বর্তমান এই ইন্টারনেট জগতের ভিডিও শেয়ারিং এবং দেখার জন্য সবচেয়ে বড় প্লাটফর্ম হচ্ছে ইউটিউব যা মোটামুটি আমাদের সকলেরই জানা। এই প্লাটফর্মটি দিন যতই যাচ্ছে ততই জনপ্রিয় হচ্ছে। যার পরিপ্রেক্ষিতে ইউটিউব কর্তৃপক্ষও তাদের গ্রাহকদের উন্নতমানের সেবা দিতে একের পর এক নিত্যনতুন ফিচার নিয়ে আসতেছে। আর তার মধ্যে একটি হলো YouTube Handle ফিচার। যা নিয়ে এর আগে আমি দুইটি পোস্ট করেছি হয়তো দেখে থাকবেন। একটি ছিলো ইউটিউব হ্যান্ডেল কি এবং এটি চালু হতে যাচ্ছে এইরকম পোস্ট। আরেকটি হচ্ছে যারা ইউটিউবার রয়েছেন অর্থাৎ যাদের ইউটিউব চ্যানেল রয়েছে এই ফিচারটি সেট করবেন তা নিয়ে পোস্ট। পোস্টগুলি মিস করে থাকলে নিচে থেকে দেখে নিতে পারেন। আজকের এই টপিকে মূলত আমরা যারা সাধারণ ইউটিউব ব্যবহারকারী আছি অর্থাৎ যারা ইউটিউবে প্রবেশ করে বিভিন্ন ধরনের ভিডিও দেখে থাকি তারা কিভাবে নিজের একটি ইউনিক ইউটিউব হ্যান্ডেল সেট করব তা দেখবো।

ইউটিউব হ্যান্ডেল সেট করার উপযোগীঃ

সদ্য চালু হওয়া ইউটিউবের এই নতুন ফিচারটি এখনও সবার জন্য উন্মুক্ত করা হয়নি। এটি ধীরে ধীরে কিছু নিয়ম অনুসরণ করে দেওয়া হচ্ছে। তাই আপনি চাইলে নিজের ইচ্ছেমতো এটি সেট করতে পারবেন না। এর জন্য আপনাকে ইউটিউব কর্তৃপক্ষের নির্দেশের অপেক্ষা করতে হবে।

আপনি যদি একজন সাধারণ ইউটিউব ব্যবহারকারী হোন তাহলে আপনি যখনি এই ফিচারটির উপযোগী হবেন তখন আপনাকে ঠিক উপরের স্ক্রিনশটের মতো জানিয়ে দেওয়া হবে। অর্থাৎ আপনি যখনি ইউটিউব অ্যাপে ভিডিও দেখার জন্য প্রবেশ করবেন তখন এইরকম একটি বিষয় আপনার সামনে উপস্থিত হবে। এখন আপনি যদি নিজের একটি ইউনিক ইউটিউব হ্যান্ডেল সেট করতে চান তাহলে Choose Handle বাটনে ট্যাপ করুন।

তারপর উপরের স্ক্রিনশটের মতো আসবে। এইখান থেকে আপনি Choose handle বাটনে ট্যাপ করুন।

এরপরবর্তীতে ঠিক উপরের স্ক্রিনশটের মতো এইরকম আসবে। এখানে Handle নামক অংশে ট্যাপ করুন।

তারপর এইভাবে আসবে। এইবার আপনি আপনার পছন্দ অনুযায়ী একটি ইউনিক টাইপের নাম লিখুন। যদি তা আপনার জন্য অ্যাভিলেবল থেকে থাকে তাহলে Ok বাটনে ট্যাপ করে সেট করে নিন। আর এইভাবে আপনি একজন সাধারণ ব্যবহারকারী হয়েও ইউটিউব হ্যান্ডেল ফিচারটি সেট করে নিতে পারবেন।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

6 thoughts on "সাধারণ ব্যবহারকারীদের YouTube Handle সেট করার পদ্ধতি।"

  1. অনেক ভালো * কাজের পোষ্ট
  2. Sk Shipon Author says:
    আগে থেকে জানি।
  3. Leo Nazmul Contributor says:
    অনেক ভালো পোষ্ট
  4. MD Musabbir Kabir Ovi Author says:
    খেলা দেখার জন্য বেশ ভালো হবে ধন্যবাদ আপনাকে

Leave a Reply