ফার্মেসি ব্যবসা শুরু করার সম্পূর্ণ গাইডলাইন 

আসসালামু আলাইকুম বন্ধুরা! 

আপনাদের মধ্যে অনেকেই রয়েছেন পড়াশোনা শেষ করে বেকার জীবন অতিবাহিত করছেন । কিন্তু বন্ধুরা আপনারা চাইলে সামান্য কিছু টাকা ইনভেস্টমেন্ট করেই একটি লাভজনক ফার্মেসি ব্যবসা গড়ে তুলতে পারেন ।

বর্তমানে আমাদের বাংলাদেশের যে কয়েকটি লাভজনক ব্যবসার আইডিয়া রয়েছে তার মধ্যে অন্যতম একটি ব্যবসা হচ্ছে ফার্মেসি ব্যবসা ।

এর কারণ হচ্ছে বাংলাদেশ একটি ঘনবসতিপূর্ণ দেশ এবং যেখানে মানুষ রয়েছে সেখানেই pharmacy ব্যবসা আজীবন থাকবে ।

কারন মানুষ নিয়মিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে থাকে । এবং অসুস্থ হলেই প্রয়োজন হয় ওষুধ সেবনের ।

আর এই ঔষধ ক্রয় করার জন্য মানুষকে বিভিন্ন pharmacy business প্রতিষ্ঠানের নিকট দ্বারস্থ হতে হয় । তাই আপনি যদি একজন শিক্ষিত বেকার যুবক হয়ে থাকে সেক্ষেত্রে একটি ফার্মেসি কোর্স গ্রহণ করে নিজেকে এই সেক্টরে একজন দক্ষ ফার্মাসিস্ট হিসেবে গড়ে তুলতে পারেন ।

এবং একটি ফার্মেসি ব্যবসা দিয়ে সুন্দর ক্যারিয়ার গড়ে তুলতে পারেন । তবে একটি pharmacy ব্যবসা গড়ে তুলার পূর্বে আপনাকে অবশ্যই কিছু শর্ত পূরণ করার পরে এই ব্যবসায় পা দিতে হবে ।

তাই আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের সাথে pharmacy ব্যবসা কিভাবে শুরু করা ? একটি pharmacy business করতে কি কি ডকুমেন্টস এবং লাইসেন্স এর প্রয়োজন ? pharmacy ব্যবসা কিভাবে শেখা যায় ? ইত্যাদি নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব ।

তাই বন্ধুরা আপনি যদি একজন ফার্মাসিস্ট হিসেবে নিজেকে গড়ে তুলতে চান এবং একটি লাভজনক ফার্মেসি ব্যবসা প্রতিষ্ঠা করতে চান সেক্ষেত্রে আমাদের আজকে আর্টিকেলটি মনোযোগ সহকারে সম্পূর্ণ পড়ুন ।

ফার্মেসি ব্যবসা কি ? what is pharmacy business ?

মেসি ব্যবসা বলতে এমন ধরনের ব্যবসা কে বুঝায় যেখানে একজন ফার্মাসিস্ট ডাক্তার প্রেসক্রিপশন দেখার মাধ্যমে ওষুধ রোগীদের কাছে বিক্রি করে থাকেন ।

এছাড়াও নামাজ সময় একজন ফার্মাসিস্ট ডাক্তার বিভিন্ন ধরনের সাধারণ রোগের ওষুধ নিজে বিক্রি করে থাকেন । সাধারণত ফার্মেসির ডাক্তাররা বিভিন্ন ধরনের প্রফেশনাল ডাক্তারদের প্রেসক্রিপশন অনুসারে ওষুধ রোগীদের দিয়ে থাকে ।

ফার্মেসি প্রতিষ্ঠানগুলো বিভিন্ন ধরনের পাইকারি ওষুধ কোম্পানি থেকে ওষুধগুলো ক্রয় করে থাকে । এবং পরবর্তীতে তা খুচরা ভোক্তাদের বা রোগীদের নিকট অধিক দামে বিক্রি করে লাভবান হয়ে থাকে ।

ফার্মেসি ব্যবসা কেন করবেন ? Why do pharmacy business?

