এসএসসি ও সমমান ২০২২ পরীক্ষায় সারাদেশে জিপিএ-৫ প্রাপ্তদের সংখ্যা হচ্ছে সর্বমোট ২,৬৯,৬০২ (দুই লক্ষ ঊনসত্তর হাজার ছয়শত দুই) জন পরীক্ষার্থী। এছাড়াও বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড থেকে ১৫,৪৫৭ (পনেরো হাজার চারশত সাতান্ন) জন পরীক্ষার্থী। উক্ত জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের তাদের এই ফলাফলের জন্য পুরস্কার স্বরূপ সংবর্ধনা জানানোর আয়োজন করেছে বাংলাদেশের জনপ্রিয় সংবাদ মাধ্যম প্রথম আলো ও অনলাইন লেখাপড়ার প্ল্যাটফর্ম শিখো যৌথভাবে। আর এই সংবর্ধনার আয়োজন বাংলাদেশের ৬০+ জেলা শহরে আয়োজন করা হবে। উক্ত অনুষ্ঠানের নাম ‘শিখো–প্রথম আলো জিপিএ-৫ প্রাপ্ত কৃতীদের সংবর্ধনা ২০২২’ দেওয়া হয়েছে। এখন আপনি যদি একজন জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থী হয়ে থাকেন এবং এই সুন্দর অনুষ্ঠানে অংশগ্রহণ করতে চান, তাহলে কী কী পদক্ষেপ গ্রহণ করতে হবে তা জানতে পুরো টিউটোরিয়ালটি ভালো করে লক্ষ করুন।

‘শিখো–প্রথম আলো জিপিএ-৫ প্রাপ্ত কৃতীদের সংবর্ধনা ২০২২’ অনুষ্ঠান কিঃ

জনপ্রিয় সংবাদমাধ্যম প্রথম আলো এবং অনলাইন লেখাপড়ার প্ল্যাটফর্ম শিখো এর যৌথ উদ্যোগে একটি সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। মূলত যারা এসএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে তাদের সংবর্ধনা দেওয়ার জন্য এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এটি প্রায় প্রতি বছরই প্রথম আলোর উদ্যোগে করা হয়ে থাকে। তবে মাঝখান দিয়ে বেশকিছু বছর এই আয়োজন স্থগিত ছিলো। বেশকিছু দিন অর্থাৎ প্রায় আট বছর স্থগিত থাকার পর এই বছর থেকে আবার চালু হয়েছে। আয়োজকদের ভাষ্যমতে একজন জিপিএ-৫ শিক্ষার্থীর ভালো ফলের আনন্দ একসঙ্গে উদযাপন করার জন্য তাদের এই আয়োজন। উক্ত সংবর্ধনা অনুষ্ঠানে বিশিষ্ট ব্যাক্তিদের উপস্থিতি, বিভিন্ন শিল্পীদের গানের মাধ্যমে কনসার্ট ও বিভিন্ন ধরনের পুরস্কার শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয়। মোটামুটি উক্ত বিষয় সম্পর্কে আমি আপনাদের মাঝে সংক্ষেপে কিছু তথ্য তুলে ধরেছি, এখন উক্ত অনুষ্ঠানে আপনি যদি যোগদান করতে চান তাহলে কি করতে হবে এবং কি যোগ্যতা থাকতে হবে চলুন তা জেনে নেই।

