আসসালামু আলাইকুম,

কেমন আছেন সবাই? আশা করছি মহান আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ অনেক ভালোই আছেন।

অনেক দিন ধরে Gaming Related কোনো পোস্ট করা হয়না। তাই আপনাদের মাঝে আবারো চলে এলাম ১২ টি অসাধারন মনোমুগ্ধকর Games নিয়ে।

এই গেমগুলোর ভেতরে বাংলাদেশে বানানো হয়েছে এমন কিছু Games ও রয়েছে। যারা গেমগুলো সম্পর্কে জানেন না তারা এই গেমগুলো খেলে দেখতে পারেন। খুবই Underrated গেমগুলো।

তাহলে চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক।

12) Game Name : Mukti Camp

Game Developer : Mindfisher Games, Inc

Game Size : 102 MB

Game Version : 2.10bd

Game Link : Playstore

Game Released Date : December 15, 2017

Required OS : Android 4.1 and Up

যারা Clash Of Clans গেমটি খেলেছেন তাদের কাছে এই গেমটি ভালো লাগবে বলে আশা করছি। এই গেমটি তৈরি করা হয়েছে ১৯৭১ সালের বাংলাদেশের ইতিহাসকে ঘিরে।

এই গেমটির মাধ্যমে আপনারা ১৯৭১ সালের মুক্তিবাহিনীদের যুদ্ধ সম্পর্কে খুব সুন্দর ধারনা পাবেন। ১৯৭১ সালের যুদ্ধ চলাকালীন বাংলাদেশ মুক্তিবাহিনীরা কিভাবে তাদের ক্যাম্প বানিয়েছিলো, কিভাবে গেরিলাদের প্রশিক্ষন দিয়েছিল, কিভাবে শত্রুদের ক্যাম্পগুলো ধ্বংস করেছিল সবকিছু নিয়েই সুস্পষ্ট ধারনা আপনারা পাবেন এই গেমটি খেলার মাধ্যমে।

গেমটিতে আপনি আপনার Base বানিয়ে মুক্তিবাহিনীদের ট্রেইন করবেন এবং আপনার Base কে upgrade করার মাধ্যমে আরো শক্তিশালী করে তুলবেন এবং শত্রুপক্ষের Base এ Attack করবেন। এভাবেই আপনি গেমটিকে খেলবেন।

গেমটিতে আছে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসকে ঘিরে ৩০ টি লেভেল, ৩০ টি Customizable ক্যারেক্টার, ১৫ টি ভিন্ন ধরনের Buildings, ২০ ধরনের অস্ত্র ও tools। গেমটিতে Multiplayer mode আসবে শিঘ্রই (ডেভেলপাররা জানিয়েছেন)।

গেমটি Playstore এ Launch করা হয়েছিল ১৫ ডিসেম্বর, ২০১৭ সালে। এখন পর্যন্ত গেমটি ৫ লক্ষাধিক ডাউনলোড করা হয়েছে। গেমটির সাইজ 97 Mb। গেমটি নিয়মিত আপডেট করা হচ্ছে ও ভবিষ্যতে আরো ডেভেলপ করা হবে বলে আশা করছি।

আমার মনে আছে যখন এই গেমটি Release হয়, তখন অনেক সাড়া ফেলেছিল। যারা Strategic Type Games পছন্দ করেন তারা অবশ্যই এই গেমটিকে খেলে দেখবেন আশা করি।

গেমটির কিছু স্ক্রিনশটসঃ

11) Game Name : Bus Simulator Bangladesh

Game Developer : Ghost Interactive

Game Size : 238 MB

Game Version : 0.199

Game Link : Playstore

Game Released Date : August 27, 2021

Game Type : Offline, Simulation, Vehicle, Single Player

Required OS : Android 5.1 and Up

আমাদের দেশে Simulatior Games ভালোবাসে এমন অনেক মানুষ আছে। আমি এ কথা কেন বলছি? আপনারা ফেসবুকের বিভিন্ন বাংলাদেশি গেমিং গ্রুপগুলোতে গেলেই বুঝতে পারবেন।

যাই হোক, যারা সিমুলেটর গেমসগুলো ভালোবাসেন তারা বাংলাদেশে তৈরি এই গেমটি খেলে দেখতে পারেন। এখানে বাস থেকে শুরু করে আশেপাশের জায়গাসহ, দোকানপাট বিল্ডিং যা আছে সবকিছু বাংলাদেশের চিরপরিচিত দৃশ্য ও প্রেক্ষাপট নিয়ে তৈরি।

