এই যুগে অনলাইনে আমাদের ব্রাউজিং করা স্বাভাবিক এক বিষয় হয়ে গিয়েছে। তথ্যপ্রযুক্তির বিপ্লব এতটা উন্নত, যার কারণে আমরা অনেক বড় কাজ সহজে করে ফেলতে পারি। সহজে করে ফেলার জন্য বিভিন্ন প্রযুক্তি তৈরি করা হয়েছে। আমরা চাইলে ঘরে বসে মোবাইল ফোন কিংবা এই সম্পৃক্ত ডিভাইস দিয়ে অনেক কিছু করতে পারি।

  • আমরা আজকের এই আর্টিকেল থেকে এমন কিছু ওয়েবসাইট সম্বন্ধে জানবো। এই ওয়েবসাইটগুলি যারা অনলাইনে ব্রাউজিং করেন বিভিন্ন কার্যক্রম করার জন্য, তাদের ক্ষেত্রে ওয়েবসাইটগুলি আসলেই দরকারি পাশাপাশি কাজেরও বটে।
  • অনলাইনে বিভিন্ন দরকারে এবং প্রয়োজনে আমাদের বিভিন্ন কাজ করতে হয়। কাজ করার ক্ষেত্রে আমরা সহজ সরল পন্থা অবলম্বন করি, এমন কিছু ওয়েবসাইট রয়েছে যেগুলি পন্থা হিসেবে আপনি রাখতে পারেন। যার ফলশ্রুতিতে আপনার অনলাইনের কার্যক্রম আরো সহজ সরল হয়ে উঠতে পারে।
  • আর্টিকেলটি কিন্তু পড়া শুরু করেছেন শেষ পর্যন্ত পড়বেন। আশা করি আর্টিকেল থেকে একটি হলেও উপকৃত হবেন। কারণ এই আর্টিকেলে আমি সহজ সরল ভাবে আজকে উপস্থাপন করতে যাচ্ছি, অনলাইনের দরকারি এবং কাজের ওয়েবসাইট সম্বন্ধে। কথা চলুন আর না বাড়িয়ে মূল বিষয়গুলি জেনে নিই।

দরকারি এবং কাজের ওয়েবসাইট থেকে শিক্ষা

শিক্ষা মানুষকে পথ চেনায়, কোন পদ ভালো কোন পথ খারাপ সবকিছু দেখিয়ে দেয়। অনলাইনেও শিক্ষা ছাড়া সঠিক পথ খুঁজে পাওয়া কষ্টকর। আসলে অনলাইনের জগত টিও অনেক বড়। আর এই বড় জগতে থাকতে হলে জ্ঞান অর্জনের কোন বিকল্প কোন কিছু নেই।

  • জ্ঞান অর্জন করার জন্য আমরা চাইলেই বিভিন্ন ব্রাউজারে প্রবেশ করতে পারি। এবং এই ব্রাউজারে আমরা নির্দিষ্ট কিছু ওয়েবসাইটে প্রবেশ করে জ্ঞান অর্জন করতে পারি। জ্ঞান অর্জন করার জন্য দরকারি ও কাজের ওয়েবসাইট রয়েছে। যদিও জ্ঞান জিনিসটা কিভাবে অর্জন হয় সেটা অনেকে বোঝেনা!

আসলে আপনি যে আমার এই আর্টিকেল থেকে একটা চেতনা নিয়ে কমেন্ট করবেন! এটিও এক ধরনের জ্ঞান!!! যাই হোক মূল বিষয়টা হচ্ছে, আমাদের শিক্ষা গ্রহণ করাতে পারে বিভিন্ন ওয়েবসাইট। যেগুলি অনলাইনে বিদ্যমান রয়েছে সুতরাং সেখানে প্রবেশ করে আমাদের সময় দিতে হবে এবং সঠিক সঠিকভাবে জ্ঞান লুকিয়ে নিতে হবে। যার ফলশ্রুতিতে আমরা অনলাইনের জ্ঞানকে অনলাইনে লাগাতে পারব।

কাজের ওয়েবসাইটঃ অনলাইনে এখন বিভিন্ন ধরনের কার্যক্রম করা সম্ভব। অফিস আদালত থেকে শুরু করে বেশিরভাগ কাজই অনলাইন এর উপর অনেকটা নির্ভর হতে শুরু করেছে। কাজেরও ওয়েবসাইট থেকে বিভিন্ন শিক্ষা এমনিতেই চলে আসে। এমনকি আমরা কাজের ওয়েবসাইট নিউ আলোচনা করব, যেটা আপনাকে অনলাইনে বিভিন্ন কাজের সহযোগিতায় হেল্পার হিসেবে কাজ করতে পারে।