অনুষ্ঠানে যোগদানের যোগ্যতাঃ

উক্ত অনুষ্ঠানে যোগদানের জন্য আপনার প্রদান যে যোগ্যতা লাগবে তা হলো আপনাকে ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থী হতে হবে এবং পরীক্ষার ফলাফল হতে হবে জিপিএ-৫। তাহলেই আপনি এই অনুষ্ঠানে যোগদানের জন্য উপযোগী বলে গণ্য হবেন। এখন আপনি যদি এই ক্রাইটেরিয়া বা মানদন্ড পূরণ করতে পারেন অর্থাৎ আপনি যদি ২০২২ সালের একজন এসএসসি পরীক্ষার্থী হোন এবং উক্ত পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে থাকেন তাহলে উক্ত অনুষ্ঠানে যদি যোগদানের ইচ্ছে থাকে তাহলে আপনি যোগদান করতে পারেন। তবে এর জন্য আপনাকে আগে অনলাইনে একটি আবেদন করতে হবে। আর মনে রাখবেন আবেদনের শেষ তারিখ কিন্তু আগামী ১০ই জানুয়ারি ২০২৩ইং তারিখ পর্যন্ত।

অনলাইনে আবেদন প্রক্রিয়াঃ

এসএসসি-২০২২ পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তরা উক্ত অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য প্রাথমিক অবস্থায় অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করার জন্য আপনাকে আয়োজকদের একটি নির্দিষ্ট ওয়েবসাইট রয়েছে সেটিতে প্রবেশ করে তাদের নির্দেশনা অনুযায়ী আবেদন করতে হবে।

আবেদন করার জন্য এই https://www.gpa5reception.com/ লিংকে প্রবেশ করুন। প্রবেশ করার পর উপরের স্ক্রিনশটের মতো আসবে। এখানে শিক্ষার্থীর নাম এর ঘরে বাংলায় আপনার নামটি লিখে দিন। তারপর মুঠোফোন নম্বর এর ঘরে ইংরেজিতে আপনার মোবাইল নম্বরটি লিখে দিন। তারপর নিবন্ধন করো বাটনটিতে ক্লিক করুন।

এইবার দেখুন উপরের স্ক্রিনশটের মতো এসেছে। এখানে আপনি যে মোবাইল নম্বর দিয়েছেন সে মোবাইল নম্বরের মধ্যে একটি চার সংখ্যার ওটিপি কোড গিয়েছে সেটি দেখে এখানে ওটিপি এর ঘরে লিখে দিন এবং তারপর ভেরিফাই করো বাটনে ক্লিক করুন। উল্লেখ্য আপনার যদি মোবাইল নম্বর কোনো কারণে বদলানোর প্রয়োজন পড়ে তাহলে মুঠোফোন নম্বর বদলাও বাটনে ক্লিক করে মোবাইল নম্বর বদলে নিন।

ওটিপি কোড বা নম্বর ঠিকঠাক মতো ইনপুট করতে পারলে ঠিক উপরের স্ক্রিনশটের মতো আসবে। এখানে এখন আপনাকে একটি পাসওয়ার্ড তৈরি করতে হবে। তাই আপনি আপনার মন মতো যেকোনো একটি পাসওয়ার্ড দিয়ে দিন। (যেমন: 123456) পাসওয়ার্ড দিয়ে দেওয়ার পর পরের ধাপে যাও বাটনে ক্লিক করুন।

এরপর লক্ষ করুন ঠিক উপরের স্ক্রিনশটের মতো এসেছে। এখানে আপনি কোন বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন তা উল্লেখ করুন। (স্কুলের ক্ষেত্রে যে যে বোর্ড থেকে দিয়েছেন সে সেই বোর্ড নির্বাচন করুন যেমন কুমিল্লা। আর মাদ্রাসা হলে মাদ্রাসা বোর্ড, কারীগরি হলে কারীগরি বোর্ড সিলেক্ট বা নির্বাচন করে দিন।) বোর্ড নির্বাচন করার পর শেষ ধাপে যাও বাটনে ক্লিক করুন।

নিবন্ধনের শেষ পর্যায়ে দেখুন উপরের স্ক্রিনশটের মতো এসেছে। এখানে ইংরেজিতে রোল নম্বরের ঘরে আপনার এসএসসি পরীক্ষার রোল নম্বরটি লিখে দিন। আর রেজিস্ট্রেশন নম্বরের ঘরে আপনার এসএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন নম্বরটি লিখে দিন। তারপর নিবন্ধন করো বাটনে ক্লিক করুন।