আপনারা বাসের নাম থেকে শুরু করে দোকানের নাম পর্যন্ত সবকিছুই বাংলা ভাষায় দেখতে পাবেন। আমি জানি আপনারা অন্যান্য দেশের সিমুলেটর গেমসগুলো খেলেছেন। কিন্তু একবার হলেও এই গেমটি খেলে দেখুন। ডেভেলপাররা অনেক কষ্ট করেই গেমটি বানিয়েছে আপনাদের একটু বিনোদন দেওয়ার জন্যে।

গেমটি Playstore এ Publish করে হয়েছিল ২৭ আগস্ট ২০২১ সালে। যেহেতু নতুন গেম তাই Bugs যে নেই এ কথা বলা যাবে না। সেগুলো আস্তে আস্তে ঠিক করা হচ্ছে। ডেভেলপাররা আশা করি গেমটিকে ভালোভাবে Optimize করবে ভবিষ্যতে।

গেমটির সাইজ 153 Mb। গেমটি এ পর্যন্ত ১ লক্ষাধিক বারেরও বেশিবার ডাউনলোড করা হয়েছে। শুধু বাংলাদেশ নয় বড় বড় ভারতীয় ও অন্য দেশের ইউটিউবাররাও এই গেমটি নিয়ে অনেক Hype তৈরি করেছিল গেমটির Release হওয়ার পূর্বে।

অধীর আগ্রহে এই গেমটির অপেক্ষায় অনেক গেমারসই বসেছিল। যে Expectations ছিল সেটা fulfill হয়েছে কি না সেটা নিয়ে কিছুই বলবো না। শুধু এটা বলবো, দেশীয় ডেভেলপারদের তৈরি গেম। আমাদের উচিত একটু হলেও সাপোর্ট করা। তবেই তো ভবিষ্যতে আরো ভালো ভালো গেমস তৈরি করতে তারা উৎসাহ পাবে।

গেমটির কিছু স্ক্রিনশটসঃ

 

10) Game Name : Meena

Game Developer : UNICEF Bangladesh

Game Size : 32.01 MB

Game Version : 15.3

Game Link : Playstore

Game Released Date : December 10, 2016

Game Type : Offline, Action, Adventure, Platformer, Casual, Single Player, Stylized

Required OS : Android 4.1 and Up

এ গেমটি নিয়ে জানে না এমন মানুষ খুব কমই আছে। 2D Game হিসেবে অনেক ভালোভাবেই গেমটিকে তৈরি করা হয়েছে। বাংলাদেশী কার্টুন মীনার কথা জানে না এমন বাংলাদেশীও কমই পাওয়া যাবে মনে হয়।

তবে ভবিষ্যতে এই কার্টুনের কথা ভুলে যাবে এমন লোকের সংখ্যা পাওয়া যাবে অবশ্যই। কেননা বিদেশী কার্টুনের প্রভাবে দেশীয় মানুষেরা দেশীয় কার্টুনের কথা ভুলে যেতে বলেছে। কার্টুনের কথা বাদই দিলাম।

বিদেশী সংস্কৃতি থেকে শুরু করে সবকিছুই এ দেশের মানুষেরা এমনভাবে কপি করা শুরু করেছে যে ভবিষ্যতের বাংলাদেশী বাঙ্গালীদের কথা নিয়ে চিন্তা হওয়াটাই স্বাভাবিক।

যাই হোক, এটি একটি 2D Running Game। গেমটি Playstore এ Launch হয়েছিল ১০ ডিসেম্বর ২০১৬ সালে। গেমটি এ পর্যন্ত ১০ লক্ষাধিক বারেরও বেশি ডাউনলোড করা হয়েছে। গেমটির সাইজ 27 Mb।

এত কম সাইজের মধ্যেও গেমটিকে অনেক সুন্দরভাবে ডিজাইন করা হয়েছে। আমি মনে করি বাচ্চাদের জন্য এ গেমটি পারফেক্ট। বাচ্চাদেরকে এমন ধরনের গেমসগুলো খেলতে দেওয়া উচিত যেখানে কোনো Violence নেই।

বর্তমান সমাজের বাচ্চারা যেভাবে Violence Games খেলতে খেলতে Violence প্রেমী হয়ে যাচ্ছে ভবিষ্যতে যে কি হবে তা বলা মুশকিল। বাচ্চা বলতে আমি ১০ বছর বয়সী কোনো মানুষকে বোঝাইনি। আর কিছু বলবো না। বাকীটা তো আপনারা জানেনই। তবুও

