমটি ভালো লাগবে বলে আশা করছি। এটি একটি 3D Game। আপনি আপনার গেমের ক্যারেক্টারকে ইচ্ছামতো যেখানে ইচ্ছা সেখানে নিয়ে যেতে পারবেন। গেমটিতে অনেকগুলো মিশন আছে যা আপনাকে এক এক করে Complete করতে হবে। গেমটির ডিজাইন আমার কাছে খুবই ভালো লেগেছে। কেননা গেমটি বাংলাদেশের সাধারন গ্রামীন সমাজকে এত সুন্দরভাবে ফুটিয়ে তুলে যা দেখে আপনার মন শান্ত হয়ে যাবে। বাংলাদেশের গ্রামীন চিত্র এই গেমের মাধ্যমে ডেভেলপাররা অনেক সুন্দরভাবে ফুটিয়ে তুলেছে যার কারনে অন্যান্য গেমগুলোর তুলনায় এই গেমটির Graphics আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে।

গেমটি Playstore এ Launch করা হয়েছিল ১৭ ডিসেম্বর ২০২০ সালে। গেমটি ১ লক্ষাধিকবারেরও বেশিবার ডাউনলোড করা হয়েছে। গেমটির সাইজ 179 Mb। গেমটি সাইজ অনুযায়ী ঠিকই আছে বলে আমার মনে হয়েছে। কেন মনে হয়েছে তা এই গেমের Graphics ও Gameplay দেখেই বুঝতে পারবেন। গেমটি নিয়মিত Update করা হচ্ছে ও নতুন নতুন Levels & Features যুক্ত করা হচ্ছে। আশা করছি যারা এই গেমটি সম্পর্কে জানেন না তারা এই গেমটি খেলে দেখবেন।

গেমটির কিছু স্ক্রিনশটসঃ

?১) Game Name : Heroes of 71

Link – Playstore

এই গেমটি সম্পর্কেও জানে না এমন বাংলাদেশী গেমার খুব কমই পাওয়া যাবে। আবার বর্তমানে অন্যান্য বিদেশী গেমস এর কারনে অনেকেই এসব গেমস সম্পর্কে জানে না তাই আমার পোস্টটি লিখা। Freefire,Pubg,Fortnite এর যুগে বেশিরভাগ মানুষই এসব গেমস খেলতে চাইবে না এটাই স্বাভাবিক। কিন্তু তবুও আমাদের দেশেও যে ভালো গেমস তৈরি করা হয়েছে এবং ভবিষ্যতে তৈরি হতে পারে সে বিষয়টিই সবার সামনে তুলে ধরার জন্যে এই পোস্টটি করা। সুযোগ পেলে আমাদের দেশের ডেভেলপাররাও ভালো ভালো গেমস তৈরি করতে পারে এটা বোঝানোই এই পোস্টটি করার মূল উদ্দেশ্য। এই গেমটিও তার প্রমান।

 

গেমটি তৈরি করা হয়েছে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটকে নিয়ে। এটি একটি 3D Shooting Game। এটি একটি অনেক পুরাতন গেম। গেমটি Playstore এ Release করা হয়েছিল ২০১৫ সালের ১৫ই ডিসেম্বরে। গেমটি Last Update করা হয় ২০১৭ সালের ৩ অক্টোবরে। গেমটি যেকোনো Android Phone এ Smoothly Run করে। গেমটি Playstore এ ১০ লক্ষাধিক বারেরও বেশিবার ডাউনলোড করা হয়েছে। গেমটির সাইজ 66 Mb। গেমটিতে আপনারা মোট ৩ টি ক্যারেক্টার নিয়ে খেলতে পারবেন। গেমটির Graphics খুব ভালো। তৎকালীন পাকিস্তানী মুক্তিবাহিনীর বিপক্ষে আপনাকে লড়াই করতে হবে এই গেমটির মাধ্যমে। গেমটিতে অনেক সুন্দর Storyline দেওয়া আছে যা আপনাকে গেমটি খেলতে আরো মজা দিবে। মোটকথা হলো, এত পুরোনো হয়েও গেমটি বর্তমানেও অনেক গেমসের সাথে টক্কর দিতে পারবে। যদি গেমটিকে আরো ডেভেলপ করা হতো তবে বর্তমান সময়ে বাংলাদেশের মধ্যে সবচেয়ে ভালো গেমগুলোর মধ্যে এটি হতো। এটা শুধুমাত্র আমার ব্যক্তিগত একটি মতামত। বাকী সবকিছু আপনারা স্ক্রিনশটের মাধ্যমেই দেখে নিনঃ

অবশেষে বলবো, প্রত্যেকটি গেম সম্পর্কেই বেশিরভাগ মানুষেই জানেন। তবুও যারা জানে না তাদের জন্যেই মূলত পোস্টটি লিখা। বাংলাদেশে অনেক ভালো ভালো ডেভেলপার আছে। এটা আমি মানি। কিন্তু সুযোগের অভাবে অনেকেই অনেক কিছুই করতে পারে না। এ দেশে ট্যালেন্টের অভাব নেই। শুধু অভাব উৎসাহ ও সুযোগের। যাই হোক, এ পোস্টটিতে যদি নেগেটিভ কমেন্ট আসে তবে আমি বুঝবো আমার কথাই সত্যি যে বাংলাদেশের মানুষেরা ট্যালেন্টের কদর করতে জানে না। আমি আবারো বলছি, এই পোস্টটি করার মূল উদ্দেশ্য হচ্ছে আপনাদের এটা জানানো যে বাংলাদেশেও ভালো ভালো গেমস আছে। ভবিষ্যতে আমরা আরো গেমস পাবো বলে আশা করছি।

ট্রিকবিডির সাথেই থাকুন।

ধন্যবাদ।

This is 4HS4N

Logging Out….

2 thoughts on "বাংলাদেশে তৈরি ৫ টি অসাধারন Games যা আপনাকে মুগ্ধ করতে বাধ্য!"

  1. Sohag21 Author says:
    বাংলাদেশী গেম হলেও কিন্তু গ্ৰাফিক্সের দিক দিয়ে আমি ১০ এ ১০ দেব। ? Bus Simulator Bangladesh বাদে এই পোষ্টের সব গেম‌ই আমি খেলেছি। তবে Heros of 71 এর থেকে Heros of 71 Retailation গেমটা বেশি ভালো। বাংলাদেশী আরো গেম আছে সেগুলো দিয়ে আরো পোস্ট চাই।
    1. 4HS4N Author Post Creator says:
      Dhonnobad
      Cheshta korbo inshallah

Leave a Reply