তারপর উপরের স্ক্রিনশটের মতো একটি বার্তামূলক ডায়ালগ বক্স বা পপআপ আসবে যেখানে উল্লেখ থাকবে আপনার নিবন্ধনটি যাচাই-বাছাই চলছে যার আপডেট আপনাকে পরবর্তীতে আপনার মোবাইল নম্বর এবং ইমেইল অ্যাড্রেসে ম্যাসেজের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। তো এখানে আপনার কাজ হচ্ছে ওকে বাটনে ক্লিক করা তাই উক্ত বাটনে ক্লিক করুন।

তারপর দেখুন উপরের স্ক্রিনশটের মতো এসেছে। এখানে উল্লেখ্য যে আপনি উক্ত সংবর্ধনা অনুষ্ঠান থেকে যে সার্টিফিকেটটি পাবেন, সে সার্টিফিকেটে যে তথ্য বা ডেটা থাকবে তাই এখানে আপনাকে পূরণ করতে হবে। তাই পূরণ করার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করুন। আপনার বাবার নাম বাংলায় লিখুন, আপনার মায়ের নাম বাংলায় লিখুন, আপনার ইমেইল অ্যাড্রেসটি লিখুন, আপনি যে শিক্ষা প্রতিষ্ঠান থেকে এসএসসি পরীক্ষা দিয়েছেন সে শিক্ষা প্রতিষ্ঠানের নাম বাংলায় লিখুন এবং সর্বশেষ আপনার উপজেলা নির্বাচন করুন। এরপর পুরো তথ্যগুলো ভালো করে দেখে নিয়ে তারপর সাবমিট করো বাটনে ক্লিক করুন।

তারপর দেখুন উপরের স্ক্রিনশটের মতো আপনার প্রোফাইলের ড্যাশবোর্ড চলে এসেছে। এখান থেকে আপনি আপনার প্রোফাইলের তথ্য বা ডেটা হালনাগাদ বা আপডেট করতে পারবেন। এছাড়াও আপনি যে শিক্ষবোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন সে বোর্ডে কতজন জিপিএ-৫ পেয়েছে তার তথ্য দেখতে পারবেন। এই সংবর্ধনা অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য কতজন আপনার নিবন্ধন করেছে তাও জানতে পারবেন। আপনার জেলা শহরে কত তারিখে বা কোনদিন, কোন স্থানে এবং কোন সময়ে উক্ত অনুষ্ঠানের আয়োজন করা হবে তাও এখান থেকে জানতে পারবেন। আর এইভাবে আপনি এই ঝমকালো অনুষ্ঠানে যোগদান করার জন্য অনলাইনে সহজে আবেদন করে ফেলতে পারেন।

অনুষ্ঠানে উপস্থিত হওয়ার কিছু নিয়মাবলীঃ

  • অবশ্যই আপনাকে এসএসসি ও সমমানের পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড অনুযায়ী নিজ জেলায় সংবর্ধনা অনুষ্ঠানে অংশগ্রহণ করতে হবে। অন্যকোনো জেলার অনুষ্ঠানে যোগ দেওয়া যাবে না।
  • সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিতে হলে অবশ্যই আপনার অনলাইন নিবন্ধন থেকে প্রাপ্ত ই-আমন্ত্রণপত্রের প্রিন্ট কপি সাথে নিয়ে আসতে হবে।
  • সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিতে হলে অবশ্যই আপনার এসএসসি ও সমমানের পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড এর ফটোকপি নিয়ে আসতে হবে।
  • সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিতে হলে অবশ্যই আপনার এসএসসি ও সমমানের পরীক্ষার মার্কশিট বা নম্বরপত্রের ফটোকপি নিয়ে আসতে হবে।
  • আপনার অভিভাবক যদি আপনার সাথে উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণ করতে চান তাহলে তাদের নিজ দায়িত্বে এবং নিজ খরচে অংশগ্রহণ করতে হবে।

