Hello ট্রিক বিডি বাসি কেমন আছেন আপনারা সবাই আশা করি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন আমিও ভাল আছি তো আবারো আজকে একটি নতুন আটিকে নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম আশা করি আপনারা আজকের আর্টিকেলটিও প্রতিবারের ন্যায় উপভোগ করবেন তাহলে চলুন কথা না বাড়ি আজকে আর্টিকেলটি শুরু করি।

এখন শীতকাল!সারা বছরই বেড়ানোর জন্যে উপযুক্ত থাকলেও আমরা সাধারণত শীতকালেই ভ্রমণ করতে বেশি পছন্দ করি। শীতের মধ্যে স্কুল-কলেজ কিছুটা বন্ধ থাকে। তাই কিছুদিন একটা ছুটির আমেজ থাকে। আর ভ্রমণের জন্যেও শীতের আবহাওয়া বেশ উপযোগী। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান স্টাডি ট্যুরের জন্যে এই সময়টাই বেছে নেয়। তাই আজকের এই বিষয়ে লিখতে বসেছি। ট্রিকবিডির ভিজিটর দের কয়েকটি গুরুত্বপূর্ণ ভ্রমণ টিপস নিয়ে আজকের আর্টিকেল টি। চলুন শুরু করি।

বিনোদন ও মানসিক প্রশান্তির জন্যে কর্মস্থল থেকে সবাই মিলে শীতে পিকনিক করা খুব সাধারণ ব্যপার হয়ে গেছে। স্কুল কলেজে চলে ভ্রমণের আমেজ। শীত এলেই পরিবার পরিজন নিয়ে দেশে নাকি বিদেশে কোথায় ঘুরতে যাওয়া যায়, শুরু হয়ে যায় নানা পরিকল্পনা।

তবে শীতকাল ছাড়াও অন্যান্য সময়ে সুযোগ পেলেই ঘুরতে যাওয়ার বিকল্প নেই। শরীর-মন প্রফুল্ল রাখতে ভ্রমণের তুলনা হয় না।ভ্রমণ সুন্দর করতে কিছু দরকারী টিপস আপনাদের মাঝে আজকে শেয়ার করবো চলুন।

ভ্রমণ পরিকল্পনা

সর্বপ্রথম আপনাকে ভ্রমণের জন্য পরিকল্পনা করতে হবে আপনি কোথায় যাবেন এ বিষয়টি সবার আগে নির্বাচন করতে হবে কেননা কোন একটি বিষয় করার আগে তার পূর্ব পরিকল্পনা করা উত্তম।

আপনি আপনার নির্ধারিত জায়গা বেচেন নেওয়ার পর আপনাকে আরেকটি বিষয় করতে হবে সেটি হল আপনি কিভাবে যাবেন সেটি আগে থেকেই ভেবে রাখতে হবে।

আমরা এই দুটি বিষয় না ভেবে ভ্রমণ যাওয়ার পরিকল্পনা করে থাকি কিন্তু এটি করা ঠিক নয় এরপর আপনি যে জায়গাটিতে যাবেন সে বিষয়ে আগে থেকে খোঁজখবর রাখতে হবে আপনার নির্ধারিত জায়গায় থেকে কিছু ইনফরমেশন আপনাকে কালেক্ট করতে হবে যা পরবর্তীতে আপনাকে সাহায্য করবে।

প্রয়োজনীয় বিষয়বস্তু

  • ট্যুরে ঠিক কত টাকা খরচ করবেন, সে ব্যাপারটি আগে থেকেই ঠিক করে নিন। তারপর বাজেট অনুসারে খরচ করুন। মানে রাখবেন, এ ক্ষেত্রে বেহিসাবি হলে আপনার সামনে হাজির হতে পারে নানা ঝুট-ঝামেলা থেকে শুরু করে বড় ধরনের দুর্যোগ! তাই প্রয়োজন মত খরচ করুন।
  • হোটেলে থাকলে হোটেল ভাড়া ও আনুষাঙ্গিক খরচের খোঁজ নিয়ে রাখুন আগে থেকেই। আর ক্যাম্প করলে সেটির উপযোগিতা ও নিরাপত্তার বিষয়টিও নিশ্চিত হয়ে নিন। বর্তমানে হোটেলে থাকাই ভালো যেহেতু শীতকাল। বুঝতেই পারছেন।

আরও কয়েক টিপস

  • নিজের সহ যাঁরা ভ্রমণে যাচ্ছেন, তাঁদের প্রত্যেক সদস্যের নাম, ঠিকানা, ফোন নম্বরসহ জরুরি তথ্য কাগজে লিখে রাখুন।বিপদ কখনও বলে আসে না।
  • ট্রাভেল এজেন্সির মাধ্যমে ভ্রমণের সব ব্যবস্থা করলে, আগে আগেই সব খোঁজখবর নিন।
  • মানি ব্যাগ, ক্রেডিট কার্ড সাবধানে রাখবেন। সব টাকা মানিব্যাগে না রেখে কিছু টাকা অন্য জায়গায় রাখবেন।

আরো পড়ুনঃ Robi internet offer 2023 update code

যেকোনো সাব্জেক্ট এর নোট পেতে জয়েন হতে পারেন আমাদের টেলিগ্রাম গ্রুপে। HSC Note House

আপনার ভ্রমণ সুন্দর হোক এই প্রত্যাশায় আজকের এই আরডিকি যেখানে শেষ করছি আশা করি আপনারা আজকের আর্টিকেলটি করে একটু হলে উপকৃত হয়েছে তো দেখা হচ্ছে নতুন কোন আর্টিকেল নিয়ে এসে পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।

One thought on "জেনে নিন কয়েকটি গুরুত্বপূর্ণ ভ্রমণ টিপস!"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    ধন্যবাদ জেনে রাখলাম

Leave a Reply