এই প্রশ্নের প্রতি উত্তরে অনেক ধরনের কথা বলা যেতে পারে । তবে সংক্ষেপে যদি বলি ওষুধের প্রচুর চাহিদার কারণে এই ব্যবসায় লোকসান হওয়ার সম্ভাবনা অন্যান্য ব্যবসার চেয়ে তুলনামূলক অনেক কম হয়ে থাকে ।

তাই নিজেকে যদি একজন দক্ষ ফার্মেসিস্ট হিসেবে গড়ে তোলা যায় সেক্ষেত্রে pharmacy ব্যবসায় সফলতা অবশ্যই পাবেন । pharmacy ব্যবসায় সফল হতে আপনার অবশ্যই এই ব্যবসার উপর পূর্ব অভিজ্ঞতা থাকতে হবে ।

এই ধরনের pharmacy business শুরু করার পূর্বে আপনি অন্যান্য ফার্মেসি প্রতিষ্ঠানে চাকরি করা বা ইন্টার্নশিপ নেওয়ার চেষ্টা করুন । তাহলে আপনি ফার্মেসি ব্যবসার বাস্তব অভিজ্ঞতা অর্জন করতে পারবেন ।

ফার্মেসি ব্যবসা কিভাবে শুরু করবো ? How to start a pharmacy business?

ফার্মেসি ব্যবসা অন্যান্য দেশের মতো আমাদের বাংলাদেশেও অত্যন্ত লাভজনক একটি ব্যবসা । এটি অন্যান্য ব্যবসার চেয়ে তুলনামূলক অনেকটা সহজ একটি ব্যবসা । এর কারণ হচ্ছে এই ব্যবসায় অন্যান্য ব্যবসার তুলনায় প্রতিযোগিতাও কম ।

এর প্রধান কারণ হচ্ছে এখানে মেধা শ্রম খাটিয়ে ব্যবসা করতে হয় । আমাদের বাঙালিরা এই ক্ষেত্রে সব সময় পিছিয়ে থাকে । বাঙালিরা স্বভাবতই মেধা শ্রম থেকে কায়িক শ্রম বেশি দিয়ে থাকে ।

যার ফলে বিভিন্ন ধরনের মেধা শ্রম নির্ভর ব্যবসা প্রতিষ্ঠান বাঙ্গালীদের আগ্রহ কম লক্ষ্য করা যায় ।

তাই আপনি এই সুযোগকে কাজে লাগিয়ে ফার্মেসি ব্যবসা গড়ে তুলতে পারেন । একটি pharmacy ব্যবসা গড়ে তুলতে হলে আপনাকে ড্রাগ লাইসেন্স, ট্রেড লাইসেন্স, মেডিকেল সার্টিফিকেট, একটি ফার্মের জন্য দোকান, এবং সর্বোপরি মোটামুটি মানের মূলধন বিনিয়োগ করতে হবে ।

ফার্মেসি ব্যবসা করতে কি দরকার ?

What is needed to do pharmacy business?
এই ব্যবসায় করতে যা প্রয়োজন ইতিমধ্যে আপনি উপরের অংশে জানতে পেরেছেন । এরপরও আপনাদের সুবিধার্থে তার পয়েন্ট আকারে আজকের আদিকালের এই অংশে উল্লেখ করে দেয়া হলো ।

ফার্মেসি ব্যবসা করতে প্রয়োজন :

