আসসালামু আলাইকুম।

প্রায় ৬ বছর পরে লিখতেছি। সময়ের সাথে অনেক কিছুরই পরিবর্তন হয়েছে। বর্তমান সময়ে ডাটা ও প্রাইভেসি জিনিসটা খুবই জরুরি হয়ে গেছে। তাই আমি কয়েকটা পোস্টের মাধ্যমে সবার সামনে ডাটা ও প্রাইভেসির ব্যবহার , অপব্যবহার সুরক্ষা ইত্যাদি নিয়ে আলোচনা করার চিন্তা করেছি এবং ১ম পোস্ট লিখতেছি। অনেকেরই হয়ত জিনিসগুলো জানা আছে। তারপরেও সবার কথা চিন্তা করে লিখতেছি।

আজ থেকে ১ যুগ আগেও এত বেশি ইন্টারনেট ও স্মার্টফোনের ব্যবহার ছিল না । তাই ডাটা ও প্রাইভেসি নিয়েও আমাদের ভেতর এত আলোচনাও হতো না। কিন্তু সময় পাল্টে গেছে। আমরা প্রযুক্তির উপর যত বেশি নির্ভরশীল হচ্ছি, নিজেদের সম্পর্কে ঠিক তত বেশি ডাটা আমরা কোন কোম্পানিকে দিচ্ছি বা তারা সংগ্রহ করছে ।

এই পোস্টে উদাহরণ হিসেবে আমি Google কোম্পানিকে বেছে নিচ্ছি , এবং খোজার চেষ্টা করব তারা কিভাবে এবং কতগুলো ডাটা সংগ্রহ করতে পারে।

ডাটা কালেকশনঃ

চলুন ধরে নেই একজন সাধারন লোক এন্ড্রয়েড ফোন কিনল। তো ফোন সেটাপ কমপ্লিট ছাড়া তো চালানো যাবে না। তো সেটাপের সময়ই অনেক জিনিস গুলোই আমরা ভালোভাবে না দেখেই Yes/Allow/Next করতে থাকি। তো গুগল এখানেই কিছু জিনিস আগে থেকেই Enabled করে রাখে। সাধারন মানুষ এইগুলো কেয়ার করে না। যদি এডভান্সড ইউজার হোন তারপরেও Privacy Policy তে Agree না করা পর্যন্ত সেটাপ কমপ্লিট করতে পারবেন না ।আর সত্যি বলতে আমরা এখানেই আমাদের সম্পর্কে ডাটা সংগ্রহ করার অনুমতি দেই ।

 

তো কিছুদিন/কিছুক্ষণ চালানোর পর বুঝলেন অ্যান্ড্রয়েডের সম্পূর্ণ মজা উপভোগ করার জন্য আপনাকে E-mail এড করতে হবে। কোথায় যাচ্ছেন গুগলের Gmail আছে আপনার সামনেই। খুলতে গেলেন? Name, Date of Birth, Phone Number দিয়ে খুলে ফেললেন। (ফেইক ডিটেইলস সম্পর্কে পরে আলোচনা করব) আর যেইমাত্র মেইলটি ফোনে এড করলেন গুগলে আপনার একটা প্রোফাইল তৈরি হয়ে আপনার দরকারি সার্ভিসের জন্য ডাটা জমা হওয়া শুরু হয়ে গেল।

তো চলুন দেখে নেই এই পর্যন্ত কি কি তারা জানতে পারেঃ

১। পারসোনাল ডিটেইলসঃ যেমন নাম, বার্থডে, ফোন নম্বর ইত্যাদি।
২। ডিভাইস ডিটেইলসঃ আপনার ফোনের সম্পর্কে তথ্য।
৩। লোকেশন সম্পর্কে তথ্য।

এতক্ষন ফোন চালানোর সময় গুগলের কিবোর্ড Gboard তো নিশ্চয়ই ব্যবহার করেছেন তাই না?
একটু লক্ষ্য করুন। দেখবেন আপনি লেখার সময় যা চিন্তা করতেছেন সেটা তারা আগেই অনুমান করে আপনাকে সাজেশান দিচ্ছে। জিনিসটা আসলেই খুব কাজের কিন্তু লক্ষ্য করেছেন কি এটা কিভাবে শিখলো। একটু সময় লাগিয়ে Gboard এর সেটিং থেকে Privacy অপশনে গিয়ে দেখুন আপনার কিবোর্ড থেকে তারা কি কি কালেক্ট করতেছে।
আমি নিচে স্ক্রিনশট এড করে দিলাম। Improve for everyone জিনিসটা খেয়াল করেন।

