আমরা যারা মুসলমান আমরা আমাদের সৃষ্টিকর্তা হিসেবে একজন অর্থাৎ মহান আল্লাহ তাআলাকে বিশ্বাস করি বা শিকার করে থাকি। মহান আল্লাহ তাআলার সর্বশেষ মনোনীত ধর্ম হচ্ছে ইসলাম। ইসলামের নিয়মানুযায়ী আল্লাহ অর্থাৎ সৃষ্টিকর্তাকে খুশি করার জন্য আমরা তার ইবাদত করে থাকি। আর যার মধ্যে সর্বোচ্চ ইবাদত হচ্ছে নামায। নামাযকে আল্লাহ তাআলা আমাদের জন্য দিনের পাঁচটি নির্দিষ্ট সময়ে ইবাদত করার জন্য নির্দিষ্ট করে দিয়েছেন এবং পাশাপাশি সময়সীমা নির্ধারণ করে দিয়েছেন। আর এই সময়সীমার উপর ভিত্তি করে মাগরিবের নামাযের সময়সীমা নিয়েই মূলত আজকের এই টিউটোরিয়ালে আলোচনা করবো।

মাগরিবের নামাযের সময়সীমাঃ

আমরা যারা মুসলমান, আমরা অনেকেই জানি বা বিশ্বাস করি যে মাগরিবের নামাযের সময়সীমা খুবই কম। তাই আমরা কি করি অনেক সময় আমাদের মাগরিবের নামায আদায় করতে দেরি হয়ে গেলে আমরা আর নামায পড়ি না। পরে পরবর্তী নামায এশার সময় কাযা আদায় করে নেই। যা সম্পূর্ণভাবে ভুল। আক্ষরিক অর্থে সময়সীমা কম নয় অনেক বেশি। সঠিকভাবে না জানার কারণে আমরা মাগরিবের নামায অনিচ্ছাকৃতভাবে কাযা করার জায়গায় ইচ্ছাকৃতভাবে নামায কাযা করতেছি। এতে করে গুনাহের ভাগীদার হচ্ছি।

আমরা সকলেই মনে করি মাগরিবের নামাযের সময়সীমা মাত্র ১৫ – ২০ মিনিট। মূলত ঋতুভেদে মাগরিবের নামাযের সময়সীমা থাকে এক ঘণ্টা পনেরো মিনিট থেকে দেড় ঘণ্টা। তবে মাগরিবের নামায দেরি করে পড়া মাকরূহ। তাই আমরা মাগরিবের নামাযের সময় হলে সাথেসাথে বা তাড়াতাড়ি পড়ে নেই। আজ থেকে এই বিষয়টি অবশ্যই মাথায় রাখবো। আর সেটা হচ্ছে আমরা সকলেই চেষ্টা করবো মাগরিবের নামাযের সময় হওয়ার সাথেসাথে নামায আদায় করার। তবে কোনো কারণে দেরি হয়ে গেলে আমরা ঋতু ভেদে এক ঘণ্টা পনেরো মিনিট থেকে দেড় ঘণ্টার ভিতরে মাগরিবের নামায আদায় করে নিবো।

আমি আশা করি আজকে থেকে আমরা সঠিক সময়ে সঠিকভাবে উক্ত আমল করবো। বলে রাখা ভালো এই বিষয় নিয়ে আপনাদের মাঝে কারো কোনোপ্রকার সন্দেহ থেকে থাকলে আপনার পার্শ্ববর্তী কোনো বিজ্ঞ আলেম বা ইমামের শরণাপন্ন হতে পারেন। এছাড়াও আপনি চাইলে এই বিষয়ের উপর ইউটিউবে অনুসন্ধান করে বাংলাদেশের প্রখ্যাত আলেমদের ফতোয়া বা কথাগুলো শুনে নিতে পারেন। তারপরও আমি নিচে একজন আলেমের এই বিষয়ের উপর করা ওনার আলাপচারিতা তুলে ধরলাম। আপনারা তা দেখে নিতে পারেন।

তথ্যসূত্রঃ মাগরিবের নামাযের সময় কতটুকু পর্যন্ত থাকে – মাওলানা আবুল কালাম আজাদ বাশার।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

5 thoughts on "মাগরিবের নামাযের সময়সীমা কম না বেশি আজকে ভালোভাবে জেনে নিন, আর ভুল করবেন না।"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    সঠিক তথ্য দিয়ে সহায়তা করার জন্য ধন্যবাদ
  2. MD Hasan Xhmed Contributor says:
    ভালো পোষ্ট।
  3. Asif Contributor says:
    সুন্দর পোস্ট
  4. Maruf Adnan Contributor says:
    মাশাল্লাহ অনেক সুন্দর হয়েছে জানিয়ে দিয়ে যারা জানে না তাদের জন্য

Leave a Reply