গেমটির কিছু স্ক্রিনশটস দিয়ে দিচ্ছিঃ

09) Game Name : Meena Game 2

Game Developer : UNICEF Bangladesh

Game Size : 222 MB

Game Version : 3.2.0

Game Link : Playstore

Game Released Date : December 17, 2020

Game Type : Offline, Adventure, Simulation, Single Player, Stylized

Required OS : Android 4.1 and Up

যারা পূর্বের Meena Game টি খেলেছেন তাদের কাছে এই গেমটি ভালো লাগবে বলে আশা করছি। এটি একটি 3D Game। আপনি আপনার গেমের ক্যারেক্টারকে ইচ্ছামতো যেখানে ইচ্ছা সেখানে নিয়ে যেতে পারবেন।

গেমটিতে অনেকগুলো মিশন আছে যা আপনাকে এক এক করে Complete করতে হবে। গেমটির ডিজাইন আমার কাছে খুবই ভালো লেগেছে। কেননা গেমটি বাংলাদেশের সাধারন গ্রামীন সমাজকে এত সুন্দরভাবে ফুটিয়ে তুলে যা দেখে আপনার মন শান্ত হয়ে যাবে।

বাংলাদেশের গ্রামীন চিত্র এই গেমের মাধ্যমে ডেভেলপাররা অনেক সুন্দরভাবে ফুটিয়ে তুলেছে যার কারনে অন্যান্য গেমগুলোর তুলনায় এই গেমটির Graphics আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে।

গেমটি Playstore এ Launch করা হয়েছিল ১৭ ডিসেম্বর ২০২০ সালে। গেমটি ১ লক্ষাধিকবারেরও বেশিবার ডাউনলোড করা হয়েছে। গেমটির সাইজ 179 Mb। গেমটি সাইজ অনুযায়ী ঠিকই আছে বলে আমার মনে হয়েছে।

কেন মনে হয়েছে তা এই গেমের Graphics ও Gameplay দেখেই বুঝতে পারবেন। গেমটি নিয়মিত Update করা হচ্ছে ও নতুন নতুন Levels & Features যুক্ত করা হচ্ছে। আশা করছি যারা এই গেমটি সম্পর্কে জানেন না তারা এই গেমটি খেলে দেখবেন।

গেমটির কিছু স্ক্রিনশটসঃ

 

08) Game Name : Heroes of 71

Game Developer : Mindfisher Games Inc

Game Size : 69 MB

Game Version : 1.72

Game Link : Playstore

Game Released Date : December 15, 2015

Game Type : Offline, Shooting, Action, Single Player, Stylized

Required OS : Android 4.0.3 and Up

এই গেমটি সম্পর্কেও জানে না এমন বাংলাদেশী গেমার খুব কমই পাওয়া যাবে। আবার বর্তমানে অন্যান্য বিদেশী গেমস এর কারনে অনেকেই এসব গেমস সম্পর্কে জানে না তাই আমার পোস্টটি লিখা।

Freefire,Pubg,Fortnite এর যুগে বেশিরভাগ মানুষই এসব গেমস খেলতে চাইবে না এটাই স্বাভাবিক। কিন্তু তবুও আমাদের দেশেও যে ভালো গেমস তৈরি করা হয়েছে এবং ভবিষ্যতে তৈরি হতে পারে সে বিষয়টিই সবার সামনে তুলে ধরার জন্যে এই পোস্টটি করা।

সুযোগ পেলে আমাদের দেশের ডেভেলপাররাও ভালো ভালো গেমস তৈরি করতে পারে এটা বোঝানোই এই পোস্টটি করার মূল উদ্দেশ্য। এই গেমটিও তার প্রমান।

গেমটি তৈরি করা হয়েছে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটকে নিয়ে। এটি একটি 3D Shooting Game। এটি একটি অনেক পুরাতন গেম। গেমটি Playstore এ Release করা হয়েছিল ২০১৫ সালের ১৫ই ডিসেম্বরে।

গেমটি Last Update করা হয় ২০১৭ সালের ৩ অক্টোবরে। গেমটি যেকোনো Android Phone এ Smoothly Run করে। গেমটি Playstore এ ১০ লক্ষাধিক বারেরও বেশিবার ডাউনলোড করা হয়েছে। গেমটির সাইজ 66 Mb। গেমটিতে আপনারা মোট ৩ টি ক্যারেক্টার নিয়ে খেলতে পারবেন।

