হ্যালো প্রিয় ভিজিটর গণ, আশা করি সকলে অনেক ভালো আছেন।  আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে বাংলাদেশের তৈরি করা সেরা কয়েক টি এন্ড্রয়েড গেম এই বিষয় টি নিয়ে কথা বলবো। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক।

বর্তমানে প্লে স্টোরে এমন অনেক গেম আছে যেগুলো সম্পর্কে জানিও না। আমরা হয়তো অনেক গেম খেলেছি কিন্তু সব গুলো খেলা কিন্তু সম্ভব হয়নি। প্লে স্টোরে এখন একটি গেম খুজতে গেলে এমন অনেক গেম চলে আসে ফলে আমরা মেইন যে গেম খুজি সেটার উপর থেকে ফোকাস সরে যায়।

তবে আপনারা কী জানেন প্লে স্টোরেও কিন্তু আমাদের দেশ অর্থাৎ বাংলাদেশের তৈরি করা কয়েকটি গেমস আছে যে গুলো অনেক ভালো ভালো হাই গ্রাফিক্স গেম এর সাথে প্রতিযোগিতা করতে সক্ষম। হয়তো আপনারা জানেন আবার জানেন না। যারা জানেন না তাদের জন্যই আজকের আমার এই পোস্ট টি।

বাংলাদেশি এন্ড্রয়েড গেমস

নিজের দেশের গেম গুলোকে রিপ্রেজেন্ট করতে আসলেই অনেক ভালো লাগে। যখন আমি আগে গেম রিভিউ দিতাম মাঝে মাঝে আমারও মনে হতো এত দেশের গেমের রিভিউ দেই বাংলাদেশের কি কোনো ভালো গেম নেই! তখন ও এই গেম গুলো ছিলো কিন্তু, সেগুলো তখনো এত নাম করেনি যে সেগুলো প্লে স্টোরে সার্চ করলে টপে পাওয়া যেতো। কিন্তু এখন এক গেম গুলো যথেষ্ট ভালো, অনেক আপডেট এসেছে আর আশা করি ভবিষ্যতেও আসবে। তো নিচে কয়েকটি বাংলাদেশি গেম এর রিভিউ আপনাদের মাঝে তুলে ধরা হলো, আর একটি কথা হলো। এই গেম গুলো আপনারা প্লে স্টোরে সার্চ দিলেই পেয়ে যাবেন।

Bus Simulator Bangladesh

বর্তমানে বাংলাদেশের হাই কোয়ালিটি গেমের মধ্য আমার মনে হয় এই গেমটি টপে থাকবে। এই গেমটি বাস সিমুলেটর গেম। বাস সিমুলেটর এর অনেক গেম আছে যেমন, বাস সিমুলেটর আলটিমেট, হেভি বাস সিমুলেটর ইত্যাদি। কিন্তু আপনি সেগুলো খেলে অতটা মজা পাবেন না যতটা এই বাংলাদেশি গেম খেলে পাবেন। এর মূল কারণ হলো নিজের দেশের গেম। এই গেমটি প্লে স্টোরে পাবলিশ হয়েছে ৫-৭ মাস আগে। তাই খুব ভালো গ্রাফিক্স না পেলেও কিছু মজা পাবেন। আর কোনো গেম ই প্রথম দিকে ভালো হয় না। সেগুলো আপডেটের সাথে সাথে আস্তে আস্তে ভালো হতে থাকে। ইতিমধ্যে বেশ কয়েকটা আপডেট এসেছে এই গেমে। আশা করি ভবিষ্যতে আরো ভালো ভালো আপডেট পাবো আমরা।

তো যাই হোক, গেমটি প্লে স্টোর এ ৪.৩ রেটিং এ রয়েছে এবং এই গেমটি এর রিভিউ সংখ্যা ১৫ হাজার এর মতো। এই গেমটি প্লে স্টোর থেকে প্রায় ৫০০ হাজার বার এর ও বেশি ডাউনলোড করা হয়েছে। তাহলে বুঝতেই পারছেন কতটা জনপ্রিয় হয়ে উঠেছে এই গেমটি। এই গেম টি এর সাইজ মাত্র ১৬৮ এমবি। প্লে স্টোর এ এই গেমটি পেয়ে যাবেন খেলার জন্য।

