আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

আপনি কি বেশি নেগেটিভ চিন্তা করেন..?মন নিয়ন্ত্রণ করার উপায় জেনে নিন।


মন নিয়ন্ত্রণ করা অনেক কঠিন একটা কাজ । আমরা চাইলেও সহজে মনকে নিয়ন্ত্রণ করতে পারি না । আমাদের মন সবসময় দৌড়ের উপর থাকে। আমরা কখনোই আমাদের মনকে অস্থির রাখতে পারি না । আমাদের মন অনেক চঞ্চল। আমার ইচ্ছে করলেও সেটাকে নিয়ন্ত্রণে রাখতে পারি না। আজকে আমি আলোচনা করব মন নিয়ন্ত্রণ করার কিছু উপায় নিয়ে। ইন্টারনেটে ঘাটাঘাটি করলে অনেক কিছু আমরা খুঁজে পাই মন নিয়ন্ত্রণ করার উপায় হিসেবে । মন নিয়ন্ত্রণ করার আগে আসুন আমরা জেনে নেই।

আমাদের মনের ক্ষমতা কতটুকু। মনের ক্ষমতা যে কত বেশি সেটা আপনি পরীক্ষা করে দেখতে পারেন Placebo Effect এর মাধ্যমে । Placebo Effect হল ভুয়া চিকিৎসা যার মাধ্যমে আপনার মাইন্ড কে কন্ট্রোল করা হয় পজিটিভ ভাবে। Placebo Effect এর মাধ্যমে অনেক রোগী সুস্থ হয়ে যায় । কোন একজন রোগীকে তার আসল ওষুধের পরিবর্তে চিনির ওষুধ খাওয়ানো হলো এবং তাকে বলা হলো এই ওষুধ খেলে আপনি সম্পূর্ণ সুস্থ হয়ে যাবেন।

এটা বলার মাধ্যমে রোগীর মাইন্ডে পজিটিভ থিংকিং মানে পজেটিভ কথা যে আপনি ভালো হয়ে যাবেন এটা ঢুকিয়ে দেওয়া হয় এবং রোগী বিশ্বাস করতে থাকে যে সে ভালো হয়ে গেছে বা সে ভালো হয়ে যাবে । এই পজেটিভ কথা ভাবার কারণে রোগীর শরীরে অনেক ভালো পরিবর্তন দেখা যায়। আর এটাকে বলা হয় Placebo Effect এই ট্রিটমেন্ট এর কারণে রোগ ভালো হয় কারণ রোগী বিশ্বাস করে এই ওষুধ খেলে সে সম্পূর্ণ সুস্থ হয়ে যাবে।

আর এই বিশ্বাস রোগীর শরীরে একটা পজিটিভ থিনকিং তৈরি করে যার কারণে রোগীর মাইন্ড মনে করে সে সুস্থ আর এভাবেই আস্তে আস্তে সুস্থ হতে থাকে। মনের ক্ষমতার আরেকটি প্রভাব হলো পজিটিভ চিন্তাভাবনা করা । পজিটিভ চিন্তা ভাবনা করলে আপনার শরীর স্বাস্থ্য সবকিছুই ভালো থাকে। অনেক কথা হয়ে গেল এখন চলুন জেনে যাক মনকে নিয়ন্ত্রণ রাখার জন্য যে বিষয়গুলো আমাদের মেনে চলা উচিত।

১.মেডিটেশন করুন
মন এই মনকে আপনি যদি নিয়ন্ত্রণ রাখতে চান তাহলে আপনি নিয়মিত মেডিটেশন করতে পারেন মেডিটেশনের মাধ্যমে আপনি মনকে খুব সহজেই কন্ট্রোল করতে পারবেন। মেডিটেশন করার জন্য একটা শান্ত পরিবেশ বেছে নিবেন যেখানে কোন বাহিরে শব্দ আসবে না। মেডিটেশন কিভাবে শুরু করতে হয় কিভাবে শেষ করতে হয় এসব বিষয়ে ইউটিউবে সার্চ করলে আপনি অনেক কিছু জানতে পারবেন। মনকে নিয়ন্ত্রণে রাখার জন্য মেডিটেশন অনেক গুরুত্বপূর্ণ ।

আমরা মুসলিম হিসেবে মনকে নিয়ন্ত্রণে রাখার জন্য নামাজকে প্রাধান্য দিতে পারি। নামাজ পড়ার সময় নিজেকে এমন ভাবে প্রস্তুত রাখতে হবে যেন এটাই আমার শেষ নামাজ। তাহলে নিজের মনকে কন্ট্রোল করে সেই নামাজটা আমরা অনেক সুন্দর ভাবে পড়তে পারব। আর নামাজের মধ্যে যদি আমরা আমাদের মনকে নিয়ন্ত্রণে রাখতে পারি তাহলে আমরা যে কোন পরিস্থিতিতে আমাদের মনকে নিয়ন্ত্রণে রাখতে পারব।