গেমটির Graphics খুব ভালো। তৎকালীন পাকিস্তানী মুক্তিবাহিনীর বিপক্ষে আপনাকে লড়াই করতে হবে এই গেমটির মাধ্যমে। গেমটিতে অনেক সুন্দর Storyline দেওয়া আছে যা আপনাকে গেমটি খেলতে আরো মজা দিবে। মোটকথা হলো, এত পুরোনো হয়েও গেমটি বর্তমানেও অনেক গেমসের সাথে টক্কর দিতে পারবে।

যদি গেমটিকে আরো ডেভেলপ করা হতো তবে বর্তমান সময়ে বাংলাদেশের মধ্যে সবচেয়ে ভালো গেমগুলোর মধ্যে এটি হতো। এটা শুধুমাত্র আমার ব্যক্তিগত একটি মতামত। বাকী সবকিছু আপনারা স্ক্রিনশটের মাধ্যমেই দেখে নিনঃ

 

07) Game Name : Ninja Tobu

Game Developer : CerebralFix

Game Size : 77 MB

Required OS : 5.1+

Game Type : Offline

Game Released Date : October 4, 2016

Game Version : 1.8.7

Game Link : Playstore/Rexdl/Revdl/Pdalife (For Mod)

এটি একটি Platformer Type Ninja Action-Adventure Game যেখানে আপনাকে Swipe করে ও বিভিন্ন Gesture এর মাধ্যমে উপরে উঠতে হবে।

আপনি যতই উপরে যাবেন ততই Enemy, Traps ইত্যাদির সম্মুখীন হবেন। গেমটি আপাতদৃষ্টিতে সহজ মনে হলেও গেমটি আসলে কিছুটা হলেও কঠিন আছে।

আপনি ইচ্ছা করলে এর Mod version টিও ডাউনলোড করে খেলতে পারবেন। গেমটিতে Slow Motion ও আছে। এখানে বিভিন্ন Game Modes আছে।

আপনি Mission Type অথবা Endless Type সহ আরো নানান ধরনের Game Mode এ খেলতে পারবেন গেমটি।

প্লে-স্টোরে গেমটি ডাউনলোড করা হয়েছে ১০ লক্ষাধিকবারেরও বেশিবার এবং গেমটির রিভিউ সংখ্যা রয়েছে ৪০ হাজার+ আর সেই রিভিউ অনুযায়ী গেমের রেটিং দাড়িয়েছে 4.2 ★।

গেমটির গ্রাফিক্স ৭৭ MB অনুযায়ী একদম পারফেক্টই মনে হয়েছে আমার কাছে। কেননা এখানে আপনি দিন ও রাতসহ নানান ধরনের লোকেশন পাবেন।

সাথে Enemy Movement সহ বিভিন্ন ধরনের Traps যেগুলো নিজে নিজে Move করে এগুলো আপনাকে খেলতে অনেক মজা দিবে।

যারা কম সাইজের ভিতরে এই ধরনের গেম পছন্দ করেন তারা গেমটি অবশ্যই ডাউনলোড করে দেখতে পারেন। নিরাশ হবেন না আশা করছি।

এখানে অনেকগুলো Ninja Character পাবেন নিয়ে খেলার জন্যে। গেমটির কন্ট্রোল + গেমপ্লে সবকিছুই আমার কাছে বেশ ভালোই লেগেছে। আপনি যেকোনো মোবাইলেই অনায়াসেই গেমটি খেলতে পারবেন কোনো ল্যাগ বা সমস্যা ছাড়াই।

নিচে গেমটির কিছু স্ক্রিনশট দেওয়া হলোঃ

 

06) Game Name : Hungry Dragon

Game Developer : Ubisoft Entertainment

Game Size : 139 MB (ভিতর থেকে Extra কিছু Data Download হবে Skins, Locations এগুলোর জন্যে। বেশি না Almost 200 MB এর মতো)

Required OS : 4.4+

Game Type : Offline

Game Released Date : August 29, 2018

Game Version : 4.0

Game Link : Playstore/Rexdl/Revdl/Pdalife (For Mod)

শুরুতেই বলে রাখি গেমটির Mod version ডাউনলোড করে না খেললে এর মজা উপভোগ করতে পারবেন না।

Ubisoft Entertainment আমার One of the most favourite gaming company। ছোটবেলা থেকেই Gameloft এর সাথে সাথে তাদেরও প্রচুর গেমস খেলে বড় হয়েছি। তাদের প্রতিটা গেমেরই গ্রাফিক্স + অপটিমাইজেশন অনেক ভালো হয়।

