আসসালামুয়ালাইকুম ! TrickBD তে সবাইকে স্বাগতম। কোনো ভুল হলে দয়া করে ক্ষমা করবেন। বেশি কথা না বলে শুরু করছি।

আমি সোহাগ ! আবারো হাজির হলাম আপনাদের মাঝে অন্য একটি পোষ্টে, কথা না বাড়িয়ে শুরু করা যাক !

হেডফোন এবং ইয়ারফোন তো আপনারা কমবেশি ব্যবহার সবাই করেছেন। আমি নিশ্চিত যে, আপনি কখনো না কখনো হেডফোন জ্যাক, ইয়ারফোন জ্যাকে ছোট কাট বা গোল চিহ্ন দেখেছেন।

আপনি কি কখনো ভেবেছেন যে এগুলো কেন রয়েছে? এগুলোর আসলে কাজ কি ? আপনি ভালো করে লক্ষ্য করলে দেখবেন যে কিছু ইয়ারফোন, হেডফোন এমন হয় যেটাতে ১ টা কাট, ২ টা কাট এবং ৩ টা কাট থাকে।

এখানে আপনার অবশ্যই জেনে রাখা প্রয়োজন যে, এই ১ টা কাটের কাজ, ২ টা কাটের কি কাজ, এবং ৩ টা কাটের কি কাজ ? এবং এগুলোর কি কি Differences আছে ?

যদি আপনি কখনো দোকানে মাইক্রোফোন, ইয়ারফোন, হেডফোন কিনতে যান তাহলে আপনাকে অবশ্যই এই কাটের ব্যাপারে জেনে রাখা প্রয়োজন। এগুলো জানা থাকলে আপনি খুব সহজেই দেখেই বুঝতে পারবেন যে কোন মাইক্রোফোন, ইয়ারফোন, হেডফোন আপনার জন্য ভালো হবে। এতে দোকানদার ভালো মাইক্রোফোন, হেডফোন, ইয়ারফোন বলে সস্তা টা বা Low Quality টা গুছিয়ে দিয়ে আপনাকে ঠকাতে পারবে না।

আর এসব জানতে হলে এই পোস্ট পুরোটা পড়ার জন্য অনুরোধ করছি। কারণ অল্প বিদ্যা ভয়ংকর!

যেকোনো Earphone, Microphone, Headphone গুলোতে এই যে Cut বা Ring দেওয়া থাকে। অনেকেই মনে করেন যে এগুলো এমনি দিয়েছে, এগুলোর কোনো বিশেষ কাজ নেই।

কিন্তু আমি আপনাকে বলে রাখি এই হেডফোন, ইয়ারফোন, মাইক্রোফোন গুলোতে যে ১ টা, ২ টা, ৩টা কাট বা রিং আছে এগুলো পুরোপুরি একটি Group বা Team এর মতো কাজ করে। এগুলো আলাদা আলাদা অংশে ভাগ করা হয়। যার কারণে আপনার হেডফোন, ইয়ারফোন, মাইক্রোফোন নিজস্ব Ability নিয়ে কাজ করে।

যদি আপনি কখনো এমন জ্যাক দেখতে পান যাতে শুধুমাত্র ১টা কাট রয়েছে। তাহলে সেই হেডফোন বা ইয়ারফোন একটি Mono Microphone

এখন প্রশ্ন আসতে পারে যে এই মোনো মাইক্রোফোন কি ? এখানে আপনাকে বলে রাখি Mono অর্থাৎ Single ধরুন, আপনার কাছে এমন কোনো Microphone আছে যেটা দিয়ে আপনি আপনার ভয়েস রেকর্ড করেন, অথবা ভিডিও রেকর্ড করার জন্য এমন কোনো মাইক্রোফোন ব্যবহার করেন যেটার Jack এ মাত্র একটি কাট রয়েছে।

তো এটার মানে হলো ঐ Microphone শুধুমাত্র Mono Sound কেই রেকর্ড করবে। এখানে যদি আমি আপনাকে Mono Audio বা Mono Microphone এর ব্যাপারে একটা সহজ উদাহরণ দিয়ে বোঝাই তো মনে করুন আপনার কাছে এমন কোনো Microphone আছে, আপনি এটা দিয়ে ভিডিও রেকর্ডিং করছেন একটি External Microphone দিয়ে যেটার Jack এ মাত্র একটি কাট রয়েছে।

তো এখানে সেটা শুধুমাত্র Mono Voice রেকর্ড করবে। একবার ভয়েস রেকর্ড করার পর যখন আপনি সেটা হেডফোন বা ইয়ারফোন লাগিয়ে শুনবেন তখন, আপনি বড় একটি তফাৎ লক্ষ্য করবেন। সেটা হলো যে সাউন্ড রেকর্ড হয়েছে সেটা আপনি যেকোনো এক সাইড থেকে শুনতে পাবেন। হয়তো সেটা ডান দিক থেকে অথবা বাম দিক থেকে।

