আজকে আমি নতুন আরেকটি সরকারিভাবে ফ্রিতে কোর্স করার টপিক নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আজকের টপিকটি হলো শুধুমাত্র নারীদের জন্য। শুধুমাত্র নারীরাই এই কোর্সে অংশগ্রহণ করতে পারবেন। এই কোর্সটি মূলত বাংলাদেশ সরকারের মহিলা বিষয়ক অধিদপ্তর এর বাস্তবায়িত একটি প্রকল্প। যা সম্পূর্ণ ফ্রি এবং সাথে বোনাস হিসেবে দেওয়া হবে ১২০০০ টাকা। এর উদ্দ্যেশ্য হচ্ছে হতদরিদ্র ও সুবিধা বঞ্চিত ১৬ থেকে ৪৫ বছরের নারীদের বিভিন্ন বিষয়ে দক্ষ করে তোলে আয়বর্ধক ব্যবস্থা করে দেওয়া অথবা কর্মসংস্থান সৃষ্টি করে দেওয়া। আমরা নিচ থেকে এই কোর্সের ব্যাপারে বিস্তারিতভাবে জেনে নেই যে কার জন্য এই কোর্স, কি কি বিষয়ের উপর কোর্স, কোথায় করতে হবে ইত্যাদি।

বিজ্ঞপ্তি প্রকাশ:
গত ০৮ তারিখে বাংলাদেশ সরকারের মহিলা বিষয়ক অধিদপ্তরের ওয়েবসাইটে এই কোর্সের বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিটি দেখতে উপরের স্ক্রিনশটটি দেখতে পারেন অথবা এখানে ক্লিক করে এর পিডিএফ ফরমেটটি ডাউনলোড করে নিতে পারেন।

কোর্সের বিষয়ের নাম:
> ফ্যাশন ডিজাইন
> বিউটিফিকেশন
> ক্রিস্টাল শোপিচ ও ডেকোরেটেড কেন্ডেল মেকিং (মোমবাতি)
> মাশরুম চাষ, ভার্মি কম্পোস্ট ও মৌচাষ
> শতরঞ্জি ও হস্তশিল্প
> ফুড প্রসেসিং
> বেবি কেয়ার ও হাউজকিপিং
> মটর ড্রাইভিং

প্রশিক্ষণের স্থান:
উপরোক্ত বিষয়গুলি নিয়ে দুটি স্থানে বা দুই ভাগে প্রশিক্ষণ প্রদান করা হবে। উপজেলা বা থানা ভিত্তিক এবং দ্বিতীয়টি হলো বিভাগীয় ভিত্তিক।

> বাংলাদেশের প্রায় ৪৩১টি উপজেলার মধ্যে কোর্স বা প্রশিক্ষণ প্রদান করা হবে।
> এছাড়াও বাংলাদেশের ০৮টি বিভাগীয় শহরেও এই প্রশিক্ষণ প্রদান করা হবে।

তবে এই তিনটি ক্যাটাগরিতে আলাদা আলাদা বিষয় ভাগ করা হয়েছে। অর্থাৎ উপজেলার প্রশিক্ষণের মধ্যে একধরনের বিষয় রাখা হয়েছে আবার বিভাগের মধ্যে আরেকরকম বিষয় রাখা হয়েছে। এছাড়াও প্রত্যেকটি উপজেলার মধ্যে কোর্স বা প্রশিক্ষণের বিষয় দুটি করে রাখা হয়েছে। যেমন চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার জন্য রাখা হয়েছে ফ্যাশন ডিজাইন ও ফুড প্রসেসিং। আবার হাইমচর উপজেলার জন্য রাখা হয়েছে ফ্যাশন ডিজাইন ও বিউটিফিকেশন। তো এইরকম এক এক উপজেলায় এক এক বিষয়ের উপর রাখা হয়েছে। তাই আপনাকে উপজেলা ভিত্তিক কোর্সের উপর ভিত্তি করে দুটি থেকে যেকোন একটি নিতে হবে। মটর ড্রাইভিং কোর্সটি ছাড়া বাকি সবগুলো উপজেলা ভিত্তিক হবে। শুধুমাত্র মটর ড্রাইভিং কোর্সটি আপনাকে বিভাগীয় শহর থেকে গ্রহণ করতে হবে। যদিও বিভাগীয় শহরের কথা উল্লেখ আছে তবে এখন পর্যন্ত এটি ঢাকাতে গিয়েই করতে হয়।