এই গেমটি একটি Action + Arcade + Adventure Type Game। গেমটিতে আপনি Dragon কে কন্ট্রোল করবেন এবং বিভিন্ন কীটপতঙ্গ থেকে শুরু করে মানুষসহ বিভিন্ন প্রানীকে খেয়ে Dragon কে বাচিয়ে রাখবেন।

এখানে আপনি বড় থেকে ছোট প্রচুর Dragons পেয়ে যাবেন নিয়ে খেলার মতো। সাথে ছোট Dragon এর বাচ্চা নিয়েও খেলতে পারবেন।

এছাড়াও গেমটিতে অনেক Special Attacks, Skills সহ অনেক ধরনের Power Ups দেখতে পারবেন। সেগুলো নিয়ে খেলতে তো পারবেনই তার সাথে সেগুলো Upgrade ও করতে পারবেন।

গেমটি প্লে-স্টোরে ডাউনলোড করা হয়েছে ১ কোটিবারেরও বেশিবার এবং গেমটির রিভিউ সংখ্যা রয়েছে ৩ লক্ষ ৩১ হাজার+ আর সেই রিভিউ অনুযায়ী গেমের রেটিং দাড়িয়েছে 4.1 ★।

গেমটি At least 4.5 ★ রেটিং পাওয়ার যোগ্য। গেমটিতে লোকেশন এর কোনো অভাব হবে না। এটি একটি Open world Game। এখানে আপনি প্রচুর জায়গা পাবেন ঘুরাঘুরি করার মতো।

আর এখানে প্রচুর প্রানী দেখতে পারবেন। গেমটির মিউজিক ও সাউন্ড এফেক্টস গুলোও খুব ভালো। অনেকেই হয়তোবা বলতে পারেন যে গেমটি যদি Mod version download করেই খেলি তাহলে লাভটা কি? মজাটা পাবো কোথায়?

তাদের জন্যে বলবো এটি একটি open world type game হওয়ায় এখানে অনেক কিছুই আপনি পেয়ে যাবেন explore করার মতো। আর এখানে enemy, traps সহ এত কিছু আছে যে আপনি সারাদিনে খেলে শেষ করতে পারবেন না।

Ingame Screenshots :

 

05) Game Name : Hungry Shark World

Game Developer : Ubisoft Entertainment

Game Size : 133 MB

Required OS : 5.0+

Game Type : Offline

Game Released Date : May 4, 2016

Game Version : 4.7.0

Game Link : Playstore/Rexdl/Revdl/Pdalife (For Mod)

Ubisoft Entertainment এর আরো একটি Masterpiece এই গেমটি। পূর্বের গেমটির মতোই একই কনসেপ্ট এর উপর Based করে বানানো হয়েছে এই গেমটিকে।

কিন্তু এই গেমটিতে পূর্বের গেমটির থেকেও আরো অনেক কিছুই বেশি পাবেন। যেমনঃ গেমটিতে আপনি ৩৮ টির মতো Shark এর Species দেখতে পারবেন আর সেগুলো নিয়ে খেলতে পারবেন।

যেহেতু এটিও একটি Open World Game তাই এখানে আপনি প্রচুর Location পাবেন Explore করার মতো।

গেমটিতে আপনি Pacific Islands, frozen Arctic Ocean, exotic Arabian Sea আর এখন South China Sea ও দেখতে পারবেন। আরো নতুন নতুন লোকেশন এড করা হবে।

গেমটি রেগুলারলি আপডেট করা হচ্ছে এবং নতুন নতুন অনেক কিছুই যুক্ত করা হচ্ছে। গেমটিতে আপনি 3D Graphics এর অনেক সুন্দর ব্যবহার দেখতে পারবেন।

গেমটিতে আপনি ১০০টিরও বেশি ভিন্ন ধরনের Creatures পাবেন যেগুলো আপনার Shark Character খেয়ে বেচে থাকবে যেখানে আপনি Whales, submarines সহ অনেক কিছুই দেখতে পাবেন।

আমি অবশ্যই সাজেস্ট করবো গেমটি Mod version download করে খেলার জন্যে। কারন এখানে কেনার মতো ও আপগ্রেড করার মতো অনেক কিছুই আছে।

mod version না খেললে আসল মজা পাবেননা। গেমটি open world হওয়ায় এখানে দেখার মতো অনেক কিছুই আছে। গেমটির মিউজিক ও সাউন্ড এফেক্টসও অসাধারন।