দোকানে হেডফোন, ইয়ারফোন কিনতে গেলে এটা অবশ্যই খেয়াল রাখবেন যে যদি জ্যাকে ১ টা কাট থাকে তাহলে সেটা শুধুমাত্র Mono কোয়ালিটির মধ্যে সীমাবদ্ধ! এটার থেকে ভালো কোয়ালিটি আশা না করাই ভালো।

এবার আসা যাক ২ টা কাট যুক্ত হেডফোন, ইয়ারফোন এর দিকে।

আপনি মার্কেটে এমন অনেক ইয়ারফোন, হেডফোন দেখে থাকবেন যেগুলোতে ২টা কাট রয়েছে। তো এখন বলতে পারেন এটার কি মানে এবং কি বিশেষত্ব? এখানে আমি আপনাকে Simple এবং সহজ ভাষায় বলে দিই এটার মানে হলো : Stereo Sound

যেভাবে ১টা কাটে আপনি Mono Sound পাবেন, যা আপনাকে শুধুমাত্র Mono Voice Provide করবে, ঠিক সেভাবেই এখানে আপনাকে Stereo Voice Provide করার জন্য ২ টা কাট ব্যবহার করা হয়।

অর্থাৎ Left এবং Right এর জন্য আপনি যে গান শোনেন, ভিডিও দেখেন, গেম খেলেন তখন আপনার Earphone, Headphone এর যে ২টা মাইক রয়েছে সেগুলোতে ঠিকমতো শুনতে পান।

সবার উপরে যে কাট থাকে সেটা Left Speaker এর জন্য এবং নিচের কাট Right Speaker এর জন্য Signal হিসেবে কাজ করে।

এই ২টা কাটের জন্য আপনি হেডফোন বা ইয়ারফোন এর যে দুইটা স্পিকার রয়েছে সেগুলোতে ঠিকঠাক এবং Balanced Sound Quality পান। যেটা অবশ্যই আপনাকে Mono Sound Quality থেকে ভালো Sound Quality Provide করে। এবং এটা সম্ভব হয় এই ২ টা কাটের জন্য, যাকে Stereo Sounds বলা হয়।

এবার আসা যাক ৩টা কাট যুক্ত হেডফোন, ইয়ারফোন এর দিকে।

আপনি মার্কেটে এমন অনেক ইয়ারফোন, হেডফোন দেখে থাকবেন যেগুলোতে ১টা নয়, ২টা নয়, একেবারে ৩টা কাট রয়েছে। এখন হয়তো বলবেন যে, ১টা কাট এ Mono Sound এর কাজ হয়, ২টা কাট এ Stereo Sound এর কাজ হয় কিন্তু এই ৩টা কাটে কি এমন বিশেষ গুণ রয়েছে?

তো সহজ এবং শুদ্ধ বাংলা ভাষায় বলতে গেলে ৩টা কাট এর মানে হলো : যে Earphone, Headphone আপনি কিনতে যাচ্ছেন বা বর্তমানে ব্যবহার করছেন ! এটাতে আপনি Stereo Sound কোয়ালিটি তো পাবেনই সাথে Microphone এর ব্যবহার‌ও করতে পারবেন। 💚 যাকে বলা হয় : Stereo Sounds with MIC

এটার মাধ্যমে আপনি ফোনে কথাও বলতে পারবেন। যেসব ফোনে Dolby Atmos রয়েছে সেসব ফোনে আরো ভালো পারফরমেন্স করে। আপনার ভয়েস অন্যজন শুনতে পাবে কল এর ক্ষেত্রে, আবার আপনি এটা দিয়ে ভিডিও, অডিও রেকর্ডিং করতেও পারবেন। ভিডিও কলের ক্ষেত্রে এটা বিশেষ ভূমিকা রাখে।

আবার মনে করুন হঠাৎ করেই আপনার ফোনের Microphone নষ্ট হয়ে গেল এখন এই অবস্থায় কল এ কারো সাথে কথা বলার সময় আপনি অন্য জনের কথা শুনতে পাবেন ঠিক‌ই কিন্তু আপনার কথা অন্যজন শুনতে পাবে না।

আবার হয়তো হঠাৎ করে আপনার ফোনের সেই স্পিকার নষ্ট হয়ে গেল যেটার মাধ্যমে কলে আপনি অন্যজনের কথা শুনতে পান। এতে আপনার কথা তো অন্যজন ঠিক‌ই শুনতে পাবে কিন্তু আপনি তার কথা শুনতে পাবেন না। এক্ষেত্রে যদি আপনার কাছে ৩টা কাট যুক্ত হেডফোন, ইয়ারফোন থাকে তাহলে আপনি সহজেই কথা বলতে এবং শুনতে পাবেন।

কথা শোনার স্পিকার নষ্ট হয়ে গেলে আপনি হেডফোন, ইয়ারফোন ছাড়াও ফোনের Loud Speaker চালু করে কথা শুনতে পারবেন।