Endless Dhaka

নাম দেখেই বোঝা যাচ্ছে বাংলাদেশের একটি গেম এটি। আবার মনে কইরেন না আমি নাম দেখে গেমটি কে মনে করেছি বাংলাদেশের। অনেক সার্চ করেই বুঝতে পেরেছে এটি বাংলাদেশের একটি গেমিং কোম্পানী Ghost Interactive এর একটি গেম। আপনাদের সুবিধার জন্য বলি, বাস সিমুলেটর বাংলাদেশ মানে উপরের ঐ গেম টি ও এই কোম্পানী এর তৈরি একট গেম।

এই গেম টি মূলত একটি কার রেস গেম। আপনারা তো Alshpat এর মতো গেম খেলেছেন। এটিও প্রায় সেই রকমের গেম যদিও কোয়ালিটি সেরকম নয় তাও মানিয়ে নেওয়ার মতল আছে। কান্ট্রোল সিস্টেম টা ও অনেক টা ভালো।

এই গেম টি প্লে স্টোর এ ৪.০ রেটিং এ রয়েছে এবং এর রিভিউ সংখ্যা মাত্র ৩৬৪ টি। আর এই গেমটি ডাউনলোড করা হয়েছে ১০ হাজারের মতো বার, এবং এর সাইজ মাত্র ৮২ এমবি। মজার বিষয় হলো এই গেমটি অনলাইন বন্ধুদের সাথেও খেলতে পারবেন। প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারেন এই গেমটি।

আরো দেখুনঃ সেরা ৫ টি এফপিএস (FPS) শুটার গেম এন্ড্রয়েড ফোনের জন্য

HOWZAAT Mushi The Dependable

এই গেম টি মূলত একটি ক্রিকেট গেম। বাংলাদেশের তৈরি করা প্রথম একটি ক্রিকেট গেম এটি। এই গেম টি এর নাম মূলত বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নির্ভর যোগ্য ব্যাটসম্যান মুশফিকুর রাহিমের নামের সাথে মিলিয়ে রাখা হয়েছে। এই গেমের অফিসিয়ালি লঞ্চ এর কথা যেদিন হচ্ছিলো সেদিন মুশফিকুর রাহিম ও সেখানে উপস্থিত ছিলেন। তো সে দিক বাদ দিয়ে গেমে আসি।

এই গেম টি একটি ক্রিকেট গেম। যদিও গ্রাফিক্স ততটা ভালো না, তাও আপনি মানিয়ে নিতে পারবেন। এই গেম খেলার সময় আমার কন্ট্রোল সিস্টেম টা একটু কঠিন মনে হয়েছে। তারপর খেলতে খেলতে অভ্যাস হয়ে গেছে। আশা করি আপনাদের ও ভালোই লাগবে গেমটি।

এই গেমটি এর সাইজ মাত্র ১০১ এমবি। এটি প্লে স্টোর এ ৪.২ রেটিং এ রয়েছে এবং এর রিভিউ সংখ্যা ২ হাজারের মতো। এই গেমটি প্লে স্টোর থেকে ৫০ হাজারের ও বেশি বার ডাউনলোড করা হয়েছে। আপনিও চাইলে প্লে স্টোর থেকে ডাউনলোড করে খেলতে পারেন এই গেমটি। [বি. দ্রঃ এই গেম টি খেলতে মোবাইলে নেট অন থাকতে হবে]

Heroes Of 71

এই গেমটি বাংলাদেশের ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে বানানো হয়েছিলো। প্লে স্টোর এ সর্বাধিক বার ডাউনলোড হওয়া এবং রেটিং এর দিক থেকে সব থেকে বেশি এগিয়ে রয়েছে এই গেমটি। এটাই বাংলাদেশের একমাত্র গেম যে গেম প্লে স্টোর এ ৪.৫ রেটিং পেয়েছে।