কোন উপজেলার জন্য কোন বিষয়ের কোর্স:
কোন উপজেলার জন্য কোন কোন বিষয়ের উপর কোর্স নির্ধারণ করা হয়েছে তা আপনি চাইলে জেনে নিতে পারেন। তাহলে আবেদন করার সময় আপনি সিদ্ধান্ত নিতে পারবেন যে আপনি কোন কোর্সটি করবেন এবং সেটি কোন উপজেলার মধ্যে রয়েছে। তাহলে আবেদন করার সময় যদি আপনি চান তাহলে উপজেলা পরিবর্তন করে আপনি আপনার পছন্দের কোর্সটি করে নিতে পারবেন। যেমন উপরের স্ক্রিনশটটি লক্ষ্য করলে বুঝতে পারবেন যে কোন উপজেলাতে কোন কোন কোর্স করার সুযোগ রয়েছে। আর এটির পুরো বাংলাদেশের সকল উপজেলার তালিকা পেতে এখানে ক্লিক করে এর পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিতে পারেন।

কোর্সের মেয়াদকাল:
প্রতিটি বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করা হবে ০২ মাস বা ৬০ দিন।

কোর্স শুরু:
আগামী ০১ জুলাই ২০২২ থেকে ৩০ সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত উপরোল্লিখিত বিষয়ে কোর্স প্রদান করা হবে।

আসন সংখ্যা:
প্রতিটি উপজেলায় দুটি বিষয়ের উপর কোর্স প্রদান করা হবে। আর দুটি বিষয়ের জন্য দুটি ব্যাচ থাকবে। এক একটি ব্যাচে ২৫ জন করে। তবে শুধুমাত্র মটর ড্রাইভিং এর ক্ষেত্রে ৩০ জন করে।

বয়স সীমা:
মটর ড্রাইভিং কোর্স ছাড়া বাকি সবগুলোতে ১৬ থেকে ৪৫ বছর পর্যন্ত বয়সী নারীরা এখানে আবেদন করতে পারবেন। আর মটর ড্রাইভিং এর ক্ষেত্রে ২১ থেকে ৪৫ বছর বয়সী নারীরা অংশগ্রহণ করতে পারবেন।

যোগ্যতা:
মটর ড্রাইভিং এর ক্ষেত্রে নূন্যতম এসএসসি পাশ হতে হবে এবং মানসিক এবং শারীরিকভাবে সুস্থ হতে হবে। আর এটি ছাড়া বাকি অন্যান্য কোর্সগুলোর জন্য কোন শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই আপনি যদি দরিদ্র এবং সুবিধা বঞ্চিত নারী হোন তাহলে আপনি এর জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।

এতোক্ষণতো উপর থেকে কোর্সের বিষয়ে বিস্তারিত জানলাম। এইবার চলুন উক্ত কোর্সগুলি করার জন্য কিভাবে আবেদন করতে হবে তা জেনে নেই।

আবেদন করার পদ্ধতি:
উপরোক্ত বিষয়গুলির উপর কোর্স করতে বা প্রশিক্ষণ নিতে সর্বপ্রথম আপনাকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তাই অনলাইনে আবেদন করার জন্য এই লিংকে ক্লিক করুন।