আপনার টাইপিং ধরন, শব্দ ব্যবহার, শব্দের প্যাটার্ন ইত্যাদি তারা কালেক্ট করতেছে আপনার খেয়াল ছাড়াই। জিনিসটা হয়ত এতটা গুরুত্বপূর্ণ মনে হচ্ছে না। তাই চলুন আরও একটু গভীরে যাই।

 

এবার আপনার মন চাইলো ভিডিও দেখবেন। গুগলেরই YouTube আপনার সাথেই আছে। আলাদা একাউন্ট খোলার দরকারও নেই। তো আপনার YouTube ফিডে আপনার পছন্দসই ভিডিও পাচ্ছেন না? সেখানেই সার্চ দিয়ে দেখা শুরু করলেন কিছু ভিডিও , সাবস্ক্রাইব করলেন কিছু চ্যানেল । এখন সব আপনার পছন্দ মত ভিডিও আসা শুরু করলো। কারন গুগলের অ্যালগরিদম জানে আপনি কি দেখতে পছন্দ করেন। তারপরেও হুটহাট করে দেখবেন কিছু ভিডিও আপনার সামনে চলে আসবে। ভালো লাগলো না। তারা অপশন দিলো Not interested/ Don’t Recommend । ক্লিক করে ভিডিও সরিয়ে দিলেন।
তারা এখান থেকে আরও সিওর হলো আপনি কোন ধরনের ভিডিও পছন্দ করেন না।

এখন পর্যন্ত তারা কি কি ডিটেইলস নিলো চলুন দেখে নেইঃ

১। পারসোনাল ডিটেইলসঃ যেমন নাম, বার্থডে, ফোন নম্বর ইত্যাদি।
২। ডিভাইস ডিটেইলসঃ আপনার ফোনের সম্পর্কে তথ্য।
৩। লোকেশন সম্পর্কে তথ্য।
৪। টাইপিং ডিটেইলস। যেমন শব্দের প্যাটার্ন, (পাসওয়ার্ড নয়)
৫। আপনার পছন্দ ও অপছন্দের ভিডিও।

আচ্ছা আরেকটা জিনিস তো ভুলেই গেছি। আপনি চাইলে গুগলে আপনার সকল কন্ট্যাক্ট আপলোড করে রাখতে পারেন তাহলে সেটার হারানোর ভয় নাই। খুশি হয়ে সেটাও করে ফেললেন । এভাবে তারা আপনার সকল কন্ট্যাক্টের লিস্টও পেয়ে গেল।

তো কয়েকদিন ধরে ফোন চালালেই গুগলের সংগ্রহ করা ডাটা বেশ ভারি হবে তারা জানতে পারবে আপনার দৈনিক ফোন ব্যবহারের অভ্যাস কেমন, কোথায় যান, টাইপিং বা ভয়েস প্যাটার্ন, আপনার ইন্টাটেস্ট ইত্যাদি ইত্যাদি।

এভাবেই তারা বিভিন্ন সার্ভিসের মাধ্যমে বিভিন্ন ডাটা সংগ্রহ করে থাকে

আরও একটু লক্ষ্য করুন। সব জিনিস গুলোই তো ফ্রিতে দিলো। তাহলে ক্ষতিটা কোথায়? এক্ষেত্রে একটা জিনিস সত্য “If something is free, then you are the product.”

ইনশাআল্লাহ নেক্সট পোস্টে আলোচনা করব তারা এই ডাটা কিভাবে ব্যবহার করে এবং আমাদের ডাটা নিয়ে কেন সতর্ক হওয়া একান্ত প্রয়োজনীয়।

অনেকদিন পর পোস্ট লিখতেছি। ভুল ভ্রান্তি হওয়াটা স্বাভাবিক। কোন ভুল ইনফরমেশন থাকলে জানিয়ে দিবেন বা কোন সাজেশান থাকলে বলে দিতে পারেন। ইমপ্রুভ করার চেষ্টা করব।

4 thoughts on "গুগল কি আপনার সম্পর্কে আপনার থেকেও বেশি জানে?"

  1. Rafi Contributor says:
    এই লাইনটা জোস ছিলো, “If something is free for you, then you’re the product!” 🙃
    1. SR Suzon Author Post Creator says:
      লাইনটা ধার করা ,,কোথায় যেন পড়েছিলাম।
  2. Luminous Bro 🤡 Contributor says:
    আপনি জিমেইল একাউন্টের সেটিংস থেকে সব ধরনের থার্ড পার্টিজ ডাটা বন্ধ করতে পারবেন । এমনকি ইউটিউবের সার্চ হিস্টোরিসহ, ওয়েব রিলেটেড বিভিন্ন ধরনের ডাটা Turn off সুবিধা রয়েছে ।
    1. SR Suzon Author Post Creator says:
      জানি তবে আমি পোস্ট লিখেছি কিভাবে কালেক্ট করে সেটা নিয়ে,,,

Leave a Reply