আমরা যারা ছোট থেকে মুক্তিযুদ্ধে গল্প শুনে আসছি তারা একবার হলেও ভাবি ইস! যদি আমিও মুক্তিযুদ্ধে অংশ নিতে পারতাম। যদিও এটা সম্ভব বা কিন্তু এই গেম খেলার মাধ্যমে আপনি সেটা করতেই পারেন। এই গেম টি খেললে আপনি একদম মুক্তিযুদ্ধের ফিল পাবেন। তাছাড়া এই গেমের চরিত্রদের পোশাক একদম বাঙালিদের মতোই। এই গেমটি খেলে আমি অনেক টা মজা পেয়েছি বলেই এই লিস্টে রেখেছি আশা করি আপনাদের ও ভালো লাগবে।

প্লে স্টোর থেকে এটি পেয়েছে ৪.৫ রেটিং এবং এই গেমের ডাউনলোড সংখ্যা ১ মিলিয়ন এর ও বেশি। এই গেমটি এর রিভিউ সংখ্যা ৭৪ হাজার, যা সকল বাংলাদেশি গেম গুলোর রিভিউ সংখ্যাকে হার মানায়। এই গেমটি এর সাইজ মাত্র ৬৬ এম্বি। চাইলেই প্লে স্টোর থেকে ডাউনলোড করে এই গেমটি খেলতে পারেন।

Mukti Camp

এই গেমটিও মূলত বাংলাদেশের ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকে ঘিরে তৈরি করা হয়েছিলো। যদিও উপরের গেম এবং এই গেমের ডেভোলোপার রা একই কোম্পানী এবং প্রেক্ষাপট ও এক তার পরেও এই গেমটি আর উপরের গেমটি এর মধ্য অনেক পার্থক্য আছে। উপরের গেমটি তে আপনাকে বিভিন্ন চরিত্রে পাক বাহিনির সাথে মোকাবিলা করতে হবে। এবং এই গেম টি একটু ভিন্ন। আপনারা নিশ্চয়ই Clash Of Clans কিংবা Kingdom & Lords গেম এর থেকে একটি হলেও খেলেছেন। এই গেমটি অনেকটা সেই রকম ই।

এই গেম এ আপনাকে আলাদা একটি যায়গা দেওয়া হবে, যেটিকে দেশ বলা হবে। সেখানে আপনাকে বাড়ি, মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ কেন্দ্র ইত্যাদি গড়ে তুলতে হবে। মাঝে মাঝে পাক বাহিনি আপনার রাজ্যর উপর হামলা করে অনেক কিছু দখল করে নিবে। তখন আপনাকে আপনার যোদ্ধা বাহিনিকে নিয়ে সেটা আবার রিকোভার করতে হবে এবং পাক বাহিনিকে শেষ করতে হবে।

প্লে স্টোর এ এই গেমটি ৪.৩ রেটিং এ রয়েছে এবং এর রিভিউ সংখ্যা প্রায় ৩২ হাজার। এই গেমটি ৫০০ হাজার বারের বেশি ডাউনলোড করা হয়েছে। এই গেমটি এর সাইজ মাত্র ৯৭ এমবি। চাইলে প্লে স্টোর থেকে ডাউনলোড করে খেলতে পারেন।

আজকে আর লিখবো না হাত ব্যাথা হয়ে গেলো। আশা করছি আপনাদের এই গেম গুলো ভালো লাগবে খেলে, আর এই গেম গুলো ছাড়াও আরো কয়েকটা বাংলাদেশি গেম আছে যেমন, Meena Game, Meena Game 2 এই গেম গুলো মূলত কার্টুন চরিত্র মিনাকে নিয়ে তৈরি চাইলে এটি প্লে স্টোর থেকে ডাউনলোড করে খেলতে পারেন।

তো ভিজিটর গণ আশা করি পোস্ট টি আপনাদের কাছে ভালো লেগেছে। ভালো লেগে থাকলে কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবেন। এই আরটিকেলটি সর্বপ্রথম প্রকাশ করা হয়েছে TempNmail.CoM ওয়েবসাইটে। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্ট এ। সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেয।

One thought on "নিজের এন্ড্রয়েড ফোনে খেলুন বাংলাদেশের তৈরি করা কয়েকটি গেমস"

  1. helal_hossain37 Contributor says:
    mukti camo game ta akhon ar khela jay na……..network error

Leave a Reply