আর এটা অবশ্যই খেয়াল করবেন যে যেসব Earphone, Headphone এ ৩টা কাট রয়েছে সেগুলোতে একটা Microphone রয়েছে।

এখানে ৩টা কাট যুক্ত হেডফোন, ইয়ারফোন এর সবার প্রথম যে কাট থাকে সেটা Left Sounds এর জন্য, এর নিচে যে কাট থাকে সেটা Right Sounds এর জন্য, তার নিচে যে কাট থাকে সেটা Ground এর জন্য এবং সবার নিচে যে কাট থাকে সেটা Microphone এর জন্য।

বর্তমান বাজার মূল্য হিসেবে ৩টা কাট যুক্ত ইয়ারফোন আপনি ৬০ টাকা থেকে শুরু করে ১০০ টাকার মধ্যে পেয়ে যাবেন।আমি নিজেই ৫০-৫৫ টাকায় ৩টা কাট যুক্ত ইয়ারফোন কিনি, আর হেডফোন এর দামের বিষয়ে আমার কোনো ধারণা নেই।

এখানে যেকোনো ধরনের হেডফোন, ইয়ারফোন, মাইক্রোফোন এ যে এই কাট গুলো থাকে তার প্রত্যেকটা কাট এর নিজস্ব ব্যবহার হয় আর এগুলোর জন্য‌ই ডান দিক এবং বাম দিকের যে সাউন্ড হয় সেগুলোর তফাৎ বোঝা যায়। এভাবেই ইয়ারফোন, হেডফোন, মাইক্রোফোনের কমপ্লিট প্রসেস কাজ করে।

এই পোস্ট অনেক সময় নিয়ে লিখেছি যেন আপনাদের বুঝতে সুবিধা হয় এবং কোনো ভুল যেন না হয়। এর পরের‌ও যদি ভুল হয় তাহলে ক্ষমা করবেন এবং জানাবেন আমি সংশোধন করার চেষ্টা করবো। আর আপনি চাইলে বিনামূল্যে! ফ্রীতে আমার পোস্টে লাইক এবং কমেন্ট করে আমাকে সাপোর্ট করতে পারেন, কোনো টাকা লাগবে না। 😁😅

আরও পড়ুনঃ টিকটক ভিডিও কিভাবে বানাবো l টিকটক থেকে টাকা ইনকাম এর নতুন উপায়– ২০২২

জন্ম নিবন্ধন অনলাইন যাচাই

এই পোষ্ট এতটুকুই ! এতক্ষণ সময় নিয়ে পোস্ট পড়ার জন্য ধন্যবাদ। আল্লাহ হাফেজ। 🙂

কোনো সমস্যা অথবা কোনো প্রয়োজন হলে আমার ফেসবুক আইডি

26 thoughts on "[Important] Earphone, Headphone এর এই তথ্য গুলো না জানলে আপনি অবশ্যই পরে ঠকে যাবেন।"

    1. Sohag21 Author Post Creator says:
      Thank you
  1. mdmamunrahman Contributor says:
    Wonderful information
    1. Sohag21 Author Post Creator says:
      ধন্যবাদ
    1. Sohag21 Author Post Creator says:
      Thanks 👍
    1. Sohag21 Author Post Creator says:
      Thank you 😊
    2. Belal Hossain Contributor says:
      Good post
  2. Sohag21 Author Post Creator says:
    ধন্যবাদ ভাই 💚
    1. Sohag21 Author Post Creator says:
      Thank you brother 😌
  3. Jim2022 Contributor says:
    Helpful information ❤️
    তবে Mono সাউন্ড হলো দুই কানে একই সাউন্ড হবে, সেপারেটভাবে কোনো এক কানে কিংবা এক কানে জোরে আরেক কানে ধীরে শোনা যাবে না
    তাই Realistic ফিলিংস পাওয়া যায় না 🙄
    এদিক থেকে Stereo সাউন্ড অনেক বেশি Realistic
    1. Sohag21 Author Post Creator says:
      আমি জানি ভাই, আমি নিজেও ব্যবহার করেছি।
    1. Sohag21 Author Post Creator says:
      ধন্যবাদ আপনাকে 💚
  4. Nayeem24 Author says:
    Mono akta speaker ar streao duita orthat dimatrik sound
    1. Sohag21 Author Post Creator says:
      জ্বী ভাই, ঠিক।
  5. Sohel Rana Contributor says:
    Amar box a akta jore sound hoy 2nd aste sound hoy bolte gele kanee kace nie sunte hoy
    Akhn ki kora jai
    1. Sohag21 Author Post Creator says:
      Koyta Cut ache seta dekhben. Jodi 1ta, 2ta cut thake tahole 3 cut er new earphone kinun.
    1. Sohag21 Author Post Creator says:
      Thank you
  6. Lipon Islam Author says:
    Very informative💙
    1. Sohag21 Author Post Creator says:
      ধন্যবাদ
    1. Sohag21 Author Post Creator says:
      Thank you

Leave a Reply