লিংকটিতে প্রবেশ করার পর উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে আপনাকে আপনার রঙ্গিন ৩০০*৩০০ পিক্সেলের ছবি আপলোড করে দিতে হবে। তারপর আপনার নাম বাংলায় ও ইংরেজি, মোবাইল নম্বর, জন্ম তারিখ, জাতীয় পরিচিয় পত্র অথবা জন্ম নিবন্ধন নম্বর, মাতার নাম (বাংলায়), পিতার নাম (বাংলায়), বর্তমান পেশা, বৈবাহিক অবস্থা, বিবাহিত হলে স্বামীর নাম এবং আপনার সর্বশেষ শিক্ষাগত যোগ্যতা নির্বাচন করে হলুদ রংয়ের “পরবর্তী ধাপ” বাটনে ক্লিক করুন।

তারপর দেখবেন উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে এইবার আপনাকে আপনার বর্তমান এবং স্থায়ী ঠিকানা দিতে হবে। যেমন বর্তমান ঠিকানার এখানে প্রথম বক্সে গ্রামের নাম টাইপ করে দিবেন, বিভাগের নাম নির্বাচন করে দিবেন, জেলার নাম নির্বাচন করে দিবেন ও উপজেলার নাম নির্বাচন করে দিবেন। বর্তমান ঠিকানার সাথে যদি আপনার স্থায়ী ঠিকানা একই হয়ে থাকে তাহলে স্থায়ী ঠিকানা লেখার পাশের বক্সে টিকমার্ক দিয়ে দিন। আর এক না হয়ে থাকলে বক্স অনুযায়ী তথ্যগুলো পূরণ করে দিন এবং হলুদ কালারের “পরবর্তী” বাটনে ক্লিক করুন।

তারপর দেখুন উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে আপনাকে প্রথমে প্রশিক্ষণের ধরন নির্বাচন করতে হবে। অর্থাৎ আপনি কি বিভাগ পর্যায়ে করতে চান নাকি জেলা নাকি উপজেলা পর্যায়ে। তারপর প্রশিক্ষণের বিভাগ নির্বাচন করুন আপনি কোন বিভাগের অধীনে প্রশিক্ষণ গ্রহণ করতে চান। তারপর প্রশিক্ষণের জেলা নির্বাচন করুন আপনি কোন জেলার অধীনে প্রশিক্ষণ গ্রহণ করতে চান। তারপর যে উপজেলার অধীনে প্রশিক্ষষ গ্রহণ করতে চান সেটি নির্বাচন করুন। তারপর সর্বশেষ ট্রেডের নাম এর এখানে আপনি কোন বিষয়ে কোর্স করতে চান অর্থাৎ দুটি কোর্স থেকে কোন কোর্সটি করতে চান সেটি নির্বাচন করে দিন। তারপর হলুদ কালারের “নিবন্ধন” বাটনে ক্লিক করুন। (উল্লেখ্য আপনি যেকোন জেলার বাসিন্দা হোন না কেন, আপনি যেকোন জেলা থেকে আপনার পছন্দের বিষয়ের উপর প্রশিক্ষণ গ্রহণ করতে পারবেন। এর জন্য আপনাকে প্রথমে যে অঞ্চল থেকে করতে চান সে অঞ্চলের বিভাগ, জেলা ও উপজেলা নির্বাচন করতে হবে।)

তারপর দেখবেন আপনার আবেদনটি সফলভাবে সম্পন্ন হয়েছে এই মর্মে একটি বার্তা এবং পেজ চলে আসবে। এখানে আপনার আবেদন কপিটি ডাউনলোড করার জন্য “ডাউনলোড” বাটনে ক্লিক করতে হবে।

তারপর দেখুন আপনার আবেদন কপিটি ডাউনলোড হয়ে গেছে। এইবার এটি কোনো কম্পিউটার কম্পোজ এর দোকানে গিয়ে রঙ্গিন বা কালার প্রিন্ট করে নিন। তারপর এটিতে স্বাক্ষর এর জায়গায় আপনার স্বাক্ষর দিন।