গেমটি প্লে-স্টোরে Highest ১০ কোটিবারেরও বেশিবার ডাউনলোড করা হয়েছে আর গেমটির রিভিউ সংখ্যা রয়েছে ২০ লক্ষাধিকেরও বেশি। আর সেই রিভিউ অনুযায়ী গেমের রেটিং দাড়িয়েছে 4.2 ★।

রেটিং দেখে Judge করবেন না। গেমপ্লে অসাধারন। আপনাকে হতাশ করবে না।

গেমটির কিছু স্ক্রিনশট নিচে দেওয়া হলোঃ

04) Game Name : Once Upon A Tower

Game Developer : Pomelo Games

Game Size : 54 MB

Required OS : 5.0+

Game Type : Offline

Game Released Date : September 20, 2017

Game Version : 42

Game Link : Playstore/Rexdl/Revdl/Pdalife (For Mod)

এই গেমটির কন্সেপ্ট একটু ভিন্ন। এখানে আপনি গেমের শুরুতেই একটি Dragon ও বিভিন্ন Character দেখতে পারবেন।

গেমের শুরুতেই Story mode play হবে। যেখানে ভিন্ন একটি কন্সেপ্ট দেখায় যা আমাদের পড়ে ও শুনে আসা রাজা রানীর কাহিনী এর সম্পূর্ণ বিপরীত।

এখানে আপনাকে একজন Princess কে Tower থেকে বাচিয়ে মুক্ত করতে হবে কারন তার Knight/Prince Dragon এর হাতে শুরুতেই মারা যায় বাচাতে আসার সময় 😆।

গেমটির Funny Concept টা আমাকে হাসিয়েছে। মানে ভেবে দেখুন আমাদের সচরাচর শুনে আসা কাহিনীর সম্পুর্ন বিপরীত গল্প এখানে।

Princess নিজেই নিজেকে বাচায়। কার হাত থেকে? Tower ও Dragon এর হাত থেকে। কিভাবে?

গেমটিতে আপনাকে একটি মেয়ে ক্যারেক্টার এবং একটি Hammer দেওয়া হবে। আপনাকে সেই Hammer দিয়ে Tower এর নিচের দিকে বিভিন্ন Guards, Traps, Enemies ইত্যাদিকে মেরে মেরে Mission Complete করতে হবে।

গেমের গ্রাফিক্স + গেমপ্লে + কন্ট্রোল + কন্সেপ্ট সবকিছুই আমার কাছে বেশ ভালোই লেগেছে। কেননা একটু ভিন্ন কিছুর স্বাদ পেলে মাঝে মাঝে মন্দ হয় না।

গেমটিতে অনেক Upgrades পাবেন।তাই mod version download করে খেলার জন্যে সাজেশন রইলো।

গেমটির কিছু স্ক্রিনশট নিচে দেওয়া হলোঃ

 

03) Game Name : Hungry Shark Revolution

Game Developer : Ubisoft Entertainment

Game Size : 121 MB

Required OS : 4.4+

Game Type : Offline

Game Released Date : February 22, 2013

Game Version : 9.2.0

Game Link : Playstore/Rexdl/Revdl/Pdalife (For Mod)

অনেকেই হয়তোবা ভাবতে পারেন একবার তো Hungry Shark Game দিলামই। আবার কেন দিচ্ছি? আসলে এই গেমটি পূর্বের গেম থেকে একেবারেই ভিন্ন।

একই Concept এর উপর Based করে তৈরি করা হলেও গেমটি আগেরটি থেকেও বেশি জনপ্রিয়।

কিভাবে বলছি? গেমটি প্লে-স্টোরে ডাউনলোড করা হয়েছে ১০ কোটিবারেরও বেশিবার এবং গেমটির রিভিউ সংখ্যা রয়েছে ৭০ লক্ষাধিকবারেরও বেশি আর সেই রিভিউ অনুযায়ী গেমের রেটিং দাড়িয়েছে 4.2 ★।

গেমটির রিভিউ সংখ্যা দেখে হয়তোবা বুঝতেই পারছেন গেমটি কতটা জনপ্রিয়। এই গেমটির গ্রাফিক্স আগেরটির থেকে আরো ভালো।

এটিও একটি Open world action-adventure type game যেখানে আপনাকে একটি ক্ষুধার্থ হাঙরের ক্ষুধা মিটাতে হবে এবং তাকে বাচিয়ে রাখতে হবে সমুদ্রের বিভিন্ন প্রানীকে খেয়ে।