ফার্মেসি ব্যবসা শুরু করতে আপনার অবশ্যই একটি মেডিকেল সার্টিফিকেট দরকার হবে ।
এছাড়াও pharmacy business শুরু করতে অবশ্যই একটি ড্রাগ লাইসেন্স থাকতে হবে ।
pharmacy ব্যবসার নামে একটি ট্রেড লাইসেন্স তৈরি করে নিতে হবে
অবশ্যই এমন একটি স্থানে আপনাকে ফার্মেসি ব্যবসা গড়ে তুলতে হবে যেখানে মানুষের যাতায়াত ও হাসপাতাল রয়েছে ।
সর্বোপরি আপনার এই pharmacy ব্যবসা করার জন্য মোটামুটি ভালো মানের একটি পুঁজি প্রয়োজন হবে ।

অনলাইন ফার্মেসি ব্যবসা – Online pharmacy Business
বন্ধুরা আপনাদের মধ্যে অনেকেই জানতে চেয়েছেন কিভাবে একটি অনলাইন pharmacy business শুরু করা যায় ।

আপনি যদি একটি অনলাইনের মাধ্যমে ফার্মেসি ব্যবসা শুরু করতে চান সেক্ষেত্রে আপনার অবশ্যই উপরোক্ত মেডিকেল সার্টিফিকেট, ড্রাগ লাইসেন্স, অনলাইনে পণ্য বিক্রি করার জন্য আপনার সাইটটিকে নিবন্ধিত নিবন্ধ করা ।

ব্যবসা প্রতিষ্ঠানের নামে একটি ট্রেড লাইসেন্স করা, অনলাইনে pharmacy ব্যবসা করার জন্য একটি প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করা, ও ওষুধের জন্য যথেষ্ট মূলধন বিনিয়োগ করা ।

আমাদের বাংলাদেশে ইতিমধ্যে অনেকগুলো অনলাইনে pharmacy ব্যবসা প্রতিষ্ঠানও গড়ে উঠেছে । যেমন : pharmacy.com.bd , emedi.com.bd , Banglameds.com.bd ইত্যাদি ।

আরো পড়ুন : চা পাতার ব্যবসা শুরু করার নিয়ম ।

ফার্মেসি কোর্স ২০২২ – pharmacy Course
চার বছরের মেয়াদী ডিপ্লোমা ফার্মেসি কোর্স কি করে আপনিও একটি নিজস্ব ফার্মেসি ব্যবসা গড়ে তুলতে পারবেন ।

pharmacy ব্যবসা শুরু করতে যেমন : মেডিকেল লাইসেন্স, ড্রাগ লাইসেন্স, ট্রেড লাইসেন্স ইত্যাদি প্রয়োজন হয় তার পাশাপাশি আপনার অবশ্যই ফার্মেসি সম্পর্কে ব্যাপক জ্ঞান থাকতে হবে ।

যার ফলে আপনাকে অবশ্যই একজন ফার্মাসিস্ট ডাক্তার হিসেবে নিজেকে গড়ে তুলতে হবে । অন্যথায় আপনি এই ধরনের লাইসেন্স ও সার্টিফিকেটগুলো পাবেন না ।

তাই আপনার যদি পরিকল্পনা থাকে pharmacy ব্যবসা গড়ে তোলা সেক্ষেত্রে এখন থেকেই নিজেকে তৈরি করে রাখুন ।

আমাদের বাংলাদেশ ফার্মেসি কোর্স সাধারণত তিন ধরনের হয়ে থাকে যেমন : এ ক্যাটাগরি ফার্মেসি কোর্স , বি ক্যাটাগরি, সি ক্যাটাগরি । তাই অনেকের মধ্যে প্রশ্ন উঠে থাকে যে ফার্মেসি ব্যবসা করার জন্য আমি কোন ধরনের কোর্সটি গ্রহণ করব ।

সে ক্ষেত্রে আপনি যদি পরিকল্পনা করে থাকেন আপনি একটি pharmacy business গড়ে তুলতে চান তাহলে সি ক্যাটাগরি ফার্মেসি কোর্সটি আপনাকে করতে হবে ।