ই-আমন্ত্রণপত্র ডাউনলোডঃ

উপরের দেখানো নিয়মানুযায়ী অনলাইনে আবেদন করার পর আপনার দেওয়া তথ্যগুলি আয়োজক কর্তৃপক্ষ যাচাই-বাছাই করবে। যাচাই-বাছাই করার পর যদি দেখে সবকিছু ঠিকঠাক রয়েছে। তাহলে তারা আপনাকে একটি আমন্ত্রণপত্র দিবে। যা উক্ত ওয়েবসাইট থেকে আপনাকে ডাউনলোড করে নিতে হবে।

এর জন্য আপনাকে আবেদন করার শেষ মেয়াদ পর্যন্ত অপেক্ষা করতে হবে। অথবা আপনি যখনি দেখবেন আপনার মোবাইল নম্বরে বা ইমেইল অ্যাড্রেসে উক্ত অনুষ্ঠানের দিন তারিখ জানিয়ে ম্যাসেজ দিয়েছে তার পরপরই উক্ত ওয়েবসাইটেরে এই https://www.gpa5reception.com/student/login লিংকে প্রবেশ করে রেজিস্ট্রেশন বা নিবন্ধন করার সময় যে মোবাইল নম্বরটি দিয়েছেন এবং যে পাসওয়ার্ডটি দিয়েছেন সেটি দিয়ে লগইন করো বাটনে ক্লিক করে লগইন করে আপনার আমন্ত্রণপত্রটি ডাউনলোড করে নিন।

সংবর্ধনা অনুষ্ঠানের উপহার বা পুরস্কারঃ

উক্ত সংবর্ধনা অনুষ্ঠানে আপনার ভালো ফলাফলের আনন্দ আপনার সাথে অন্যান্য ভালো ফলাফলকৃত শিক্ষার্থী এবং আয়োজকরা ভাগাভাগি করে নিবেন। আর এই প্রয়াসেই মূলত এই সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন। এই অনুষ্ঠানে বাংলাদেশের বেশ কয়েকজন জনপ্রিয় শিল্পীর উপস্থিতিতে একটি কনসার্ট এর আয়োজন করা হবে। এছাড়াও সাথে আরও কিছু উপহার বা পুরস্কার দেওয়া হবে।

সেগুলো হলো একটি ক্রেস্ট, একটি সার্টিফিকেট, প্রথম আলো ই–পেপার ফ্রি সাবস্ক্রিপশন (১ মাস), চরকি ফ্রি সাবস্ক্রিপশন (১৫ দিন) ও শিখো স্কলার্স।

কুইজে অংশগ্রহণে স্মার্টফোন পুরস্কারঃ

উপরোল্লিখিত উপহার বা পুরস্কারের পাশাপাশি আপনি চাইলে অনলাইনের মাধ্যমে কুইজে খেলায় অংশগ্রহণ করতে পারেন। এটি মূলত শিখো তাদের তত্ব্যবধায়নে পরিচালনা করবে। উক্ত কুইজে অংশগ্রহণকৃত সেরা ১০জন স্কোরারকে পুরস্কার হিসেবে স্মার্টফোন প্রদান করা হবে। এখন আপনি উক্ত ১০জন স্কোরারের তালিকায় যুক্ত হতে চান তাহলে আর দেরি করে কুইজে অংশগ্রহণ করে চেষ্টা করে দেখুন।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

6 thoughts on "এসএসসি ও সমমান ২০২২ পরীক্ষায় GPA-5 প্রাপ্তরা নিয়ে নিন কৃতী সংবর্ধনা প্রথম আলো এবং শিখো এর পক্ষ থেকে।"

  1. TAHER Author says:
    গণসংবর্ধনার মতো হবে, যত জিপিএ ফাইভ ?
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    বেশ ভালো উদ্যোগ
  3. Levi Author says:
    প্লাসের তো কমতি নেই এবারে।

Leave a Reply