এই গেমটি আগের গেমটির থেকেও অনেক আগে রিলিজ করা হয়েছে। এই গেমটির সফলতা দেখে ডেভেলপাররা আরো দুইটি গেম তৈরি করেছে।

গেমটির গ্রাফিক্স অনেক সুন্দর। অবশ্যই আপনি 3D Graphics এর দেখা পাবেন। তার সাথে অনেক Smooth control + amazing gameplay তো সাথে থাকছেই।

অবশ্যই সাজেস্ট করবো এর Mod version টি download করে খেলার জন্যে। কারন এখানে প্রচুর upgrades আছে। আর এখানে shark পাবেন প্রচুর buy & equip করার জন্যে।

গেমটির কিছু স্ক্রিনশট নিচে দেওয়া হলোঃ

02) Game Name : Nood Climbers

Game Developer : Noodlecake

Game Size : 106 MB

Required OS : 5.0+

Game Type : Offline

Game Released Date : October 8, 2019

Game Link : Playstore/Rexdl/Revdl/Pdalife (For Mod + unlocked apk + data )

Noodlecake একটি অসাধারন গেম ডেভেলপমেন্ট কোম্পানি। তারা অনেক সুন্দর সুন্দর গেম বানায়। তারা সহজের চেয়ে কঠিন গেমগুলো বেশি বানায়।

তাদের প্রত্যেকটি গেমের গ্রাফিক্সই খুব ভালো। তবে এই গেমটি গ্রাফিক্স এর দিক থেকে সেরা না হলেও Gameplay ও Difficulty এর দিক থেকে অনেক গেমকেই টক্কর দিতে সক্ষম।

এটি আমার খেলা one of the most hardest brain game। গেমটি খেলে প্রচন্ড মজা পেয়েছি। আসলে গেমটিতে আপনি একটি ক্যারেক্টার পাবেন আর সাথে কিছু বড় বড় dot পাবেন।

ক্যারেক্টারের দুই হাত ও দুই পা আপনাকে সেই ডট গুলোর সাথে লাগিয়ে উপরে বা আশে পাশে এগিয়ে নিয়ে যেতে হবে। আর কালো ডটের মধ্যে দেখিয়ে দেওয়া পজিশনে রাখতে হবে।

যারা getting over it গেমটি খেলেছেন তারা গেমটি কতটা hard & frustrating। একই স্টুডিও এই গেমটিকেও তৈরি করেছে। তারা সহজের চেয়ে কঠিন গেম তৈরি করতে বেশি পছন্দ করে।

এই পোস্টে আমি আরো কঠিন গেম দিবো। যদি আপনাদের এই ধরনের কঠিন গেমস খেলতে ভালো লাগে তবে আমাকে জানাতে পারেন। আমি চেষ্টা করবো ইনশাল্লাহ পরের পোস্টে এমন গেমস দিতে।

যাই হোক, এই গেমটি দেওয়ার মূল উদ্দেশ্য হচ্ছে আপনার ব্রেইনকে ট্রেইন করানো। এই গেমটি আপনাকে নতুন করে চিন্তা করতে শিখাবে। তার সাথে আপনার ব্রেইনকে মাল্টিটাস্কিং এ সহায়তা করবে।

আপনি যখন নিজেই গেমটি খেলতে থাকবেন তখনই আস্তে আস্তে বুঝে যাবেন। প্লে-স্টোরে গেমটি ৫০ হাজার বারের মতো ডাউনলোড করা হয়েছে।

গেমটির কিছু স্ক্রিনশট নিচে দেওয়া হলোঃ

01) Game Name : Swordigo

Game Developer : Touch Foo

Game Size : 52 MB

Required OS : 4.1+

Game Type : Offline

Game Released Date : February 27, 2014

Game Link : Playstore/Rexdl/Revdl/Pdalife (For Mod + unlocked apk + data )

Adventure Games এর কথা বলছি আর Swordigo এর কথা বলবো না তা কি করে হয়। প্লে-স্টোরের খুবই জনপ্রিয় একটি গেম এটি।

হয়তোবা অনেকেই এই গেমটি সম্পর্কে জানেন। আবার অনেকেই হয়তোবা জানেন না। যারা জানেন না তারা জেনে নিন। কারন এত কম সাইজের ভিতরে এত সুন্দর গেম খুব কমই পাবেন।

এটি একটি Action + Adventure + Casual Type Offline Game যেখানে আপনি Storymode এর সাথে Sword Fighting, Magic ইত্যাদি দেখতে পাবেন।

