আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

ব্যবসায় মার্কেটিং করার কৌশল


প্রথম পর্বে আমি ব্যবসায় ৫টি মার্কেটিং করার কৌশল নিয়ে আলোচনা করেছি। আজকে আরো ৫টি কৌশল আলোচনা করব এবং এটাই শেষ পর্ব হতে চলেছে। আপনি যদি ব্যবসা করতে চান তাহলে আপনাকে অবশ্যই মার্কেটিং কৌশল সম্পর্কে বিস্তারিত জানতে হবে।

আপনি সঠিকভাবে মার্কেটিং করতে না পারলে আপনি ব্যবসায় উন্নতি করতে পারবেন না। মার্কেটিং জিনিসটা অনেক গুরুত্বপূর্ণ কারণ মার্কেটিং এর মাধ্যমে মানুষ আপনার ব্যবসা এবং পণ্য সম্পর্কে বিস্তারিত জানতে পারবে। তো বেশি কথা না বলে পরের কৌশল গুলো জেনে নেই।

৬. পণ্যের সঠিক বিবরণী

আপনার ব্যবসার মার্কেটিং করার সময় পণ্যের সঠিক বিবরণী গ্রাহকের কাছে তুলে ধরতে হবে। পণ্যের সকল দিক গুলো সুন্দরভাবে উপস্থাপন করতে হবে। যে গ্রাহক পণ্য সম্পর্কে বিস্তারিত জানতে পারে।

আপনি পণ্য সম্পর্কে ভালো ধারণা যদি গ্রাহককে না দিতে পারেন তাহলে গ্রাহক আপনার পণ্য ক্রয় করবে না। এর জন্য পণ্য সম্পর্কে সুন্দর একটি লিখিত ও আকর্ষণীয় বিবরণী তুলে ধরতে হবে।

৭. অন্য প্রতিদ্বন্দীদের দিকে নজর দিতে হবে

আপনি যে ব্যবসা করছেন সেই একই ব্যবসা হয়তো মার্কেটে অনেক জন করছে। বর্তমান প্রতিযোগীতার যুগ মার্কেটে টিকে থাকতে হলে আপনাকে ইউনিক কিছু করতে হবে। আপনার পণ্য সবার মাঝে ছড়িয়ে দিতে তাদের থেকে আলাদা টেকনিক প্রয়োগ করতে হবে।

আপনাকে বাজার যাচাই বাছাই করতে হবে। অন্যরা কিভাবে এই পণ্য নিয়ে কাজ করছে সেদিকে খেয়াল করতে হবে। একজন গ্রাহককে কি ধরনের সেবা দিচ্ছে সেদিকে নজর রাখতে হবে।

কারণ, বর্তমানে গ্রাহকরা পণ্য ক্রয় করার সময় অন্য ব্যবসায়ীর পণ্যের সাথে তুলনা করে থাকে। এর জন্য আপনার পণ্য অন্যদের থেকে আলাদা রাখতে হবে এবং ভালো দিক গুলো উল্লেখ করতে হবে।

৮. বিভিন্ন অফার দেওয়া

আপনার পণ্যের মার্কেটিং করার জন্য আপনি বিভিন্ন অফার দিতে পারেন। এই অফার গুলো বিভিন্ন বিশেষ দিবস গুলোতে আয়োজন করতে পারেন। এটা করলে গ্রাহকদের বিশেষ দিবস মনে থাকবে এবং ঐ পণ্য বা প্রতিষ্ঠান বিশেষ অফার দিয়ে থাকে। এসব গ্রাহকদের মনে থাকবে।

আপনি এমন অফার দিতে পারেন যে এই পণ্য ক্রয় করলে আপনি ক্যাশব্যাক পাবেন। এমনও হতে পারে বিভিন্ন গিফ্ট দিতে পারেন। এসব অফার দিলে গ্রাহক আপনার পণ্য বেশি ক্রয় করবে।

৯. সামাজিক কোন কাজে পণ্যের ব্যবহার

আপনার পণ্য আপনি সামাজিক কাজে ব্যবহার করতে পারেন এতে করে আপনার পণ্য সম্পর্কে সাধারণ মানুষ খুব সহজে জানতে পারবে এবং মানুষের মুখে মুখে প্রচার হবে। আপনার পণ্য যদি একবার সাধারণ মানুষ এক্সসেপ্ট করে ফেলে তাহলে আপনার ব্যবসা খুব তাড়াতাড়ি এগিয়ে যাবে।

১০. মেলার আয়োজন করা

আপনার পণ্য সবার মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য আপনি মেলার আয়োজন করতে পারেন। এতে গ্রাহক খুব কাছে থেকে আপনি পণ্য সম্পর্কে বিস্তারিত জানতে পারবে এবং আপনি চাইলে ডিসকাউন্ট দেওয়া নিয়ম করতে পারেন এতে গ্রাহক বেশি পাবেন পণ্য বিক্রি করার জন্য।

পরিশেষে কিছু কথা


এই ছিল মার্কেটিং নিয়ে শেষ পর্ব। মার্কেটিং করার কৌশল গুলো আপনি ফলো করতে পারেন যদি আপনি একজন ব্যবসায়ী হয়ে থাকেন। মার্কেটিং হতে হবে একটু গুছানো অন্যদের থেকে আকর্ষণীয়। যা আপনার মত পণ্য বিক্রি করে তাদের সাথে আলাদা। আজকে এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবে আল্লাহ হাফেজ।

আপনার ওয়েবসাইটের জন্য আর্টিকেল প্রয়োজন হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন ফেসবুকে আমি

3 thoughts on "আপনি কি ব্যবসা করে চান..? ব্যবসায় মার্কেটিং করার কৌশল। (শেষ পর্ব)"

  1. Sk Shipon Author says:
    অপেক্ষায় ছিলাম। দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ।
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ধন্যবাদ।
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    পরবর্তী পর্ব এর জন্য ধন্যবাদ

Leave a Reply