২.লিখে ফেলুন।

আপনার চিন্তাভাবনা গুলোকে একটা খাতায় লিখে ফেলুন। লেখার পর আপনি মেডিটেশন করার সময় আপনার চিন্তাগুলোতে গভীরভাবে উপলব্ধি করুন। আপনার যে চিন্তা গুলো সব সময় মাথায় ঘুরপাক খায় সমাধান খোঁজার জন্য সেগুলো প্রথম সারিতে লিপিবদ্ধ। সেই চিন্তাগুলো মেডিটেশনের মাধ্যমে সমাধান বোঝার চেষ্টা করুন। সমস্যার কথা বেশি চিন্তা করলে তার সমাধান বের করার চেষ্টা করলে আপনি দেখবেন এক সময় সেই সমস্যা সমাধান পেয়ে গেছেন।
৩. মনকে ভিন্ন দিকে নিয়ে যান

মনকে কন্ট্রোল করার জন্য আপনি মনকে ভিন্ন দিকে নিয়ে যেতে পারেন। আপনার মনে যদি বিভিন্ন নেতিবাচক নেতা ভাবনা বেশি ঘুরপাক খায় তাহলে আপনি মনকে অন্য দিকে নিয়ে যান। অন্যদিকে নিয়ে যান কথার মানে হচ্ছে আপনি নেতিবাচক চিন্তাভাবনা বাদ দিয়ে পজেটিভ কথা ভাবুন। সেই পরিবেশ থেকে বেরিয়ে আসুন ভালো চিন্তাভাবনা করুন। এমন এমন পজেটিভ চিন্তাভাবনা করবেন যেগুলো আপনার জীবনে থাকা দরকার।

৪.পর্যাপ্ত ঘুমান

ঘুম । মন কি সুন্দর রাখার জন্য সবসময় পজেটিভ চিন্তা করার জন্য আপনার যথেষ্ট ঘুমানো প্রয়োজন। দিনের সাত থেকে আট ঘন্টা ঘুমানো প্রয়োজন। আপনার ঘুম যদি ভালো হয় তাহলে আপনার মন অনেক ভালো থাকবে। আপনি সহজেই পজেটিভ চিন্তাভাবনা করতে পারবেন। আপনার মনে আলতু ফালতু চিন্তা আসবেনা।

৫. সব সময় নেগেটিভ চিন্তা আসে।

আপনার মাথায় যদি সব সময় নেগেটিভ চিন্তাভাবনা আসে তাহলে আপনি ভ্রমণ করতে পারেন। এতে করে আপনার নেগেটিভ চিন্তাভাবনা আপনার তো দূর হয়ে যাবে। আপনি নেগেটিভ চিন্তা আসলেন সেটার পরিবর্তে পজেটিভ চিন্তা করার চেষ্টা করবেন এবং সেই চেষ্টা চালিয়ে যাবেন। এক সময় দেখবেন আপনার ভিতরে আর কোন নেগেটিভ চিন্তা নেই আপনি সবসময় পজিটিভ চিন্তা করবেন। পজিটিভ চিন্তা আপনার জীবনকে অনেক সুন্দর করবেন।

একজন মানুষ পজেটিভ চিন্তার মাধ্যমে তার জীবনটাকে সুন্দর করতে পারে। কারণ আপনি যদি ভালো কিছু করার চিন্তা ভাবনা করেন এবং সেটা নিয়ে কাজ করেন তাহলে আপনি ভবিষ্যতে সেটা ফলাফল দেখতে পারবেন। আর যদি আপনি খারাপ চিন্তা করেন আপনার ভবিষ্যৎ আস্তে আস্তে খারাপ হয়ে যাবে আপনি ভালো চিন্তা করতে পারবেন না।

মন এই জিনিসটা অনেক অস্থির একটা জিনিস। এটা কি আমাদের নিয়ন্ত্রণে রাখতে হবে। আমরা যদি এটাকে নিয়ন্ত্রণে রাখতে পারি। আমাদের ভবিষ্যত অনেক সুন্দর হবে। কারন আমাদের চিন্তাভাবনায় আমাদের ভবিষ্যৎ। আমি এখন যদি ভালো চিন্তা করি। তাহলে সামনে আমার জন্য ভালো অপেক্ষা করছে।

আর যদি খারাপ চিন্তা করি তাহলে আমার সাথে সেই খারাপ চিন্তাটাই করবে ঘটবে যে চিন্তাটা আমি এখন বসে করছি। তাই নেগেটিভ চিন্তা আমাদের মাথা থেকে আস্তে আস্তে বের করে দিতে হবে। আমরা আমাদের জীবনে ভালো চাই তাহলে কেন আমরা নেগেটিভ চিন্তা করব সব সময় পজেটিভ চিন্তা করব। আজকে এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবে আল্লাহ হাফেজ।

আপনার ওয়েবসাইটের জন্য আর্টিকেল প্রয়োজন হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন ফেসবুকে আমি

8 thoughts on "আপনি কি বেশি নেগেটিভ চিন্তা করেন..?মন নিয়ন্ত্রণ করার উপায় জেনে নিন।"

  1. SK701 Contributor says:
    অসাধারণ
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      Thank You
  2. Abdus Sobhan Author says:
    vai onekdin por,
    Nice Post.
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      Hmmm. Thank You
  3. MD Musabbir Kabir Ovi Author says:
    অনেক দিন পর পোস্ট আপনার💖
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      হুম
  4. Ashik Contributor says:
    মানসম্মত পোস্ট🖤
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ধন্যবাদ

Leave a Reply