গেমটি প্লে-স্টোরে ডাউনলোড করা হয়েছে ১০ মিলিয়ন বা ১ কোটিবারেরও বেশিবার এবং গেমটির রিভিউ সংখ্যা রয়েছে ৭ লক্ষ ৬৩ হাজার+ আর সেই রিভিউ অনুযায়ী গেমের রেটিং দাড়িয়েছে 4.1 ★।

তবে কিছুদিন আগেও এর রেটিং 4.7 ★ ছিলো। হয়তোবা কোনো নতুন আপডেটের কারনে গেমটির রেটিং কমে যায়। তবে চিন্তার কোনো কারন নেই। প্লে-স্টোরে রেটিং হাফ ডাউন করেই। এটা নতুন কিছু না।

যাই হোক, গেমটিতে আপনি শুরুতেই একটি স্টোরিমোড দেখতে পারবেন। আর সেই স্টোরিমোডেই নানা ধরনের মিশন পাবেন গেমটিতে এগিয়ে যাওয়ার মতো।

একের পর এক সেই সব Mission Complete করে আপনাকে গেমটিতে এগিয়ে যেতে হবে। এটি একটি Open world 2D Game যেখানে আপনি যেখানে ইচ্ছা যেতে পারবেন। একের অধিক Mission নিয়ে একসাথে খেলতে পারবেন।

আমি অবশ্যই সাজেস্ট করবো গেমটির Mod version download করে খেলার জন্যে। তা না হলে মজা পাবেন না। কারন গেমটিতে প্রচুর Upgrades রয়েছে।

পদে পদেই আপনি বিভিন্ন ধরনের Health, Attack, Heal, Magic ইত্যাদি বিভিন্ন ধরনের Upgrades এর সম্মূখীন হবেন এবং সেগুলো আপনার বাধ্যতামূলক লাগবেই।

গেমটির কিছু স্ক্রিনশট নিচে দেওয়া হলোঃ

 

অবশেষে বলবো, প্রত্যেকটি গেম সম্পর্কেই বেশিরভাগ মানুষেই জানেন। তবুও যারা জানে না তাদের জন্যেই মূলত পোস্টটি লিখা। বাংলাদেশে অনেক ভালো ভালো ডেভেলপার আছে। এটা আমি মানি। কিন্তু সুযোগের অভাবে অনেকেই অনেক কিছুই করতে পারে না। এ দেশে ট্যালেন্টের অভাব নেই। শুধু অভাব উৎসাহ ও সুযোগের।

যাই হোক, এ পোস্টটিতে যদি নেগেটিভ কমেন্ট আসে তবে আমি বুঝবো আমার কথাই সত্যি যে বাংলাদেশের মানুষেরা ট্যালেন্টের কদর করতে জানে না। আমি আবারো বলছি, এই পোস্টটি করার মূল উদ্দেশ্য হচ্ছে আপনাদের এটা জানানো যে বাংলাদেশেও ভালো ভালো গেমস আছে। ভবিষ্যতে আমরা আরো গেমস পাবো বলে আশা করছি।

আরো একটি কথা। কেউ আবার ভুল করে এটা ভেবে বসবেন না যেন সবগুলো গেমই বাংলাদেশের ডেভেলপারদের দ্বারা তৈরি। কিছু গেমস দেশীয় ডেভেলপারদের মাধ্যমে বানানো হয়েছে আর বাকীগুলো অন্যদেশের।

যাই হোক, আজকের মতো এখানেই বিদায় নিতে হচ্ছে। দেখা হবে ইনশাল্লাহ পরের কোনো পোস্টে।
ট্রিকবিডির সাথেই থাকুন।
ধন্যবাদ।
This is 4HS4N
Logging Out….

8 thoughts on "১২টি মনোমুগ্ধকর অসাধারণ Android Games (সাথে থাকছে বাংলাদেশে তৈরি ভিন্ন Concept এর কিছু Games)"

  1. Argho Contributor says:
    Annihilation
  2. Shakib Author says:
    apnar recent post gular cheye aita bhalo lagbe, cause aita tech related🔥😁
    1. 4HS4N Author Post Creator says:
      Recent post 2 ta vai experimental purpose e diyechilam…..duitai non profit post chilo…..r admin k delete kore dite boli…..tara kore nai 🙃 but post non profit chilo karon oigula diye ektu experiment korechilam….but ekhon theke tech + gaming ei related post e korbo inshallah 😊🤟
    2. Shakib Author says:
      Ok🔥

Leave a Reply