ফার্মেসি দোকান ডেকোরেশন – Pharmacy shop decoration
ফার্মেসি ব্যবসা করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই আপনার ফার্মেসি দোকানটি বা ব্যবসাটিকে গোছালোভাবে ডেকোরেশন করে সজ্জিত করতে হবে ।

আপনি আপনার ফার্মেসি দোকান থেকে বিভিন্ন ধরনের স্লাইডিং কাচের শোকেস, ডিসপ্লে র‌্যাক , কয়েকটি ফার্মেসি র‌্যাক, কাউন্টার, ডয়ারসহ ইত্যাদি প্রয়োজনীয় জিনিসপত্র দিয়ে আপনার ফার্মেসি দোকানটি সাজিয়ে নিতে হবে ।

ফার্মেসি ব্যবসা লাভ – Pharmacy business profit
একটি ফার্মেসি ব্যবসা কি পরিমান লাভ হবে বা এ ধরনের pharmacy ব্যবসার লাভের পরিমাণ সম্পূর্ণভাবে নির্ভর করে থাকে আপনার পুঁজি বিনিয়োগের উপর । আপনি আপনার pharmacy businessতে যত বেশি পুঁজি বিনিয়োগ করতে পারবেন আপনি pharmacy business থেকে তত বেশি লাভ করতে পারবেন ।

তবে সাধারণত একটি pharmacy ব্যবসায়ী আপনি যদি 3 থেকে 5 লক্ষ টাকা এর মত পুঁজি বিনিয়োগ করে থাকেন সেক্ষেত্রে আপনি তার বিপরীতে অনায়াসে 50 হাজার টাকার মত আয় করতে পারবেন ।

এই ধরনের ব্যবসায়িরক আইডিয়া পেতে ভিজিট করতে পারেন :- Goafta.com । যেখানে বাংলাতে বিভিন্ন ব্যবসায়িক আইডিয়া শেয়ার করা হয়ে থাকে । এই সাইটের উদ্দেশ্যে বাংলাদেশের তরুণ – তরুণীদের মাঝে উদোক্ত্যার বীজ বপণ করে দেওয়া ।

পরিশেষে – Finally
বন্ধুরা আমরা আজকের আর্টিকেলে একটি ফার্মেসি ব্যবসা কিভাবে শুরু করা যায় ? pharmacy ব্যবসা শুরু করতে কি কি কাগজপত্র ও লাইসেন্স এর প্রয়োজন ? একটি pharmacy business শুরু করতে কি পরিমাণ মূলধন বা পুঁজি বিনিয়োগ করা দরকার ? ফার্মেসি কোর্স করার নিয়মসমূহ সহ ইত্যাদি বিস্তারিত আপনাদের সাথে আলোচনা করার চেষ্টা করা হয়েছে ।

তাই বন্ধুরা আমাদের আজকের এই আর্টিকেলটি আপনাদের কাছে পছন্দ হয়ে থাকলে আপনার পছন্দের সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে আমাদের আর্টিকেলটি শেয়ার করতে পারেন । এবং আর্টিকেলের নিচে থাকা কমেন্ট বক্সে আপনার মন্তব্যটি করতে পারেন ।

7 thoughts on "ফার্মেসি ব্যবসা শুরু করার সম্পূর্ণ গাইডলাইন [ ২০২২ ]"

  1. MD Shakib Hasan Author says:
    অনেক সুন্দর লিখেছেন
    1. Samim Author Post Creator says:
      thank you
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    বেশ ভালো হয়েছে পোস্ট
    1. Samim Author Post Creator says:
      ধন্যবাদ
  3. TrickBD Support Moderator says:
    সব পোস্টেই প্রমোশনাল লিংক।
    নীতিমালা বহির্ভূত পোস্ট করায় ট্রেইনার পদ বাতিল হতে পারে।
    1. Samim Author Post Creator says:
      really sorry via ar por thake ar hobena

Leave a Reply