এইবার আসি আসল কথায় অনলাইনে তো আবেদন করে ফেললেন কিন্তু এখনও কি আপনার আবেদন করার কাজটি সম্পন্ন হয়েছে। না এখনও সম্পন্ন হয়নি। কারণ এটিকে এখন আপনার আবার জমা দিতে হবে। তার জন্য আবেদন কপিটি প্রিন্ট করার পর সেটিতে আপনার স্বাক্ষর দিয়ে দুই কপি করে সাথে দুই কপি রঙ্গিন ছবি নিয়ে আপনি যদি উপজেলা ভিত্তিক প্রশিক্ষণ নিতে চান অর্থাৎ আবেদনের সময় যে পর্যায় নির্বাচন করেছেন সে পর্যায়ের মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ে গিয়ে স্ব-শরীরে জমা দিয়ে আসতে হবে। অর্থাৎ যদি উপজেলা হয়ে থাকে তাহলে উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের কার্যালয়ে গিয়ে জমা দিয়ে আসতে হবে। মনে রাখবেন আপনি অনলাইনে আবেদন করার পর যদি এটি অফিসে গিয়ে সরাসরি জমা না দেন তাহলে আপনার আবেদন গ্রহণযোগ্য হবে না। আর আবেদন করার পর জমা দেওয়ার শেষ তারিখ ২৮/০৬/২০২২ এর বিকাল ৩.০০ ঘটিকা পর্যন্ত। উল্লেখ্য মটর ড্রাইভিং এর আবেদন কপি জমা দেওয়ার ক্ষেত্রে যেহেতু এটা বিভাগীয় পর্যায়ের কোর্স সেহেতু আপনি যে বিভাগ থেকেই আবেদন করেন না কেন আপনাকে এর কপিটি জমা দেওয়ার ঢাকার মহিলা বিষয়ক অধিদপ্তরে গিয়ে জমা দিতে হবে।

আবেদনের শেষ তারিখ:

অনলাইনে আবেদনের শেষ তারিখ আগামী ২৭/০৬/২০২২ এর বিকাল ৫.০০ ঘটিকা পর্যন্ত। আর স্ব-শরীরে অফিসে গিয়ে জমা দেওয়ার শেষ তারিখ ২৮/০৬/২০২২ এর বিকাল ৩.০০ ঘটিকার সময়।

বাছাই বা সাক্ষাৎকার:
আবেদন কপি জমা দেওয়ার পর তারা হয়তো বাছাই করতে পারে তবে যদি আবেদনকারী বেশী হয়ে থাকে।

বোনাস বা বকশিষ বা ভাতা:
আপনি আপনার পছন্দের বিষয়ের উপর কোর্সটি করার পর আপনার উপস্থিতির উপর ভিত্তি করে আপনাকে দৈনিক ২০০/- টাকা হারে বকশিষ বা ভাতা প্রদান করা হবে। যা ৬০ দিন হিসেবে ১২০০০ টাকা হয়। অর্থাৎ আপনি কোর্স শেষে ফ্রি কোর্সের পাশাপাশি আবার ফ্রি ১২০০০ টাকাও পাচ্ছেন। (পাওয়ার পর আমাকে কিছু টাকা দিয়েন, মজা করতেও পারবো না আপনাদের জন্য।)

মটর ড্রাইভিং কোর্স:
মটর ড্রাইভিং এর কোর্সটি বিআরটিসি এর মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করা হবে। এছাড়াও আপনার কোর্স শেষে পেশাদার লাইসেন্সও ফ্রিতে প্রদান করা হবে। যার ফি মহিলা অধিদপ্তর বহন করবে।

কিছু কথা যেহেতু অনলাইন জগতে অর্থাৎ এইরকম টেক বিষয়ক সাইটে নারীদের আনাগোনা কম বিশেষ করে পুরুষদের আনাগোনা বেশী। তাই আপনি যদি পুরুষ হয়ে থাকেন অর্থাৎ যিনি এখন এই টপিকটি পড়তেছেন আপনার কাছে অনুরোধ আপনি আপনার বোন অথবা কাজিন বা পাশ্ববর্তী আপনার পরিচিত যেকোন নারীকে এই বিষয়ে অবহিত করতে পারেন। এতে করে তিনি উপকৃত হবেন।

 

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

Leave a Reply