বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) প্রতিনিয়ত বিভিন্ন বিষয়ের উপর ফ্রিতে প্রশিক্ষণ প্রদান করে থাকে। যেমন গত কয়েকদিন আগে এইরকম একটি টপিক নিয়ে আপনাদের সাথে আলোচনা করেছিলাম। আজকেও ঐরকম আরেকটি টপিক নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। এবারের এই ফ্রি কোর্সটি নির্দিষ্ট তিনটি কেন্দ্রতে হবে বাকীগুলোতে হবে না। এই প্রকল্পটিতে বিটাক এর পাশাপাশি Skills for Employment Investment Program (SEIP) এর যৌথ উদ্যোগে গ্রহণ করা হয়েছে। আর এই বিষয়ে বিটাক তাদের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। তো চলুন বিজ্ঞপ্তিতে কী কী ছিল তা আমরা নিচে থেকে বিস্তারিতভাবে জেনে নেই।

বিজ্ঞপ্তিঃ

গত ২৫/০৭/২০২২ইং তারিখে বিটাক এর ওয়েবসাইটে Seip Tranche-3 প্রোগ্রামের ৪র্থ নম্বর ব্যাচে ভর্তি নামক শিরোনামে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। যেখানে উল্লেখ করা হয় যে শুধুমাত্র তিনটি কেন্দ্রে এবং তিনটি বিষয়ের উপর ফ্রিতে প্রশিক্ষণ প্রদান করা হবে। এতে আগ্রহীদের আবেদন করতে বলা হয়েছে।

প্রশিক্ষণের কেন্দ্র সমূহঃ
সারা বাংলাদেশে বিটাকের মোট ৫টি শাখা বা কেন্দ্র আছে। এই ৫ টির মধ্যে শুধুমাত্র ৩ টিতে প্রশিক্ষণ প্রদান করা হবে। সেই তিনটি কেন্দ্র হচ্ছে,
ঢাকা কেন্দ্র,
খুলনা কেন্দ্র,
বগুড়া কেন্দ্র।

প্রশিক্ষণের বিষয় সমূহঃ
যদিও বিটাকের মধ্যে অনেক ধরনের বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করা হয়ে থাকে। কিন্তু এই প্রকল্পতে শুধুমাত্র তিন পড়ি বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করা হবে। বিষয়গুলি হচ্ছে,
মেশিনশপ,
ওয়েল্ডিং,
ইলেক্ট্রিক্যাল ইন্সটলেশন অ্যান্ড মেইনটেন্যান্স।

আবেদনের যোগ্যতা ও অগ্রাধিকারঃ

বাংলাদেশের নাগরিক হতে হবে।
নারী পুরুষ উভয়ই আবেদন করতে পারবেন।
বয়স ১৮ থেকে ৪৫ এর মধ্যে হতে হবে।
নূন্যতম ৮ম পাশ।
দরিদ্র, নারী, উপজাতি ও প্রতিবন্ধীদের অগ্রাধিকার।

আবেদনের পদ্ধতিঃ
উপরোল্লিখিত তিনটি কেন্দ্রের যেকোনো একটি থেকে আপনাকে তাদের একটি নির্দিষ্ট আবদেন ফরম রয়েছে সেটি সংগ্রহ করতে হবে। অথবা আপনি চাইলে এখানে ক্লিক করে আবেদন ফরমটি ডাউনলোড করে নিতে পারেন। ফরমটি হাতে পাওয়ার পর এখানে উল্লেখিত তথ্যগুলি আপনাকে পূরণ করতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্রঃ
উপরোল্লিখিত বিষয়গুলির ফ্রি প্রশিক্ষণে ভর্তি হতে চাইলে আবেদন ফরম পূরণ করে জমা দেওয়ার সময় সাথে আরও কিছু কাগজপত্র জমা দিতে হবে। নিম্নে সেগুলির তালিকা তুলে ধরা হলো,
আপনার সদ্য তোলা ০১ কপি পাসপোর্ট এবং স্ট্যাম্প সাইজের সত্যায়িত ছবি,
আপনার জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন এর সত্যায়িত কপি (২০ বছরের উর্দ্ধে আপনার বয়স হলে জাতীয় পরিচয়পত্র আবশ্যক),
নাগরিক সনদপত্র,
আপনার পরিবারের বাৎসরিক আয়ের সনদপত্র।

প্রশিক্ষণের সময়কালঃ
আগামী ০১/০৯/২০২২ইং থেকে শুরু করে ২৭/১১/২০২২ইং পর্যন্ত মোট ০৩ (তিন) মাস ব্যাপী এই ফ্রি প্রশিক্ষণ প্রদান করা হবে। যা সাপ্তাহিক ও সরকারি ছুটি ছাড়া প্রতিদিন সকাল ৯:৩০ থেকে বিকাল ৪:৩০ পর্যন্ত।

ভর্তির তারিখঃ
আপনি যদি উক্ত বিষয়গুলির উপর ফ্রিতে প্রশিক্ষণ গ্রহণ করতে চান তাহলে দেরি না করে যত দ্রুত সম্ভব আবেদন করে ফেলুন। কারণ এখানে ৩০টি নির্দিষ্ট আসন সংখ্যা রয়েছে। আর মনে রাখবেন ভর্তির শেষ তারিখ হচ্ছে ২৫শে আগস্ট ২০২২ইং। ভর্তি মূলত আপনি উপরোল্লিখিত তিনটি কেন্দ্রের মধ্যে যেটিতে সেটিতে সরাসরি গিয়ে হতে হবে। যার কার্যক্রম সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত চলবে। আর হ্যাঁ আপনি চাইলে আপনার আবেদনের কাগজপত্র ডাকযোগ বা কুরিয়ার যোগে পাঠাতে পারেন।

প্রশিক্ষণ শেষে ৯০০০ টাকা ভাতাঃ
আপনি সফলভাবে প্রশিক্ষণ শেষ করতে পারলে উপস্তিতির উপর ভিত্তি করে আপনাকে এককালীন মোট ৯০০০ টাকা বৃত্তি বা ভাতা প্রদান করা হবে।

সুযোগ-সুবিধাঃ
প্রশিক্ষণ শেষে আপনাকে সরকারিভাবে একটি সনদপত্র বা সার্টিফিকেট প্রদান করা হবে৷ এছাড়াও আপনাকে চাকুরির ব্যবস্থা করে দেওয়া হবে।

সতর্কতাঃ
আপনি যদি ইতিমধ্যে বিটাক বা SEIP থেকে প্রশিক্ষণ করে থাকেন বা আবেদন করে থাকেন তাহলে এখানে আর আবেদন করার দরকার নেই। কারণ যেহেতু এর আগে এইগুলোর মাধ্যমে প্রশিক্ষণ গ্রহণ করে ফেলেছেন বা আবেদন করে ফেলেছেন সেই ক্ষেত্রে আপনার এই আবেদনটি আর গ্রহণযোগ্য হবে না।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

5 thoughts on "বিটাক এর তিনটি কেন্দ্রে ফ্রিতে প্রশিক্ষণ গ্রহণ করুন বিভিন্ন বিষয়ে এবং সাথে নিয়ে নিন ৯০০০ টাকা।"

  1. abrno34 Author says:
    পার্সপোট না থাকা ছেলে আমি।
    1. Mahbub Pathan Author Post Creator says:
      এখানে তো আর পাসপোর্ট লাগতেছে না
    1. Mahbub Pathan Author Post Creator says:
      thanks
    2. Levi Author says:
      You’re welcome.

Leave a Reply