দরকারি ওয়েবসাইটঃ দরকারি এবং প্রয়োজন বিষয়টা একই। পাশাপাশি কাজে লাগানো এই বিষয়টিও ধরতে পারেন একরকম বিষয়। অর্থাৎ প্রয়োজন, কাজের ও দরকারি এগুলো একই কথা তবে ভিন্ন বিষয় হচ্ছে,,, অনলাইনে এমনও দরকারি ওয়েবসাইট থাকে যেগুলি শুধুই দরকার হয়। মনে করুন আপনি পড়াশোনা করছেন আপনার অনলাইনে জন্ম নিবন্ধন সম্বন্ধে জ্ঞান কম, সুতরাং আপনি চাচ্ছেন দরকারি নির্দিষ্ট ওয়েবসাইট থেকে জ্ঞান অর্জনের জন্য চেষ্টা করতে। তো চলুন এবার আমরা দরকারী ও প্রয়োজনীয় ওয়েবসাইট সম্বন্ধে জেনে নিই বিস্তারিত।

  • Everytimezone.com – ওয়েবসাইটটা টাইমার হিসেবে কাজ করে। আপনি বিশ্বের প্রত্যেক দেশেরই সময় এই ওয়েবসাইট থেকে দেখে নিতে পারবেন। মনে রাখবেন সময় আমাদের জীবনের খুবই মূল্যবান এক বিষয় যেটা সকলের মনে রাখা উচিত। আর এই সময় আপনারা এই ওয়েবসাইট থেকেই করতে সক্ষম হবেন।
  • Unsplash.com –youtube facebook সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া এমনকি, অনেক ওয়েবসাইটে আমরা ভিডিও, ইমেজ ইত্যাদি কনটেন্ট দেখতে পাই। এ ধরনের বিষয়গুলি আপনারা এই ওয়েবসাইটে সবকিছুই পেয়ে যাবেন। সুন্দর একটি সার্চ বক্স যেখানে সার্চ দিলেই নির্দিষ্ট বিষয়ের কন্টেন্ট আপনার কাছে হাজির হবে।
  • WikiHow.com – নির্দিষ্ট কোনো বিষয় যেটা কিভাবে করতে হয়? এই সম্পর্কিত কনটেন্ট এই ওয়েবসাইটে প্রকাশ করা হয়। এই ওয়েবসাইটে হাজার কনটেন্ট খুব সুন্দর ভাবে উপস্থাপন সহ ব্যবহার করা খুবই সহজ করা হয়েছে। আপনারা ওয়েবসাইটে বিভিন্ন উপকারী জ্ঞান সহ নির্দিষ্ট বিষয় কিভাবে করতে হয় এই সম্বন্ধে কনটেন্ট পাবেন।
  • Autodraw.com – অংকন বা ড্রয়িং করার জন্য এই ওয়েবসাইটটি খুবই সুন্দর। আপনারা এই ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন ড্রয়িং কাজ করার জন্য। এই ওয়েবসাইটটিও তাদের সেবা খুব সুন্দর ভাবে প্রদান করে থাকে।
  • Screenshot.Guru – আপনি স্ক্রিনশট তোলার জন্য এই ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন। খুব সুন্দর ভাবে তাদের সেবা প্রধান করে যার ফলশ্রুতিতে আপনি, যেকোনো ওয়েবসাইটের স্ক্রিনশট খুব সহজে তুলে নিতে সক্ষম হবেন।
  • Fast.com – আপনার ডিভাইসের ইন্টারনেটের স্পিড কেমন? এবং এটার ক্যালকুলেট আপনারা এই ওয়েবসাইট থেকে করে নিতে পারবেন। আসলেই ওয়েবসাইটে আপনি আপনার নির্দিষ্ট ডিভাইসের কানেকশন এর স্পিড নির্ধারণ করতে পারবেন অত্যন্ত সুন্দরভাবে।
  • Squoosh.app – আপনি আপনার মোবাইলে থাকা অথবা কম্পিউটারে থাকা কোন ফটো, এর সাইজ অর্থাৎ ১০mb হলে সেটাকে কমিয়ে ৫ এমবিতে নিয়ে আসা এ ওয়েবসাইট এই সেবা প্রদান করে। আপনি শুধু আপনার ফটোটা এই ওয়েবসাইটে আপলোড করে দিবেন আর সকল কাজ ওয়েবসাইট আপনাকে এডিটের মাধ্যমে উপস্থাপন করে আপনার ছবিকে নির্দিষ্ট সাইজ করে দিবে ।
  • Copychar.cc – ইমোজি ডাইরেক্ট কপি করার জন্য এই ওয়েবসাইটটি দারুন। বিভিন্ন ধরনের ইমোজি এখানে পাওয়া যায় যেটার ডাইরেক্ট কপি করার সেবা এই ওয়েবসাইট দিয়ে থাকে।
  • Codecademy.com – অনলাইনে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখার জন্য এই ওয়েবসাইটটি সেরা। আপনি নির্দিষ্ট কোনো ল্যাঙ্গুয়েজ নয় বরং, একাধিক পরিমাণে অনলাইন প্রোগ্রামিং ভাষা শেখানোর জন্য কার্যকরী ওয়েবসাইট এটি।
  • Iconfinder.com – লোগো, আইকন ইমেজ আপনি এই ওয়েবসাইট থেকে ফ্রিতে ডাউনলোড করে নিতে পারবেন।
  • Blogger.com – ফ্রি ব্লগ সাইট তৈরি করার জন্য, গুগলের সেরা প্ল্যাটফর্ম। এখানে আপনি ফ্রিতেই ব্লগিং বা আর্টিকেল রাইটিং কাজ করে উপার্জনও চাইলে করতে পারেন।
  • ClipConverter.cc – ওয়েবসাইটটি কনভার্টার এর কাজ করে, আপনি ইউটিউব সহ অন্যান্য ভিডিও প্ল্যাটফর্ম থেকে ভিডিওগুলিকে কনভার্ট করে নিতে পারবেন।
  • Grammarly.com– আপনার ইংরেজিতে গ্রামার ঠিক আছে কিনা? এই ওয়েবসাইট বলে দিতে সক্ষম হবে।
  • Translate.google.com– আপনার নির্দিষ্ট ভাষা এর ট্রান্সলেট এই ওয়েবসাইট করে দিতে সক্ষম হবে।
  • Kleki.com – অনলাইনে drawing, painting এবং sketch বানানোর জন্য, এই ওয়েবসাইটটি তৈরি করা হয়েছে যা সেবা সকলেই উপভোগ করতে পারবে।
  • Faxzero.com– আপনি চাইলে অনলাইনে ফ্রীতে ফ্যাক্স (FAX) পাঠাতে পারবেন এই ওয়েবসাইট ব্যবহার করে।
  • Tinychat.com – নিজের ভিডিও চ্যাট রুম হিসেবে ব্যবহার করার সেবা এই ওয়েবসাইট দিয়ে থাকে।
  • Godaddy.com – ডোমেন কেনার জন্য এই ওয়েবসাইটটি খুবই বিশ্বস্ত এবং দীর্ঘদিন ধরে সেবা প্রদান করে আসছে। (যেটা নির্দিষ্ট ওয়েবসাইটের জন্য প্রয়োজন হয়)
  • Virusscan.jotti.org – আপনার কম্পিউটার ডিভাইসে malware virus রয়েছে কিনা সেটা দেখে নিতে পারবেন Jotti’s malware scan একদম ফ্রি এই ওয়েবসাইটের মাধ্যমিক। এখানে আপনার নির্দিষ্ট ফাইল এর স্ক্যানিং করে এই সেবা উপভোগ করতে হয়। 
  • Typing.com – এই ওয়েবসাইটে আপনি আপনার টাইপিং কাজ করতে পারেন। আপনার টাইপিং এর স্পিড সহ দক্ষতা অর্জনের জন্য কার্যকরী একটি ওয়েবসাইট এটি।

দরকারি এবং কাজের ওয়েবসাইটে পাবেন জ্ঞান

জ্ঞান আসলে সব জায়গাতেই পাওয়া যায়। কিছু জ্ঞান ভালো কিছু জ্ঞান খারাপ সবকিছুই সবার ভিতরে থাকাটা স্বাভাবিক। এমনকি এই অনলাইনেও আমরা বিভিন্ন ওয়েবসাইটে দরকারে কিংবা কাজের জ্ঞান পেতে পারি।

কাজের ওয়েবসাইটঃ আমরা যে ওয়েবসাইটগুলি আলোচনা করেছি, এই ওয়েবসাইটের সেবা সমূহ আসলেই দুর্দান্ত। এই ওয়েবসাইটের ভিতর এমনও কিছু ওয়েবসাইট রয়েছে যেগুলি প্রায় মানুষেরই কাজে লাগতে পারে।

দরকারি ওয়েবসাইটঃ কি দরকারি ওয়েবসাইট নেই? আমরা যে ওয়েবসাইটগুলি নিয়ে আলোচনা করেছি এখানে এমনও দরকারি ওয়েবসাইট রয়েছে, যেগুলি প্রায় লোকের জানা উচিত। এবং এই দরকারি ওয়েবসাইটগুলি কাজে লাগিয়ে আমরা শিক্ষা এবং জ্ঞান উভয় অর্জন করতে সক্ষম হবে।

3 thoughts on "অনলাইনের দরকারি এবং কাজের ওয়েবসাইট"

  1. Rejuan Hosain Contributor says:
    npc পোস্ট।
    1. Md Mahamudul Hasan Contributor Post Creator says:
      Thanks

Leave a Reply